অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography) Geography
অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

অর্থনৈতিক বৈষম্য | Inequality Of Income – Economic Geography (Geography) Question and Answer in Bengali

অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income – অর্থনৈতিক ভূগোল – অর্থনৈতিক ভূগোল (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

অর্থনৈতিক বৈষম্য (Inequality Of Income) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. অর্থনৈতিক বৈষম্য কী ?

Ans: কোন দেশে বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে জাতীয় আয় এবং আয় সৃষ্টিকারী অন্যান্য সম্পদের বন্টনে যদি সমতা না থাকে , তবে তাকে অর্থনৈতিক বৈষম্য বলে । এর জন্যই বিশ্বে উন্নত , উন্নয়নশীল ও অনুন্নত দেশের সৃষ্টি হয়েছে । 1997 খ্রিঃ UNDP রিপোর্ট অনুসারে ভারতে ভোগ ব্যয়ের বন্টনে বৈষম্য নির্দেশকারী গিনি অনুপাত ( আয়বণ্টনকারী নির্দেশক একটি অনুপাত ) ছিল যেখানে 0.378 1999-2000 , সালে তা হ্রাস পেয়ে হয় 0.325 ।

2  জাতীয় আয়ের বন্টনে বৈষম্য কী? 

Ans: কোন দেশের জাতীয় আয়ের বেশির ভাগ অংশ যদি মুষ্টিমেয় বিত্তবান মানুষ অধিকার করে , কিন্তু সাধারণ মানুষ আয়ের স্বল্প অংশ অধিকার করে তবে তাকে জাতীয় আয় বন্টনে বৈষম্য বলে । সম্প্রতি চীন ও ভারতে এই জাতীয় আয়ের বন্টনের তীব্র বৈষম্য দেখা যায় ।

3. ” ভারতে জাতীয় আয়ের তীব্র বৈষম্য দেখা যায় ” -সপক্ষে যুক্তি দাও ।

Ans: IRDC ( International development research center ) একটি গবেষণা রিপোর্টে দেখা যায় । 1994-1995 খ্রিঃ ভারতে দরিদ্রতম 10 শতাংশ পরিবার মোট আয়ের মাত্র 2.3 % ভোগ করে । পক্ষান্তরে উচ্চবিত্ত 10 শতাংশ পরিবার মোট আয়ের 32.8 % ভোগ করে । আবার ভারতের গ্রামাঞ্চলের তুলনায় । শহরে আয় বৈষম্য অধিক । সম্প্রতি UNDP- এর একটি রিপোর্টে দেখা গেছে 2010 সালেও এই বৈষম্য কমেনি ।

4. ভারতে আয় বৈষম্য সৃষ্টির কারণ কী ?

Ans: ভারতের সমাজ ব্যবস্থায় বিভিন্ন কারণে আয় বৈষম্যের সৃষ্টির কারণগুলি হল ( a ) মুদ্রাস্ফীতিঃ মুদ্রাস্ফীতিতে দেশে বিভিন্ন দ্রব্যের গড় দাম বৃদ্ধি পাওয়ার ফলে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমে । অন্যদিকে ব্যবসায়ী বা পুঁজিপতি শ্রেণির মানুষের আয় বাড়ে , কারণ বর্ধিত দামে দ্রব্যসমূহ বিক্রয়ের মাধ্যমে অতিরিক্ত মুনাফা অর্জন করে । ( b ) সম্পত্তি উত্তরাধিকার আইন : ভারতে পিতার মৃত্যুর পর তার সন্তান উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তির মালিকানা ভোগ করে । ফলে বিত্তশালী পরিবারের সন্তানেরা অধিক সম্পত্তির মালিকানা ভোগ করে । পক্ষান্তরে দরিদ্র পরিবারগুলি ঋণের বোঝায় সম্পত্তির ক্ষয় হয় । ( c ) অন্যান্য কারণ : ( i ) বেসরকারী বিকাশের ক্ষেত্রে বেশী গুরুত্ব । ( ii ) বেসরকারী শিল্প বিনিয়োগে মূলধন নিবিড় প্রযুক্তির ব্যবহার । ( iii ) সমাজের সমস্ত শ্রেণির মানুষের কারিগরী শিক্ষা ও প্রশিক্ষণের অসুবিধা ।

FILE INFO : অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – অর্থনৈতিক বৈষম্য (Inequality Of Income) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – অর্থনৈতিক বৈষম্য – Inequality Of Income / অর্থনৈতিক বৈষম্য সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) Quiz / অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) QNA / অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অর্থনৈতিক বৈষম্য (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Inequality Of Income (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription