পৃথিবীর মৃত্তিকা বলয় - আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group - Zonal , Azonal And Intra - Zonal (Biogeography - Geography)
পৃথিবীর মৃত্তিকা বলয় - আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group - Zonal , Azonal And Intra - Zonal (Biogeography - Geography)

জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal – Biogeography (Geography) Question and Answer in Bengali

পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) : জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal – জীব ভূগোল Biogeography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal – জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal) জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. আঞ্চলিক মৃত্তিকা বা বলয়িত মৃত্তিকা কাকে বলে ?

Ans: মৃত্তিকা শ্রেণীকরণের সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি আঞ্চলিক মৃত্তিকা । পৃথিবীর কোন নির্দিষ্ট অঞ্চলে নির্দিষ্ট আদি শিলা , একই স্বাভাবিক উদ্ভিদ ও সঠিক জলবায়ুর সাথে সম্পর্ক করে দীর্ঘদিনের ভিত্তিতে নবীন থেকে পরিণত অবস্থায় বিবর্তনের সব ধাপ পেরিয়ে যে একই বৈশিষ্ট্যযুক্ত পরিণত ও বিকশিত মৃত্তিকার সৃষ্টি করে , তাকে আঞ্চলিক মৃত্তিকা বা বলয়িত মৃত্তিকা বলে । আমেরিকার DEPARTMENT OF AGRICULTURAL SOIL CLASSIFICATION 1934 খ্রিস্টাব্দে এই পদ্ধতিকে স্থান দেন । তবে , জনপ্রিয় হলেও বর্তমানে এই পদ্ধতির বহু সমালোচনা হয়েছে ।

2. আঞ্চলিক মৃত্তিকা বা বলয়িত মৃত্তিকার শ্রেণীবিভাগ কী কী ? (Classification of ZONAL SOIL) 

Ans: আঞ্চলিক মৃত্তিকা প্রধানত আট প্রকার । এদের সম্বন্ধে নিম্নে দেওয়া হল –

ক ) পডজল মৃত্তিকা : শীতল সরলবর্গীয় বনভূমি অঞ্চলের পেডালফার জাতীয় আদর্শ মৃত্তিকা । ( খ ) বাদামী মৃত্তিকা : উয় নাতিশীতোয় অঞ্চলের সেস্কু – অক্সাইড ও সিলিকা সমৃদ্ধ মৃত্তিকা । গ ) তুন্দ্রা মৃত্তিকা সুমেরু অঞ্চলের চিরতুয়ার অধ্যুষিত অঞ্চলের হিউমাসবর্জিত মৃত্তিকা । ঘ ) ঙ ) চ ) চারনোজোম : তৃণভূমি অঞ্চলের কালো বর্ণের , প্রচুর হিউমাস ও খনিজ উপাদানে সমৃদ্ধ নাটি । চেষ্টনাট : শুষ্ক অঞ্চলের হিউমাস সমৃদ্ধ ক্ষারকীয় প্যাডোক্যাল শ্রেণীর মৃত্তিকা । ল্যাটেরাইট : আর্দ্র ক্রান্তীয় অঞ্চলের লৌহ ও অ্যালুমিনিয়াম সমৃদ্ধ অম্লধর্মী প্যাডোলেকার মৃত্তিকা । মরু মৃত্তিকা : স্বল্প বৃষ্টিপাতযুক্ত অঞ্চলের হিউমাসবিহীন ক্ষারকীয় প্যাডোক্যাল শ্রেণীর মৃত্তিকা । জ ) গ্রুমুসল : সাভানা বা তৃণাবৃত অঞ্চলের কর্দমাক্ত কালো ক্যালসিয়াম সমৃদ্ধ মৃত্তিকা ।

3. আঞ্চলিক মৃত্তিকা বা বলয়িত মৃত্তিকার ( ZONAL SOIL ) বৈশিষ্ট্য কী কী ?

