Hillary Clinton Biography in Bengali
Hillary Clinton Biography in Bengali

হিলারী ক্লিনটন এর জীবনী 

Hillary Clinton Biography in Bengali

হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali : হিলারী ক্লিনটন (Hillary Clinton) 2001 সালে একজন সিনেটর (সিনিয়র হাউস মেম্বার) নির্বাচিত হন, সেই সময়ে এই ধরনের প্রথম আমেরিকান মহিলা। এর পরে, 2009 সালে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) প্রথম মহিলা সেক্রেটারি অফ স্টেট হিসাবে নির্বাচিত হন, যেখানে তিনি 2013 পর্যন্ত দায়িত্ব পালন করেন। 2015 সালে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) প্রকাশ্যে ঘোষণা করেছিলেন যে তিনি এখন আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করবেন।  ডোনাল্ড ট্রাম্পকে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় হেরে যেতে হয়েছে হিলারিকে।

   মার্কিন রাজনীতিবিদ ও প্রাক্তন পররাষ্ট্রসচিব হিলারী ক্লিনটন এর একটি সংক্ষিপ্ত জীবনী । হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali বা হিলারী ক্লিনটন এর আত্মজীবনী বা (Hillary Clinton Jivani Bangla. A short biography of Hillary Clinton. Hillary Clinton Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হিলারী ক্লিনটন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হিলারী ক্লিনটন কে ? Who is Hillary Clinton ?

হিলারী ক্লিনটন (Hillary Clinton) একজন মার্কিন রাজনীতিবিদ ও প্রাক্তন পররাষ্ট্রসচিব। হিলারী ক্লিনটন (Hillary Clinton) মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির সদস্য, এবং নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের প্রতিনিধি হিসাবে যুক্তরাষ্ট্রের আইনসভার সিনেটর হিসাবে দায়িত্ব পালন করছেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton) মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটনের স্ত্রী। রাজনীতিতে প্রবেশের পূর্বে হিলারি আইন পেশায় নিয়োজিত ছিলেন।

হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali

নাম (Name) হিলারী ক্লিনটন (Hillary Clinton)
জন্ম (Birthday) ২৬ অক্টোবর ১৯৪৬ (26th October 1946)
জন্মস্থান (Birthplace) শিকাগো, আমেরিকা
পেশা আইনজীবী
জাতীয়তা আমেরিকান
রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক
দাম্পত্য সঙ্গী বিল ক্লিনটন
সন্তান চেলসি ক্লিন্টন
ধর্ম মেথডিজট

হিলারী ক্লিনটন এর প্রারম্ভিক জীবন – Hillary Clinton Early Life : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton) 1947 সালের 26 অক্টোবর শিকাগো, ইলিনয়েতে জন্মগ্রহণ করেন।  তিনি ইয়েল ইউনিভার্সিটি থেকে তার আইন ডিগ্রি সম্পন্ন করেন।তিনি তার আইন সহপাঠী বিল ক্লিনটনকে 1975 সালে বিয়ে করেন। বিল ক্লিনটন 1993 থেকে 2001 সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ছিলেন। আর হিলারী ক্লিনটন (Hillary Clinton)কে বলা হতো আমেরিকার ফার্স্ট লেডি। 2007 সালে হিলারি ক্লিনটন রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা করেছিলেন। 2008 সালে, এটি তাদের কাছে স্পষ্ট হয়ে যায় যে সংখ্যাগরিষ্ঠ বারাক ওবামার সাথে ছিল।  জয়ের পর ওবামা হিলারি ক্লিনটনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এইভাবে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) 2009 থেকে 13 সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন এবং এখন তিনি পরবর্তী রাষ্ট্রপতির দৌড়ে জড়িত।

হিলারী ক্লিনটন এর পরিবার – Hillary Clinton Family : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton)র পুরো নাম, হিলারি রডহ্যাম ডায়ান, হিউ রডহ্যাম এবং ডরোথি হাওয়েল এমা রডহ্যামের বড় মেয়ে এবং তার দুই ছোট ভাই, হিউ জুনিয়র এবং অ্যান্টনি রয়েছে৷ হিলারী ক্লিনটন (Hillary Clinton) বাবা একটি সমৃদ্ধ কাপড়ের দোকানের মালিক ছিলেন। তিনি শুরু থেকেই সমাজসেবক হিসেবে কাজ করছেন।

 একজন তরুণী হিসেবেহিলারী ক্লিনটন (Hillary Clinton) রিপাবলিকান দলের একজন সক্রিয় কর্মী ছিলেন।  রেভারেন্ড মার্টিন লুথার কিং জুনিয়রের শিকাগো বক্তৃতা শুনে তাঁর জীবন মোড় নেয়। তার কাছ থেকে শোনার পর, হিলারী ক্লিনটন (Hillary Clinton) 1964 সালে জনসেবা দ্বারা অনুপ্রাণিত হন, তারপরে তিনি রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ব্যারি গোল্ডওয়াটারের পক্ষে প্রচারণা চালান এবং 1968 সালে ডেমোক্র্যাট হন।

হিলারী ক্লিনটন এর শিক্ষা – Hillary Clinton Education Life : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton) ওয়েলেসলি কলেজে নথিভুক্ত হন, যেখান থেকে তার নেতৃত্বের গুণাবলী ফুটে উঠতে শুরু করে, 1969 সালে, তার স্নাতক হওয়ার আগে, তিনি সিনিয়র ক্লাস প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton) আইনের জন্য ইয়েল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং 1973 সালে আইন ডিগ্রি সম্পন্ন করেন। এর পর তিনি ইয়েল চাইল্ড সেন্টারে ভর্তি হন এবং চাইল্ড অ্যান্ড মেডিসিনে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

 হিলারী ক্লিনটন (Hillary Clinton) কলেজ ছাত্রী হিসেবে বেশ কিছু কাজ করেছেন।  1971 সালে তিনি প্রথম মার্কিন সিনেটর ওয়াল্টার মন্ডেলের অভিবাসী শ্রমিকদের উপকমিটিতে কাজ করার জন্য ওয়াশিংটন ডিসিতে যান। 1972 সালে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জর্জ ম্যাকগভর্নের প্রচারণার জন্য পশ্চিমের রাজ্যগুলিতে কাজ করেছিলেন।

 রিচার্ড এম. নিক্সনের পদত্যাগের পর, তিনি ইয়েল ল ইউনিভার্সিটিতে ফ্যাকাল্টি হিসেবে কাজ করেন।  যেখানে হিলারির প্রেমিক বিল ক্লিনটনও শিক্ষকতা করছিলেন।

হিলারী ক্লিনটন এর বিবাহ জীবন – Hillary Clinton Marriage Life : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton) এবং বিল 11 অক্টোবর, 1975 এ ফেয়েটভিলে একে অপরকে বিয়ে করেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton)কে প্রস্তাব দেওয়ার আগে বিল ইতিমধ্যে একটি বাড়ি কিনেছিলেন যাতে তিনি হিলারিকে উপহার দিতে পারেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton)ও বিলকে খুব ভালোবাসতেন, তাই তিনি তাদের বিয়ের কথা বলার সাথে সাথেই দুজনকে বিয়ে করেন।  27 ফেব্রুয়ারি 1980 সালে, কন্যা চেলসি ভিক্টোরিয়া এখানে জন্মগ্রহণ করেন।

 1976 সালে, হিলারি রাষ্ট্রপতি পদের জন্য জিমি কার্টারের সফল প্রচারে কাজ করেছিলেন, যখন তার স্বামী, বিল, অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হন। বিল ক্লিনটন 1978 সালে 32 বছর বয়সে গভর্নর নির্বাচিত হন।  হিলারী ক্লিনটন (Hillary Clinton) 1980 সালের নির্বাচনে হেরে গেলেও আবার জয়ী হন এবং 1982 থেকে 90 সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

 1977 সালে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) রোজ ল ফার্মে যোগ দেন। এর সাথে, তাকে লিগ্যাল সার্ভিসেস কর্পোরেশনের আংশিক চেয়ারম্যান করা হয়েছিল প্রেসিডেন্ট জিমি। রাজ্যের প্রথম মহিলা হিসাবে, তিনি 1979-1981, 1983-1992 সালে আরকানসাস এডুকেশনাল স্ট্যান্ডার্ডস কমিটি, শিশুদের এবং পরিবারের জন্য একটি সংস্থা প্রতিষ্ঠা করেন এবং বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হন।

 1988 সালে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) আমেরিকার সবচেয়ে সফল আইনজীবী হিসাবে স্বীকৃত হন।

হিলারী ক্লিনটন এর রাজনৈতিক ক্যারিয়ার – Hillary Clinton Politics Career : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton) স্বামীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও, হিলারি 2006 সালে মার্কিন সিনেটে নির্বাচিত হন এবং প্রথম মহিলা নির্বাচিত সদস্য হন। 2007 সালে প্রথমবারের মতো, তিনি রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন, কিন্তু 2008 সালে এটি স্পষ্ট হয়ে যায় যে সংখ্যাগরিষ্ঠ বারাক ওমাবার পক্ষে ছিল।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

হিলারী ক্লিনটন আমেরিকার রাজ্য সচিব : 

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর বারাক ওবামা হিলারিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন, যার জন্য হিলারী ক্লিনটন (Hillary Clinton) 21শে জানুয়ারী, 2009-এ শপথ নেন। এই পোস্টেও হিলারি প্রশংসনীয় কাজ করেছেন।  তার শাসনামলে এটি নারী অধিকার ও মানবাধিকার নিয়ে সবসময় আলোচনায় ছিল। এটি সবচেয়ে ভ্রমণ মার্কিন সিনেটর হয়ে উঠেছে, তিনি দেশের পরিস্থিতি স্পষ্ট করতে সামাজিক মিডিয়া ব্যবহার করেছেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton) লিবিয়া এবং আরব বসন্তের সম্পর্কের মধ্যে কূটনৈতিক আলোচনার নেতৃত্ব দেন।

 11 সেপ্টেম্বর, 2012-এ, হিলারির নেতৃত্বে, বেনগাজি লিবিয়া মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেনস এবং অন্য তিনজনকে হত্যা করে। বিষয়টি তদন্ত করে নেতৃত্বের অভাবকে দায়ী করা হয়। এই সমস্ত অভিযোগে, হিলারী ক্লিনটন (Hillary Clinton) নিজেকে এই হামলার জন্য দায়ী মনে করেন এবং ভারাক্রান্ত হৃদয়ে এর দায়ভার গ্রহণ করেন এবং 1 ফেব্রুয়ারি, 2013 তারিখে আমেরিকান জনসাধারণের সামনে পদত্যাগ করেন।

হিলারী ক্লিনটন ২০১৬ তে রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে : 

হিলারী ক্লিনটন (Hillary Clinton)ন নিজেকে 12 এপ্রিল, 2015-এ 2016 সালের রাষ্ট্রপতি নির্বাচনের প্রতিযোগিতায় নামিয়েছিলেন, অনেক ঝামেলার পরে নিজেকে প্রতিটি অভিযোগ থেকে খালাস পেয়েছিলেন। হিলারী ক্লিনটন (Hillary Clinton)র প্রচারাভিযানের চেয়ারম্যান জন ডি আনুষ্ঠানিকভাবে ইমেলের মাধ্যমে এই ঘোষণা দিয়েছেন।

 হিলারী ক্লিনটন (Hillary Clinton) তার প্রথম জীবন থেকে আজ অবধি তার দেশের জন্য অনেক কিছু করেছেন, তার খুব ভাল নেতৃত্বের গুণ রয়েছে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali FAQ :

  1. হিলারী ক্লিনটন কে ?

Ans: একজন মার্কিন রাজনীতিবিদ ও প্রাক্তন পররাষ্ট্রসচিব ।

  1. হিলারী ক্লিনটন এর জন্ম কোথায় হয় ?

Ans: হিলারী ক্লিনটন এর জন্ম হয় শিকাগোতে ।

  1. হিলারী ক্লিনটন এর জন্ম কবে হয় ?

Ans: হিলারী ক্লিনটন এর জন্ম হয় ২৬ অক্টোবর ১৯৪৬ সালে ।

  1. হিলারী ক্লিনটন এর স্বামীর নাম কী ?

Ans: হিলারী ক্লিনটন এর স্বামীর নাম বিল ক্লিনটন ।

  1. হিলারী ক্লিনটন এর পুত্রের নাম কী ?

Ans: হিলারী ক্লিনটন এর পুত্রের নাম চেলসি ক্লিন্টন ।

  1. হিলারী ক্লিনটন এর দলের নাম কী ?

Ans: হিলারী ক্লিনটন এর দলের নাম ডেমোক্র্যাটিক ।

  1. হিলারী ক্লিনটন কত সালে রাষ্ট্রপতি প্রার্থী হন ?

Ans: হিলারী ক্লিনটন ২০১৬ সালে রাষ্ট্রপতি প্রার্থী হন ।

  1. হিলারী ক্লিনটন এর জাতীয়তা কী ?

Ans: হিলারী ক্লিনটন একজন আমেরিকান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হিলারী ক্লিনটন এর জীবনী – Hillary Clinton Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।