ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Venezuela in Bengali
ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Venezuela in Bengali

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য

Facts About Venezuela in Bengali

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali : ভেনেজুয়েলা (Venezuela) দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চলে অবস্থিত একটি দেশ। এটি দক্ষিণে ব্রাজিল, পূর্বে গাইয়ানা এবং আন্তর্জাতিক সীমান্তে উত্তরে কলম্বিয়া ও মধ্যে কারিবীয় সাগরে অবস্থিত। ভেনেজুয়েলা একটি গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যা ক্যারাকাস নদীর উত্তরে স্থাপিত। ভেনেজুয়েলা (Venezuela) একটি সংগঠিত দেশ এবং 23 রাজধানী বিভাগে বিভক্ত। এর জনসংখ্যা প্রায় 3 কোটি জন।

   ভেনেজুয়েলা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali বা ভেনেজুয়েলা এর কিছু বৈশিষ্ট্য বা (Venezuela Knowledge Bangla. A short Facts of Venezuela. Unknown Facts About Venezuela, Amazing Facts About Venezuela Country, Capital, Size, Population, History, Culture, Venezuela Information in Bengali, Venezuela Rachana Bangla, Facts About Venezuela in Bengali) ভেনেজুয়েলা এর বর্ণনা সম্পর্কে বা ভেনেজুয়েলা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ভেনেজুয়েলা কী ? What is Venezuela ?

ভেনেজুয়েলা (Venezuela) দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর উপকূলে ক্যারিবীয় সাগরের তীরে অবস্থিত রাষ্ট্র। ভেনেজুয়েলা (Venezuela) ভূপ্রকৃতি উত্তরে আন্দেস পর্বতমালার সুউচ্চ পর্বতচূড়াগুলি থেকে দক্ষিণের ক্রান্তীয় অরণ্য পর্যন্ত বিস্তৃত। দেশের মধ্যভাগে আছে তৃণময় সমভূমি এবং রুক্ষ উচ্চভূমি। উপকূল জুড়ে রয়েছে নয়নাভিরাম বেলাভূমি। তীর থেকে অদূরে অনেকগুলি দ্বীপ ভেনেজুয়েলা (Venezuela) সীমানার অন্তর্গত। ভেনেজুয়েলার রাজধানী ও বৃহত্তম শহরের নাম কারাকাস।

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali

দেশের নাম (Country Name) ভেনেজুয়েলা (Venezuela)
রাজধানী (Capital) কারাকাস
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্প্যানিশ
আয়তন (Size) ৯,১৬,৪৪৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৩৩ তম
জনসংখ্যা (Population) ২৯,৭৮৯,৭৩০ জন
জাতীয় পশু (National Animal) troupial
রাষ্ট্রপতি (President) নিকোলাস মাদুরো

ভেনেজুয়েলা এর আয়তন – Venezuela Size  : 

ভেনেজুয়েলা (Venezuela) একটি বৃহত্তম দক্ষিণ আমেরিকান দেশ এবং এর মোট আয়তন ৯,০২১,৮১০ বর্গ কিলোমিটার (৩,৪৯৮,২০০ বর্গ মাইল)। এটি দক্ষিণ ও পূর্বে আমাজন জঙ্গলে অবস্থিত এবং উত্তরে কারিবিয়ান সাগর এবং উত্তর পশ্চিমে কোলোম্বিয়া এবং ব্রাজিলের সীমান্তর সাপেক্ষ।

ভেনেজুয়েলা এর লোকসংখ্যা – Population of Venezuela : 

ভেনেজুয়েলা (Venezuela) একটি বৃহত্তম দক্ষিণ আমেরিকান দেশ এবং এর জনসংখ্যা প্রায় ২৮ মিলিয়ন জন (2021 এর উপর ভিত্তি করে)।

ভেনেজুয়েলা এর রাজধানী – Capital of Venezuela : 

ভেনেজুয়েলা (Venezuela) দেশের রাজধানী কারাকাস হলো। এটি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত এবং কারাকাস মিট্রোপলিটান এলাকার মধ্যে অবস্থিত।

ভেনেজুয়েলা এর জাতীয় সঙ্গীত – Venezuela National Anthem : 

ভেনেজুয়েলা (Venezuela) দেশের রাষ্ট্রীয় গান “গ্লোরিয়া অ-ক্সেলসিস” (Gloria al Bravo Pueblo)। এটি একটি পপুলার রাষ্ট্রীয় গান যা ভেনেজুয়েলা স্বাধীনতা প্রাপ্তির সময় লিখিত হয়েছে এবং এখনও ভেনেজুয়েলার জনগণ দ্বারা গীত হয়।

ভেনেজুয়েলা এর জাতীয় পশু – Venezuela National Animal : 

ভেনেজুয়েলা (Venezuela) জাতীয় প্রাণী হল “টারপিয়াল”, যা ভেনেজুয়েলা এবং কলম্বিয়ার স্থানীয় একটি উজ্জ্বল রঙের পাখি। এটি তার সুন্দর প্লামেজ এবং সুরেলা গানের জন্য পরিচিত এবং এটি ভেনেজুয়েলার সংস্কৃতি এবং পরিচয়ের একটি প্রিয় প্রতীক।

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela : 

ভেনেজুয়েলা (Venezuela) একটি দক্ষিণ আমেরিকান দেশ। এর রাজধানী ক্যারাকাস এবং বিভাগগুলির মধ্যে একটি বিশেষ রাজধানী বিভাগ নেই। ভেনেজুয়েলা একটি গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং রাষ্ট্রপতি দিয়েগো কর্মসূচি চালানো হয়। ভেনেজুয়েলা একটি উন্নয়নশীল দেশ এবং পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস খনিজসমূহ এর জন্য পরিচিত।

ভেনেজুয়েলা পূর্ব সম্প্রদয় দেশ হিসাবে পরিচিত ছিল, কিন্তু স্বাধীনতার পরে এর অর্থনীতি উন্নয়ন করেছে এবং এখন একটি প্রগতিশীল দেশ। ভেনেজুয়েলা বিশ্বের সবচেয়ে বেশি পেট্রোলিয়াম উৎপাদন করে। এছাড়াও, সামাজিক উন্নয়নের জন্য এই দেশটি একটি পর্যায়ক্রমশীল অর্থনীতি অনুসরণ করেছে।

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Venezuela Facts About in Bengali FAQ : 

  1. ভেনেজুয়েলা কী ?

Ans: ভেনেজুয়েলা একটি দেশ ।

  1. ভেনেজুয়েলা এর রাজধানী কী ?

Ans: ভেনেজুয়েলা এর রাজধানী কারাকাস ।

  1. ভেনেজুয়েলা এর লোকসংখ্যা কত ?

Ans: ভেনেজুয়েলা এর লোকসংখ্যা ২৯,৭৮৯,৭৩০ জন ।

  1. ভেনেজুয়েলা এর আয়তন কত ?

Ans: ভেনেজুয়েলা এর আয়তন ৯,১৬,৪৪৫ বর্গকিলোমিটার ।

  1. ভেনেজুয়েলা এর রাষ্ট্রপতি কে ?

Ans: ভেনেজুয়েলা এর রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো ।

ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ভেনেজুয়েলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Venezuela in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।