Ans: আঞ্চলিক মৃত্তিকার পাঁচটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল—

i ) পরিণত মৃত্তিকা : এই মৃত্তিকাতে A , B ও C এই তিনটি স্তর সুস্পষ্ট দেখা যায় । মৃত্তিকা ) ।

ii ) ক্লাইমেটোজেনেটিক মৃত্তিকা : এই মৃত্তিকা জলবায়ুর সর্বাধিক প্রভাবের জন্য নামকরণ ।

iii ) প্রকৃতি : এই মৃত্তিকার প্রতিটি স্তরের প্রথন , গঠন , PH মান ভিন্ন ভিন্ন প্রকৃতির হয় ।

iv )প্রভাব : এই মৃত্তিকা সৃষ্টিতে আদি শিলা , জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদের সবচেয়ে বেশি প্রভাব দেখা যায় ।

v ) গুরুত্ব : কৃষিকাজসহ অন্যান্য অর্থনৈতিক ক্রিয়াকলাপের ক্ষেত্রে এই মৃত্তিকা শ্রেণী অপ্রতিদ্বন্দ্বী ।

4. আঞ্চলিক মৃত্তিকার বিরুদ্ধে সমালোচনা করো ।

Ans: আঞ্চলিক মৃত্তিকা শ্রেণীর বিরুদ্ধে একাধিক সমালোচনা করা হয়েছে । প্রথমত , এক জলবায়ুর আঞ্চলিক মৃত্তিকা অন্য জলবায়ুতেও দেখা যায় । দ্বিতীয়ত , মৃত্তিকার স্তরায়ন সর্বদা বর্তমান জলবায়ুতে চিহ্নিত করে না ; অনেক সময় পূর্ব জলবায়ুতে সৃষ্ট বৈশিষ্ট্যেরও সাক্ষ্য বহন করে । তৃতীয়ত , স্থানীয় কারণেও আঞ্চলিক মৃত্তিকার সৃষ্টি হয় । সেগুলি দীর্ঘকাল ধরে মৃত্তিকার বিকাশকে বিড়ম্বিত করেছে ও করছে ।

5. প্যাডোক্যাল মৃত্তিকা কী ? ( What is PEDOCAL SOIL ) । 

Ans: শুষ্ক নাতিশীতোয় ও মরু অঞ্চলে মৃত্তিকার বিভিন্ন স্তরে বিভিন্ন খনিজ পদার্থের আধিক্য মৃত্তিকার ক্ষারকের মাত্রা বৃদ্ধি করে এবং বৃষ্টিপাতের স্বল্পতা হেতু লিচিং প্রক্রিয়া কার্যকরী হয় না , তাই এই মৃত্তিকার উপরিভাগে বিভিন্ন খনিজ লবণের আধিক্য থাকে । এই ক্ষারধর্মী মৃত্তিকাকে প্যাডোক্যাল মৃত্তিকা বলে ।

বৈশিষ্ট্য : i ) প্যাডোক্যাল মৃত্তিকা ক্ষারধর্মী ( PH এর মান 7 এর বেশি ) , অনুর্বর ।

ii ) প্যাডোক্যাল মৃত্তিকাতে ক্যালসিয়াম কার্বনেটের সংযোগ থাকে ।

শ্রেণীভুক্ত মৃত্তিকা : মরু মৃত্তিকা , স্তেপ মৃত্তিকা , চেষ্টনাট মৃত্তিকা , সিরোজেম , চারনোজেম , বাদামী মৃত্তিকা । শ্রেণীকৃত বিজ্ঞানী : মৃত্তিকাবিজ্ঞানী মারবাট রাসায়নিক ও বৈশিষ্ট্য অনুযায়ী এই শ্রেণীবিভাগ করেন ।

6. প্যাডোলফার মৃত্তিকা কী ? (What is Pedalfar Soil )

Ans: মৃত্তিকাবিজ্ঞানী মারবাট শ্রেণীকৃত অন্যতম মৃত্তিকাশ্রেণী প্যাডোলফার । পৃথিবীর আর্দ্র ও বৃষ্টিবহুল জলবায়ু অঞ্চলে অত্যধিক বৃষ্টিপাতের জন্য মৃত্তিকায় দ্রাব্য খনিজ লবণ মৃত্তিকার জলের সাথে মৃত্তিকার তলদেশের অ্যালুমিনিয়ম ( AI2 ) ও লৌহ ( Fey ) গঠিত লবণের সাথে মিশে যে মৃত্তিকার সৃষ্টি করে , তাকে পেডোলফার মৃত্তিকা বলে । বৈশিষ্ট্য : i ) প্যাডোলফার মৃত্তিকা অম্লধর্মী ( PH এর মান 7 এর কম ) , মৃত্তিকার রং লালচে । ii ) এই মৃত্তিকাতে উর্বরা শক্তি কম ও মৃত্তিকায় লৌহ ও অ্যালুমিনিয়ম বেশি থাকে । শ্রেণীভুক্ত মৃত্তিকা : তুন্দ্রা মৃত্তিকা , লোহিত মৃত্তিকা , পডজল মৃত্তিকা , প্রেইরী মৃত্তিকা ।

7. ডিউরীক্রাস্ট বা ড্যুরিকাস্ট কী ?(What is Duricrust ) | 

Ans: প্রধানত ক্রান্তীয় জলবায়ু অঞ্চলে ল্যাটেরাইজেশান প্রক্রিয়ায় ল্যাটেরাইট মৃত্তিকার ( i ) মাটির ‘ A ’ স্তর থেকে ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম , পটাসিয়াম , সিলিকা , চুন প্রভৃতি ভারতীয় দ্রবণীয় পদার্থগুলি ধৌত প্রক্রিয়ায় অপসারিত হয় । ( ii ) ‘ B ‘ স্তরে জমা হওয়া অদ্রবণীয় পদার্থগুলি সঞ্চিত হয়ে বিবর্তনের ফলে অত্যন্ত কঠিন আবরদ্ধে স্তর গড়ে ওঠে , একে ‘ ড্যুরিক্রাস্ট ‘ বলে । শুষ্ক জলবায়ু অঞ্চলে ক্যালক্রিট জাতীয় ড্যুরিক্রাস্ট সৃষ্টি হয় । সিলিকা সমৃদ্ধ ড্যুরিক্লাস্টকে সিলক্রিট ও সেস্কুই অক্সাইড সমৃদ্ধ হলে ফেরিক্রিট বলে ।

8. চারনোজোম বা কৃয়মৃত্তিকা এই মৃত্তিকার অবস্থান কী ?

Ans: ‘ CHERNOGEM ‘ একটি রাশিয়ান শব্দ , যার অর্থ ‘ কৃষ্ণমৃত্তিকা ‘ । পৃথিবীর যে সমস্ত অঞ্চলে বৃষ্টিপাত 75-125 সেমি ও উষ্ণতা প্রায় 28 ° C সেখানে আদিশিলা চূর্ণবিচূর্ণ হয়ে কালো বর্ণের সুবিকশিত , ক্যালসিয়াম সমৃদ্ধ যে মৃত্তিকার সৃষ্টি হয় তাকে চারনোজোম মৃত্তিকা বলে । বৈশিষ্ট্য : i ) এই মৃত্তিকা হিউমাস সমৃদ্ধ , এই মৃত্তিকার পরিবর্তিত রূপ — প্রেইরী মৃত্তিকা । ii ) এই মৃত্তিকা গঠনের আদর্শ আদি শিলা হল লোয়েস । গুরুত্ব : পৃথিবীর তৃণাঞ্চলে এই মৃত্তিকা দেখা যায় । যেমন— ইউক্রেনের স্তেপ , আমেরিকার প্রেইরী , মঙ্গোলিয়ার তৃণভূমি । এই মৃত্তিকাতে গম চাষ আদর্শ । এখানের অধিবাসীদের প্রধান জীবিকা পশুপালন ।

9. পডজল ( Podzol ) মৃত্তিকা এই মৃত্তিকার অবস্থান কী ?

