সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography) Geography
সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

সবুজ বিপ্লব | Green Revolution – Economic Geography (Geography) Question and Answer in Bengali

সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) সবুজ বিপ্লব – Green Revolution প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (সবুজ বিপ্লব – Green Revolution – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা সবুজ বিপ্লব – Green Revolution – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

সবুজ বিপ্লব (Green Revolution) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. সবুজ বিপ্লব কী ?

Ans: সবুজ বিপ্লব কথাটি প্রথম ব্যবহার করেন আমেরিকান বিজ্ঞানী ডঃ উইলিয়াম গাউড ( DR . WILLIAM GAUD ) । ভারতে 1960 এর দশকে কৃষিকার্যে প্রযুক্তিগত পরিবর্তন , উন্নত যন্ত্রপাতির ব্যবহার , ভূমি সংস্কার ও ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যমে নিবিড় অঞ্চল বিকাশ কর্মসূচী ( IADP ) এর তত্ত্বাবধানে কৃষির উৎপাদন ও উৎপাদনশীলতার যে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয় , তাকে সবুজ বিপ্লব বলে ।

2. সবুজ বিপ্লবে কোন স্থানে পরিকল্পনা নেওয়া হয় ? 

Ans: তৃতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনায় পাঞ্জাব , হরিয়ানা , উত্তর প্রদেশের সাতটি জেলায় Intensive agicultural district programme গ্রহণ করা হয় । 1956-66 সালে এই পরিকল্পনার মধ্যে High yieding Varieties programme ( HYVP ) গ্রহণ করা হয় । এর মধ্যে গুরুত্ব দেওয়া হয়— ( i ) পশ্চিম গোদাবরী জেলা , ( ii ) বিহারের সাহাবাদ ( iii ) ছত্রিশগড়ের রায়পুর ( iv ) উত্তর প্রদেশের আলিগড় , ( v ) তামিলনাড়ুর থাঞ্ঝোভোর ; ( vi ) রাজস্থানের পালি । অধ্যাপক নরম্যান বোরলগ ও ডঃ এম . এস স্বামীনাথন আবিস্কৃত উচ্চ ফলনশীল গম বীজ লামারোজো -644 , সোনারা 64 বা জয়া , পদ্মা প্রভৃতি ধানের বীজ সবুজ বিপ্লবকে তরান্বিত করে ।

মেমরী গ্লাস 1940 এর দশকে মেক্সিকোতে পৃথিবীর প্রথম সবুজ বিপ্লব হয় ।

3. সবুজ বিপ্লবের উদ্দেশ্য ও কর্মসূচী কী ?

Ans: সবুজ বিপ্লবের উদ্দেশ্য  ঃ ( i ) খাদ্যে ভারতকে স্বনির্ভর করে তোলা ও খাদ্যশস্য বিদেশে রপ্তানি করা । ( ii ) বিদেশ থেকে খাদ্যশস্য আমদানী বন্ধ করা । কর্মসূচী : i ) পতিত জমিকে কৃষিজমিতে রূপান্তর । ii ) উচ্চ ফলনশীল বীজ , রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার । iii ) আধুনিক ও উন্নত কৃষিযন্ত্রপাতির ব্যবহার । iv ) কৃষকের জন্য কম সুদে কৃষি ঋণের ব্যবস্থা করা । মেমরী গ্লাস : 1968 সালে ইউ এস এজেন্সী ফর ইন্টারন্যাশানাল ডেভেলপমেন্ট – এর ( ইউসেড ) তৎকালীন অধিকর্তা উইলিয়াম গাউড সর্বপ্রথম গ্রীণ রিভলিউশন কথাটি ব্যবহার করেন ।

4. সবুজ বিপ্লবের সুফল ( Positive aspect of green Revolution ) ।

Ans: ( A ) খাদ্য শস্যের উৎপাদন বৃদ্ধি সবুজ বিপ্লবে খাদ্যশষ্যের উৎপাদন বৃদ্ধি পায় ( যেমন –1950 সালে মোট খাদ্যশস্য উৎপাদন ছিল 50 মিলিয়ন টন । 2003 সালে তা বেড়ে হয়েছে 200 মিলিয়ন টন । গমের ফলন 77 % , ধানের 76 % ও ভুট্টার 56 % বৃদ্ধি পেয়েছে । ( B ) খাদ্যশস্যের উৎপাদন এলাকা বৃদ্ধি : 1961-1999 খ্রীঃ পর্যন্ত ভারতে খাদ্যশস্য এলাকা 13 % এলাকা বৃদ্ধি পায় । গম চাষের এলাকা 150 % ও ধান চাষের এলাকা 45 % বৃদ্ধি পায় ।। ( C ) কর্মসংস্থান : কৃষি বাণিজ্যিক প্রসারের ফলে মাধ্যমিক ও তৃতীয় স্তরে কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পায় । ( D ) খাদ্য আমদানী বন্ধ ও রপ্তানী শুরু  ঃ সবুজ বিপ্লবে ভারত খাদ্যে স্বনির্ভরতা পায় ও খাদ্যশস্য বিদেশে রপ্তানী শুরু হয় । ( E ) অন্যান্য : ( i ) নতুন কৃষিকৌশল ও সার এর ব্যবহার বৃদ্ধি পায় । ( ii ) কৃষির উৎপাদনে জলবায়ুনির্ভর ঝুঁকির পরিমাণ কমেছে । ( iii ) কৃষকের কারিগরী জ্ঞান বৃদ্ধি পেয়েছে । ( iv ) কৃষিভিত্তিক শিল্পের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ।

মেমরা প্লাস : ভারতের সবুজ বিপ্লবের জনক : ডঃ এম এস স্বামীনাথন । জন্ম : 1925 খ্রীষ্টাব্দে 7 ই আগষ্ট । জন্মস্থান : তামিলনাড়ু ( কুম্বান কোন জেলা ) সম্পূর্ণ নামঃ মনকোন্তু সাম্বাশিভন স্বামীনাথন । শিক্ষাস্থল : কোয়েম্বাত্তুর কৃষি উচ্চবিদ্যালয় ( তামিলনাড়ু ) , ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট ( IARI ) দিল্লী , কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ( U.S.A. ) , উইসকনিসিন বিশ্ববিদ্যালয় ( UK ) । সবুজ বিপ্লবের জনক বলার কারণ / কৃতিত্ব- / স্বীকৃতিঃ ( i ) 1949-55 সালে আলু , গম , চালের জিনতত্ত্ব নিয়ে গবেষণা । ( ii ) 1955-72 সালে তার জীবনের সেরা কাজটি করেন । মেক্সিকোর বামন প্রজাতির গমের উপর সফল সংকরায়ন ঘটান । 1970 খ্ৰীঃ মার্কিন কৃষিবিদ তথা পৃথিবীর সবুজ বিপ্লবের জনক ডঃ নরম্যান বোরলগ নোবেল শান্তি পুরস্কার গ্রহণ করার সময় স্বীকার করেন — ‘ ডঃ স্বামীনাথন যদি মেক্সিকোর বামন প্রজাতির উদ্ভিদ থেকে ফসল সংকরায়ন না ঘটাতেন তা হলে সবুজ বিপ্লবের স্বপ্ন সম্ভব হতে পারত না ” ( i ) 1982-88 খ্রীঃ তিনি ফিলিপিন্সের ম্যানিলায় ” আন্তর্জাতিক রাইস জিনব্যাঙ্ক স্থাপন করেন । ( iv ) 2002-05 খ্রীস্টাব্দে তিনি সারা বিশ্বের দারিখ , রোগ এবং প্রাকৃতিক সম্পদের অবব্যবহার কমাতে বিশ্বব্যাপী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলেন । গবেষণায় যুক্ত আছেন । বর্তমানে স্বামীনাথন চেন্নাইয়ের এম.এস. স্বামীনাথন রিসার্চ ফাউন্ডেশন ইকোটেকনোলজি নিয়ে গবেষণায় যুক্ত আছেন ।

5. ভারতের সবুজ বিপ্লবের কুফল । ( Negative aspeet ) 

