Tipu Sultan Biography in Bengali
Tipu Sultan Biography in Bengali

টিপু সুলতান এর জীবনী

Tipu Sultan Biography in Bengali

টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali : বিখ্যাত মহীশূর রাজ্যের শাসক টিপু সুলতান (Tipu Sultan) ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে যুদ্ধে তার বীরত্বের জন্য বিখ্যাত ছিলেন।  টিপু সুলতান (Tipu Sultan) তার বীরত্ব ও সাহসিকতার জন্য পরিচিত ছিলেন। ব্রিটিশদের বিরুদ্ধে চমৎকার লড়াইয়ের জন্য তিনি ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামী হিসেবে বিবেচিত হন, যিনি সুলতানের শাসনাধীন অঞ্চলগুলি জয় করার চেষ্টা করেছিলেন। ম্যাঙ্গালোরের চুক্তি, যা ছিল দ্বিতীয় অ্যাংলো-মহীশূর যুদ্ধের সমাপ্তি, যেখানে তিনি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে স্বাক্ষর করেছিলেন, এটি ছিল একজন ভারতীয় রাজা ব্রিটিশদের উপর শাসন করার শেষ সুযোগ। টিপু সুলতান (Tipu Sultan) 1782 সালে তার পিতার মৃত্যুর পর মহীশূরের সুলতান হায়দার আলীর জ্যেষ্ঠ পুত্র হিসাবে সিংহাসনে আরোহণ করেন। শাসক হিসাবে, তিনি তার প্রশাসনে অনেক নতুন পরিবর্তন আনেন, এবং লোহার তৈরি মাইসোরিয়ান রকেটকেও প্রসারিত করেন, যা পরে ব্রিটিশ সেনাবাহিনীর অগ্রগতির বিরুদ্ধে মোতায়েন করা হয়েছিল। এর পাশাপাশি বহু যুদ্ধে সেরা পারফরম্যান্স দিয়ে ভারতের ইতিহাসে নিজের জায়গা করে নিয়েছেন।

   ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান এর একটি সংক্ষিপ্ত জীবনী । টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali বা টিপু সুলতান এর আত্মজীবনী বা (Tipu Sultan Jivani Bangla. A short biography of Tipu Sultan. Tipu Sultan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) টিপু সুলতান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

টিপু সুলতান কে ছিলেন ? Who is Tipu Sultan ?

 টিপু সুলতান (Tipu Sultan) ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা, একজন বীর যোদ্ধা ছিলেন। ইংরেজদের বিরুদ্ধে তিনি বীরত্ব সহকারে যুদ্ধ করেন। টিপু সুলতান (Tipu Sultan) তার শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন। ভারতের স্বাধীনতাকামীতার জন্য তাকে ভারতের বীরপুত্র বলা হয়। তিনি বিশ্বের প্রথম রকেট আর্টিলারি এবং বিভিন্ন অস্ত্র তৈরি করেছিল। টিপু সুলতান (Tipu Sultan) তাঁর শাসনকালে বেশ কয়েকটি প্রশাসনিক উদ্ভাবন চালু করেছিলেন একটি নতুন মুদ্রা ব্যবস্থা এবং ক্যালেন্ডার সহ। পাশাপাশি একটি নতুন ভূমি রাজস্ব ব্যবস্থা যা মহীশূরের রেশম শিল্পের বিকাশের সূচনা করেছিল।

টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali

নাম (Name) টিপু সুলতান (Tipu Sultan)
জন্ম (Birthday) ২০ নভেম্বর ১৭৫০ (20th November 1750)
জন্মস্থান (Biryhplace) ব্যাঙ্গালোর, ভারত
পিতামাতা (Parents) হায়দার আলী, ফকির-উন-নেসা
জাতীয়তা ভারতীয়
রাজবংশ মহীশূর
ধর্ম ইসলাম
দাম্পত্য সঙ্গী সিন্ধু সুলতান
মৃত্যু (Death) ৪ মে ১৭৯৯ (4th May 1799)

টিপু সুলতান এর জন্ম ও শিক্ষা – Tipu Sultan Birthday and Education : 

টিপু সুলতান (Tipu Sultan) 1750 সালের 20 নভেম্বর দেবনাহল্লি শহরে জন্মগ্রহণ করেন, যা এখন ব্যাঙ্গালোর, কর্ণাটক নামে পরিচিত।  টিপু সুলতান (Tipu Sultan) পিতা ছিলেন দক্ষিণ ভারতের মহীশূর রাজ্যের একজন সামরিক কর্মকর্তা হায়দার আলী এবং মা ফাতিমা ফখর-উন-নিসা। তাঁর পিতা মহীশূর রাজ্যের প্রকৃত শাসক হিসাবে 1761 সালে ক্ষমতায় আসেন। তিনি তার মর্যাদা দিয়ে মহীশূর রাজ্য শাসন করেছিলেন। হায়দার আলী, যিনি নিজে শিক্ষিত ছিলেন না, তবুও তিনি তার জ্যেষ্ঠ পুত্র যুবরাজ টিপু সুলতানকে সুশিক্ষা দেওয়ার কথা ভেবেছিলেন এবং তাকেও ভালো শিক্ষা দেন।

টিপু সুলতান হিন্দুস্তানি ভাষা (হিন্দি-উর্দু), ফারসি, আরবি, কন্নড়, কুরআন, ইসলামী আইনশাস্ত্র, ঘোড়ায় চড়া, শ্যুটিং এবং বেড়া ইত্যাদির মতো অনেক বিষয়ে জ্ঞান অর্জন করেছিলেন। ফরাসী কর্মকর্তাদের সাথে তার বাবা হায়দার আলীর রাজনৈতিক যোগাযোগের কারণে, যুবরাজ টিপু সুলতান (Tipu Sultan) সেনাবাহিনীতে এবং রাজনৈতিক বিষয়ে অত্যন্ত দক্ষ ফরাসি অফিসারদের দ্বারা প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

টিপু সুলতান এর শুরুর জীবন – Tipu Sultan Early Life :

টিপু সুলতান (Tipu Sultan) প্রথম জীবন ছিল খুবই সংগ্রামী। শিক্ষা ও রাজনৈতিক বিষয়ে প্রশিক্ষিত হওয়ার পর তার পিতা তাকে যুদ্ধের প্রশিক্ষণ দেন। তিনি মাত্র 15 বছর বয়সে 1766 সালে ব্রিটিশদের বিরুদ্ধে মহীশূরের প্রথম যুদ্ধে পিতার পাশে ছিলেন। বছরের পর বছর ধরে, হায়দার সমগ্র দক্ষিণ ভারতে সবচেয়ে শক্তিশালী শাসক হওয়ার জন্য বিখ্যাত হয়ে ওঠেন। টিপু সুলতান (Tipu Sultan) পিতা শাসক হওয়ার পর, টিপু তার পিতার নীতি অব্যাহত রাখেন যা ব্রিটিশদের বিরুদ্ধে তাদের সংগ্রামে ফরাসিদের সাথে ছিল এবং এর সাথে টিপু সুলতান তার পিতার অনেক সফল সামরিক অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ব্রিটিশদের বিরুদ্ধে অনেক যুদ্ধ করেছিলেন এবং তার পিতার সাম্রাজ্যকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাতে পতন থেকে বাঁচানোর জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন। তিনি তার দেশের প্রতিরক্ষার জন্য অনেকাংশে প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।

টিপু সুলতান এর শাসনকাল : 

টিপু সুলতান (Tipu Sultan) শাসনকাল নিম্নলিখিত ধাপে সম্পন্ন হয়-

 1779 সালে, ব্রিটিশরা ফরাসি নিয়ন্ত্রিত মাহে বন্দর দখল করে, যেটি টিপুর পৃষ্ঠপোষকতায় ছিল। টিপু সুলতানের পিতা হায়দার আলী প্রতিশোধ নেওয়ার জন্য 1780 সালে ব্রিটিশদের বিরুদ্ধে শত্রুতা শুরু করেন এবং দ্বিতীয় অ্যাংলো-মহীশূর যুদ্ধের আকারে একটি অভিযান শুরু করেন, যাতে তিনি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেন। যাইহোক, যুদ্ধের অগ্রগতির সাথে সাথে হায়দার আলী ক্যান্সারে আক্রান্ত হন এবং 1782 সালে মারা যান।

 তার পিতার মৃত্যুর পর, তার জ্যেষ্ঠ পুত্র হওয়ায়, টিপু সুলতান (Tipu Sultan) তার পিতার স্থলাভিষিক্ত হন 22 ডিসেম্বর 1782 সালে এবং মহীশূর রাজ্যের শাসক হন। শাসক হওয়ার পর, টিপু সুলতান অবিলম্বে সামরিক কৌশল নিয়ে কাজ শুরু করেন, ব্রিটিশদের অগ্রগতি ঠেকাতে মারাঠা ও মুঘলদের সাথে জোট গঠন করেন। অবশেষে 1784 সালে, দ্বিতীয় টিপু অ্যাংলো-মহীশূর যুদ্ধের অবসান ঘটাতে ব্রিটিশদের সাথে ম্যাঙ্গালোর চুক্তিতে স্বাক্ষর করতে সফল হন।

