Barack Obama Biography in Bengali
Barack Obama Biography in Bengali

বারাক ওবামা এর জীবনী 

Barack Obama Biography in Bengali

বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali : বারাক ওবামা (Barack Obama) এমন একজন ব্যক্তি যিনি তার সাহসিকতা দিয়ে অসম্ভবকে সম্ভব করতে পারেন। বারাক ওবামা (Barack Obama) মার্কিন যুক্তরাষ্ট্রের 44তম রাষ্ট্রপতি। এবং প্রথম আফ্রিকান আমেরিকান যিনি এই পদে নির্বাচিত হয়েছেন। বারাক ওবামা (Barack Obama) 2008 সালে প্রথম নির্বাচনে জয়লাভ করেন, তারপর 2012 সালে জয়লাভ করেন এবং রাষ্ট্রপতি পদে নিজের স্থান বজায় রাখেন। বারাক ওবামাকে সবচেয়ে সফল প্রেসিডেন্ট হিসেবে দেখা হয়। বারাক ওবামা (Barack Obama) বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে পরিচিত।

   আমেরিকান রাজনীতিবিদ এবং আইনজীবী বারাক ওবামা এর একটি সংক্ষিপ্ত জীবনী । বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali বা বারাক ওবামা এর আত্মজীবনী বা (Barack Obama Jivani Bangla. A short biography of Barack Obama. Barack Obama Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বারাক ওবামা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বারাক ওবামা কে ? Who is Barack Obama ?

বারাক ওবামা (Barack Obama) একজন আমেরিকান রাজনীতিবিদ এবং আইনজীবী যিনি ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪ তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ডেমোক্র্যাটিক পার্টির সদস্য, বারাক ওবামা (Barack Obama) ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান-আমেরিকান রাষ্ট্রপতি। বারাক ওবামা (Barack Obama) এর আগে ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত ইলিনয় থেকে মার্কিন সিনেটর এবং ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত ইলিনয় রাজ্যের সিনেটর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali

নাম (Name) বারাক ওবামা (Barack Obama)
জন্ম (Birthday) ৪ আগস্ট ১৯৬১ (4th August 1961)
জন্মস্থান (Birthplace) হনলুলু, হাওয়াই
জাতীয়তা আমেরিকান
পেশা কমিউনিটি সংগঠক

আইনজীবী

সাংবিধানিক আইন অধ্যাপক

লেখক

রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক
দাম্পত্য সঙ্গী মিশেল ওবামা
ধর্ম খ্রিষ্টান
মার্কিন রাষ্ট্রপতি ২০০৯ – ২০১৭

বারাক ওবামা এর প্রারম্ভিক জীবন – Barack Obama Early Life : 

বারাক ওবামা (Barack Obama)র পুরো নাম বারাক হুসেন ওবামা, তিনি হনলুলুতে 4 আগস্ট 1961 সালে জন্মগ্রহণ করেন।  তাঁর মায়ের নাম অ্যান ডানহাম, যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আর্মি বেসে জন্মগ্রহণ করেছিলেন।

 বারাক ওবামা (Barack Obama)র বাবা, বারাক ওবামা সিনিয়র, কেনিয়ার নানজা প্রদেশে জন্মগ্রহণ করেন। প্রথম দিকে বাবা বারাক ওবামা ছাগল পালন করে জীবিকা নির্বাহ করতেন। সময় পরিবর্তিত হয়, বারাক ওবামা (Barack Obama) পড়াশোনা করার জন্য একটি বৃত্তি পেয়েছিলেন এবং তিনি তার স্বপ্ন পূরণের জন্য হাওয়াইতে গিয়েছিলেন যেখানে তিনি অ্যান ডানহামের সাথে দেখা করেছিলেন। তারা 2 ফেব্রুয়ারি, 1961 এ বিয়ে করেন, একই বছর ছোট বারাক ওবামার জন্ম হয়।

বারাক ওবামা এর পরিবার – Barack Obama Family : 

বাবার সঙ্গে বারাক বারাক ওবামা (Barack Obama)র সম্পর্ক গভীর ছিল না। পিএইচডি করার জন্য তার বাবা তার কাছ থেকে দূরে চলে যান। 1964 সালে ডিভোর্সের মাধ্যমে দুজনেই আলাদা হয়ে যাওয়ার আগ পর্যন্ত পিতামাতার মধ্যে সম্পর্কও খারাপ হতে শুরু করে। 1965 সালে, অ্যান ডানহাম দ্বিতীয়বার লোলো সোয়েটোরোকে বিয়ে করেন। বারাক ওবামা (Barack Obama)র সৎ বোন 1970 সালে জন্মগ্রহণ করেন। কিছু সময় পর ওবামার পড়াশোনা নিয়ে চিন্তিত হয়ে তার মা তাকে বারাক ওবামা (Barack Obama) মামার বাড়িতে পাঠিয়ে দেন। কিছুদিন পর তার মাও বোনের সাথে সেখানে থাকতে শুরু করেন।

বারাক ওবামা এর শিক্ষা – Barack Obama Education Life : 

পিতামাতার সাথে থাকার সময় ওবামা পুনাহু একাডেমিতে ভর্তি হন। বারাক ওবামা (Barack Obama) 1979 সালে অনার্স ডিগ্রি নিয়ে স্নাতক সম্পন্ন করেন। যেখানে কালো চামড়ার কারণে তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। বাবাকে না পেয়েও তাকে অনেক কষ্ট করতে হয়েছে। যদিও বারাক ওবামা (Barack Obama)র তার বাবার খুব কম স্মৃতি ছিল। পিতামাতার সাথে থাকার সময়, একবার তার বাবাও তার সাথে দেখা করতে এসেছিলেন, তাকে এ সম্পর্কে কিছুই বলা হয়নি।

ওবামার উচ্চ শিক্ষা – Obama Higher Education : 

হাই স্কুলের পর, বারাক ওবামা (Barack Obama) দুই বছর অক্সিডেন্টাল কলেজ লস এঞ্জেলেসে যোগ দেন। এরপর তিনি 1983 সালে কলাম্বিয়া ইউনিভার্সিটি নিউইয়র্ক সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন। ব্যবসায়িক ক্ষেত্রে দুই বছর কাজ করার পর, বারাক ওবামা (Barack Obama) 1985 সালে শিকাগোতে চলে আসেন, যেখানে বারাক ওবামা (Barack Obama) রোজল্যান্ড এবং অল্টগেল্ড গার্ডেন সম্প্রদায়ের নিম্ন আয়ের বাসিন্দাদের জন্য একটি সম্প্রদায় প্রতিষ্ঠা করেন। এর সংগঠক হিসেবে কাজ করেছেন

বারাক ওবামা এর প্রথম বই – Barack Obama first Book : 

1995 সালে বারাক ওবামা (Barack Obama) ড্রিমস ফ্রম মাই ফাদার নামে একটি আত্মজীবনী লেখেন। এই বইটি প্রচুর প্রশংসা পাওয়ার কারণে, এটি অনেক ভাষায় লেখা হয়েছিল, এর একটি শিশু সংস্করণও লেখা হয়েছিল।

বারাক ওবামা এর রাজনৈতিক ক্যারিয়ার – Barack Obama Politics Career : 

এর পরে, তিনি সিনেটে একটি আসনের জন্য নেতৃত্ব দেন। বারাক ওবামা (Barack Obama) 1996 সালে স্বাধীনভাবে নির্বাচনে লড়াই করে জয়ী হন। জয়ের পর ওবামা দরিদ্রদের জন্য অনেক কিছু করেছিলেন। শিশুদের শিক্ষা এবং স্বাস্থ্যের যত্নে বিশেষ মনোযোগ দেওয়া হয়েছিল। এর সিনেটের চেয়ারম্যান হিসেবে ওবামা অনেক বন্দিকে জিজ্ঞাসাবাদ করেছিলেন, তাদের ভিডিও রেকর্ড করা হয়েছিল, যাতে অনেক বন্দী নির্দোষ প্রমাণিত হয়েছিল।

 বারাক ওবামা (Barack Obama)র রাজনৈতিক উপদেষ্টা ডেভিড অ্যাক্সেলরডের পরামর্শে 2002 সালে একটি কমিটি গঠন করা হয়েছিল।

 এরপর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে 9/11 সন্ত্রাসী হামলার পর ওবামা প্রকাশ্যে আসেন এবং রাষ্ট্রীয় সিনেটর হিসেবে তিনি ইরাক যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তাদের ধারণা, রাজনৈতিক কৌশলে এসব হচ্ছে। এ সময় বারাক ওবামা (Barack Obama) জর্জ বুশের সামনে দাঁড়িয়ে ছিলেন। বারাক ওবামা (Barack Obama)র প্রতিবাদ সত্ত্বেও, 2003 সালে ইরাকের বিরুদ্ধে যুদ্ধ শুরু হয়।

 2004 সালে, ওবামা 52% ভোটে নির্বাচনে জয়ী হন। যেখানে তিনি বিলিয়নিয়ার ব্যবসায়ী ব্লেয়ার হাল এবং ইলিনয় কম্পট্রোলার ড্যানিয়েলকে পরাজিত করেন। যার জন্য ওবামা ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে বক্তৃতা দিয়ে তার বিজয় নিশ্চিত করেছিলেন।এই ভাষণে ওবামা ঐক্যের ওপর জোর দেন এবং বুশ সরকারের অনেক ইস্যুতে আক্রমণ করেন।

 2004 সালের সাধারণ নির্বাচনে ওবামা তার প্রতিপক্ষকে 70% ভোটে পরাজিত করেন। এই জয়ের মাধ্যমে ওবামা মার্কিন সিনেটে নির্বাচিত তৃতীয় আফ্রিকান-আমেরিকান হন। বারাক ওবামা (Barack Obama) 3 জানুয়ারী, 2005-এ শপথ গ্রহণ করেছিলেন।এর পরে, ওবামা রিপাবলিকান সিনেটর টম কোবার্নের সাথে একসাথে অনেক বড় কাজ করেছিলেন। বারাক ওবামা (Barack Obama) ফেডারেল ব্যয়ের রেকর্ড রাখার জন্য একটি ওয়েবসাইটও তৈরি করেছিলেন।একই সাথে ওবামা হারিকেন ক্যাটরিনা দ্বারা ক্ষতিগ্রস্ত মানুষের সাথে কথা বলে তাদের সাহায্য করেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

বারাক ওবামা মার্কিন রাষ্ট্রপতি – Barack Obama US President : 

4 নভেম্বর, 2008-এ, ওবামা তার প্রতিদ্বন্দ্বী জনম্যাককেইনকে 52.9% ভোটে পরাজিত করেন, বারাক ওবামা (Barack Obama) প্রথম কালো-অর্থাৎ আফ্রিকান-আমেরিকান রাষ্ট্রপতি হয়ে একটি ঐতিহাসিক বিজয় নথিভুক্ত করেন।  ওবামা 44 তম রাষ্ট্রপতি হন।

 বারাক ওবামা (Barack Obama) দায়িত্ব নেওয়ার সময় বিশ্ব অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল। একই সময়ে আমেরিকায় দুটি যুদ্ধ চলছিল। প্রথমত, বারাক ওবামা (Barack Obama) আর্থিক সংস্কার, বিকল্প শক্তি, শিক্ষা ও স্বাস্থ্যের উন্নতির দিকে প্রচারণা চালান। ওবামা দেশবাসীর সঙ্গে কথা বলেন এবং পরিস্থিতির গাম্ভীর্য দেখিয়ে বলেন, এটা সত্যিই কঠিন সময় যা কিছু সময়ের মধ্যে কাটিয়ে ওঠা সম্ভব নয়। এই সব সময় লাগবে বারাক ওবামা (Barack Obama) প্রথম 100 দিনে, ওবামা জীবন যত্ন এবং শিশু শিক্ষার দিকে মনোনিবেশ করেছিলেন। প্রথমবার বারাক ওবামা (Barack Obama) সরকার কর কমিয়েছে |

 তার প্রথম দিকে, বারাক ওবামা (Barack Obama) প্রথমে তার পররাষ্ট্র নীতি নিয়ে কাজ করেছিলেন।  এরপর তিনি শত্রু দেশগুলোর সঙ্গে আলোচনার পরিবেশ তৈরি করেন। এইভাবে ওবামা 44 তম রাষ্ট্রপতি তার দায়িত্ব গ্রহণ করেন, যেখানে তিনি অনেক অসুবিধার সম্মুখীন হন, যার সাথে তিনি লড়াইও করেন। কিন্তু তার কাজের চাপ সঠিকভাবে চালিয়ে গেছেন। সফলভাবে তার কাজ করার সময়, বারাক ওবামা (Barack Obama) 2012 সালের নির্বাচনেও জয়লাভ করেছিলেন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali FAQ : 

  1. বারাক ওবামা কে ?

Ans: বারাক ওবামা ৪৪ তম মার্কিন রাষ্ট্রপতি ।

  1. বারাক ওবামা এর জন্ম কোথায় হয় ?

Ans: বারাক ওবামার জন্ম হয় হনলুলু, হাওয়াই ।

  1. বারাক ওবামা এর জন্ম কবে হয় ?

Ans: বারাক ওবামা এর জন্ম হয় ৪ আগস্ট ১৯৬১ সালে ।

  1. বারাক ওবামা এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: বারাক ওবামা এর রাজনৈতিক দলের নাম ডেমোক্র্যাটিক ।

  1. বারাক ওবামা এর প্রথম বই কবে প্রকাশ হয় ?

Ans: বারাক ওবামা এর প্রথম বই ১৯৯৫ সালে প্রকাশ হয় ।

  1. বারাক ওবামা কত তম রাষ্ট্রপতি ?

Ans: বারাক ওবামা ৪৪ তম রাষ্ট্রপতি ।

  1. বারাক ওবামা এর স্ত্রীর নাম কী ?

Ans: বারাক ওবামা এর স্ত্রীর নাম মিশেল ওবামা ।

  1. বারাক ওবামা এর ধর্ম কী ?

Ans: বারাক ওবামা এর ধর্ম খ্রিষ্টান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বারাক ওবামা এর জীবনী – Barack Obama Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।