Ans: আধুনিক কৃষিবিজ্ঞানীরা সবুজ বিপ্লবকে ‘ বিপ্লব ‘ বলতে ইচ্ছুক নয় । কারণ ( a ) আন্তঃ আঞ্চলিক বৈষম্য । সবুজ বিপ্লবে পান্থাব , হরিয়ানা , পশ্চিম উত্তর প্রদেশ উপকৃত হলেও বিহার , রাজস্থান , আসাম , মহারাষ্ট্র , ওড়িশায় কোনো প্রভাব পড়েনি । যা আন্তঃ আঞ্চলিক বৈষমা সৃষ্টি করে । সমান প্রভাব পড়েনি । ( b ) খাদ্যশস্য বৈষম্য : সবুজ বিপ্লবের প্রভাব শুধুমাত্র গম ও ধান চাষে সীমাবন্দ ছিল , সব কৃষিপলো দেশে কর্মসংস্থানে মন্দা এনেছে । ( c ) কর্ম সংস্থানে মন্দা : কৃষির আধুনিকীকরণ হওয়ায় শ্রম উদ্বৃত্ত হয় , যা ভারতের মতো শ্রম উদ্বৃত্ত ( d ) পরিবেশীয় অসামঞ্জস্য : মৃত্তিকায় অতিরিক্ত রাসায়নিক সার ব্যবহারের ফলে জমির লবণতা বৃদ্ধি , মৃত্তিকা ক্ষয় , অতিরিক্ত জলসেচের ফলে ভূ – গর্ভে জলতলের নিম্নগমন , জীববৈচিত্র্য ধ্বংস সবুজ বিপ্লবের অন্যতম কুফল ।

6. ভারতের দ্বিতীয় সবুজ বিপ্লবের ( Second green revolution ) কর্মসূচী । 

Ans: একাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দ্বিতীয় সবুজ বিপ্লবের কর্মসূচী নেওয়া হয় । ২০০৪-০৫ সালে ভারতে কৃষির উৎপাদন বৃদ্ধি ছিল মাত্র 1.5 % শতাংশ । সাম্প্রতিককালে এই হার 4 % করার জন্য কতকগুলি কর্মসূচী নেওয়া হয়েছে । যেমন— i ) দেশের জলসেচের আওতাভুক্ত জমির পরিমাণ দ্বিগুণ করা । ii ) জলবিভাজিকা গঠন , বৃষ্টির জল সংরক্ষণের ব্যবস্থা করা । iii ) ফল , ফুল , সবজি , মশলা , বাঁশ , ঔষধি গাছ ইত্যাদি চাষ আরো বৃদ্ধি । iv ) মৎস্যচাষ ও পশুপালনে জোর দেওয়া । v ) মৃত্তিকা ক্ষয় – এর হার কমানো ।

মেমারী গ্লাস  ঃ নরম্যান বৌরলগ ও সবুজ বিপ্লব । পৃথিবীর সবুজ বিপ্লবের জনক নরম্যান বোরলগ ( 1914-2009 ) নরওয়ের এক উদ্বাস্তু পরিবারে জন্মগ্রহণ করেন । পরে অবশ্য তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করেন । কৃতিত্ব : উচ্চফলনশীল সংকর প্রজাতির বীজ সম্পর্কে গবেষণা করে আধুনিক ফসল উৎপাদন বৃদ্ধির কৌশল আবিষ্কার করেন । বোরলগ নরওয়ে , যুক্তরাষ্ট্র , মেক্সিকো , ভারত , পাকিস্তান প্রভৃতি দেশে এই সংকর বীজ দ্বারা কৃষির উৎপাদন বৃদ্ধির কাজ করেন । ফলশ্রুতিঃ ( i ) তার এই সবুজ বিপ্লবের ফলশ্রুতি হিসাবে 1960-90 সালের মধ্যে বিশ্বে খাদ্য উৎপাদন দ্বিগুণ হয় ; ( ii ) 1963 সালে মেক্সিকোয় গমের উৎপাদন বৃদ্ধি পেয়ে এত উদ্বৃত্ত হয় , যে তারা প্রচুর গম রপ্তানী করে । ( iii ) 1965-1970 সালের মধ্যে ভারত ও পাকিস্তানে গমের উৎপাদন দ্বিগুণেরও বেশী বৃদ্ধি পায় । বিশেষ গুরুত্ব  ঃ সবুজ বিপ্লবের সুফল হিসাবে খাদ্যাভাব দুর হয় । 100 কোটির বেশী মানুষ অনাহার থেকে মুক্ত হয় । সম্মান প্রদর্শন : বিশ্বে খাদ্য সংকট দূর করার অসাধারণ কৃতিত্ব হিসাবে 1970 সালে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয় । এর পরেই ভারত তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে ।

FILE INFO : সবুজ বিপ্লব – Green Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : সবুজ বিপ্লব – Green Revolution | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – সবুজ বিপ্লব (Green Revolution) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – সবুজ বিপ্লব – Green Revolution “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – সবুজ বিপ্লব – Green Revolution / সবুজ বিপ্লব সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) Quiz / সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) QNA / সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সবুজ বিপ্লব (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Green Revolution (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription