গনি খান চৌধুরীর জীবনী - Ghani Khan Choudhury Biography in Bengali
গনি খান চৌধুরীর জীবনী - Ghani Khan Choudhury Biography in Bengali

গনি খান চৌধুরীর জীবনী 

Ghani Khan Choudhury Biography in Bengali

গনি খান চৌধুরীর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali : আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) ছিলেন আবু হায়াত খান চৌধুরী ও সালেহা খাতুনের ছেলে। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (GKCIET), মালদা, পশ্চিমবঙ্গ 2010 সালে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক, গভর্নমেন্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, দুর্গাপুরের মেন্টরশিপ এবং শ্রী A.B.A এর স্মৃতিতে আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Abu Barkat Atau Ghani Khan Choudhury)

   ভারতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর একটি সংক্ষিপ্ত জীবনী। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali বা আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর আত্মজীবনী বা (Ghani Khan Choudhury Jivani Bangla. A short biography of Ghani Khan Choudhury. Ghani Khan Choudhury Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গনি খান চৌধুরী কে ? Who is Ghani Khan Choudhury ?

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) একজন ভারতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি মালদা লোকসভা কেন্দ্র থেকে ভারতের জাতীয় কংগ্রেসের প্রার্থী হিসাবে ১৯৮০ খ্রিষ্টাব্দ থেকে ২০০৬ খ্রিষ্টাব্দ পর্য্যন্ত ভারতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তার আগে আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সেচ ও শক্তি দপ্তরের মন্ত্রী ছিলেন।

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী জীবনী – Abu Barkat Atau Ghani Khan Choudhury Biography in Bengali

নাম (Name) আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Abu Barkat Atau Ghani Khan Choudhury)
জন্ম (Birthday) ১ নভেম্বর ১৯২৭ (1 St November 1927)
জন্মস্থান (Birthplace) মালদা, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ইন্ডিয়া
পেশা রাজনীতি, আইনজীবি
জাতীয়তা ভারতীয়
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
দাম্পত্য সঙ্গী রুথ খান চৌধুরী
মৃত্যু (Death) ১৪ এপ্রিল ২০০৬

গনি খান চৌধুরী এর প্রারম্ভিক জীবন – Ghani Khan Choudhury Early Life : 

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) পশ্চিমবঙ্গের মালদহ জেলার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন ১ নভেম্বর ১৯২৭ সালে। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) বাবা খান বাহাদুর আবু হায়াত বি. খান চৌধুরী ব্রিটিশ ভারতের মালদহ জেলার একজন জমিদার ছিলেন।

গনি খান চৌধুরী এর শিক্ষাজীবন – Ghani Khan Choudhury Education Life :

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

গনি খান চৌধুরী এর রাজনৈতিক ক্যারিয়ার – Ghani Khan Choudhury Political Career : 

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) প্রথম 1957 সালে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার একজন বিধায়ক হিসেবে নির্বাচিত হন, 1962, 1967, 1971 এবং 1972 সালে এই আসনে জয়লাভ করেন। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) 1972 থেকে 1977 সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য মন্ত্রিপরিষদ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 1980 সালে মালদা থেকে 7 তম লোকসভায় নির্বাচিত, চৌধুরী টানা আটটি মেয়াদে এই আসনের প্রতিনিধিত্ব করবেন, 1984, 1989, 1991, 1996, 1998, 1999 এবং 2004 সালে আবার জয়ী হন। ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর সরকারে রেলমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। 

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) কলকাতা শহরে কলকাতা মেট্রো রেলওয়ে এবং সার্কুলার রেলওয়ে চালু করতে এবং মালদা টাউন রেলওয়ে স্টেশনকে এই অঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হিসেবে প্রতিষ্ঠা করার জন্য সক্রিয় অংশ নেন। তার অবদানের জন্য, আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) প্রায়শই আধুনিক মালদার স্থপতি হিসাবে সম্মান করা হয়।

গনি খান চৌধুরী এর ব্যাক্তিগত জীবন – Ghani Khan Choudhury Personal Life : 

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) 1963 সালে ভারত ছেড়ে সুইজারল্যান্ডে বসতি বসবাসকারী এস্টারের সাথে বিয়ে করেছিলেন। তিনি তার তিন সন্তান, পুত্র সাইমন হায়াত খান চৌধুরী, কন্যা ইয়াসমিন খান চৌধুরী এবং নীলম খান চৌধুরী রেখে গেছেন। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) ভাইবোন, সকল রাজনীতিবিদ, আবু নাসার খান চৌধুরী, আবু হাসেম খান চৌধুরী এবং রুবি নূর।

[আরও দেখুন, কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী এর জীবনী – Krishnendu Narayan Choudhury Biography in Bengali]

গনি খান চৌধুরী এর বিবাদ – Ghani Khan Choudhury Controversy : 

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) নিজেকে ব্যারিস্টার-অ্যাট-ল বলে দাবি করেছিলেন, ভারতীয় সংসদে জীবনী সংক্রান্ত তথ্য দেওয়ার সময় লন্ডনের ইনস অফ কোর্ট থেকে বারে ডাকা হয়েছিল। যাইহোক, একটি নির্বাচনী ট্রাইব্যুনালের দ্বারা দাবিটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছিল, এবং আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury)কে বিরোধী রাজনীতিবিদদের দ্বারা সমালোচিত হতে হয়েছিল, যেমন জ্যোতি বসু (নিজেই লন্ডনের একজন ব্যারিস্টার, যিনি চৌধুরীর বিরুদ্ধে একটি প্রস্তাব আনার হুমকিও দিয়েছিলেন), জর্জ ফার্নান্দেস এবং ইন্দ্রজিৎ গুপ্তও। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী (Ghani Khan Choudhury) ভুল তথ্যকে একটি “তত্ত্বাবধান” হিসাবে দায়ী তা নিয়ে।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

গনি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali FAQ : 

  1. গনি খান চৌধুরী কে ?

Ans: গনি খান চৌধুরী মালদা জেলার একজন রাজনীতিবিদ ।

  1. গনি খান চৌধুরী এর পুরো নাম কী ?

Ans: গনি খান চৌধুরী এর পুরো নাম আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী ।

  1. গনি খান চৌধুরী এর জন্ম কোথায় হয় ?

Ans: গনি খান চৌধুরী এর জন্ম হয় মালদায় ।

  1. গনি খান চৌধুরী এর পিতার নাম কী ?

Ans: খান বাহাদুর আবু হায়াত বি. খান চৌধুরী ।

  1. গনি খান চৌধুরীর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: গনি খান চৌধুরীর রাজনৈতিক দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. গনি খান চৌধুরী এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: গনি খান চৌধুরীর  দাম্পত্য সঙ্গীর নাম রুথ খান চৌধুরী ।

  1. গনি খান চৌধুরী কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন ?

Ans: গনি খান চৌধুরী কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন ।

  1. গনি খান চৌধুরী কত সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিষদ মন্ত্রী হয়েছিলেন ?

Ans: গনি খান চৌধুরী ১৯৭২ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিষদ মন্ত্রী হয়েছিলেন ।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Abhishek Banerjee Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Chaudhary Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আবু বারকাত আতাউর গণি খান চৌধুরী এর জীবনী – Ghani Khan Choudhury Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।