জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography) Geography
জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography) Geography

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন | Biomes Concepts , Types & Ecological Adaptations – Environmental geography (Geography) Question and Answer in Bengali

জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (Biomes Concepts , Types & Ecological Adaptations) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জীবভূমি বা জৈবমণ্ডল বা বায়োম ( BIOME ) ।

Ans: BIOME- এর ‘ BIO ‘ অর্থ ‘ Life ‘ ও ‘ Ome ‘ অর্থ ‘ Mass body ‘ পৃথিবীর কোন অঞ্চলের জলবায়ুতে ও মৃত্তিকার সঙ্গে সেই অঞ্চলের জীবকূল ও অজৈব বস্তুর সঙ্গে মিথস্ক্রিয়ার মধ্য দিয়ে যে সুনির্দিষ্ট ও বৃহৎ জীবগোষ্ঠী গঠিত হয় , তাকে জীবভূমি বা বায়োম বলে । 1939 খ্রিস্টাব্দে ক্লেমেন্টস্ ও সলফোর্ড প্রথম ‘ বায়োম ’ শব্দটি ব্যবহার করেন । জৈবমণ্ডল হল এমন এক আদর্শ অবস্থা যাতে উদ্ভিদ ও প্রাণীকূল ভূ – খণ্ডের উপর সামগ্রিকতার সৃষ্টি করে । উদাহরণ : ক্রান্তীয় বৃষ্টি অরণ্য বায়োম , তৈগা বায়োম ইত্যাদি ।

2. জৈব অঞ্চলের ( BIOLOGICAL ZONE ) সংজ্ঞা । 

Ans: কোন একটি নির্দিষ্ট অঞ্চলের উদ্ভিদ ও প্রাণীর সামগ্রিক পরিমাণ ঐ অঞ্চলের জীবকুল । ঐ নির্দিষ্ট অঞ্চলটির প্রাকৃতিক পরিবেশের সঙ্গে অভিযোজিত উদ্ভিদ ও প্রাণীর সামগ্রিক পরিমাণকে নিয়ে যে জীবকূল গড়ে ওঠে তাকে জৈব অঞ্চল বলে ।

3. ক্রান্তীয় বৃষ্টি অরণ্য বায়োমের উদ্ভিদগোষ্ঠীর ( PLANT COMMUNITY ) নাম কী ? 

Ans: ক্রান্তীয় বৃষ্টি অরণ্যে চিরহরিৎ প্রজাতির বৃক্ষ দেখা যায় । এখানকার উদ্ভিদগুলো হ’ল— আবলুস , রোজউড , আয়রনউড , মেহগনী , ব্রাজিল নাট , রবার , কোক , কর্পূর , গর্জন , তুন , পুন , শিশু ও জারুল এবং উপকূল অঞ্চলে ম্যানগ্রোভ অরণ্য দেখা যায় ।

4. চাঁদোয়া বা ক্যানোপি কী ? ( CANOPY ) 

Ans: ক্রান্তীয় বৃষ্টি অরণ্যে ঘন সন্নিবিষ্ট বৃক্ষগুলি সূর্যালোক পাওয়ার চেষ্টায় একটি বৃক্ষ অপর বৃক্ষগুলিকে ছাড়িয়ে আরও দীর্ঘ হতে চায় এবং যত বেশি সম্ভব সূর্যালোক পাওয়ার চেষ্টায় পত্রগুলিকে প্রশস্ত আকারের মেলে ধরে । এর ফলে পাতাগুলির দ্বারা এমন ঘন চাঁদোয়ার ( সামিয়ানা ) সৃষ্টি হয় যে সেই চাঁদোয়াকে ভেদ করে মধ্যাহ্নে সূর্যরশ্মি পর্যন্ত সরাসরি ভূমিতে এসে পৌঁছাতে পারে না । একেই বৃক্ষের চন্দ্রাতপ বা চাঁদোয়া বলে ।

5. ক্রান্তীয় বৃষ্টি অরণ্যের বায়োমের প্রাণীগোষ্ঠীর ( ANIMAL COMMUNITY ) নাম কী ?

Ans: জে . এল . হ্যারিসনের ( J. L. Harison ) মতে , ক্রান্তীয় বৃষ্টি অরণ্যের প্রাণীগুলি নিম্নরূপ— A ) উচ্চস্তরের প্রাণীগোষ্ঠী : পাখি , প্রজাপতি , বাদুড় ও কীটপতঙ্গ , কাঠবেড়ালী , হনুমান ইত্যাদি । B ) মধ্যস্তরের প্রাণীগোষ্ঠী : পাখি , পতঙ্গভোজী বাদুড় , বিলবার্ড ইত্যাদি প্রাণীগোষ্ঠী । C ) ভূমিস্তরের প্রাণীগোষ্ঠী : হরিণ , শুকর , শিম্পাঞ্জী , গেরিলা , বাইসন , হাতি , চিতাবাঘ , শেয়াল ইত্যাদি ।

6. ক্রান্তিয় বৃষ্টি জৈবমণ্ডলের মূল বৈশিষ্ট্য কী ?

Ans: আমাজন জৈবমণ্ডলের মূল বৈশিষ্ট্যগুলি হল ( i ) অরণ্যের বৈশিষ্ট্যঃ P.A. Farlay এর মতে , এখানে উদ্ভিদ প্রজাতি , ১ টি স্তরে বিভক্ত ( a ) প্রথম স্তরের সর্বোচ্চ বৃক্ষ  ঃ ( 50–70mt ) বৃহত্তম ও অধিক পত্র দ্বারা বৃক্ষগুলো চাঁদোয়ার সৃষ্টি করে । ( b ) দ্বিতীয় স্তরের গাছগুলো 25-35 mt উচ্চ , তুলনায় সরু । ( c ) তৃতীয় স্তরের গাছগুলো 15-20 mt উচ্চ , পাতা অধিক প্রশস্ত । ( d ) চতুর্থ স্তরে বীরুৎ শ্রেণির ( 5mt উচ্চ ) উদ্ভিদ থাকে । ( e ) পঞ্চম স্তরে ফার্ণ জাতীয় উদ্ভিদ ( 1-2m ) । এদের ঘনত্ব কম ।

( ii ) প্রাণীগোষ্ঠীর বৈশিষ্ট্যঃ এই জৈব মণ্ডলে W. Newey এর মতে , এই জৈব মণ্ডলের প্রাণী গোষ্ঠীর বৈশিষ্ট্য হল ( a ) কিছু প্রাণী দিনে ও কিছু প্রাণী রাত্রে ক্রিয়াশীল । ( b ) প্রয়োজনীয় খাদ্য অরণ্য থেকে সংগ্রহ করে । ( c ) গেছো প্রাণীর উপযুক্ত থাবা , ছড়ানো আঙুল ও পায়ের পাতা আঠালো হয় । ( d ) বনভূমির তলদেশে বিচরণকারী প্রাণীর দেহ নমনীয় হয় , যাতে ঘন অরণ্য সহজে ঠেলে প্রবেশ করতে পারে — শিম্পাঞ্জি , বাইসন , গেরিলা প্রভৃতি । ( e ) কিছু প্রখর বুদ্ধির , দ্রুতগামী প্রাণী দেখা যায় । ( f ) ক্রিপটোজোইক শ্রেণির ক্ষুদ্র প্রাণীরা গাছের গুড়ি , লতা ও পাথরের তলায় বাস করে ।

7. নাতিশীতোয় তৃণভূমির উদ্ভিদ কী ?

Ans: নাতিশীতোয় তৃণভূমির উদ্ভিদগুলির প্রধান উদ্ভিদ প্রজাতিগুলি হ’ল – ওক , লাইম , ম্যাপল , অ্যাসপেন , উইলো , ব্লুস্টেম ( BLUE STEM ) , সুইচ তৃণ , ব্রিজা ( BRIZA ) , লোলিয়াম , লোহিত তৃণ , অ্যারিস্টিডা ইত্যাদি প্রজাতির তৃণ জন্মায় ।

8. নাতিশীতোয় তৃণভূমির পশুচারণ উন্নতির কারণ কী ?

Ans: নাতিশীতোয় তৃণভূমি অঞ্চলে পশুচারণ উন্নতির কারণগুলি হল A ) উপযোগী জলবায়ু : 25-65 সেমি বৃষ্টিপাত , 14 ° -20 ° সেন্টিগ্রেড উন্নতা তৃণ জন্মানোর আদর্শ । ৩৬৮ * ভূগোলিকা B ) চারনোজোম মৃত্তিকা : চারনোজোম মৃত্তিকা তৃণ জন্মানোর পক্ষে আদর্শ । C ) উপযোগী তৃণ : এই অঞ্চলে দৈনিক 4 ইঞ্চি বর্ধনশীল ও খাদ্যগুণ সমৃদ্ধ তৃণ জন্মায় ( যেমন— গ্রে , হোভার ) । D ) কৃষির অন্তরায় : কৃষির উপযোগী বৃষ্টিপাত না হওয়ায় পশুপালনের ওপর অধিক গুরুত্ব দেওয়া হয় । E ) অন্যান্য জীবিকার সুযোগ কম : কৃষি , শিল্প , মৎস্যশিকার ইত্যাদির সুযোগ নেই । F ) অন্যান্য কারণ : বিরল জনবসতি , উন্মুক্ত তৃণপ্রান্তর এখানে পশুপালনে সহায়ক ।

9. সাভানা জৈবাঞ্চল কী ? ( SAVANA BIOME ) 

Ans: উভয় গোলার্ধে 10-20 ° অক্ষাংশের মধ্যে ক্রান্তীয় তৃণভূমিকে সাভানা জৈবাঞ্চল বলে । বৈশিষ্ট্য : i ) এখানকার উদ্ভিদ ভূমিস্তর ( তুন উদ্ভিদ ) , মধ্যস্তর ( কাঁটাযুক্ত উদ্ভিদ ) ও সর্বোচ্চ স্তর ( বৃহৎ বৃক্ষ ) এই তিনটি স্তর দ্বারা গঠিত । ii ) এখানকার উদ্ভিদ 10-30 মিটার গভীরতা পর্যন্ত প্রবেশ করে । অবস্থান : কলম্বিয়া , ভেনেজুয়েলা , মধ্য ব্রাজিলে এই তৃণভূমি দেখা যায় । আফ্রিকার সুদানে ইহা সাভানা নামে পরিচিত ।

10. Green Data Book কী ?

Ans: IUCN ( International Union for the Conservation of Nature and Natural Resources ) যে পুস্তকে পৃথিবীর প্রায় 25 হাজার বিপদগ্রস্ত উদ্ভিদের তালিকা লিপিবদ্ধ করেছে তাকে Green Data Book বলে । বর্তমানে Botanical Survey of India ভারতীয় বিপদগ্রস্ত উদ্ভিদের তালিকা ও পৃথকভাবে Indian Plant Red Data Book নামে প্রকাশ করে আসছে । 1897 সালে ইউক্রেনের জাতীয় উদ্ভিদ বিজ্ঞান সংক্রান্ত প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা প্রথম GDB প্রকাশ করেন ।

10. Red Data Book কী ?

Ans: আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থা ( IUCN ) যে পুস্তকে অবলুপ্ত , বিলুপ্ত , বিপদগ্রস্ত ও বিরল প্রজাতির বন্য প্রাণী এবং বিরল ও বিপন্ন উদ্ভিদের নাম তালিকাভুক্ত করেন সেই পুস্তককে Red Data Book বলে । এই পুস্তকে 600 টি প্রজাতির নাম রয়েছে , যার মধ্যে 132 টি স্তন্যপায়ী । এদের মধ্যে উল্লেখযোগ্য সোনা বিডাল ( মাংসাশী ) কৃয়সার মৃগ ও সর্পগন্ধা ( উদ্ভিদ ) ।

11. সংরক্ষিত বায়োস্ফিয়ার ( Reserved Biosphere ) . 

Ans: কোন কারণে কোন অঞ্চলের জীবমণ্ডল তথা জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হলে সেখানে বসবাসযোগ্য ও প্রাণধারণের উপযোগী পরিবেশ তৈরী করে জীববৈচিত্র্য সংরক্ষণ করাকে জীবমণ্ডল সংরক্ষণ বলে । UNESCO পৃথিবীর 62 টি দেশে সংরক্ষিত জীবমণ্ডল ঘোষণা করেছে । ভারতের মোট 13 টি জীবমণ্ডল সংরক্ষিত হয়েছে । এদের মধ্যে উল্লেখযোগ্য হল – নীলগিরি , সুন্দরবন , নন্দাদেবী , কান্হা , কাজিরাঙা ।

12. Biosphere Reserve অঞ্চলের বিভাগ কী ?

Ans: ( i ) কোর অঞ্চল । এটি একেবারে মাঝখানের অঞ্চল যেখানে মানুষের প্রবেশ নিষিদ্ধ । ( ii ) বাফার অঞ্চল । এখানে মানুষের সীমিত সক্রিয়তা অনুমোদন করা হয় । ( iii ) অরণ্য অল অপ্রয়োজনীয় গাছকে অপসারণ করে , নতুন বন তৈরী করা । আদিবাসীদের বসবাস ও চাষের জন্য কৃষি অঞ্চল । ( iv ) কৃষি অঞ্চল : ( v ) পর্যটন অঞ্চল অর্থনৈতিক উন্নতির জন্য শিক্ষা , প্রশিক্ষণ ও পর্যটকদের জন্য অনুমোদিত অঞ্চল ।

13. ভূমধ্যসাগরীয় বায়োম মানুষের কার্যাবলীতে প্রভাব লেখো । 

Ans: মানুষের বিভিন্ন কার্যাবলী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমধ্যসাগরীয় বায়োমকে ক্ষতিগ্রস্থ করছে । যেমন i ) নগরায়ন এই অঞ্চলে নগরায়ন ও শিল্পায়নে ব্যাপক বনভূমি ধ্বংস হচ্ছে । ( যেমন — ক্যালিফোর্নিয়া উপকূল ) । ii ) বাণিজ্যিক শস্যচাষ : এই অঞ্চলে বাণিজ্যিকভাবে ব্যাপক শস্যচাষ করায় বনভূমির সৌন্দর্য বিনষ্ট হচ্ছে । iii ) পশুচারণ : এই বনভূমিতে অত্যধিক পশুচারণে তুনজাতীয় উদ্ভিদ নিঃশেষ হচ্ছে ( যেমন- দক্ষিণ – পশ্চিম অস্ট্রেলিয়া ) । এছাড়া অসাধু ব্যবসায়ীদের ব্যাপক কাষ্ঠ ব্যবসা ও চোরাচালান এই বনভূমিকে ধ্বংস করছে ।

14. তৈগা কী ? ( TAIGA ) 

Ans: ‘ Taiga ’ এক রুশ ভাষার শব্দ ; যার অর্থ ‘ দীর্ঘ পাইন বন ‘ । C. I. S.- এর উত্তরাংশে ফিনল্যান্ডের পূর্বভাগ থেকে শুরু করে পূর্বে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পৃথিবীর বৃহত্তম সরলবর্গীয় বনভূমি অবস্থিত । এই বনভূমিই তৈগা নামে পরিচিত । এই বনভূমির আয়তন প্রায় 52 কোটি হেক্টর । রাশিয়ার শত শত মাইল জুড়ে পাইন গাছের বনভূমি দেখা যায় বলে একে স্থানীয় ক্রম অনুসারে তৈগা বলা হয় । এটি পৃথিবীর দীর্ঘতম বনভূমি ।

15. তৈগা অরণ্য গঠনকারী উদ্ভিদ কী ?

Ans: তৈগা অরণ্যে সরলবর্গীয় প্রকৃতির বৃক্ষ জন্মায় । যেমন – পাইন ( সাদা পাইন , জ্যাক পাইন ) , ফার ( ডগলাস ফার ) , প্রুস , লার্চ ইত্যাদি । এছাড়াও মৃত্তিকার তলদেশে মস্ , লিচেন এবং ঝোপজঙ্গল লক্ষ্য করা যায় । ১২৯ তৈগার প্রাক – বাসন্তিক দৃশ্য । তৈগা অরণ্যের প্রাক – বাসন্তিক দৃশ্য বলতে বোঝায় যে উদ্ভিদগুলি সদ্য তুষারমুক্ত অবস্থায় এসেছে এবং গাছের বৃদ্ধি এই সময় দ্রুত হয় । এই সময় তুষারপাত বন্ধ হয়ে যায় বলে সরলবর্গীয় বৃক্ষগুলি সুশোভিত হয়ে ওঠে এবং ভূমিভাগের নিম্নেও সবুজ উদ্ভিদ সুপ্ত অবস্থায় অবস্থান করে । একেই প্রাক – বাসস্তিক দৃশ্য বলে ।

FILE INFO : জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (Biomes Concepts , Types & Ecological Adaptations) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন – Biomes Concepts , Types & Ecological Adaptations / জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) Quiz / জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) QNA / জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জীবভূমি ধারণা , শ্রেণী ও পরিবেশের অভিযোজন (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Biomes Concepts , Types & Ecological Adaptations (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription