ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী - Cristiano Ronaldo Biography in Bengali
ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী - Cristiano Ronaldo Biography in Bengali

ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী 

Cristiano Ronaldo Biography in Bengali

ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali : ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) ফুটবল খেলার সাথে সম্পর্কিত এবং তিনি একজন খুব বিখ্যাত ফুটবল খেলোয়াড়।  একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণকারী, ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) খুব অল্প বয়সে ফুটবল খেলা শুরু করেন এবং মাত্র 18 বছর বয়সে আন্তর্জাতিক ফুটবল দলে নির্বাচিত হন।  খুব অল্প সময়ের মধ্যেই ক্রিস্তিয়ানো তার খেলার মাধ্যমে মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পেরেছিলেন এবং এই সময়ে ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) বিশ্বের সবচেয়ে বিখ্যাত খেলোয়াড় হয়ে উঠেছেন।  এমনকি আয়ের দিক থেকেও, ক্রিস্তিয়ানো বিশ্বের অন্যান্য খেলোয়াড়দের চেয়ে অনেক এগিয়ে এবং বিশ্বের সবচেয়ে ধনী খেলোয়াড়ের তালিকায় তার নামটি সবার আগে আসে।  কিন্তু এই উচ্চতায় পৌঁছতে ক্রিস্তিয়ানোও তার জীবনে অনেক সংগ্রাম করেছেন।

  পর্তুগাল জাতীয় ফুটবল দলের একজন বিখ্যাত খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো এর একটি সংক্ষিপ্ত জীবনী । ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali বা ক্রিস্তিয়ানো রোনালদো এর আত্মজীবনী (Cristiano Ronaldo Jivani Bangla. A short biography of Cristiano Ronaldo. Cristiano Ronaldo Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ক্রিস্তিয়ানো রোনালদো কে ? Who is Cristiano Ronaldo ?

ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) একজন পর্তুগিজ পেশাদার ফুটবলার, যিনি প্রিমিয়ার লিগ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং পর্তুগাল জাতীয় দলে ফরোয়ার্ড হিসেবে খেলে থাকেন। প্রায়ই বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় এবং সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে গণ্য রোনালদো পাঁচটি বালোঁ দর এবং চারটি ইউরোপিয়ান গোল্ডেন শো অর্জন করেছেন, যা কোন ইউরোপীয় খেলোয়াড় হিসেবে রেকর্ড সংখ্যক জয়। কর্মজীবনে ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) ৩২টি প্রধান সারির শিরোপা জয় করেছেন, তন্মধ্যে রয়েছে সাতটি লিগ শিরোপা, পাঁচটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, একটি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ, এবং একটি উয়েফা নেশনস লিগ শিরোপা। রোনালদোর চ্যাম্পিয়নস লিগে সর্বাধিক ১৩৪টি গোল এবং ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে সর্বাধিক ১২টি গোলের রেকর্ড রয়েছে। ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) অল্পসংখ্যক খেলোয়াড়দের একজন যিনি ১,১০০টির উপর পেশাদার খেলায় অংশগ্রহণ করেছেন এবং তার ক্লাব ও দেশের হয়ে ৭৯০টির বেশি গোল করেছেন। তিনি ১০০টি আন্তর্জাতিক গোল করা দ্বিতীয় পুরুষ ফুটবলার এবং প্রথম ইউরোপীয়।

ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali :

নাম (Name) ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo)
জন্ম (Birthday) ৫ ফেব্রুয়ারি ১৯৮৫ (5th February 1985)
জন্মস্থান (Birthplace) ফুঞ্চাল, মাদেইরা, পর্তুগাল
পিতামাতা (Parents) দিনিস আভেইরো (পিতা)

মারিয়া ডোলোরেস দস সান্তোস (মাতা)

পেশা ফুটবল খেলুয়ার
উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
বর্তমান ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড
জার্সি নম্বর

ক্রিস্তিয়ানো রোনালদো এর জন্ম ও পরিবার – Cristiano Ronaldo Birthday and Family :

ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) 5 ফেব্রুয়ারি, 1985 সালে পর্তুগালে জন্মগ্রহণ করেন এবং তার পিতার নাম হোসে দিনিস আভেইরো, যিনি পৌরসভায় একজন মালী হিসাবে কাজ করতেন।  তার মায়ের নাম মারিয়া ডোলোরেস ডস সান্তোস অ্যাভেইরো এবং তিনি বাড়িতে গিয়ে রান্না করতেন।  ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) পরিবারে তার বাবা-মা ছাড়াও তার এক ভাই এবং দুই বোন রয়েছে এবং তিনি তার ভাইবোনের মধ্যে সবার ছোট।

 রোনালদোর মোট চারটি সন্তান রয়েছে, যার মধ্যে তার বড় ছেলের নাম ক্রিস্তিয়ানো রোনালদো জুনিয়র।  তাদের ছেলের জন্ম 17 জুন, 2010 এ।  যদিও রোনালদো তার ছেলের মা কে তা নিয়ে কখনও প্রকাশ করেননি।

 রোনালদোর অন্য সন্তানদের নাম মাতেও, ইভা মারিয়া এবং আলানা মার্টিনেজ।  মাতেও এবং ইভা মারিয়া হলেন রোনালদোর যমজ, যারা 8 জুন, 2017-এ সারোগেসির মাধ্যমে জন্মগ্রহণ করেছিলেন।  যেখানে তাদের মেয়ে আলানা মার্টিনেজ 12 নভেম্বর 2017 এ জন্মগ্রহণ করেছিলেন এবং তার মেয়ের মা তার বর্তমান বান্ধবী।

ক্রিস্তিয়ানো রোনালদো এর শিক্ষা – Cristiano Ronaldo Education :

সাধারণ পরিবারে জন্ম নেওয়া ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) কোনো ধরনের শিক্ষা হয়নি।

 বলা হয় যে রোনালদোর বয়স যখন 14 বছর, সেই সময় তিনি তার স্কুলের একজন শিক্ষকের দিকে একটি চেয়ার ছুড়ে মেরেছিলেন এবং এটি করার জন্য তাকে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল।

 একই সময়ে, ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) শৈশব থেকেই ফুটবল খেলার শৌখিন ছিলেন এবং এই খেলায় নিজের ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন, তাই তিনি পড়াশোনা মাঝখানে ছেড়ে দিয়েছিলেন।  রোনালদোর পড়াশোনা ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে তার মাও তাকে সমর্থন করেছিলেন।

ক্রিস্তিয়ানো রোনালদো এর ব্যাক্তিগত জীবন – Cristiano Ronaldo Personal life :

ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) নাম মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নামানুসারে রেখেছেন তার বাবা।  প্রকৃতপক্ষে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগানও একজন অভিনেতা ছিলেন এবং ক্রিস্তিয়ানোর বাবা তার একজন বড় ভক্ত ছিলেন।  তাই ক্রিস্তিয়ানো রোনালদোর জন্মের সময় তার বাবা তার প্রিয় ব্যক্তির নামে তার নাম রেখেছিলেন।

 রোনালদো একটি খুব দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এবং তার একটি সাক্ষাত্কারের সময়, ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) বলেছিলেন যে তিনি কীভাবে খুব ছোট বাড়িতে থাকতেন এবং তাকে তার ভাই এবং বোনের সাথে তার ঘর ভাগ করতে হয়েছিল।

 রোনালদো যখন তার পরিবারের সদস্যদের ফুটবলার হওয়ার কথা বলেছিলেন, তখন তার মা তাকে ফুল-বলার হওয়ার স্বপ্নে অনেক সমর্থন করেছিলেন এবং আজ তার মায়ের খেলাধুলার কারণেই রোনালদো একজন দুর্দান্ত ফুটবল খেলোয়াড় হয়ে উঠেছেন।

 রোনালদো শৈশবে রেসিং হৃদরোগে ভুগছিলেন এবং 14 বছর বয়সে যখন তিনি ফুটবল খেলতে শিখছিলেন, তখনই তিনি তার রোগের কথা জানতে পেরেছিলেন।

 এই রোগের কারণে রোনালদোর পক্ষে ফুটবল খেলা অসম্ভব হয়ে পড়ে।  কারণ এই রোগে আক্রান্তদের হৃৎপিণ্ড দ্রুত স্পন্দিত হয় এবং এমন পরিস্থিতিতে বেশি লাফ দেওয়া মারাত্মক।

 কিন্তু রোনালদোর পরিবার যখন তার রোগের কথা জানতে পারে, তারা সঙ্গে সঙ্গে রোনালদোর চিকিৎসা করায় এবং কয়েকদিন চিকিৎসার পর রোনালদো বিশ্রাম না নিয়ে ফুটবল খেলা শুরু করেন।

 রোনালদো অ্যালকোহল, সিগারেট বা অন্য কোনো ধরনের নেশা পান করেন না কারণ অতিরিক্ত মদ্যপানের কারণে তার বাবা 52 বছর বয়সে মারা যান।  আর সে কারণেই রোনালদো এই সব ধরনের জিনিস থেকে দূরত্ব বজায় রেখেছেন।

 যে সময়ে রোনালদো তার ফুটবল ক্যারিয়ারে সফল হচ্ছিলেন, সেই সময়ে রোনালদোর মা ক্যান্সারে আক্রান্ত হন।  এরপর ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) তার মায়ের চিকিৎসা করিয়েছিলেন এবং এই সময়ে তিনি তার মায়ের সাথেই থাকেন।

 শৈশবে, রোনালদো আন্দোরিনহা দলের একজন অংশ হতেন এবং তিনি 1992 থেকে 1995 সাল পর্যন্ত এই দলের হয়ে খেলেছিলেন।

ক্রিস্তিয়ানো রোনালদো এর ক্যারিয়ার – Cristiano Ronaldo Career :

16 বছর বয়সে, ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) পর্তুগালের স্পোর্টিং সিপি ক্লাবের অংশ হয়ে ওঠেন এবং তার খেলায় খুশি হয়ে স্পোর্টিংয়ের যুব দলের ম্যানেজার দ্বারা উন্নীত হন।

 এক বছরের মধ্যে, রোনালদো ক্লাবের অনূর্ধ্ব-16 দল, অনূর্ধ্ব-17 দল, অনূর্ধ্ব-18, বি এবং ফাস্ট দলের হয়ে খেলতে শুরু করেন, এইভাবে প্রথম খেলোয়াড় যিনি শুধুমাত্র একটি দল খেলেছেন। বছরের মধ্যে এত উন্নতি হয়েছিল।

 এই ক্লাব থেকেই, তিনি 2002 সালে তার প্রথম প্রাইমিরা লিগা ম্যাচ খেলেন এবং তিনি এই ম্যাচটি মরেনস ফুটবল ক্লাবের বিপক্ষে খেলেন।  এই ম্যাচে দুটি গোলও করেন তিনি।

 এই ম্যাচে ক্রিস্তিয়ানো এত ভালো পারফর্ম করেন যে অনেক ফুটবল ক্লাবের দৃষ্টি তার দিকে আকৃষ্ট হয় এবং বেশিরভাগ ফুটবল ক্লাবই ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) তাদের দলের একটি অংশ বানাতে চায়।

 এই সময়ে স্পোর্টিং ক্লাবের দল এবং ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের দলের মধ্যে একটি ম্যাচ হয়।  এই ম্যাচে স্পোর্টিং ক্লাবের দল 3-1 গোলে জয়ী হয় এবং এই ম্যাচে ক্রিস্তিয়ানো একাই 2 গোল করেন।

 এই ম্যাচের পর ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব তাদের দলে ক্রিস্তিয়ানোকে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

 2003 সালে ক্রিস্তিয়ানোর ম্যাচ দেখার পর, স্যার অ্যালেক্স ফার্গুসন, একজন মহান ফুটবল ম্যানেজার, চেয়েছিলেন ক্রিস্টিয়ানো ইংল্যান্ডের হয়ে ফুটবল ম্যাচ খেলুক এবং ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের অংশ হোক।

 স্যার অ্যালেক্স ফার্গুসন ছাড়াও গ্রেট ইংলিশ ফুটবলার রিও ফার্ডিনান্ডও রোনালদোকে সতীর্থ হিসেবে দেখতে চেয়েছিলেন।

ক্রিস্তিয়ানো রোনালদো এর ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাব – Cristiano Ronaldo Manchester United Club :

2003 সালে, ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) স্পোর্টিং ক্লাব থেকে 24 পাউন্ডে কিনেছিল, যা ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের পক্ষে ক্রিস্তিয়ানোকে তাদের ক্লাবের অংশ করার জন্য খুব বেশি ছিল।

 ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের অংশ হওয়ার পর, তাকে অনেক ধরণের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং এই প্রশিক্ষণের সাহায্যে ক্রিস্তিয়ানো তার খেলাকে আরও উন্নত করতে সক্ষম হন।

 ক্রিস্তিয়ানো 2004 সালের এফএ কাপে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের হয়ে খেলার সুযোগ পেয়েছিলেন এবং এই কাপে, ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) খুব ভাল পারফরম্যান্স করেছিলেন এবং তার দলকে এই ম্যাচে জিততে সাহায্য করেছিলেন।

 2004 সালে এফএ কাপের ফাইনাল ম্যাচে ক্রিস্তিয়ানো তিনটি গোল করেছিলেন, যখন 2006 সাল নাগাদ ক্রিস্টিয়ানো তার নামে 26টি গোল করেছিলেন।

 ক্রিস্তিয়ানোর ভালো পারফরম্যান্সের কারণে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব আবারও চুক্তির মেয়াদ বাড়িয়েছে।  আর এবার তাদের কেনা হয়েছে ৩১ মিলিয়ন পাউন্ডে।

 চুক্তির মেয়াদ বৃদ্ধির পর, ক্রিস্তিয়ানো এই ক্লাবের হয়ে খেলার সময় মোট 42টি গোল করেন এবং তার দলকে তিনটি প্রিমিয়ার লিগ ট্রফি জিততে সাহায্য করেন।

ক্রিস্তিয়ানো রোনালদো এর রেকর্ডস – Cristiano Ronaldo Records :

ফুটবল বিশ্বের সর্বোচ্চ পুরস্কার ব্যালন ডি’অর।  ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) পাঁচবার এই পুরস্কার জিতেছেন এবং ক্রিস্তিয়ানোই একমাত্র খেলোয়াড় যিনি পাঁচবার এই পুরস্কার জিতেছেন।

 পাঁচবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার রেকর্ডও ক্রিস্তিয়ানোর দখলে।

 পেশাদার লিগের টানা দুই মৌসুমে 40 গোল করা প্রথম ফুটবলারও ক্রিস্তিয়ানো।

 ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) টানা টপ-৫ লিগে ৫০ গোল করেছেন এবং এই রেকর্ড ভাঙা খুবই কঠিন।

ক্রিস্তিয়ানো রোনালদো এর খেলার কিছু তথ্য – Cristiano Ronaldo Facts :

ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) রোনালদো বিশ্বের সবচেয়ে বিখ্যাত ফুটবল খেলোয়াড় যিনি এখন পর্যন্ত তার ক্যারিয়ারে মোট 654টি গোল করেছেন।

 ক্রিস্তিয়ানো যখন বল মারতে লাফ দেয়, তখন সে লাফ দিতে চিতার চেয়ে বেশি শক্তি ব্যবহার করে।

 ফ্রি কিক মারার সময় ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে দৌড়ায়, যা খুবই উচ্চ গতি।

 ক্রিস্তিয়ানো তার মাথার সাহায্যে মোট 107টি গোল করেছেন, যার মধ্যে তিনি রিয়াল মাদ্রিদের হয়ে খেলার সময় 65টি গোল করেছেন।

 ক্রিস্তিয়ানো যখন ফুটবল খেলতে শুরু করেছিলেন, সেই সময় তিনি নিজের ওজন কিছুটা বাড়িয়েছিলেন।  কম ওজনের কারণে ফুটবল খেলার সময় গতি নিয়ন্ত্রণ করতে পারতেন না।

[আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali]

ক্রিস্তিয়ানো রোনালদো এর কিছু তথ্য – Facts about Cristiano Ronaldo :

ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) নিজের শরীরে কোনো ধরনের ট্যাটু করেননি।  কারণ বেশিরভাগ দেশেই যাদের শরীরে ট্যাটু আছে, রক্ত ​​দেওয়ার আগে তাদের রক্ত ​​পরীক্ষা করা হয়।  এবং এটি করা হয় কারণ ট্যাটু করার সময় রক্ত ​​​​সঞ্চালন সংক্রান্ত রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে।

 ক্রিস্তিয়ানোর মা শৈশবে তাকে ক্রাই বেবি বলে ডাকতেন কারণ ফুটবল খেলার সময় তার সমবয়সীরা তাকে পাস না দিলে সে কাঁদতেন।

 ক্রিস্তিয়ানো তার সন্তানদের সাথে অনেক সময় ব্যয় করেন এবং প্রায়শই তার বড় ছেলেকে অনেক পুরস্কারের অনুষ্ঠানে নিয়ে আসেন।

 ক্রিস্তিয়ানো রোনালদো (Cristiano Ronaldo) মূল্য অনুমান করা যায় যে তিনি 45 ঘন্টায় আট কোটি টাকা পর্যন্ত আয় করেন।

[আরও দেখুন, লিওনেল মেসি এর জীবনী – Lionel Messi Biography in Bengali]

ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali FAQ :

  1. ক্রিস্তিয়ানো রোনালদো কে ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো একজন বিখ্যাত ফুটবল খেলুয়ার ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর জন্ম কোথায় হয় ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর জন্ম হয় পর্তুগালে ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর জন্ম কবে হয় ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর জন্ম হয় ৫ ফেব্রুয়ারি ১৯৮৫ সালে ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর পিতার নাম কী ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর পিতার নাম দিনিস আভেইরো ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর মাতার নাম কী ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর মাতার নাম মারিয়া ডোলোরেস দস সান্তোস ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর ক্লাবের নাম কী ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর ক্লাবের নাম ম্যানচেস্টার ইউনাইটেড ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো স্ত্রীর নাম কী ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর স্ত্রীর নাম জর্জিনা রদ্রিগেজ ।

  1. ক্রিস্তিয়ানো রোনালদো এর গোলের সংখ্যা কত ?

Ans: ক্রিস্তিয়ানো রোনালদো এর গোলের সংখ্যা প্রায় ৭৯০ টির বেশি ।

[আরও দেখুন, বাইচুং ভুটিয়া এর জীবনী – Baichung Bhutia Biography in Bengali

আরও দেখুন, নেইমার এর জীবনী – Neymar Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ক্রিস্তিয়ানো রোনালদো এর জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription