মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World's Human Resources (Human Geography) Geography
মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World's Human Resources (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র | Population As Resources : Characteristics Of World’s Human Resources – Human Geography (Geography) Question and Answer in Bengali

মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (Population As Resources : Characteristics Of World’s Human Resources) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মানব সম্পদ কী ? ( HUMAN RESOURCES ) 

Ans: মানুষের মধ্যে যে জ্ঞান , বুদ্ধি , বিদ্যা , কর্মকুশলতা , শ্রমশক্তি , বিজ্ঞানচেতনা ও নৈপুণ্য ইত্যাদি যে জসীম কার্যকরী শক্তি আছে , তাকেই মনুষ্য সম্পদ বলে । উদাহরণসহ ব্যাখ্যা : ( a ) মানুষ প্রাকৃতিক বাধা দূর করে সম্পদ সৃষ্টির পথ সুগম করেছে ( যেমন নেদারল্যান্ডের পোল্ডারভূমি ) ; ( b ) নিরপেক্ষ বস্তুকে সম্পদে পরিণত করে ( যেমন— পতিত জমি কার্যকরী করা , সূর্যকিরণকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন ) ; ( c ) শিক্ষা , বিজ্ঞান , প্রযুক্তি উদ্ভাবনী ক্ষমতার দ্বারা মানুষ বন্য শ্বাপদ সংকুল বিশ্বকে কুসমিত মনেহরা করে তুলেছে ( যেমন- জাপান ) ; ( d ) বিজ্ঞান চিন্তা ও আবিষ্কারে মানুষ অপ্রতিদ্বন্দ্বী । তাই সকল সম্পদের জননী জ্ঞানকে কাজে লাগিয়ে মানুষ পরিণত হয়েছে- মনুষ্য সম্পদ ।

2. পশুস্তরের মানুষ কী ? ( MAN ON ANIMAL LEVEL ) 

Ans: মানুষ যখন কোন সংস্কৃতি ব্যতিরেকেই প্রাকৃতিক সম্পদকে সরাসরি প্রকৃতি থেকে গ্রহণ করে ; সেই প্রকৃতির উপর নির্ভরশীল মানুষজনদের পশুস্তরের মানুষ বলে । উদাহরণসহ ব্যাখ্যা : পৃথিবীর অরণ্য বা মেরু বা মরু অঞ্চলের বহু মানুষজন যারা সভ্যতার আদিলগ্ন থেকে এখনো পর্যন্ত প্রকৃতির উপরই নির্ভরশীল । যেমন— আফ্রিকার কঙ্গো ( জাইরে ) অববাহিকার পিগমী , বান্টু সম্প্রদায় , ভারতের আন্দামানের ওঙ্গী সম্প্রদায় ।

3. মানব উন্নয়নের সূচকগুলি কি কি ? 

Ans: মানুষের ক্ষমতা , ক্রিয়াশীলতা দ্বারা দীর্ঘ , সুস্থ , সৃষ্টিশীল জীব গড়ে তোলার জন্য যে বিষয়গুলো উপযোগী ( আয়ু , শিক্ষা , পুষ্টি , স্বাস্থ্য ) এবং যা অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করে , সেই বিষয়গুলোকে মানব উন্নয়ন সূচক বলে । এগুলো হল – ( i ) জন্মকালে শিশুর সম্ভাব্য আয়ুষ্কাল । ( ii ) স্বাক্ষরতার হার । ( iii ) মাথাপিছু আয় । ( iv ) গণতান্ত্রিক বৈশিষ্ট্য ( Democratic Characteristics ) ।

4. MAN ও Man – এর মধ্যে পার্থক্য দাও ।

MAN Man
মানবিক গুণসম্পন্ন , সংস্কৃতি বলীয়ন মানুষ । প্রকৃতিনির্ভর, সংস্কৃতিহীন পশুশক্তির মানুষ ।
প্রকৃতিতে সুবিধার্থে নানাভাবে পরিবর্তন করে । প্রকৃতির উপর নির্ভরশীল হয়ে বেঁচে আছে ।
নিরপেক্ষ বস্তুকে সম্পদে পরিণত করে । এদের এরূপ উৎকর্ষতা নেই ।
USA, জাপান, জার্মানী, ইসরায়েল, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডের মানুষ এই পর্যায়ভুক্ত । আমাজন অরণ্যে, কঙ্গো অববাহিকা ও গভীর গহন অঞ্চলের অধিবাসীরা এই পর্যায়ভুক্ত ।

5. জমির ত্রিমাত্রিক ধারণা । 

Ans: জমির ত্রিমাত্রিক ধারণা একটি গুণগত বিষয় । জমি বলতে শুধুমাত্র দৈর্ঘ্য ও প্রস্থযুক্ত আয়তনকেই বোঝায় না । তার সাথে সেই জমির উৎপাদন ক্ষমতাকেও বোঝায় । অর্থাৎ কোন জমি যখন কৃষি , শিল্প ও খনিজ উৎপাদন প্রভৃতি দ্বারা অধিকতর কার্যকরী হয় , তখনই জমির ত্রিমাত্রিক ধারণা প্রতিফলিত হয় । জমির ঊর্দ্ধে বায়ুমণ্ডলও জমির ত্রিমাত্রিক ধারণার পর্যায়ভুক্ত ।

6. শ্রমশক্তির স্থানান্তর লেখো । ( TRANSFER OF LABOUR FORCE ) 

Ans: পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন স্থানে প্রাকৃতিক পরিবেশ প্রতিকূল হওয়া সত্ত্বেও দেখা যায় প্রকৃতিমাতা সেই স্থানেই সম্পদের অভাবনীয় সঞ্চয় রেখেছে । ফলে সুযোগসন্ধানী মানুষ প্রাকৃতিক বাধা উপেক্ষা করেই সেই অঞ্চলে বসবাস করে ; ফলে সেই অঞ্চলে শ্রমশক্তির আমদানি বা কেন্দ্রীভবন হয় ; তখন তাকে শ্রমশক্তির স্থানান্তর বলে । উদাহরণ : সাইবেরিয়ার অর্থনৈতিক উন্নয়নে , অ্যাপেলেসিয়ান পার্বত্য অঞ্চলে খনিজ সম্পদ আহরণে , আলাস্কায় খনিজ তেল আহরণে , ব্রাজিল পারানা উচ্চভূমিতে খনিজ আহরণে শ্রমশক্তির স্থানান্তর গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে । আন্তর্জাতিক পরিব্রাজনই শ্রমশক্তি স্থানান্তরের সহায়ক হয়েছে ।

7. মানব উন্নয়ন কী ? ( HUMAN DEVELOPMENT ) 

Ans: মানুষের ক্ষমতা ও ক্রিয়াশীলতার প্রসার ঘটিয়ে দীর্ঘ , সুস্থ ও সৃষ্টিশীল জীবন গড়ে তোলার জন্য বেশি সুযোগযুক্ত প্রক্রিয়াকে মানব উন্নয়ন বলে । মানুষের আয়ু , শিক্ষা , পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কে সচেতনা , জীবনধারণের মানের উন্নতির ভিত্তিতে মানব উন্নয়ন বিচার করা হয় । পৃথিবীতে সর্বত্র মানব উন্নয়ন সমান হয়নি ; উন্নত দেশগুলিতে মানব উন্নয়নের হার বেশি : বিকাশশীল দেশগুলোতে দারিদ্র্যতা , নারীশিক্ষার নগণ্য হার , বেকারত্ব , অপুষ্টি , লিঙ্গ – বৈষম্য ও সর্বোপরি মহামারী মানব উন্নয়নের প্রধান প্রতিবন্ধকতা ।

8. মানব উন্নয়নের মূল লক্ষ্য কী ? 

Ans: মানব উন্নয়ন ঘটানোর জন্য নিম্নলিখিত মূল লক্ষ্যগুলোর দিকে নজর দিতে হবে i ) দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণ ; ii ) লিঙ্গ – বৈষম্য দূর করে নারী – পুরুষে সাম্য বজায় রাখা ; iii ) সার্বজনীন প্রাথমিক শিক্ষা সুনিশ্চিত করা ; iv ) মায়েদের স্বাস্থ্যবিধান কর্মসূচী পালন করা ; v ) HIV , AIDS , প্লেগ , ম্যালেরিয়া , ডেঙ্গু প্রভৃতি দুরারোগ্য রোগ দূরীকরণ ; vi ) সমাজের সকল ক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ সুনিশ্চিত করা ; vii ) আন্তর্জাতিক সমঝোতা তৈরি করা ।

9. মনুষ্যশক্তির পরিকল্পনা লেখো ।

Ans: যখন কোন দেশের অর্থনৈতিক পরিকল্পনার সাথে মনুষ্যশক্তির সঠিক ও যথাযথ সমন্বয় সাধন করা হয় ; তখন তাকে মনুষ্যশক্তির পরিকল্পনা বলে । এই পরিকল্পনার সাথে শিক্ষামূলক পরিকল্পনাযুক্ত থাকে ; যাতে কোন পরিকল্পনাই মনুষ্যশক্তির যথাযথ ব্যবহারের অভাবে ক্ষতিগ্রস্ত না হয় । এই উদ্দেশ্যে গ্রহণযোগ্য পরিকল্পনা বা প্রকল্পগুলো গ্রাম ও শহরের জন্য এবং সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রের জন্য পৃথক হয় । গোষ্ঠীগত ও স্থানীয় প্রয়োজনের নিরিখেও প্রকল্পগুলি গৃহীত ও রূপায়িত হয়ে থাকে ।

10. দক্ষিণ বিভাজন কী ? 

Ans: 1980 খ্রিস্টাব্দে প্রকাশিত পরিসংখ্যান অনুসারে জানা যায় , বিশ্বের বিভিন্ন দেশে জন প্রতি বাৎসরিক আয়ের মধ্যে বিশাল পার্থক্য দেখা যায় । যেমন , এই আয় সুইজারল্যান্ডে 6000 ডলার , U.S.A তে 4056 ডলার ; আবার বিশ্বে এমন কিছু দেশ আছে যেখানে আয় হতাশাজনকভাবে কম । যেমন , ভারত ( 460 ডলার ) , বাংলাদেশ , আফগানিস্তান প্রভৃতি । এইরূপ ভয়ানকরূপে আয়গত বৈষম্যের থেকে বিশ্বের বিভিন্ন দেশকে উন্নত ( U.S.A , জাপান ) , অনুন্নত ( জাম্বিয়া , গ্যাবন , নাইজেরিয়া ) ও উন্নয়নশীল ( চীন , ভারত ) এই তিন ভাগে ভাগ করা হয়েছে । এর পরবর্তীকালে বিশ্বকে দুটি অর্থনৈতিক পরিমণ্ডলে ভাগ করা হয় ; যেমন- জাপান , U.S.A ইত্যাদি উত্তরের উন্নত বিশ্বের অঞ্চল এবং বাংলাদেশ , গ্যাবন , উগাণ্ডা ইত্যাদি দরিদ্র , বিনিয়োগহীন অনুন্নত বা কৃষিভিত্তিক দক্ষিণের দেশ ( THE SOUTH ) । এটিই দক্ষিণের বিভাজন নামে পরিচিত ।

FILE INFO : মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (Population As Resources : Characteristics Of World’s Human Resources) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র – Population As Resources : Characteristics Of World’s Human Resources / মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) Quiz / মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) QNA / মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানব সম্পদ : পৃথিবীর মানব সম্পদের চরিত্র (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Population As Resources : Characteristics Of World’s Human Resources (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription