Yashwant Sinha Biography in Bengali
Yashwant Sinha Biography in Bengali

যশবন্ত সিনহা এর জীবনী 

Yashwant Sinha Biography in Bengali

যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali : যশবন্ত সিনহা (Yashwant Sinha) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতীয় জনতা পার্টির সিনিয়র নেতা। আমলা-রাজনীতিবিদ যশবন্ত সিনহা (Yashwant Sinha)কে মানুষ ভারতীয় অর্থনীতির পরিবর্তনকারী বলে মনে করে। তার রাজনৈতিক কর্মজীবনে, তিনি একজন চরিত্রবান এবং সজ্জন ব্যক্তি হিসাবে পরিচিত ছিলেন যিনি কখনও তুচ্ছ রাজনীতিতে লিপ্ত হননি। যশবন্ত সিনহা প্রভাবশালী আমলাতান্ত্রিক জীবনযাপনের পর জনতা দলের টিকিটে ভারতীয় রাজনীতিতে প্রবেশ করেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) ভারতীয় জনতা পার্টিতে মুখপাত্র এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করেছেন।  তিনি অটল বিহারী বাজপেয়ীর সরকারে অর্থমন্ত্রীও ছিলেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) বহু আন্তর্জাতিক সম্মেলনে এবং সামাজিক ও রাজনৈতিক প্রতিনিধি দলে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1970-এর দশকে জয় প্রকাশ নারায়ণের সমাজতান্ত্রিক আন্দোলন দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন। ভারত-ফরাসি সম্পর্কের ক্ষেত্রে তার অবদানের জন্য, তাকে 2015 সালে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘লিজিয়ন অফ অনার’ প্রদান করা হয়।

   ভারতীয় প্রশাসক, রাজনীতিবিদ এবং একজন প্রাক্তন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা এর একটি সংক্ষিপ্ত জীবনী । যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali বা যশবন্ত সিনহা এর আত্মজীবনী বা (Yashwant Sinha Jivani Bangla. A short biography of Yashwant Sinha. Yashwant Sinha Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) যশবন্ত সিনহা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

যশবন্ত সিনহা কে ? Who is Yashwant Sinha ?

যশবন্ত সিনহা (Yashwant Sinha) একজন প্রাক্তন ভারতীয় প্রশাসক, রাজনীতিবিদ এবং একজন প্রাক্তন অর্থমন্ত্রী (প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের অধীনে 1990-1991 এবং প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর অধীনে মার্চ 1998 – জুলাই 2002) এবং বিদেশ বিষয়ক মন্ত্রী (জুলাই 2002 – মে 2004)। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 21 এপ্রিল 2018 এ দল ছেড়ে যাওয়ার আগে ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র নেতা ছিলেন। তিনি 13 মার্চ 2021-এ অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসে যোগ দেন।

যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali

নাম (Name) যশবন্ত সিনহা (Yashwant Sinha)
জন্ম (Birthday) ৬ নভেম্বর ১৯৩৭ (6th November 1937)
জন্মস্থান (Birthplace) বিহার, ব্রিটিশ ভারত
পেশা সিভিল সার্ভিস, রাজনীতি
রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেস (বর্তমান)
অন্যান্য দল ভারতীয় জনতা পার্টি

জনতা পার্টি

দাম্পত্য সঙ্গী নীলিমা সিনহা
পুরস্কার Officier de la Légion d’Honneur (2015)

যশবন্ত সিনহা এর প্রারম্ভিক জীবন – Yashwant Sinha Early Life : 

যশবন্ত সিনহা (Yashwant Sinha) ১৯৩৭ সালের ১৫ জানুয়ারি বিহারের রাজধানী পাটনায় এক কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা হয় পাটনায়। এরপর ১৯৫৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর করেন। এরপর ১৯৬০ সাল পর্যন্ত তিনি পাটনা বিশ্ববিদ্যালয়ে একই বিষয়ে অধ্যাপনা করেন। 1960 সালে, যশবন্ত সিনহা (Yashwant Sinha) মর্যাদাপূর্ণ ভারতীয় প্রশাসনিক পরিষেবার জন্য নির্বাচিত হন। পরবর্তী 24 বছর যশবন্ত সিনহা (Yashwant Sinha) বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

যশবন্ত সিনহা এর কর্মজীবন – Yashwant Sinha Work Life :

যশবন্ত সিনহা (Yashwant Sinha) ভারতীয় প্রশাসনিক পরিষেবার অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। 24 বছরের দীর্ঘ মেয়াদে তিনি অনেক মর্যাদাপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। সিনহা ৪ বছর সাব ডিভিশনাল জজ ও বিচারক হিসেবেও কাজ করেছেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) বিহার সরকারের অর্থ মন্ত্রণালয়ে সচিব ও উপসচিব হিসেবে দুই বছর কাজ করেন এবং এরপর ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে নিযুক্ত হন। 1971 থেকে 1974 সাল পর্যন্ত, তিনি জার্মানির বনে ভারতীয় দূতাবাসে প্রথম সচিব হিসেবে নিযুক্ত হন। 1973-1974 সময়কালে তিনি ফ্রাঙ্কফুর্টে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। প্রায় 7 বছর এই পদে কাজ করার পর, তিনি বৈদেশিক বাণিজ্য এবং ইউরোপীয় অর্থনৈতিক ইউনিয়নের সাথে ভারতের সম্পর্কের বিষয়ে প্রচুর দক্ষতা অর্জন করেছিলেন। এর পরে, তিনি বিহার সরকারের শিল্প পরিকাঠামো বিভাগ এবং ভারত সরকারের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বও গ্রহণ করেন, যেখানে যশবন্ত সিনহা (Yashwant Sinha) বিদেশী ব্যবসায়িক সহযোগিতা, প্রযুক্তি আমদানি এবং শিল্প চুক্তি সম্পর্কিত অনেক কাজ করেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1980-84 সালে ভারত সরকারের সারফেস ট্রান্সপোর্ট মন্ত্রকের যুগ্ম সচিব পদে অধিষ্ঠিত ছিলেন এবং বন্দর, নৌপরিবহন এবং সড়ক পরিবহন সংক্রান্ত বিষয়ে কাজ করেছিলেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1970-এর দশকে জয় প্রকাশ নারায়ণের সমাজতান্ত্রিক আন্দোলন দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিলেন।

যশবন্ত সিনহা এর রাজনৈতিক ক্যারিয়ার – Yashwant Sinha Politics Career :

1984 সালে, যশবন্ত সিনহা (Yashwant Sinha) ভারতীয় প্রশাসনিক পরিষেবা থেকে পদত্যাগ করেন এবং জনতা পার্টিতে যোগ দেন। তিনি 1986 সালে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এবং 1988 সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। ১৯৮৯ সালে জনতা দল গঠনের পর তাকে দলের সাধারণ সম্পাদক করা হয়। 1990-1991 সালে, তিনি চন্দ্রশেখর সরকারে অর্থমন্ত্রী হন। 1996 সালে, যশবন্ত সিনহা (Yashwant Sinha)কে ভারতীয় জনতা পার্টির মুখপাত্র করা হয়েছিল। যশবন্ত সিনহা মার্চ 1998 থেকে মে 2002 পর্যন্ত অটল বিহারী বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী ছিলেন এবং পরে 2004 সালের শেষ পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 2004 সালের লোকসভা নির্বাচনে তার নির্বাচনী এলাকা হাজারিবাগ, বিহার (বর্তমানে ঝাড়খন্ড) থেকে হেরেছিলেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) 2005 সালে সংসদে পুনরায় প্রবেশ করেন এবং 2009 সালে বিজেপি সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ করেন।

যশবন্ত সিনহা এর যোগদান :

সরকারের কিছু প্রধান নীতি ও প্রস্তাব প্রত্যাখ্যানের কারণে সমালোচনা সত্ত্বেও, যশবন্ত সিনহার অর্থনৈতিক সংস্কার এবং পদক্ষেপগুলি ভারতীয় অর্থনীতিকে সঠিক দিকনির্দেশনা দিয়েছে। এর মধ্যে সুদের হার হ্রাস, বন্ধকী সুদের উপর কর কর্তন, টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রণমুক্তকরণ, পেট্রোলিয়াম ব্যবসার নিয়ন্ত্রণমুক্তকরণ এবং জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষের অর্থায়ন অন্তর্ভুক্ত রয়েছে। ব্রিটিশদের ৫৩ বছরের ঐতিহ্য ভেঙে বিকেল ৫টায় ভারতীয় বাজেট পেশ করেন যশবন্ত সিনহা (Yashwant Sinha)। ব্রিটিশরা তাদের সুবিধামত এই প্রথা চালু করেছিল। যশবন্ত সিনহা আন্তর্জাতিক চুক্তিতে তার দক্ষতা এবং তার সামাজিক ও রাজনৈতিক প্রতিনিধিত্বের জন্য সর্বদা স্মরণীয় হয়ে থাকবেন। যশবন্ত সিনহা (Yashwant Sinha) অর্থমন্ত্রী হিসেবে নিজের অভিজ্ঞতা নিয়ে ‘কনফেশনস অফ আ স্বদেশী’ নামে একটি বইও লিখেছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

যশবন্ত সিনহা এর জীবন ঘটনাক্রম :

  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1958: পাটনা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1960: মর্যাদাপূর্ণ ভারতীয় প্রশাসনিক পরিষেবাতে নির্বাচন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1971-73: জার্মানির বন, ভারত দূতাবাসে প্রথম সচিব হন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1973-74: ফ্রাঙ্কফুর্টে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1980-84: সারফেস ট্রান্সপোর্ট মন্ত্রণালয়ে যুগ্ম সচিব পদে অধিষ্ঠিত
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1984: ভারতীয় প্রশাসনিক পরিষেবা থেকে পদত্যাগ করেন এবং সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1986: জনতা পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1988: রাজ্যসভায় নির্বাচিত
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1989: জনতা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নির্বাচিত
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1990-1991: চন্দ্রশেখর সরকারের অর্থমন্ত্রী হন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1996: ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্র হন
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 1998-02: অটল বিহারী বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 2002-04: অটল বিহারী সরকারে পররাষ্ট্রমন্ত্রী করা হয়
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 2004: হাজারীবাগ লোকসভা কেন্দ্র থেকে হেরে যান
  • যশবন্ত সিনহা (Yashwant Sinha) 2009: বিজেপির সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali FAQ :

  1. যশবন্ত সিনহা কে ?

Ans: যশবন্ত সিনহা একজন প্রাক্তন ভারতীয় প্রশাসক, রাজনীতিবিদ ।

  1. যশবন্ত সিনহা এর জন্ম কোথায় হয় ?

Ans: যশবন্ত সিনহা এর জন্ম হয় বিহারে ।

  1. যশবন্ত সিনহা এর প্রাথমিক শিক্ষা কোথায় হয় ?

Ans: যশবন্ত সিনহা এর প্রাথমিক শিক্ষা হয় পাটনায় ।

  1. যশবন্ত সিনহা কবে জন্মগ্রহন করেন ?

Ans: যশবন্ত সিনহা ৬ নভেম্বর ১৯৩৭ সালে জন্মগ্রহণ করেন ।

  1. যশবন্ত সিনহা এর স্ত্রীর নাম কী ?

Ans: যশবন্ত সিনহা এর স্ত্রীর নাম নীলিমা সিনহা ।

  1. যশবন্ত সিনহা এর বর্তমান দলের নাম কী ?

Ans: যশবন্ত সিনহা এর বর্তমান দলের নাম তৃণমূল কংগ্রেস ।

  1. যশবন্ত সিনহা এর আগের দলের নাম কী ?

Ans: যশবন্ত সিনহা এর আগের দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. যশবন্ত সিনহা কবে অর্থমন্ত্রী হোন ?

Ans: যশবন্ত সিনহা ১৯৯৮ সালে অর্থমন্ত্রী হোন ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই যশবন্ত সিনহা এর জীবনী – Yashwant Sinha Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।