Mithun Chakraborty Biography in Bengali
Mithun Chakraborty Biography in Bengali

মিঠুন চক্রবর্তীর জীবনী

Mithun Chakraborty Biography in Bengali

মিঠুন চক্রবর্তীর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali : মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) একজন রোগা এবং গাঢ় বর্ণের ব্যক্তি যখন বলিউড ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেছিলেন, তখন খুব কমই কেউ ভাবেন যে এই লোকটি একদিন বলিউডের চলচ্চিত্রের তারকা হবে, যে তার জীবনে 450 টিরও বেশি চলচ্চিত্র করবে। মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)কে আদর করে মিঠুন দা বলা হয়। মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) আসল নাম গৌরাঙ্গ চক্রবর্তী। তিনি ভারতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। 1976 সালে তার প্রথম চলচ্চিত্র আসে এবং তিনি তার প্রথম চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।  আমরা আপনাকে বলি যে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) মার্শাল আর্টে ব্ল্যাক বেল্ট রয়েছে, যে কারণে তিনি চলচ্চিত্রে অ্যাকশন দৃশ্যগুলি খুব ভাল করেন। এটি মোনার্ক গ্রুপের মালিক, যা আতিথেয়তার ক্ষেত্রে কাজ করে।

  ভারতের একজন খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতা, সমাজ সংগঠক এবং উদ্যোক্তা মিঠুন চক্রবর্তী এর একটি সংক্ষিপ্ত জীবনী । মিঠুন চক্রবর্তী এর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali বা মিঠুন চক্রবর্তী এর আত্মজীবনী বা (Mithun Chakraborty Jivani Bangla. A short biography of Mithun Chakraborty. Mithun Chakraborty Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মিঠুন চক্রবর্তী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মিঠুন চক্রবর্তী কে ? Who is Mithun Chakraborty ?

মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) ভারতের একজন খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতা, সমাজ সংগঠক এবং উদ্যোক্তা। মৃগয়া (১৯৭৬) চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক ঘটে। এ ছবির মাধ্যমেই মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন। বর্তমানে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) পরশ টিভি’র প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন।

মিঠুন চক্রবর্তীর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali

নাম (Name) মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)
জন্ম (Birthday) ১৬ জুন ১৯৫০ (16th June 1950)
জন্মস্থান (Birthplace) বরিশাল (বর্তমান বাংলাদেশ)
পেশা অভিনেতা

মনোরঞ্জক

টিভি উপস্থাপক

ভারতীয় সংসদসদস্য, রাজনৈতিক ব্যক্তি

কর্মজীবন ১৯৭১ – বর্তমান
দাম্পত্য সঙ্গী হেলেনা লুক

(বিবাহ বিচ্ছেদ),

শ্রীদেবী

(বিবাহ বিচ্ছেদ),

যোগিতা বালি

(১৯৭৯ – বর্তমান)

সন্তান মিমোহ চক্রবর্তী

রিমোহ চক্রবর্তী

নমাসী চক্রবর্তী

দিশানী চক্রবর্তী

 

মিঠুন চক্রবর্তীর প্রারম্ভিক জীবন – Mithun Chakraborty Early Life : 

বলিউডের ডিস্কো ড্যান্সার হিসেবে পরিচিত মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty), ১৯৫০ সালের ১৬ জুন বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ বরিশাল এলাকায় এক বাঙালি ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। আমরা আপনাকে বলি যে বড় হওয়ার পরে, মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) নকশাল মতাদর্শ দ্বারা প্রভাবিত হয়েছিলেন। সে কারণে তিনি নকশালও হয়েছিলেন, কিন্তু তার ভাই একটি গণহত্যায় নিহত হন এবং তারপর থেকে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) নকশালবাদ ছেড়ে সঠিক পথে ফিরে আসেন।

মিঠুন চক্রবর্তীর শিক্ষাজীবন – Mithun Chakraborty Education Life : 

মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) যখন একটু বোধগম্য হয়ে ওঠেন, তখন তাকে তার বাবা-মা স্কুলে পড়ার জন্য ভর্তি করে দেন।  স্কুলের পড়া শেষ করে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) কলকাতায় অবস্থিত স্কটিশ চার্চ কলেজে ভর্তি হন এবং এখান থেকে রসায়ন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। এখান থেকে অধ্যয়ন করার পরে, তিনি আর কোনও পড়াশোনা করেননি এবং তারপরে তিনি সরাসরি পুনে শহরে চলে যান, যেখানে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) ভারতের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে অভিনয় দক্ষতা শিখেছিলেন।

মিঠুন চক্রবর্তীর পরিবার – Mithun Chakraborty Family : 

মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) বাবার নাম বসন্ত কুমার চক্রবর্তী এবং মায়ের নাম শান্তি রানী চক্রবর্তী, খুব কম মানুষই জানেন যে মিঠুন চক্রবর্তীর আসল নাম গৌরাঙ্গ চক্রবর্তী, কিন্তু তিনি যখন চলচ্চিত্রে প্রবেশ করেন, তখন তিনি তার নাম পরিবর্তন করে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) রাখেন।

যোগিতা বালিকে বিয়ে করেন তিনি। যদিও একটি মজার বিষয়ও আছে যে একবার শ্রীদেবী এবং মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) একে অপরের খুব কাছাকাছি এসেছিলেন, কিন্তু আইনের নিয়ম মেনে নেওয়ার অন্য কিছু ছিল।  তাই তিনি যোগিতা বালীকে বিয়ে করেছিলেন, যার কাছ থেকে তিনি মহাক্ষয় চক্রবর্তী, নমাশি চক্রবর্তী এবং উষমে চক্রবর্তীকে সন্তান হিসেবে পেয়েছিলেন, তাদের মেয়ের নাম দিশানী চক্রবর্তী।

মিঠুন চক্রবর্তীর মার্শাল আর্ট – Mithun Chakraborty martial art : 

আমরা আপনাকে বলি যেমিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)ও ভাল মার্শাল আর্ট জানেন কারণ তিনি মার্শাল আর্টে ব্ল্যাক বেল্টও পেয়েছেন। এই কারণেই এই অ্যাকশন দৃশ্যগুলি চলচ্চিত্রে খুব ভালভাবে করা হয়।

মিঠুন চক্রবর্তীর অ্যাক্টিং ক্যারিয়ার : Mithun Chakraborty Acting Career : 

1976 সাল ছিল সেই বছর যখন মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) প্রথমবারের মতো চলচ্চিত্রে কাজ করার সুযোগ পান। আসলে ১৯৭৬ সালে মৃগয়া নামে একটি ছবি মুক্তি পায়, যেটি ছিল মিঠুন চক্রবর্তীর প্রথম ছবি। এই ছবি দিয়েই তার অভিনয় জীবন শুরু হয়। এই ছবিতে কাজের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)

 এরপর মিঠুন চক্রবর্তী তার ক্যারিয়ারে ৪৫০টিরও বেশি ছবিতে কাজ করেন। এটি তার অভিনয়ের জাদু যে তার বেশিরভাগ চলচ্চিত্র সুপার ডুপার হিট প্রমাণিত হয়েছে।

 1980-এর দশকে, মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) “ঘর এক মন্দির”, “পেয়ার ঝুকতা না”, “মুঝে জাস্টিস চাহিয়ে”, “স্বরাগ সে সুন্দর” এবং “পেয়ার কা মন্দির” এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন, যা তাকে হৃদয়ে একটি বিশেষ স্থান অর্জন করেছিল দর্শকদের। মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) তার দীর্ঘ ক্যারিয়ারে আর পেছনে ফিরে তাকাননি।

 1982 সালে মুক্তিপ্রাপ্ত ডিস্কো ডান্সার ছবির মাধ্যমে তিনি প্রচুর জনপ্রিয়তা অর্জন করেন এবং এই ছবির পর তিনি সারা ভারতে বিখ্যাত হয়ে ওঠেন। এই মুভিতে তিনি একটি খুব বিখ্যাত নাচ করেছিলেন, যেটি ডান্স স্টেপ লোকেরা খুব পছন্দ করেছিল।

 আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) নিজেকে শুধুমাত্র বলিউডে সীমাবদ্ধ রাখেননি। তিনি তার অভিনয়ের পরিধি প্রসারিত করেছেন এবং বলিউড ছাড়াও তিনি কন্নড়, তামিল, পাঞ্জাবি, ভোজপুরি, ওড়িয়া এবং বাংলা ভাষার অনেক ছবিতে তার দক্ষতা প্রমাণ করেছেন।

 তিনি 1982 সালে ট্রয় পিকচারেজের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে প্রবেশ করেন এবং শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

 চলচ্চিত্রে কাজ করার পাশাপাশি ছোট পর্দায়ও অনেক অনুষ্ঠান করেছেন মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)। তিনি ড্যান্স রিয়েলিটি শো ড্যান্স বাংলা ডান্স, ড্যান্স ইন্ডিয়া ডান্স লিটল মাস্টার, দাদাগিরি আনলিমিটেড, বিগ বস, রান্না ঘোর রকস্টার এবং দ্য ড্রামা কোম্পানির মতো অনেক টিভি শোতে অংশগ্রহণ করেছিলেন।

মিঠুন চক্রবর্তীর রাজনৈতিক ক্যারিয়ার – Mithun Chakraborty Political Career : 

2014 সালে, মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) 7 ফেব্রুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেসে যোগ দেন, কিন্তু 2016 সালে, তিনি 26 ডিসেম্বর তৃণমূল কংগ্রেস দল থেকে পদত্যাগ করেন এবং তার পরে 2021 সালে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন।

মিঠুন চক্রবর্তীর বিবাদ – Mithun Chakraborty Controversy : 

আসুন আমরা আপনাকে বলি যে একটি সমাবেশে, মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) তার ছবিতে ব্যবহৃত একটি বিখ্যাত সংলাপ বলেছিলেন, যার বিরুদ্ধে কলকাতায় তৃণমূল কংগ্রেস একটি এফআইআর দায়ের করেছিল। এফআইআর-এ তৃণমূল কংগ্রেস বলেছিল যে মিঠুন চক্রবর্তী শান্তি বিঘ্নিত করার কাজ করেছেন। তবে এর পর মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty)র বিরুদ্ধে নোটিশ জারি করে আদালত। তবে মিঠুন চক্রবর্তী আদালতকে বলেন, এটা তার ছবির বিখ্যাত সংলাপ মাত্র। তাই তার বিরুদ্ধে মামলার কোনো যৌক্তিকতা নেই। এর পরে আদালত তার তদন্তে আসলে স্বীকার করেছে যে মিঠুন চক্রবর্তী যা বলছেন তা সত্য। তাই তার বিরুদ্ধে দায়ের করা মামলাটি আদালত খারিজ করে দেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মিঠুন চক্রবর্তীর সফলতার কাহিনী : Mithun Chakraborty Success Story : 

মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) কঠোর সংগ্রাম করেছিলেন এবং বলিউডে নিজের জায়গা তৈরি করেছিলেন কারণ তার কোনও চলচ্চিত্রের পটভূমি ছিল না। যেমনটা আমরা বলেছিলাম যে আগে তারা নকশাল ছিল, কিন্তু পরে তারা সততার পথ নিয়েছে।

 সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেও বলিউডে নিজের জায়গা করে নেওয়া তার প্রতিভা। মিঠুন চক্রবর্তী/গৌরাঙ্গ চক্রবর্তী (Mithun Chakraborty) বলিউডে অনেক ছবি করেছেন, পাশাপাশি ড্যান্স ইন্ডিয়া ডান্সের বিচারক হিসেবে হাজির হয়েছেন। দয়া করে বলুন তাদের মাতৃভাষা বাংলা। তাই তাদের কথ্যভাষায় হিন্দি ও বাংলা ভাষার উচ্চারণ দৃশ্যমান।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

মিঠুন চক্রবর্তীর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali FAQ : 

  1. মিঠুন চক্রবর্তী কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. মিঠুন চক্রবর্তীর জন্ম কোথায় হয় ?

Ans: বরিশাল এ ।

  1. মিঠুন চক্রবর্তীর পিতার নাম কী ?

Ans: বসন্ত কুমার ।

  1. মিঠুন চক্রবর্তীর মাতার নাম কী ?

Ans: শান্তি রাণী ।

  1. মিঠুন চক্রবর্তীর বর্তমান স্ত্রীর নাম কী ?

Ans: যোগিতা বালি ।

  1. মিঠুন চক্রবর্তীর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: ১৯৭১ সালে ।

  1. মিঠুন চক্রবর্তীর আসল নাম কী ?

Ans: গৌরাঙ্গ চক্রবর্তী ।

  1. মিঠুন চক্রবর্তী কতগুলি ছবি করেছেন ?

Ans: ৪৫০ টির ও বেশি ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

মিঠুন চক্রবর্তী এর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিঠুন চক্রবর্তী এর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিঠুন চক্রবর্তী এর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিঠুন চক্রবর্তী এর জীবনী – Mithun Chakraborty Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।