 শাসক হিসেবে টিপু সুলতান (Tipu Sultan) একজন দক্ষ মানুষ হিসেবে প্রমাণিত হন। টিপু সুলতান তার বাবার রেখে যাওয়া প্রকল্পগুলি সম্পন্ন করেন, যেমন রাস্তা, সেতু, বাড়ি এবং বন্দর নির্মাণ এবং যুদ্ধে রকেট ব্যবহারে অনেক সামরিক উদ্ভাবন করেছেন, সেইসাথে লোহার তৈরি মাইসোরিয়ান রকেট এবং ক্ষেপণাস্ত্রও তৈরি করেছিলেন। তারা ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে এটি ব্যবহার করেছিল। তার দৃঢ় প্রয়াসের মাধ্যমে তিনি এমন একটি আশ্চর্যজনক সামরিক বাহিনী তৈরি করেছিলেন যা ব্রিটিশ সামরিক বাহিনীর মারাত্মক ক্ষতি করতে পারে।

 অনেক বেশি উচ্চাভিলাষী, তিনি তার অঞ্চল প্রসারিত করার পাশাপাশি ম্যাঙ্গালোরের চুক্তি অনুসারে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির মিত্র ত্রাভাঙ্কোরের দিকে নজর রাখার পরিকল্পনা করেছিলেন। তিনি 1789 সালের ডিসেম্বরে ত্রাভাঙ্কোরের লাইন বরাবর একটি আক্রমণ শুরু করেন এবং ত্রাভাঙ্কোরের মহারাজার সেনাবাহিনীর কাছ থেকে প্রতিশোধ গ্রহণ করেন। এখান থেকেই শুরু হয় তৃতীয় ইঙ্গ-মহীশূর যুদ্ধ।

 ত্রাভাঙ্কোরের মহারাজা তার সাহায্যের জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে আবেদন করেন এবং এর প্রতিক্রিয়ায় লর্ড কর্নওয়ালিস হায়দ্রাবাদের মারাঠা এবং নিজামদের সাথে টিপুর বিরোধিতা করতে এবং একটি শক্তিশালী সামরিক বাহিনী গড়ে তোলার জন্য একটি জোট গঠন করেন।

 1790 সালে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাবাহিনী টিপু সুলতানকে আক্রমণ করে এবং শীঘ্রই কোয়েম্বাটোর জেলার উপর বৃহত্তর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।  টিপু কর্নওয়ালিসকে আক্রমণ করেন, কিন্তু তিনি তার অভিযানে তেমন সফল হতে পারেননি। 2 বছর ধরে সংগ্রাম চলতে থাকে এবং 1792 সালে যুদ্ধের অবসান ঘটাতে তারা শ্রীরঙ্গপাটনার চুক্তিতে স্বাক্ষর করে এবং ফলস্বরূপ তারা মালাবার এবং ম্যাঙ্গালোর সহ তাদের অনেক অঞ্চল হারায়।

 যদিও সাহসী টিপু সুলতান তার অনেক অঞ্চল হারানোর পরেও ব্রিটিশদের শত্রুতা বজায় রেখেছিলেন।  1799 সালে, ইস্ট ইন্ডিয়া কোম্পানি মারাঠা এবং নিজামদের সাথে জোটবদ্ধ হয়ে মহীশূর আক্রমণ করে।  এটি ছিল চতুর্থ অ্যাংলো-মহীশূর যুদ্ধ, যাতে ব্রিটিশরা মহীশূরের রাজধানী শ্রীরঙ্গপত্তনা দখল করে। এই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানি টিপু সুলতানকে হত্যা করে। এভাবে টিপু সুলতানের রাজত্বের অবসান ঘটে এবং টিপু তার পিতার পদাঙ্ক অনুসরণ করে বীরগতি লাভ করেন।

টিপু সুলতান এর বড় লড়াই – Tipu Sultan Wars :

টিপু সুলতান (Tipu Sultan) তার শাসনামলে ৩টি বড় যুদ্ধ করেন এবং তৃতীয় বড় যুদ্ধে তিনি শহীদ হন।

 টিপু সুলতানের প্রথম বড় যুদ্ধ ছিল দ্বিতীয় অ্যাংলো-মহীশূর যুদ্ধ। টিপু সুলতান একজন সাহসী যোদ্ধা ছিলেন এবং দ্বিতীয় অ্যাংলো-মহীশূর যুদ্ধে তিনি তার দক্ষতা প্রমাণ করেছিলেন।  টিপু সুলতান (Tipu Sultan) পিতা তাকে ব্রিটিশ সেনাবাহিনীর সাথে লড়াই করার জন্য যুদ্ধে পাঠান এবং তিনি প্রাথমিক সংঘর্ষ থেকে যুদ্ধে তার সাহস প্রদর্শন করেন।  ক্যানসারে আক্রান্ত টিপু সুলতানের বাবা হায়দার আলী যুদ্ধের মাঝখানে মারা যান। তার পিতার মৃত্যুর পর, তিনি 1782 সালে মহীশূরের শাসক হন, টিপু সুলতান যুদ্ধে ভাল অভিনয় করেছিলেন, 1784 সালে ম্যাঙ্গালোরের চুক্তির মাধ্যমে যুদ্ধের সমাপ্তি ঘটে এবং সাফল্য অর্জন করে।

 টিপু সুলতানের তৃতীয় অ্যাংলো-মহীশূর যুদ্ধ ছিল ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে দ্বিতীয় বৃহত্তম যুদ্ধ। তবে এই যুদ্ধে টিপু সুলতানের বড় পরাজয় ঘটে।  যুদ্ধটি শ্রীরঙ্গপাটনার চুক্তির মাধ্যমে শেষ হয়, যার ফলে তারা তাদের অর্ধেক অঞ্চল অন্য স্বাক্ষরকারীদের পাশাপাশি হায়দ্রাবাদের নিজাম এবং মারাঠা সাম্রাজ্যের প্রতিনিধি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে ছেড়ে দেয়।

 এর পরে 1799 সালে চতুর্থ অ্যাংলো-মহীশূর যুদ্ধ হয়েছিল, যা ছিল টিপু সুলতান (Tipu Sultan) তৃতীয় বৃহত্তম যুদ্ধ। এতে টিপু সুলতান ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন, কিন্তু এই যুদ্ধে তিনি বিরাট পরাজয় বরণ করেন। এতে তিনি মহীশূর হারান এবং একই সময়ে মারা যান।

 এভাবেই টিপু তার জীবনে তিনটি বড় যুদ্ধ করেছেন এবং এর মাধ্যমে তিনি ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন।

টিপু সুলতান এর ব্যাক্তিগত জীবন – Tipu Sultan Personal life :

টিপু সুলতান (Tipu Sultan) পুরো নাম সুলতান সাঈদ ওয়ালশরীফ ফতেহ আলী খান বাহাদুর সাহেব টিপু।  তিনি সুন্নি ইসলাম ধর্মের অনুসারী। টিপু সুলতানের স্ত্রীর নাম ছিল সিন্ধু সুলতান, যদিও টিপু সুলতান তার জীবনে অনেকগুলি বিবাহ করেছিলেন, যার থেকে তার অনেক সন্তানও হয়েছিল, যার মধ্যে কয়েকটি নিম্নরূপ – প্রিন্স হায়দার আলী সুলতান, প্রিন্স আব্দুল খালিক সুলতান, শাহজাদা মুহি-উদ-দিন। সুলতান হলেন যুবরাজ মুইজউদ্দিন সুলতান।

 ঔপনিবেশিক ব্রিটিশদের বিরুদ্ধে তার সাম্রাজ্য রক্ষা করতে গিয়ে যুদ্ধক্ষেত্রে মারা যাওয়া প্রথম ভারতীয় রাজাদের একজন হিসেবে টিপু সুলতান (Tipu Sultan) নামকরণ করা হয়। এ জন্য ভারত সরকার তাকে আনুষ্ঠানিকভাবে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে টিপু সুলতানের অনমনীয়তার কারণে তাকে ভারতের অনেক এলাকায় অত্যাচারী শাসকও বলা হয়।

টিপু সুলতান এর কিছু তথ্য – Facts about Tipu Sultan : 

টিপু সুলতান (Tipu Sultan) সম্পর্কে কিছু মজার তথ্য নিম্নরূপ-

 টিপু সাধারণত মহীশূরের সিংহ নামে পরিচিত এবং এই প্রাণীটিকে তার শাসনের (বাবরি) প্রতীক হিসাবে গ্রহণ করেছিলেন।

 টিপু সুলতান (Tipu Sultan) হিন্দু ও খ্রিস্টানদের ইসলামে ধর্মান্তরিত করেন এবং তাদের মন্দির ও গীর্জা ধ্বংস করেন।

 প্রথম রকেটটি ফরাসিরা আবিষ্কার করেছিল, যেটি টিপু সুলতান এবং তার পিতা হায়দার আলীর পরিকল্পনার ভিত্তিতে ছিল।  যা ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল।

 তিনি খুব অল্প বয়সে শ্যুটিং, বেড়া এবং ঘোড়া চালানো শিখেছিলেন এবং এই কারণেই তিনি 15 বছর বয়সে তার বাবাকে সমর্থন করে যুদ্ধে অভিনয় করেছিলেন।

 টিপু সুলতান (Tipu Sultan) মৃত্যুর পর ব্রিটিশরা তার তরবারি নিয়ে ব্রিটেনে যায় এবং এটিকে তাদের বিজয়ের ট্রফি মনে করে সেখানকার জাদুঘরে স্থাপন করে।

 টিপু সুলতান মহীশূরের একটি নৌ ভবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যেখানে 72টি বন্দুকের 20টি যুদ্ধজাহাজ এবং 62টি বন্দুকের 20টি জাহাজ রয়েছে।

 তিনি ভারত ও পাকিস্তানে এবং অনেক এলাকায় ভারতীয় স্বাধীনতা আন্দোলনের একজন নায়ক হিসেবে সম্মানিত। যদিও ভারতের অনেক এলাকায় তাকে অত্যাচারী শাসক হিসেবেও বিবেচনা করা হয়।

 ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ড. এ.পি.জে.  আবদুল কালাম বলেন, টিপু সুলতান বিশ্বের প্রথম ওয়ার রকেটের প্রবর্তক।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

টিপু সুলতান এর মৃত্যু – Tipu Sultan Death :

টিপু সুলতান (Tipu Sultan) 4 মে 1799 সালে তৃতীয় বড় যুদ্ধে মারা যান, যা ছিল চতুর্থ ইঙ্গ-মহীশূর যুদ্ধ।  তিনি মহীশূরের রাজধানী শ্রীরঙ্গপাটনায় মৃত্যুবরণ করেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি মহীশূর আক্রমণ করে, টিপু সুলতান (Tipu Sultan) বিশ্বাসঘাতকতা করে, তাকে হত্যা করে এবং মহীশূর দখল করে। তাঁর মৃতদেহ মহীশূরের (বর্তমানে কর্ণাটক নামে পরিচিত) শ্রীরঙ্গপাটনা শহরে দাফন করা হয়।  ব্রিটিশরা টিপু সুলতানের তলোয়ার ব্রিটেনে নিয়ে যায়। এর মাধ্যমে তিনি তার সাম্রাজ্য রক্ষা করতে গিয়ে যুদ্ধ করতে গিয়ে নিজের জীবন উৎসর্গ করেন এবং তিনি শহীদ হন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali FAQ : 

  1. টিপু সুলতান কে ছিলেন ?

Ans: টিপু সুলতান ছিলেন ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা ।

  1. টিপু সুলতান এর জন্ম কোথায় হয় ?

Ans: টিপু সুলতান এর জন্ম হয় বর্তমান ব্যাঙ্গালোর ।

  1. টিপু সুলতান এর জন্ম কবে হয় ?

Ans: টিপু সুলতান এর জন্ম হয় ১৭৫০ সালে ।

  1. টিপু সুলতান এর পিতার নাম কী ?

Ans: টিপু সুলতানের পিতার নাম হায়দার আলী ।

  1. টিপু সুলতান এর মাতার নাম কী ?

Ans: টিপু সুলতান এর মাতার নাম ফকির-উন-নেসা ।

  1. টিপু সুলতান এর স্ত্রীর নাম কী ?

Ans: টিপু সুলতান এর স্ত্রীর নাম সিন্ধু সুলতান ।

  1. টিপু সুলতান কোন রাজ্যের শাসক ছিলেন ?

Ans: টিপু সুলতান মহীশূর রাজ্যের শাসনকর্তা ছিলেন ।

  1. টিপু সুলতান এর মৃত্যু কবে হয় ?

Ans: টিপু সুলতান এর মৃত্যু হয় ১৭৯৯ সালে ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই টিপু সুলতান এর জীবনী – Tipu Sultan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।