Ans: আঞ্চলিক মৃত্তিকা শ্রেণীর একটি গুরুত্বপূর্ণ মৃত্তিকা পডজল মৃত্তিকা । ‘ Podzol ’ একটি রাশিয়ান শব্দ ; যার ‘ Pod ’ অর্থ ‘ Under ‘ ও ‘ Zol ‘ অর্থ ‘ Ash ‘ বা ছাই । অর্থাৎ সাধারণত উত্তর গোলার্ধে সরলবর্গীয় বনাঞলে গ্রানাইট ও বেলেপাথর প্রভৃতি শিলা থেকে ছাই সমৃদ্ধ আম্লিক মৃত্তিকার সৃষ্টি হয় । প্যাডলাইজেশান প্রক্রিয়ায় এই মৃত্তিকার সৃষ্টি হয় বলে একে পডজল মৃত্তিকা বলে ।

বৈশিষ্ট্য : i ) আম্লিক মাটি : সরলবর্গীয় বনভূমির পাতা পচে এই আম্লিক মৃত্তিকার সৃষ্টি হয় । ii ) শক্ত প্যান গঠন : ‘ B ‘ স্তরে লৌহ ও অ্যালুমিনিয়ম অক্সাইড সজ্জিত হয়ে হার্ডপ্যান সৃষ্টি করে ।

অবস্থান : রাশিয়ার সাইবেরিয়া , কানাডা ( 55 ° -66 / 2 ° উত্তর ) , সুইডেন , আমেরিকা , পূর্ব বোর্ণিও ( পেডাং ) -তে এই মৃত্তিকা দেখা যায় ।

10. ল্যাটেরাইট মৃত্তিকা এই মৃত্তিকার অবস্থান কী ?

Ans: ‘ Laterite ‘ শব্দটি ল্যাটিন শব্দ ‘ Later ‘ থেকে এসেছে ; যার অর্থ ” ইট ‘ । প্রধানত ক্রান্তীয় অঞ্চলে প্রচুর বৃষ্টিপাতের ফলে মৃত্তিকার ‘ A ‘ স্তর থেকে সিলিকা , ম্যাগনেসিয়াম , ক্যালসিয়াম প্রভৃতি পদার্থ বর্ণের যে মৃত্তিকার সৃষ্টি হয় , তাকে ল্যাটেরাইট মৃত্তিকা বলে । মৃত্তিকাবিজ্ঞানী বুখানন ( Buchannan ) অপসারিত হয় । ‘ B ‘ স্তরে ইলুভিয়েশান প্রক্রিয়ায় লোহা ও অ্যালুমিনিয়াম অক্সাইড সজ্জিত হয়ে লাল । সর্বপ্রথম ‘ ল্যাটেরাইট ‘ শব্দটি ব্যবহার করেন ।

অবস্থান : ভারতের দাক্ষিণাত্য মালভূমি , কম্বোডিয়া , থাইল্যান্ড , লাওস , ভিয়েতনাম , শ্রীলঙ্কা , আফ্রিকা , উত্তর অস্ট্রেলিয়া , ব্রাজিলেও ল্যাটেরাইট মৃত্তিকা দেখা যায় ।

11. ল্যাটেরাইট মৃত্তিকার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য লেখো ।

Ans: ল্যাটেরাইট মৃত্তিকার উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ i ) অবস্থান : উয় ও আর্দ্র ক্রান্তীয় অঞ্চলে গড়ে ওঠে । ii ) গোষ্ঠী : এই মৃত্তিকা আঞ্চলিক মাটি গোষ্ঠীর প্যাডোলফার ( Pedalfer ) শ্রেণীর অন্তর্গত । iii ) প্রকৃতি : ল্যাটেরাইটের নমনীয়তা , সংকোচন ও প্রসারণ ক্ষমতা নেই । iv ) ড্যুরিক্রাস্ট : ‘ B ‘ স্তরে লোহা ও অ্যালুমিনিয়ম অক্সাইড সঞ্চিত হয়ে অদ্রবণীয় ড্যুরিকাস্ট গঠন করে । v ) গভীরতা :  ল্যাটেরাইট মৃত্তিকা খুবই ক্ষয়ীভূত ও গভীর মাটি । vi ) কৃষিকাজ : এই মৃত্তিকায় জৈব পদার্থ কম থাকায় এই মৃত্তিকা অনুর্বর । তবে সার প্রয়োগ ও জলসেচ দ্বারা এই মাটিতে কফি , ধান , আম , ভুট্টা , কাজুবাদাম , সয়াবিন চাষ করা সম্ভব হচ্ছে ।

12. তুন্দ্রা মৃত্তিকা কী ?

Ans: মেরু জলবায়ু অঞ্চলে যেখানে বার্ষিক বৃষ্টিপাত 20-25 সেমি – র কম ও গড় তাপমাত্রা হিমাঙ্কের নিচে তাপমাত্রার ফলে বছরের অতি অল্প সময়ের জন্য জলের পর্যায়ক্রমে ওঠা – নামার সুযোগ থাকায় যে খুবই পাতলা স্তরযুক্ত ( মাত্র 25-30 সেমি ) , অম্লধর্মী ও ধূসর বর্ণের মাটির উদ্ভব হয় , তাকে তুন্দ্রা মৃত্তিকা বলে । বৈশিষ্ট্য : i ) এখানে কোন উদ্ভিদ জন্মায় না । তাই এই মৃত্তিকা হিউমাস বর্জিত ( Ahumic ) । ii ) মাটিতে বায়ুচলাচল ও জল পরিবহন কম হয় । তাই এলুভিয়েশন ও ইলুভিয়েশান প্রক্রিয়া বন্ধ । বন্টন : উত্তর গোলার্ধে ইউরেশিয়া , উত্তর আমেরিকার উত্তর প্রান্তীয় সীমানায় ও দক্ষিণ আমেরিকার একেবারে দক্ষিণ সীমানায় এই মৃত্তিকার বিকাশ ঘটেছে ।

13. চেষ্টনাট মৃত্তিকা অথবা , বাদামী মৃত্তিকা কী (What is Brown Soil ) ।

Ans: শুষ্ক প্রায় অঞ্চলের যেখানে বৃষ্টিপাত অপেক্ষাকৃত বেশি ( 35-75 সেমি ) ও অধিক উত্তাপ সেখানে বেশি মাত্রায় ধৌত প্রক্রিয়ার জন্য মৃত্তিকার উপরিস্তর থেকে যে ক্ষার জাতীয় দ্রবীভূত লবণ ( সোডিয়াম , পটাসিয়াম ) অপসারিত হয়ে যে বাদামী বর্ণের মৃত্তিকার বিকাশ হয় , তাকে চেষ্টনটি মৃত্তিকা বলে । বৈশিষ্ট্য : i ) জৈব পদার্থ পচে হিউমাস সৃষ্টি হওয়ার ফলে এই মৃত্তিকার রঙ বাদামী । ii ) উর্বরতা মাঝারি ধরনের ; সার ও সেচ প্রয়োগে জোয়ার , বাজরা ও ভুট্টা চাষ হয় । বন্টন : মধ্য স্পেন , ভল্গা ও কাস্পিয়ান সাগরের তীরবর্তী অঞ্চল , উত্তর মঙ্গোলিয়াতে এই মৃত্তিকা দেখা যায় ।

14. সিরোজেম মৃত্তিকা অথবা , ধূসর মৃত্তিকা কী ? (What is Gray Soil )

Ans: সিরোজেম একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মাটি । নাতিশীতোয় ও শীতপ্রধান স্বল্প শুষ্ক অঞ্চল বৃক্ষবিরল হওয়ায় মাটিতে জৈব পদার্থের অনুপাতও কম । ফলে মৃত্তিকার ওপরের দিকের স্তরে ক্যালসিয়াম জীব ভূগোল * ৩২১ বৈশিষ্ট্য : i ) কার্বনেটের অনুপাত বেড়ে যে ধূসর বর্ণের মৃত্তিকা সৃষ্টি করে , তাকে সিরোজেম মৃত্তিকা বলে । এই মৃত্তিকাকে চেষ্টনাট মৃত্তিকার চূড়ান্ত রূপ বলে গণ্য করা হয় । ii ) ইহা কখনোই ভূ – পৃষ্ঠের কাছাকাছি না থাকায় সর্বদা লবণাক্ত মাটি সৃষ্টি করে । বন্টন : উঃ পঃ পাকিস্তান , মঙ্গোলিয়ার বিক্ষিপ্ত স্থান ও দক্ষিণ আর্জেন্টিনা প্রভৃতি অঞ্চলে দেখা যায় ।

15. আন্তঃআঞ্চলিক মৃত্তিকা কী ?( What is Intrazonal Soil )

Ans: মৃত্তিকা শ্রেণীকরণের অন্যতম জনপ্রিয় পদ্ধতি আন্তঃআঞ্চলিক । যেসব মৃত্তিকা একই জলবায়ু ও স্বাভাবিক উদ্ভিদ অঞ্চলের মধ্যে স্থানীয় ভূ – প্রকৃতি ও জনক শিলার পার্থক্যের উপর নির্ভর করে সুস্পষ্ট স্তরযুক্ত মৃত্তিকা গড়ে ওঠে , তাকে আন্তঃআঞ্চলিক মৃত্তিকা বলে । উদাহরণ : সোলানচাক , সলোনজ প্রভৃতি ক্ষার ও লবণযুক্ত মৃত্তিকা এই শ্রেণীভুক্ত । এই মৃত্তিকার 3 টি Sub – order ও 12 টি প্রধান মৃত্তিকাগ্রুপ দেখা যায় । এই মাটিতে জলনিকাশী ব্যবস্থা দুর্বল ।

16. সোলানচাক মৃত্তিকা অথবা , WHITE ALKALI SOIL অথবা , SALINE SOIL কী ?

Ans: ‘ Solanchak ’ একটি রাশিয়ান শব্দ ; যার অর্থ ‘ লবণাক্ত মাটি ‘ । শুষ্ক জলবায়ু অঞ্চলে প্রয়োজনীয় লবণ মৃত্তিকা হতে বিধৌত হতে পারে না এবং মূল শিলা ও ভৌমজলে প্রচুর পরিমাণে থাকার কারণে শুষ্ক ঋতুতে ক্যাপেলারি পদ্ধতির দ্বারা জল মাটির নিচ হতে উপরিস্তরে উঠে আসে এবং পরে এই জল বাষ্পীভূত হয়ে গেলে মৃত্তিকার উপরিস্তরে এক সূক্ষ্ম আবরণের সৃষ্টি করে , একে রাশিয়ান ভাষায় ‘ সোলানচাক ‘ ও আমেরিকার ভাষায় ‘ WHITE ALKALI SOIL ‘ বলে ।

সোডিয়ামের বিষক্রিয়া ( toxicity ) ও দুর্বল গঠনের জন্য এই মৃত্তিকা কৃষিকাজের অনুপযুক্ত ।

17. সোলেনজ মৃত্তিকা ( SOLENTEZ SOIL ) অথবা , BLACK ALKALI SOIL অথবা , ALKALI SOIL কী ?

Ans: যখন কোন লবণাক্ত মৃত্তিকায় জলতল এবং দ্রবণীয় লবণকে ধুয়ে ফেলার পক্ষে যথেষ্ট পরিমাণে বৃষ্টিপাত হয় , তবে সোলেনজ মৃত্তিকা সৃষ্টি হয় । ‘ Solentez ’ একটি রাশিয়ান শব্দ ; যার অর্থ ‘ ক্ষার মাটি ’ । আমেরিকার ভাষায় ‘ BLACK ALKALI SOIL’- ও বলে । এই মৃত্তিকার মধ্যে ধৌত প্রক্রিয়া যদি আরও চলে , তবে ইহা ক্রমে ‘ Solod ‘ বা নিম্নমানের ক্ষার মৃত্তিকায় রূপান্তরিত হয় ।

18. রেডজিনা মৃত্তিকা কী ? (What is Rendzina Soil )

Ans: রেভজিনা হল এক বিশেষ ধরনের আন্তঃআঞ্চলিক চুনজাতীয় মৃত্তিকা ( Calcimorphic Soil ) প্রধানত উয় জলবায়ু অঞ্চলে চুন ও ক্যালসিয়াম জাতীয় আদিশিলার ওপর গড়ে ওঠা মৃত্তিকাকে রেন্ডজিনা মৃত্তিকা বলে । বৈশিষ্ট্য : i ) এই মৃত্তিকার রং গাঢ় ধূসর বাদামী থেকে কালো বর্ণের হয় । ii ) এই মাটিতে ভূ – ত্বকেই চুনাপাথরের গুটি দেখা যায় । iii ) এই মৃত্তিকার গভীরতা কম ।

  1. জলাভূমি বা বিলের মাটি ( BOG SOIL ) । বিলের মাটি হল এক বিশেষ ধরনের আন্তঃআঞ্চলিক জলা মৃত্তিকা ( Hydromorphic Soil ) । আর্দ্র শীতপ্রধান বিষুবীয় অঞ্চলে সারা বৎসর আবদ্ধ জলাশয়ের মধ্যে জৈব পদার্থ সংযোজন ও ছত্রাক পচে যে বাদামী এবং গাঢ় বাদামী বর্ণের সৃষ্টি করে , তাকে বিলের মাটি বা বগ মৃত্তিকা বলে ।

বৈশিষ্ট্য : i ) এই মৃত্তিকা জলাভূমি , নিম্নভূমি ও দুর্বল জলনিকাশী উচ্চভূমির সঙ্গে সংশ্লিষ্ট । ii ) এগুলি হল সেই ধরনের মৃত্তিকা যেগুলি Glay প্রক্রিয়ার কবলে পচে হয় ।

শ্ৰেণী : প্রোফাইলে জল – তলের অবস্থান অনুসারে এই মৃত্তিকা দু’প্রকার i ) ভৌমজল গ্লে ( Ground Water Glay ) : যেখানে ভৌমজল ভূ – পৃষ্ঠের নিচে অবস্থান করে । ii ) পৃষ্ঠজল গ্লে ( Surface Water Glay ) : যেখানে ভৌমজল ভূ – পৃষ্ঠের উপরে অবস্থান করে ।

19. আঞ্চলিক ( AZONAL SOIL ) বা বহিরাঞ্চলিক বা অবলয়িত বা অপরিণত মৃত্তিকা কী ?

Ans: মৃত্তিকা শ্রেণীকরণের অন্যতম জনপ্রিয় পদ্ধতি হল অবলয়িত মৃত্তিকা । এক স্থানের মৃত্তিকা বিভিন্ন ক্ষয়কারী প্রাকৃতিক শক্তির ( নদী , হিমবাহ , বায়ুপ্রবাহ ইত্যাদি ) প্রভাবে ক্ষয়ীভূত মৃত্তিকা অন্যস্থানে অপসারিত হয়ে সময়ের অভাব , ভূমিভাগের খাড়া ঢাল ও প্রতি বছর নতুন উপকরণ সংযোজনের জন্য যে অসম্পূর্ণ প্রকৃতির মৃত্তিকার সৃষ্টি হয় , তাকে অ – আঞ্চলিক বা অপরিণত মৃত্তিকা বলে । উদাহরণসহ ব্যাখ্যা : পাথরে মৃত্তিকা উপযুক্ত মৃত্তিকার অভাবে , পলি মৃত্তিকা প্রতি বছর নতুন উপকরণ এবং সংযোজনের জন্য কোন স্তর অনুপস্থিত থাকে । তাই এইগুলি অ – আঞ্চলিক মৃত্তিকা ।

FILE INFO : পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

File Details:

PDF Name : পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Biogeography – Question and Answer | ভূগোল – জীব ভূগোল – পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – জীব ভূগোল (Biogeography) – পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জীব ভূগোল (Biogeography) – পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা – World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal / পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography)  SAQ / Short Question and Answer / পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) Quiz / পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) QNA / পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal – Biogeography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পৃথিবীর মৃত্তিকা বলয় – আঞ্চলিক , অনাঞ্চলিক ও আন্তঃআঞ্চলিক মৃত্তিাকা (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | World Soil Group – Zonal , Azonal And Intra – Zonal (Biogeography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription