জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio-Diversity & Animals Communities (Biogeography - Geography)
জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio-Diversity & Animals Communities (Biogeography - Geography)

জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি | Bio – Diversity & Animals Communities – Biogeography (Geography) Question and Answer in Bengali

জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) : জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities – জীব ভূগোল Biogeography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities – জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (Bio – Diversity & Animals Communities) জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জীববৈচিত্র্য কী ? (What is Biodiversity ?)

Ans: ব্রুস এ উইলকক্স বালি পরিবেশ সম্মেলনে ( 1982 ) বলেন- ‘ Biological diversity is the variety of life forms at all levels of biological system ‘ . আবার 1992 সালের রিও – ডি – জেনিরো , বসুন্ধরা সম্মেলনে বলা হয়েছিল— “ Biological diversity means , the variability among living organisms from all sources including inter alia , terrestrial , marine and other aquatic ecosystems , and the ecological complexes of which they are part : it includes diversity within species , between species and of ecosystems . ”

2. জিনগত বৈচিত্র্য কী ? ( What is Genetic Diversity ?)

Ans: যখন কোন উদ্ভিদ , প্রাণী , জীবাণু ইত্যাদির ক্ষেত্রে বৈচিত্র্য লক্ষ্য করা যায় , তাকে জিনগত বৈচিত্র্য বলে । যেমন — ইউক্যালিপটাস গাছের পৃথিবীতে তিনটি প্রজাতি আছে । যথা— i ) ইউক্যালিপটাস ক্লোজিয়ানা ( Eucalyptus Cloeziana ) । ii ) ইউক্যালিপটাস ডেলিগ্যাটেনসিস ( Eucalyptus delegatensis ) । iii ) ইউক্যালিপটাস স্যালিগনা ( Eucalyptus Saligna ) |

3. হট স্পট ( Hot Spot ) ও পৃথিবীতে প্রধান হটস্পট গুলি কী কী ?

Ans: যেসব অঞ্চলে প্রাণী , উদ্ভিদ ও জীবাণু ইত্যাদির মানুষের কার্যকলাপের ফলে সংকট সৃষ্টি হয়েছে তাকে বাস্তুসংস্থান বিদ্যায় হট স্পট বলে । পৃথিবীতে 25 টি হট স্পটের উল্লেখযোগ্য 10 টি হট স্পট হল— ( i ) মধ্য আমেরিকা , ( ii ) ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ , ( iii ) ব্রাজিলের আটলান্টিক বনভূমি , ( iv ) মধ্য চিলি , ( v ) ফিলিপাইন দ্বীপপুঞ্জ , ( vi ) নিউজিল্যান্ড , ( vii ) ইন্দো – বর্মা অঞ্চল , ( viii ) পশ্চিম আফ্রিকার বনভূমি , ( ix ) মাদাগাস্কার , ( x ) নিউ ক্যালিডোনিয়া ।

4. প্রজাতি বৈচিত্র্য নির্ধারণের সূচক কী ?

Ans: স্থান সংক্রান্ত পরিমাপের ভিত্তিতে তিন প্রকার প্রজাতির বৈচিত্র্য লক্ষ্য করা যায় । যেমন i ) আলফা ( a ) বৈচিত্র্য : কোন নির্দিষ্ট বাসস্থানের জীবগোষ্ঠীর মধ্যে প্রাপ্ত জীববৈচিত্র্য । বিটা ( B ) বৈচিত্র্য : আঞ্চলিক ভিত্তিতে এক জীবগোষ্ঠী থেকে অপর জীবগোষ্ঠীতে প্রজাতি উপাদানের পরিবর্তন হারের তারতম্য ক্রম অনুসারে । ii ) iii ) গামা বৈচিত্র্য : বৃহদায়তন অঞ্চলের ভৌগোলিক ভিত্তিতে , এক বা একাধিক অঞ্চলে , এক বা একাধিক জীবগোষ্ঠীর প্রজাতি বৈচিত্র্য ( যেমন – আমাজন অববাহিকার জীববৈচিত্র্য ) ।

5. জীববৈচিত্র্য হটস্পট কী ? (What is BIO – DIVERSITY HOT SPOT ? )

Ans: বিশ্বের প্রধানত নিরক্ষীয় ও উপক্রান্তীয় বনভূমিতে বহু বিচিত্র ধরনের উদ্ভিদ ও প্রাণী পাওয়া যায় , যার প্রকৃতি মাতার নিজস্ব কোলে তাদের অসংখ্য প্রাণী , উদ্ভিদ , জীবাণু , ফাঙ্গী , পতঙ্গ , ভাইরাস , শৈবাল সুসজ্জিত রেখেছে । পরিবেশবিজ্ঞানীরা এরূপ প্রাকৃতিক অঞ্চলকে জীববৈচিত্র্য হটস্পট নামে চিহ্নিত করেন । NORMAN MYERS সর্বপ্রথম 1988 খ্রিস্টাব্দে জীববৈচিত্র্য হটস্পট কথাটির ধারণা দেন । পৃথিবীতে বর্তমানে 25 টি হটস্পট অঞ্চল রয়েছে । যার মধ্যে ভারতে দুইটি ( পশ্চিমঘাট পর্বতমালা ও পূর্ব হিমালয় অঞ্চল ) ।

6. প্রজাতি বৈচিত্র্য কী ? প্রজাতি বৈচিত্র্যের পরিমাণ কী ?

Ans: কোন একটি সমৃদ্ধ বাস্তুতন্ত্রের জীবগোষ্ঠীর মধ্যে সমস্ত প্রজাতির সংখ্যা বা সমৃদ্ধি এবং আপেক্ষিক প্রাচুর্যকে প্রজাতি বৈচিত্রা বলে । জীবগোষ্ঠীতে প্রজাতি বৈচিত্র্য নির্ভর করে ওই অঞ্চলের কতটা প্রজাতির প্রাচুর্য এবং সমতার উপর । যেমন , দুটি জীবগোষ্ঠীর একটি যদি অনেক সংখ্যক প্রজাতির অল্প কিছু জীব বর্তমান থাকে এবং অন্যটিতে অল্প সংখ্যক প্রজাতির অনেক জীব বর্তমান থাকে , তবে প্রথম জীবগোষ্ঠীতে প্রজাতি বৈচিত্র্য তুলনামূলক অধিক থাকবে । ফ্রান্তীয় বৃষ্টি অরণ্যে জীববৈচিত্র্য অত্যন্ত সমৃদ্ধ ।

7. চৈত্রা বিনষ্ট হয় কেন ? 

Ans: জীববৈচিত্র্য বিনষ্ট হওয়ার কারণ নিম্নরূপ A ) বনভূমি ধ্বংস : বিশ্বজুড়ে অবাধে বিনাশের ফলে জীববৈচিত্র্য ধ্বংস হয় ( ঝুম চাষ , সেলভা অরণ্য ধ্বংস ) । B ) বসতির ধ্বংস প্রজাতির উপযুক্ত বাসস্থানের অভাবে এর অবনমন হয় ( সাইবেরিয়ায় পক্ষীর বসতির অভাব ) । C ) জনসংখ্যা বিস্ফোরণ প্রচুর জনসংখ্যা বৃদ্ধি ও শিল্পায়নে অবনমন হয় ( সুন্দরবনের 6017q km অরণ্য ধ্বংস ) । D ) পরিবেশীয় বিশৃঙ্খলা : অত্যধিক বৃষ্টি , শীত , গ্রীষ্ম ইত্যাদি জীববৈচিত্র্যের প্রতিকূলতা রূপে গণ্য হয় । E ) অতিরিক্ত শিকার অতিরিক্ত চোরাশিকারের ফলে জীববৈচিত্র্যের অবনমন হয় ( কেরালা পেরিয়ার অভয়ারণ্যে ) ।

8. জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্দেশ্য , লক্ষ্য ও প্রয়োজনীয়তা অথবা , জীববৈচিত্র্যের গুরুত্ব ।

Ans: বাস্তুতন্ত্রে জীববৈচিত্র্যের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ । যেমন A ) বাস্তুতন্ত্রের উপযোগিতা : ( i ) স্বাভাবিক উদ্ভিদ সেই স্থানের মৃত্তিকাস্তর ঢেকে রাখে । এবং জলচক্র বজায় থাকে । ( ii ) মৃত্তিকার গঠন ও সুরক্ষা সঠিক রাখে । ( iii ) জলবায়ুর স্থিতাবস্থা ও দূষণ থেকে সুরক্ষা দেয় । B ) জীবজাত সম্পদ : ( i ) খাদ্য সম্পদ বৃদ্ধি , ( ii ) চিকিৎসা ব্যবস্থার জন্য ঔষধি ( কুইনাইন , সিঙ্কোনা ) পাওয়া যায় । C ) অন্যান্য ( i ) O , যোগান অক্ষুণ্ণ রাখা , ( ii ) ফুল চাষে ব্যাপক উন্নতি , ( iii ) প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখে , ( iv ) জীববৈচিত্র্য সংরক্ষণ করে পর্যটন শিল্প রক্ষা ও উন্নত করা যায় , ( v ) জীবজন্তুর গবেষণা ও ( vi ) জীবজন্তুর নিজস্ব পরিবেশে তাদের বিকাশ ও বিবর্তনের ধারা অব্যাহত রাখা যায় ।

9. ইন – মিন্টু ( IN – SITU ) সংরক্ষণ কী ?

Ans: যখন বাস্তুতন্ত্রের স্বাভাবিক বাসস্থানে বা মনুষ্যসৃষ্ট বাস্তুতন্ত্রের মধ্যে জীবকুলের সুরক্ষা ও রক্ষণাবেক্ষণ করা হয় তখন তাকে ইন – সিটু সংরক্ষণ বলে । সংরক্ষিত অরণ্য , জাতীয় উদ্যান , অভয়ারণ্য ইত্যাদি হল ইন – সিটু সংরক্ষণ প্রক্রিয়া । পশ্চিমবঙ্গের সুন্দরবনে ব্যাঘ্র , হরিণ প্রকল্পে এই পদ্ধতি অবলম্বন করা হয় । জেনেটিক সম্পদ সংরক্ষণের এক আদর্শ প্রক্রিয়া হল ইন – সিটু সংরক্ষণ । আবার ওড়িশার নন্দনকানন , পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে মনুষ্যসৃষ্ট ইন – সিঁটু সংরক্ষণ চালু আছে ।

10. এক্স মিট কনজারভেশন কী ?

Ans: কোন উন্নত বা বিরল , অবলুপ্তপ্রায় বিপন্ন জীবের প্রোটোপ্লাজমযুক্ত কোষ , ভ্রুণ , পরাগরেণু , শুক্রাণু , ডিম্বাণু প্রভৃতিকে চরম শৈত্য অবস্থায় সংরক্ষণ করাকে এক্স সিটু কনজারভেশন বলে । বাংলা পরিভাষায় তাকে নিবাস দূরবর্তী সংরক্ষণ ‘ বলে । ‘ নিবাস দূরবর্তী ‘ বা ‘ প্রাকৃতিক বাসভূমি থেকে দূরে ” । এই কাজে সহায়তা করবার জন্য চিড়িয়াখানা , জিন ব্যাঙ্ক , উদ্ভিদ উদ্যান বা বোটানিকাল গার্ডেন তৈরী করতে হয় । পরে দরকার মত উদ্ভিদ বা প্রাণীর শরীরে ঐ কোষ , শুক্রাণু ইত্যাদি স্থাপন করা হয় । এর ফলে বিরল প্রজাতির জীব ধ্বংসের হাত থেকে রক্ষা পায় ।

11. জীববৈচিত্র্য সংরক্ষণ কী ?

Ans: ইন – সিটু বা স্বস্থানে সংরক্ষণ এবং এক্স – সিটু বা নিবাস দূরবর্তী বা অন্য স্থানে সংরক্ষণের মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণ সম্ভব । জিনগত বৈচিত্র্য ও বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য সুরক্ষিত করার জন্য ইন – সিটু এবং এক্স – সিটু সংরক্ষণ পদ্ধতির কার্যকরী প্রয়োগের মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণ করা যায় ।

12. জাতীয় উদ্যান কী ? ( what is NATIONAL PARK ? ) । 

Ans: যখন কোন বিশাল অঞ্চলের বনজ সম্পদ , বন্যপ্রাণী সম্পদ এবং ওই অঞ্চলের সকল ভৌগোলিক ও ঐতিহাসিক গুরুত্বপূর্ণ বস্তুসমূহের চিরস্থায়ীভাবে সংরক্ষণে এমন ব্যবস্থা নেওয়া হয় যাতে দেশ – বিদেশের মানুষ এর সৌন্দর্য ও উপকারিতা উপভোগ করতে পারেন , সেই অঞ্চলকে জাতীয় উদ্যান বলে । ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচার অ্যান্ড নেচারেল রিসোর্সেস ( IUCN ) – এর উদ্যোগে পৃথিবীর ১০০ টির বেশি জাতীয় উদ্যান গড়ে তোলা হয়েছে । জাতীয় উদ্যানের উদ্দেশ্য হল বাস্তুতন্ত্রের স্থিতিশীলতা অক্ষুণ্ণ রাখা , জনসাধারণকে পরিবেশ বিষয়ে সচেতন করা এবং এলাকার প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা করা ।

উদাহরণ : উত্তরাঞ্চলের করবেট ন্যাশানাল পার্ক ( সবচেয়ে প্রাচীন ১৯৫৩ খ্রিস্টাব্দ ) , গুজরাটের গির অরণ্য । ভারতে ৯০ টি জাতীয় উদ্যান আছে ।

13. অভয়ারণ্য কী ?

Ans: যখন কোন সংরক্ষিত বনভূমিতে বিশেষ উদ্ভিদ ও প্রাণী নির্বিঘ্নে বসবাস করে প্রজনন দ্বারা বংশবৃদ্ধি করে এবং এদের হ্রাস রক্ষা করার জন্য সেই বনাঞ্চলকে বনদপ্তর বা রাজ্য সরকার আইনের সাহায্যে জনগণের প্রবেশ একেবারে নিষিদ্ধ করে , তাকে অভয়ারণ্য বলে । এখানে বন্যপ্রাণী হত্যা বা শিকার সম্পূর্ণ নিষিদ্ধ ও আইনত দন্ডনীয় । 1948 খ্রিস্টাব্দে সংরক্ষণ সম্পর্কে প্রথম সম্মেলন হয় ।

উদাহরণ : পশ্চিমবঙ্গের জলদাপাড়া , সজনেখালি ইত্যাদি প্রকৃষ্ট অভয়ারণ্য । ভারতে ৫০ টি অভয়ারণ্য আছে ।

14. জীবমণ্ডল সংরক্ষণ কী ? ( What is BIO – SPHERE RESERVE ? )

Ans: UNESCO- র MAN & BIOSPHERE কর্মসূচীর অন্তর্গত যে স্বাভাবিক বাস্তুতন্ত্রের মাধ্যমে জীবগোষ্ঠীর জেনেটিক বৈচিত্র্য বজায় রাখা ও যথাযথভাবে সংরক্ষিত করার উদ্দেশ্যে গঠিত ব্যাপক অঞ্চলকে জীবমণ্ডল সংরক্ষণ বা বায়োস্ফিয়ার রিজার্ভ বলে । বৈশিষ্ট্য : i ) সর্বাধিক জেনেটিক বৈচিত্র্য প্রদর্শন করে । ii ) এর বাস্তুতন্ত্র কোনভাবে মানুষের হস্তক্ষেপে প্রভাবিত হয় না । iii ) এর উদ্দেশ্য সংরক্ষণ , গবেষণা , শিক্ষা ও স্থানীয়দের বিজড়িত করা ।

উদাহরণ : সুন্দরবন ( পশ্চিমবঙ্গ ) , কাজিরাঙ্গা ( অসম ) , কান্হা ( মধ্যপ্রদেশ ) জীবমণ্ডলীয় সংরক্ষণের উল্লেখযোগ্য উদাহরণ ।

15. ন্যাশানাল পার্ক , স্যাংচুয়ারী ও বায়োস্ফিয়ার রিজার্ভের মূলগত প্রভেদ । 

Ans: a ) ন্যাশানাল পার্ক : কতিপয় নির্দিষ্ট জীবের যথা— বাঘ , সিংহ , গণ্ডার প্রভৃতির আদর্শ বাসস্থান । রূপে পরিচালিত হয় । b ) স্যাংচুয়ারী : এক প্রজাতির সঙ্গে অন্য প্রজাতির সম্পর্ক স্পষ্টভাবে জানার জন্য পালিত হয় । যেমন— শালগাছ , গ্রেট ইন্ডিয়ান বাস্টাউ ইত্যাদি । c ) বায়োস্ফিয়ার রিজার্ভ : সকল উদ্ভিদ , প্রাণী ও অনুজীবদের পারস্পরিক সম্পর্ক ও নির্ভরশীলতার উপর গুরুত্ব দেওয়া হয় । এটি সর্বাধিক জেনেটিক বৈচিত্র্য প্রদান করে ।

16. রিজার্ভ ফরেস্ট কী ? ( What is RESERVE FOREST ? )

Ans: Reserve Forest ‘ ( R.F. ) অর্থ ‘ সংরক্ষিত বনভূমি ‘ । কোন বন্য নির্জন পরিবেশকে সংরক্ষণের জন্য বিশেষ বনাঞ্চল বা বনাঞ্চলের কোন বিশেষ অংশকে সংরক্ষিত বন বলে । এই বনভূমিতে কেবল গাছপালাই নয় , পশুপাখি , পতঙ্গ ইত্যাদিও সংরক্ষণের আওতায় থাকে । এখানের পরিবেশ মানুষের দ্বারা কোনভাবে প্রভাবিত হয় না । সংরক্ষিত বনভূমিতে প্রাণী হত্যা ও গাছ কাটা দণ্ডনীয় । এমনকী বনভূমিতে প্রবেশেরও অনুমতি প্রয়োজন ।

17. সুরক্ষিত বনভূমি কী ? ( What is PROTECTED FOREST ) 

Ans: Protected Forest ‘ ( P.F. ) এর অর্থ ‘ সুরক্ষিত বনভূমি ‘ । যখন কোন বনভূমিতে কেবল উদ্ভিদাদি সরকারিভাবে সুরক্ষিত থাকে , তাকে সুরক্ষিত বনভূমি বলে । এরূপ বনভূমির মাঝে মাঝে গ্রাম্য বসতি ( ঝাড়খণ্ড , পশ্চিমবঙ্গের আদিবাসী সম্প্রদায় ) গড়ে ওঠে । জমির মালিকানাও ব্যক্তিগত হতে পারে । তবে অরণ্যের অধিকার সরকারীভাবে সুরক্ষিত থাকে ।

FILE INFO : জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

File Details:

PDF Name : জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Biogeography – Question and Answer | ভূগোল – জীব ভূগোল – জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (Bio – Diversity & Animals Communities) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – জীব ভূগোল (Biogeography) – জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জীব ভূগোল (Biogeography) – জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি – Bio – Diversity & Animals Communities / জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography)  SAQ / Short Question and Answer / জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) Quiz / জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) QNA / জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities – Biogeography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জীববৈচিত্র্য ও প্রাণী প্রজাতি (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Bio – Diversity & Animals Communities (Biogeography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription