খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী - Khumukcham Sanjita Chanu Biography in Bengali
খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী - Khumukcham Sanjita Chanu Biography in Bengali

খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী 

Khumukcham Sanjita Chanu Biography in Bengali

খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali : 2014 সালে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক নেওয়ার পর, ভারতীয় খেলোয়াড় খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) এই বছর 2018 সালে আবার স্বর্ণপদক জিততে সক্ষম হয়েছেন। 2018 সালে এটি ভারতের দ্বিতীয় স্বর্ণপদক। এর আগে, মীরাবাই চানু 48 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন। আর আজ খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) ৫৩ কেজি বিভাগে এই পদক জিতে ভারতের নাম উজ্জ্বল করেছেন। যদিও মীরাবাই এবং খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu)র মতো ভারতীয় খেলোয়াড়রা কমনওয়েলথ গেমস শুরু হওয়ার আগেই ভারতীয় দর্শকদের স্বর্ণপদক দাবি করতে রাজি করেছিলেন এবং আজ তাদের প্রচেষ্টায় তা প্রমাণ করেছেন।

   ভারতীয় ভারোত্তোলক খুমুকচম সঞ্জিতা এর একটি সংক্ষিপ্ত জীবনী । খুমুকচম সঞ্জিতা এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali বা খুমুকচম সঞ্জিতা এর আত্মজীবনী বা (Khumukcham Sanjita Chanu Jivani Bangla. A short biography of Khumukcham Sanjita Chanu. Khumukcham Sanjita Chanu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) খুমুকচম সঞ্জিতা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali : 

খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) ভারতীয় ভারোত্তোলক। কাকিং খুনো, কাকিংহ জেলা, মণিপুর এ জন্মগ্রহণ করেন, খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) দুইবার কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয় করেন ভারতের হয়ে। প্রথমবার ২০১৪ কমনওয়েলথ গেমসে মহিলাদের ৪৮ কেজি বিভাগে। আবার ২০১৮ কমনওয়েলথ গেমসে ৫৩ কেজি বিভাগে।

খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali

নাম (Name) খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu)
জন্ম (Birthday) ২ জানুয়ারি ১৯৯৪ (2nd January 1994)
জন্মস্থান (Birthday) মনিপুর, ভারত
পেশা ক্রীড়াবিদ
বিভাগ ৫৩ কেজি
ক্রীড়া ভারোত্তোলন
জাতীয়তা ভারতীয়
উচ্চতা ৪ ইঞ্চি ১১ ইঞ্চি

খুমুকচম সঞ্জিতা চানু এর জন্ম ও পরিবার – Khumukcham Sanjita Birthday and Family : 

খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) মীরাবাইয়ের মতো মণিপুরের বাসিন্দা, এ থেকে আমরা অনুমান করতে পারি যে মণিপুরের খেলোয়াড়রা ভারোত্তোলনে আন্তর্জাতিক অঙ্গনে ভারতীয় কমান্ডকে শক্তিশালী রেখেছে। 

খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) জন্ম ১৯৯৪ সালের ২ জানুয়ারি মণিপুরে, সে অনুযায়ী এখন পর্যন্ত তার বয়স মাত্র ২৪ বছর। তিনি 2006 সাল থেকে ভারোত্তোলনের ক্ষেত্রে পা রাখেন এবং মাত্র 24 বছর বয়সে 2টি স্বর্ণপদক জিতেছেন। খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) মণিপুরের, এবং তার নাম থেকে আমরা অনুমান করতে পারি যে সে একজন হিন্দু। তবে এর বেশি তার পরিবারের কোনো তথ্য পাওয়া যায়নি।

খুমুকচম সঞ্জিতা চানু এর রোল মডেল – Khumukcham Sanjita Chanu’s Role Model : 

মণিপুরের মেয়েরা ভারোত্তোলনে মাঠে নামা নতুন কিছু নয়।  মীরাবাই ও খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) আগেও কুঞ্জরানী দেবীও আন্তর্জাতিক স্তরে খ্যাতি অর্জন করেছেন। কুঞ্জরানী দেবী ভারোত্তোলনে সঞ্জিতার অনুপ্রেরণা, এর সাথে তিনি আরেক স্বর্ণপদক জয়ী মীরাবাইয়ের কোচও।

খুমুকচম সঞ্জিতা চানু এর অ্যাওয়ার্ডস – Khumukcham Sanjita Chanu Awards : 

2014 এর কমন উয়েলথ গেমস্ : 

2014 সালের কমনওয়েলথ গেমসেও স্বর্ণপদক জিতেছিলেন খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu)। এই সময়ে তিনি 48 কেজি বিভাগে এই পদক অর্জন করেছিলেন। খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) এই সময়ে 72 কিলোগ্রাম থেকে শুরু করে 77 কিলোগ্রাম পর্যন্ত ওজন উত্তোলন করেছিলেন এবং একটি সুযোগও মিস করেননি এবং এই সময়ে খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) মোট 173 কিলোগ্রাম উত্তোলন করেছিলেন।

2018 তে খুমুকচম সঞ্জিতা চানু : 

এই বছর 2018 সালে, খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) আবার ভারোত্তোলনে 53 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন। এ সময় খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) মোট 192 কেজি উত্তোলন করেন এবং স্ন্যাচে 84 কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে 108 কেজি তুলে পদক জিতে নেন। শেষ চেষ্টায় যেখানে খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) 48 কেজিতে স্বর্ণ জিতেছিলেন, সেখানে এই প্রচেষ্টায় তিনি তার শক্তি বাড়িয়ে 53 কেজিতে তুলে নেন এবং তাতে স্বর্ণপদক নেন।

[আরও দেখুন, সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali]

খুমুকচম সঞ্জিতা চানু কে অভিনন্দন : 

6 এপ্রিল সকালে কমনওয়েলথ গেমসে খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) জয়ের পর, সকাল থেকেই বীরেন্দ্র শেবাগ, রাজবর্ধন রাঠোর প্রমুখ ভারতীয় খেলোয়াড়দের থেকে খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) অভিনন্দন জানাতে টুইট আসতে শুরু করে। শেবাগ টুইট করেছেন এবং বলেছেন যে ভারতীয় মহিলা সবার উপর ভারী এবং এর সাথে খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) অভিনন্দন। একই রাজবর্ধন তার টুইটে তাকে অভিনন্দন জানিয়েছেন যে সকালের একটি খুব ভাল শুরু এবং তিনি কমনওয়েলথ গেমসে তার রেকর্ড বজায় রাখার জন্য খুমুকচম সঞ্জিতা চানু (Khumukcham Sanjita Chanu) অভিনন্দনও জানিয়েছেন।

[আরও দেখুন, বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali]

খুমুকচম সঞ্জিতা চানু এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali FAQ :

  1. খুমুকচম সঞ্জিতা চানু কে ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু একজন ভারতের ক্রীড়াবিদ ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু এর জন্ম কোথায় হয় ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু এর জন্ম হয় মনিপুরে ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু এর জন্ম কবে হয় ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু এর জন্ম হয় ২ জানুয়ারি ১৯৯৪ সালে ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু এর কোচের নাম কী ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু এর কোচের নাম কী কুঞ্জরানী দেবী ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু এর বিভাগ কী ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু বিভাগ ৫৩ কেজি ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু এর ক্রীড়ার নাম কী ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু এর ক্রীড়ার নাম ভারোত্তোলন ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে কত কেজি বিভাগে স্বর্ণ পদক পান ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু 2014 সালের কমনওয়েলথ গেমসে ৪৮ কেজি বিভাগে স্বর্ণ পদক পান ।

  1. খুমুকচম সঞ্জিতা চানু ২০১৮ সালে কত কেজি বিভাগে সোনা জিতেন ?

Ans: খুমুকচম সঞ্জিতা চানু ২০১৮ সালে ৫৩ কেজি বিভাগে সোনা জিতেন।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

খুমুকচম সঞ্জিতা এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” খুমুকচম সঞ্জিতা এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। খুমুকচম সঞ্জিতা এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই খুমুকচম সঞ্জিতা এর জীবনী – Khumukcham Sanjita Chanu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।