বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Bolivia in Bengali
বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য - Facts About Bolivia in Bengali

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য

Facts About Bolivia in Bengali

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali : বলিভিয়া (Bolivia) দক্ষিণ আমেরিকার একটি দেশ। এর রাজধানী লা পাজ এবং বৃহত্তম শহর সুক্রে অবস্থিত। এটি পেরু, ব্রাজিল, পারাগুয়, বলিভিয়া এবং আর্জেন্টিনার সাথে সীমাবদ্ধ। বলিভিয়া (Bolivia) একটি মানবাধিকার, নিরাপত্তা এবং সমাজবাদী দেশ। এর অর্থনীতি প্রায় সাধারণ জনগণ ও কৃষিজমি ভিত্তিক। বলিভিয়া (Bolivia) বিভিন্ন ভাষার মধ্যে স্প্যানিশ হল প্রধান ভাষা।

   বলিভিয়া সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali বা বলিভিয়া এর কিছু বৈশিষ্ট্য বা (Bolivia Knowledge Bangla. A short Facts of Bolivia. Unknown Facts About Bolivia, Amazing Facts About Bolivia Country, Capital, Size, Population, History, Culture, Bolivia Information in Bengali, Bolivia Rachana Bangla, Facts About Bolivia in Bengali) বলিভিয়া এর বর্ণনা সম্পর্কে বা বলিভিয়া সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

বলিভিয়া কী ? What is Bolivia ?

বলিভিয়া (Bolivia) দক্ষিণ আমেরিকার মধ্যভাগের একটি দেশ। আন্দেস পর্বতমালায় অনেক উঁচুতে অবস্থিত বলে দেশটিকে পৃথিবীর ছাদ নামেও অনেক সময় ডাকা হয়। বলিভিয়া (Bolivia) আছে বরফাবৃত বহু পর্বতশৃঙ্গ, আর দেশটির উন্মুক্ত মালভূমির উপর দিয়ে বয়ে যায় দুরন্ত হাওয়া। পর্বতমালার পূর্বে রয়েছে সবুজ তৃণভূমি এবং তারও নিম্নে আছে ক্রান্তীয় বনাঞ্চল।

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali

দেশের নাম (Country Name) বলিভিয়া (Bolivia)
রাজধানী (Capital) সুক্রে 
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্প্যানিশ
আয়তন (Size) ১০,৯৮,৫৮১ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ২৭ তম
জনসংখ্যা (Population) ১১,২১৭,৮৬৪ জন
রাষ্ট্রপতি (President) Evo Morales

বলিভিয়া এর আয়তন – Bolivia Size  : 

বলিভিয়া (Bolivia) দেশের মোট আয়তন প্রায় ১,০৮,৪০৮ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে পরিমাণবিশেষ জনপদের একটি হিস্ট্রীক দেশ। বলিভিয়া দেশ দক্ষিণ আমেরিকার প্রধান মহাসাগর এট্লান্টিক এবং প্যাসিফিক মহাসাগরের মধ্যে অবস্থিত হয়।

বলিভিয়া এর লোকসংখ্যা – Population of Bolivia : 

বলিভিয়া (Bolivia) দেশের ২০২১ সালের জনসংখ্যা প্রায় ১১ কোটি ৫০ লক্ষ (প্রায় ১.১৫ কোটি)। এটি দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে পরিমাণবিশেষ জনপদের একটি হিস্ট্রীক দেশ। জনসংখ্যার বেশিরভাগ মানুষ এই দেশের প্রান্তীয় এলাকাগুলোতে বাস করে। বলিভিয়া দেশে প্রায় ৩৬ টি জাতি ও সংস্কৃতি রয়েছে এবং প্রধানতম ভাষা স্প্যানিশ ও আইমারা।

বলিভিয়া এর রাজধানী – Capital of Bolivia : 

বলিভিয়া (Bolivia) দেশের রাজধানী হল লা পাজ (La Paz)। এটি দেশের উত্তর পশ্চিম অংশে অবস্থিত এবং অধিকতর প্রশাসনিক কাজ এখানে পরিচালিত হয়। লা পাজ একটি উচ্চভূমি শহর এবং এর উচ্চতম বিন্দু হল ‘এল এলডব্লিউ চমসেদ’ যা ৪,৬৫০ মিটার উচ্চতা বিশিষ্ট হয়। একটি আলোচিত বিশ্ব ধরণের লিফট এখান থেকে এতে যেতে পারেন। বলিভিয়া দেশে আরেকটি প্রধান শহর হল সুক্রে যা দেশের পূর্ব দিকে অবস্থিত।

বলিভিয়া এর জাতীয় সঙ্গীত – Bolivia National Anthem : 

বলিভিয়া (Bolivia) দেশের রাষ্ট্রীয় গান হল “বিটার পালাস” (“Bolivia Himno Nacional de Bolivia” হিসেবে পরিচিত)। এটি প্রথমবার বলিভিয়া দেশের স্বাধীনতা ঘোষণার সময় একটি গীত হিসেবে প্রকাশিত হয়। গীতটি স্প্যানিশ ভাষায় লেখা এবং কম্পোজিটর ও সঙ্গীতকার জোসে আকুন্যা কম্পোস দ্বারা সৃজিত হয়েছে। গীতটি রাষ্ট্রগীতি হিসেবে স্বীকৃতি পেয়েছে এবং এর সুরকার নৈবেস ডেল প্লাটা অভিনয় করেন।  

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia : 

বলিভিয়া (Bolivia) দক্ষিণ আমেরিকার একটি দেশ যা পেরু, ব্রাজিল, পারাগুয়, বলিভিয়া এবং আর্জেন্টিনার সাথে সীমাবদ্ধ। এর রাজধানী লা পাজ এবং বৃহত্তম শহর সুক্রে অবস্থিত।

বলিভিয়া একটি মানবাধিকার, নিরাপত্তা এবং সমাজবাদী দেশ। এর অর্থনীতি প্রায় সাধারণ জনগণ ও কৃষিজমি ভিত্তিক। বলিভিয়াতে বিভিন্ন ভাষার মধ্যে স্প্যানিশ হল প্রধান ভাষা।

এটি একটি প্রাক-কলোনিয়াল দেশ এবং ইংরেজ, স্পেনিশ এবং পর্তুগিজ মধ্যে সমস্ত ইউরোপীয় দেশের মতো উপাদান রয়েছে। বলিভিয়া খনি উৎপাদন, পেট্রলিয়াম এবং গ্যাস এবং প্রাকৃতিক সম্পদের বিকাশে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়।

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Bolivia Facts About in Bengali FAQ : 

  1. বলিভিয়া কী ?

Ans: বলিভিয়া একটি দেশ ।

  1. বলিভিয়া এর রাজধানী কী ?

Ans: বলিভিয়া এর রাজধানী সুক্রে ।

  1. বলিভিয়া এর রাষ্ট্রপতি কে ?

Ans: বলিভিয়া এর রাষ্ট্রপতি Evo Morales .

  1. বলিভিয়া এর আয়তন কত ?

Ans: বলিভিয়া এর আয়তন ১০,৯৮,৫৮১ বর্গকিলোমিটার ।

  1. বলিভিয়া এর লোকসংখ্যা কত ?

Ans: বলিভিয়া এর লোকসংখ্যা ১১,২১৭,৮৬৪ জন ।

বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বলিভিয়া সম্পর্কে কিছু তথ্য – Facts About Bolivia in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।