অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India) Geography
অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

অরণ্য | Forest – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অরণ্য – Forest প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (অরণ্য – Forest – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অরণ্য – Forest – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

অরণ্য (Forest) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. হিমালয় পর্বতে স্বাভাবিক উদ্ভিদের বিন্যাস কী ? 

Ans: উচ্চতা , ঢাল , বৃষ্টির পরিমাণ , মৃত্তিকার প্রকৃতি প্রভৃতির ভিত্তিতে হিমালয় পর্বতের বিভিন্ন স্থানে উদ্ভিদ বিন্যাসেও তারতম্য দেখা যায় ; যেমন i ) 1200 মিটার উচ্চতায় পশ্চিম হিমালয়ে চিরপাইন বৃক্ষ দেখা যায় । ii ) জম্মুকাশ্মীর ও হিমাচল প্রদেশের নিচু পার্বত্য অঞ্চলে 500-1500 মিটার উচ্চতায় উপক্রান্তীয় শুষ্ক চিরহরিৎ বৃক্ষ , ঝোপ , অলিভ দেখা যায় । iii ) দক্ষিণ ঢালে ওক , 80 ° পূর্ব দ্রাঘিমার পশ্চিমঢালে দেবদারু , 1800-2500 মিটার উচ্চতায় সরলবর্গীয় বৃক্ষ জন্মে । iv ) মধ্য ও ট্রান্স হিমালয়ের শুষ্ক বলয়ে 3000-3600 মিটার উচ্চতায় চিরহরিৎ ব্লু পাইন জন্মে । v ) 2900-3100 মিটার উচ্চতায় অ্যালপাইন ময়দানে বামনাকৃতির সরলবর্গীয় বৃক্ষ জন্মে । আর্দ্র বলয়ে হিমরেখার নীচে আর্দ্র অ্যাল্পাইন ঝোপ , রডোডেনড্রন ঝোপ , বার্চ ও 3500 মিটার উচ্চতায় পর্ণামোচী ঝোপ দেখা যায় । vii ) ট্রান্স হিমালয়ে শীতল মরুতে শুষ্ক অ্যালপাইন ঝোপ জন্মে । viii ) 3500-5000 মিটার উচ্চতায় বৃক্ষরেখা ও হিমরেখার মাঝে অ্যালপাইন ময়দানে নরম ঘাস , পত্র ও পুষ্পশোভিত বৃক্ষ , জুনিপার জন্মে ।

2. ভারতের বনজ শিল্পের অনুন্নতির কারণ কী ? 

Ans: ভারতের বনজ সম্পদের মান , আয়তন ও পরিমাণ অনুসারে বিকাশ না হওয়ার কারণ i ) ভারতের মোট অরণ্যের মাত্র 4 % সরলবর্গীয় অরণ্য হওয়ার কাগজ ও কান্ঠনও উপযোগী কাঁচামালের অভাব । ii ) ভারতের সরলবর্গীয় বনভূমি ও আর্দ্র ক্রান্তীয় বনভূমি পার্বত্য ঢালে অবস্থিত হওয়ায় পরিবহনের অসুবিধা সৃষ্টি করে । iii ) ক্রান্তীয় অরণ্যে একই প্রজাতির বৃক্ষের সমাবেশ কম থাকে ( যেমন- পশ্চিমঘাট ও আন্দামান নিকোবরে ) । iv ) বনাঞ্চলে কান্ঠ আহরণ অত্যন্ত অনগ্রসর ; তাই 30 % কাষ্ঠ খণ্ডই পশ্চিম হিমালয়ে নষ্ট হয় । v ) ভারতের কোন অরণ্যেই ক্রান্তীয় প্রজাতির কান্ঠখণ্ড হতে সেলুলোজ নিষ্কাষণের চেষ্টা করা vi ) শিল্প থেকে জ্বালানীতে কান্ঠের ব্যাপক ব্যবহার । vii ) সর্বোপরি , মনুষ্যকৃত ব্যাপক অপরিণত বৃক্ষচ্ছেদন ভারতে বনজ শিল্পের উন্নতির অন্তরায় ।

3. ভারতের মুখ্য ও গৌণ বনজ সম্পদের নাম কী ? 

Ans: ভারতের মুখ্য ও গৌণ বনজ সম্পদের নামগুলি নিম্নরূপ ( A ) মুখ্য বনজ সম্পদ : ( i ) জ্বালানী হিসাবে 63 % ব্যবহৃত হয় ; ( ii ) রোজউড , শিশু , পুন ইত্যাদি ক্রান্তীয় চিরহরিৎ বৃক্ষ আসবাবপত্র ও গৃহনির্মাণে ; ( iii ) শাল , সেগুন , শিমুল ইত্যাদি আর্দ্র ও শুষ্ক পর্ণমোচী বৃক্ষ থেকে মূল্যবান আসবাবপত্র , পরিবহন সামগ্রী ও শিল্প যন্ত্রপাতি তৈরি হয় ; ( iv ) পাইন , পপলার , স্পুচ , লার্চ ইত্যাদি সরলবর্গীয় বৃক্ষ থেকে ফাইবার বোর্ড , কাগজের মণ্ড , খেলাধুলার সরঞ্জাম ইত্যাদি প্রস্তুত হয় । B ) গৌণ বনজ সম্পদ : বাঁশ ( আর্দ্র তরাই অঞ্চলে ) , বেত ( ব্যাগ , ঝুড়ি , লাঠি প্রস্তুতি ) , লাক্ষা ( ভারত পৃথিবীতে প্রথম ) , ধুনা ( শাল ) , আঠা ( অ্যাকাশিয়া ) , সুপারী , নারকেল বৃক্ষ ( কেরালা ও আন্দামানে ) ইত্যাদি । গৌণ সম্পদের কারণে বনভূমিকে ‘ সবুজ সোনা ‘ বলা হয় ।

মেমরী প্লাস : ইংরাজী প্রতিশব্দ ‘ Forest ‘ যা ল্যাটিন ‘ Foris ‘ শব্দ হতে উদ্ভূত । যার অর্থ ” Outside ‘ বা ‘ বাইরে ‘ । অর্থাৎ গ্রামের বাইরে কৃষিজমি ব্যতীত গড়ে ওঠা স্বাভাবিক উদ্ভিদযুক্ত । ভূমিকে বনভূমি বলে ।

4. ভারতের স্বাভাবিক উদ্ভিদকে জলবায়ু কিভাবে প্রভাবিত করে । 

Ans: পুরি , চ্যাম্পিয়ান প্রমুখরা স্বাভাবিক উদ্ভিদের উপর জলবায়ুর প্রভাবকে স্বীকার করে ভারতের স্বাভাবিক উদ্ভিদকে নিম্নলিখিত ভাগে ভাগ করেন i ) অধিক বৃষ্টিযুক্ত অসম , মেঘালয় , মালাবার উপকূল ও আন্দামানে চিরহরিৎ মেহেগনি , চাপলাস , লোহাকাঠ প্রভৃতি বৃক্ষ জন্মে । ii ) ঋতুভিত্তিক ( 100-200cm ) বৃষ্টিপাতযুক্ত পশ্চিমবঙ্গ , উড়িষ্যা , বিহার , পূর্বঘাটে পর্ণমোচী শাল , সেগুন , পলাশ , শিমুল , বট , অশখ প্রভৃতি বৃক্ষ জন্মে । iii ) মাঝারী ( 50-100 cm ) বৃষ্টিযুক্ত গুজরাট , মহারাষ্ট্র , কর্ণাটক প্রভৃতি স্থানে সাবাই ঘাস , কাশ , তৃণ ও গুন্ম জন্মে । iv ) কম বৃষ্টিযুক্ত ( 2040 cm ) রাজস্থানে ক্যাকটাস জাতীয় উদ্ভিদ জন্মে । v ) হিমালয় পার্বত্য অঞ্চলের শীতল জলবায়ুতে পাইন , ফার , দেবদারু প্রভৃতি সরলবর্গীয় গাছ জন্মে । vi ) নদীমোহনার লবণাক্ত অঞ্চলের সুন্দরবন , মহানদী , কৃষ্ণা , গোদাবরী ব – দ্বীপ অঞ্চলে সুন্দরী , গরান , হোগলা প্রভৃতি ম্যানগ্রোভ বৃক্ষ জন্মে ।

5. জাতীয় বনভূমি কী ? 

Ans: সংজ্ঞা : যে বনভূমি সরকার কর্তৃক রক্ষিত ও পরিচালিত হয় তাকে জাতীয় বনভূমি বলে ।

উদ্দেশ্য : ) দেশের প্রতিরক্ষা , পরিবহন , শিল্প , পরিবেশ প্রভৃতি রক্ষার জন্য সরকার এই বনভূমির রক্ষণাবেক্ষণ করে । ii ) দেশে উন্নত ধরনের কাঠ সরবরাহ করা সম্ভব হয় । iii ) কাঠ শিল্পে কাঠের যোগান অব্যাহত থাকে ।

6. ভারতের সরলবর্গীয় বনভূমি কম কেন ? 

Ans: অধিক উচ্চতা ও শীতল আবহাওয়ার জন্য উত্তরাঞ্চল , উত্তরপ্রদেশের উত্তরাংশ , হিমাচলপ্রদেশ , জম্মু – কাশ্মীর , সিকিম ও উত্তরবঙ্গে পাইন , ফার , দেবদারু প্রভৃতি সরলবর্গীয় বনভূমি দেখা যায় । তবে ভারতে অধিকাংশ স্থানেই এই বনভূমি নেই । কারণ— i ) এই বনভূমির প্রধান শর্ত হল দীর্ঘ শৈত্য ও স্বল্প গ্রীষ্মকাল ; অথবা ভারতের জলবায়ু উদ্বু ক্রান্তীয় প্রকৃতির । ii ) শীতল বায়ুপ্রবাহ ও তুষারপাতযুক্ত অঞ্চল ভারতের প্রায় নেই বললেই চলে ; যার ফলে নরম কাঠের বনভূমি গড়ে ওঠে না ।

7. চেরাপুঞ্জিতে অধিক বৃষ্টি অথচ অরণ্য কম কেন ? 

Ans: পৃথিবীর অধিক বর্ষণসিক্ত ( গড় 1350 সেমি ) চেরাপুঞ্জি সন্নিহিত অঞ্চলে অধিক অরণ্য সৃষ্টির কথা অথচ অরণ্যভূমি কম । কারণ i ) অধিক বৃষ্টির জন্য মাটি গলে গিয়ে প্রচণ্ড হারে মুক্তিকা ক্ষয় হয় , যা অরণ্য সৃষ্টির অন্তরার হয়েছে । ii ) অঞ্চলটি মালভূমি বলে ঢালও বেশি ; ফলে ক্ষয় বেশি । এ কারণে মুক্তিকা ক্ষয়ের প্রবণতা বেশি । এরুপ স্থানে মৃত্তিকাস্তর শিথিল বা আলগা , যা বৃক্ষ সৃষ্টির প্রতিকুলতা সৃষ্টি করে ।

8. ভারতে ক্লান্তীয় পর্ণমোচী অরণ্যে অধিক সতর্কতা প্রয়োজন কেন ? 

Ans: ভারতের শাল , পলাশ , শিমুল , অশথ , বট , নিম , অর্জুন , মহুয়া , আম , জাম প্রভৃতি পর্ণমোচী বুদ্ধের বনভূমিতে অধিক সতর্কতা প্রয়োজন । কারণ i ) এই বনভূমির কাঠ অধিক ও সহজ দাহ্য বলে অধিক সতর্কতা প্রয়োজন । ii ) গাছে শুকনো ও মড়া ডালে ঘর্ষণে আগুন লাগার সম্ভাবনা বেশি থাকে । iii ) এই অঞ্চলের উন্নতাও বেশি বলে অধিক সতর্কতা দরকার । ব্যবস্থা : i ) নিয়মিত শুকনো ও মড়া ডাল কেটে ফেলতে হবে । ii ) বনভূমির তলায় শুকনো পালা – পাতা পরিষ্কার করতে হবে ।

9. হিমালয়ের বনভূমির গুরুত্ব লেখো । 

Ans: হিমালয়ের বনভূমি ভারতীয় অর্থনীতিতে খুবই গুরুত্বপূর্ণ ।

যেমন— 1 . কান্ঠ শিল্প : এখানের শক্ত কাঠের অরণ্যের সংগৃহীত কাঠ থেকে আসবাবপত্র , অফিস , শিক্ষালয় ও অফিস – আদালতের সরঞ্জাম প্রস্তুত করা হয় । 2 . কাগজ শিল্প : উচ্চ – পার্বত্যের পাইন , ফার , স্পুস , দেবদারু প্রভৃতি নরম কাঠ ও সাবাই বাস কাগজ শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় । 3. দোহ শিল্প : আল্পীয় তৃণভূমির নরম ঘাস দোহ – কৃষির অনুকূল পরিবেশ তৈরি করেছে । 5. কর্মসংস্থান : হিমালয়ের বনভূমি থেকে কাষ্ঠ , মধু , মোম , ভেষজ দ্রব্য , ফল সংগ্রহ প্রভৃতির উপর নির্ভর করে অনেক মানুষ জীবিকা নির্বাহ করে থাকে ।

10. বিভিন্ন পরিকল্পনায় ভারতের বনভূমির সংরক্ষণ ও উন্নয়ন সম্পর্কে গৃহীত ব্যবস্থা ।

Ans: i ) প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় 30,352 হেক্টর ভূমিতে অরণ্য সৃষ্টি হয় ।

ii ) দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায় । লক্ষ 52 হাজার হেক্টর পর্ণমোচী , 20 হাজার হেক্টর নরম কাঠ রোপণ করা হয় । iii ) তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায় 21 লক্ষ 23 হাজার জমিতে বিভিন্ন বৃক্ষ রোপণ করা হয় । iv ) চতুর্থ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় 9 লক্ষ 80 হেক্টর জমিতে শাল , সেগুন লাগানো হয় । ( v ) ষষ্ঠ পরিকল্পনায় সমাজভিত্তিক বনসৃজন । vi ) সপ্তম পরিকল্পনায় শক্তি বনাঞ্চল ( Energy foresty ) নামক পরিকল্পনা নেওয়া হয় । vii ) পরবর্তী অষ্টম , নবম , দশম ও একাদশ পরিকল্পনাতেও ব্যাপক কর্মসূচী নেওয়া হয় ।

11. ভারতে অরণ্য গবেষণা কী ?

Ans: ভারতে প্রায় 752 হেক্টর বনভূমি আছে । এই অরণ্য সংরক্ষণ ও অরণ্য বৃদ্ধির জন্য অরণ্য গবেষণার উপর গুরুত্ব দেওয়া হয়েছে । এর ভিত্তিতে— ( i ) প্রতি জুলাইয়ের প্রথম সপ্তাহে অরণ্য সপ্তাহ ও বনমহোৎসব পালিত হয় । 1950 থেকে K. M. MUNSI প্রবর্তিত এই উৎসব পালিত হয় । তিনি বলেন , ‘ Trees means water , water means bread and bread is life . ‘ ( ii ) বনসৃজন হিসেবে পার্বত্য , মধু , উপকূলে আকাশ থেকে বীজ ছড়ানো হয় । ( iii ) শিশুদের মধ্যে চেতনা ও প্রীতি গড়ে তোলার জন্য A Tree for Every Child Programme ‘ প্রকল্প গৃহীত হয় । ( iv ) সামাজিক বনসৃজন প্রকল্প গৃহীত হয় । ( v ) দেরাদুনে অরণ্য গবেষণা সংস্থা ও কলেজ স্থাপিত হয় । কলকাতা , নাগপুর , সিমলা ও ব্যাশালুরুতে আঞ্চলিক দপ্তর খোলা হয়েছে । ( vi ) দু’বছর পরপর স্বাভাবিক উদ্ভিদ আবরণের মানচিত্র প্রস্তুত করা হয় । ( vii ) বিদ্যালয় স্তরে সচেতনতা বৃদ্ধির জন্য ‘ জাতীয় সবুজ বাহিনী ‘ স্থাপন করা হয় ।

12. পশ্চিমঘাট পর্বতের পশ্চিমঢালে আর্দ্রচিরহরিৎ অরণ্য ও পূর্বটালে শুদ্ধ গুল্ম জাতীয় সাভানা উদ্ভিদ দেখা যায় ভৌগলিক কারণ ব্যাখ্যা করো । 

Ans: পশ্চিমঘাট পর্বতের পশ্চিমঢালে মালাবার উপকূলে দক্ষিণ – পশ্চিম মৌসুমী বায়ুর আরবসাগরীয় শাখা আঘাত করায় প্রচুর শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত ঘটে ; যার পরিমাণ 300-400 সেমি , ফলে এখানে চিরহরিৎ অরণ্য সৃষ্টি হয়েছে । এখানে চাপলাস , গর্জন , রোজউড , মেহগনি , চম্পা , তুলা প্রভৃতি উদ্ভিদ জন্মে । অন্যদিকে , পর্বতের পূর্বঢালে অনুবাত ঢালে বৃষ্টিপাত কম হয় বলে দাক্ষিণাত্যের বৃষ্টিচ্ছায়া ( 65 সেমি ) অঞ্চলে কাঁটা ঝোপ ও গুল্ম জাতীয় উদ্ভিদ জন্মে । এখানে কুল , আকন্দ , কাশ , ক্ষুদ্রাকৃতির গাছ ও গুল্ম জাতীয় উদ্ভিদ জন্মে ।

মেমরী প্লাস : STATE OF FOREST REPORT 2005 . 2005 এর Forest Report অনুসারে ভারতে 6,78,333 বর্গকিমি এলাকা বনভূমি দ্বারা আবৃত । যা ভারতের মোট ভূ – ভাগের 20.64 % দখল করে আছে । তার মধ্যে 51,285 বর্গকিমি খুব ঘন জঙ্গল ( 1.56 % ) , 3,39,279 বর্গকিমি মাঝারি ঘন জঙ্গল ( 10.32 % ) ও 2,87,769 বর্গকিমি খোলা জাল ( 8.76 % ) । ভারতের 4,461 বর্গকিমি ( 0.41 % ) ম্যানগ্রোভ অরণ্য দ্বারা আবৃত । মধ্যপ্রদেশ রাজ্যে বনভূমির পরিমাণ সবচেয়ে বেশী ( 76,013 বর্গকিমি ) । মিজোরামে শতকরা 88.63 % ভূমি অরণ্য আছে । আবার ঝোপঝাড় ও গুল্ম জাতীয় অরণ্যে আন্দামান প্রথম স্থান ( 9,862 কিমি ) অধিকার করে ।

FILE INFO : অরণ্য – Forest | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : অরণ্য – Forest | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – অরণ্য (Forest) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – অরণ্য – Forest “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – অরণ্য – Forest / অরণ্য সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) Quiz / অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) QNA / অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অরণ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Forest (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription