Tejashwi Yadav Biography in Bengali
Tejashwi Yadav Biography in Bengali

তেজস্বী যাদব এর জীবনী

Tejashwi Yadav Biography in Bengali

তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali : তেজস্বী যাদব (Tejashwi Yadav) হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ এবং রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সুপ্রিমো লালু প্রসাদ যাদবের রাজনৈতিক উত্তরসূরি।  লালু যাদবের নয় সন্তানের মধ্যে তিনি সবার ছোট।

1989 সালের নভেম্বরে তেজস্বী যাদব (Tejashwi Yadav) জন্মের চার মাস পর, তার বাবা লালু যাদব প্রথমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

 একজন পেশাদার ক্রিকেটার হিসাবে, তেজস্বী যাদব (Tejashwi Yadav) দিল্লি ডেয়ারডেভিলস এবং ঝাড়খণ্ড ক্রিকেট দলেরও অংশ ছিলেন।  2015 সালে, তিনি রাঘোপুর কেন্দ্রের প্রতিনিধি হিসাবে নির্বাচিত হন এবং 2015 থেকে 2017 সালের মধ্যে বিহারের উপ-মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।  তিনি বিহারের সর্বকনিষ্ঠ উপ-মুখ্যমন্ত্রী হিসেবেও পরিচিত।

   ভারতীয় রাজনীতিবিদ তেজস্বী যাদব এর একটি সংক্ষিপ্ত জীবনী । তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali বা তেজস্বী যাদব এর আত্মজীবনী বা (Tejashwi Yadav Jivani Bangla. A short biography of Tejashwi Yadav. Tejashwi Yadav Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) তেজস্বী যাদব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তেজস্বী যাদব কে ? Who is Tejashwi Yadav ?

তেজস্বী যাদব (Tejashwi Yadav) একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি বিহার বিধানসভায় বিরোধী দলের নেতা হিসেবে কাজ করছেন, বিশেষ করে দেশের সর্বকনিষ্ঠ বিরোধী নেতা।  তেজস্বী যাদব (Tejashwi Yadav) ভারতের বিহার রাজ্যের একক বৃহত্তম রাজনৈতিক দল রাষ্ট্রীয় জনতা দলেরও নেতৃত্ব দেন।

তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali

নাম (Name) তেজস্বী যাদব (Tejashwi Yadav)
জন্ম (Birthday) ৯ নভেম্বর ১৯৮৯ (9th November 1989)
জন্মস্থান (Birtholace) বিহার, ভারত
পিতামাতা (Parents) লালু প্রসাদ যাদব, রাবড়ি দেবী
পেশা রাজনীতি
রাজনৈতিক দল রাষ্ট্রীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী রাজশ্রী যাদব

তেজস্বী যাদব এর শুরুর জীবন – Tejashwi Yadav Early Life : 

তেজস্বী যাদব (Tejashwi Yadav) 1989 সালের 9 নভেম্বর বিহারের গোপালগঞ্জ জেলার ফুলওয়ারিয়া গ্রামে বাবা লালু প্রসাদ যাদব এবং মা রাবড়ি দেবীর ঘরে জন্মগ্রহণ করেন, সেই সময়ে তেজস্বীর বাবা-মা ছিলেন বিহার বিধানসভার সদস্য এবং পরে তেজস্বী যাদব (Tejashwi Yadav) বাবা বিহারের মুখ্যমন্ত্রী হন।

লালু যাদবের নয় সন্তানের মধ্যে তিনি সবার ছোট। তার এক বড় ভাই, তেজ প্রতাপ যাদব (রাজনীতিবিদ), এবং সাত বোন, মিসা ভারতী (রাজনীতিবিদ), রোহিণী আচার্য, চন্দা সিং, রাগিনী যাদব, হেমা যাদব, আনুশকা রাও এবং রাজ লক্ষ্মী।

তেজস্বী যাদব এর শিক্ষাজীবন – Tejashwi Yadav Education Life :

তেজস্বী যাদব (Tejashwi Yadav) তার প্রাথমিক কয়েক বছর পাটনায় স্কুলে পড়াশোনা করেন এবং তারপরে আরও পড়াশোনার জন্য দিল্লি যান।  তিনি দিল্লি পাবলিক স্কুল, হেমন্ত বিহারে পঞ্চম শ্রেণী পর্যন্ত এবং তারপর ডিপিএস, আর কে পুরমে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন।

 তেজস্বী যাদব (Tejashwi Yadav) পড়াশোনায় গড়পড়তা হলেও খেলাধুলায় অংশগ্রহণের ক্ষেত্রে তিনি সবসময়ই এগিয়ে ছিলেন।  ছোটবেলা থেকেই ক্রিকেট খেলার খুব শখ ছিল তার।

 তিনি তার স্কুল ক্রিকেট দলেরও একজন অংশ ছিলেন এবং স্কুল ক্রিকেট দলের হয়ে খেলা অনেক টুর্নামেন্টে তার স্কুল দলের প্রতিনিধিত্ব করেছিলেন। ক্রিকেটে ক্যারিয়ার গড়ার জন্য তিনি নবম শ্রেণির মাঝামাঝি স্কুল ছেড়ে দেন।

স্কুল ছেড়ে দেওয়ার পর, তিনি বেশ কয়েকটি ক্রিকেট টুর্নামেন্টে দিল্লির রাজ্য ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেন এবং ঝাড়খণ্ডের হয়ে রঞ্জি ট্রফি মৌসুম খেলেন। কিন্তু ক্রিকেটে নিজের ছাপ ফেলতে পারেননি।

তেজস্বী যাদব এর বিবাহ জীবন – Tejashwi Yadav Marriage Life : 

রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নেতা তেজস্বী যাদব (Tejashwi Yadav) 9 ডিসেম্বর 2021 তারিখে দিল্লির সৈনিক ফার্মসে তার বান্ধবী রাচেল গোডিনহোর সাথে গাঁটছড়া বাঁধেন। তেজস্বী যাদবের স্ত্রী রাচেল গোডিনহো ছিলেন একজন এয়ার হোস্টেস।

  দুজন একে অপরকে সাত বছরেরও বেশি সময় ধরে চেনেন এবং মঙ্গলবার রাতে, 7 ডিসেম্বর, 2021-এ বাগদান করেন। তেজশ্বীর বোন রোহিনী আচার্য বিয়ের ছবি টুইট করেছেন এবং এই দম্পতিকে অভিনন্দন জানিয়েছেন।

  আরজেডি নেতার মা রাবড়ি দেবীর উপস্থিতিতে তেজস্বী যাদব (Tejashwi Yadav) এবং রাচেল বিয়ের আচারে অংশ নিয়েছিলেন। বিয়েতে উপস্থিত অতিথিদের মধ্যে ছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবও। আরজেডি প্রধান লালু যাদবের ছেলে, তেজস্বী তার আট ভাইবোনের মধ্যে শেষ বিয়ে করেছেন।

তেজস্বী যাদব এর ক্রিকেট ক্যারিয়ার – Tejashwi Yadav Cricket Career :

দিল্লি অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলে, তেজস্বী যাদব (Tejashwi Yadav) আইপিএল 2009-এর আগে দিল্লি ডেয়ারডেভিলস দ্বারা সই করা হয়েছিল।  তিনি 2009 থেকে 2012 পর্যন্ত চারটি মরসুমের জন্য দিল্লি ডেয়ারডেভিলস দলের একজন অংশ ছিলেন, তবে, তিনি আইপিএলের চারটি মৌসুমে একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি।

তিনি রঞ্জি ট্রফি 2009, সৈয়দ মুশতাক আলি ট্রফি 2009 এবং বিজয় হাজারে ট্রফি 2010-এ ঝাড়খণ্ডের হয়ে কিছু ঘরোয়া ক্রিকেট ম্যাচ খেলেছিলেন।  তেজস্বী যাদব (Tejashwi Yadav) তার ক্রিকেট ক্যারিয়ারে সাতটি ঘরোয়া ম্যাচে খেলেছেন, মাত্র 37 রান করেছেন এবং একটি উইকেট তুলেছেন।  16 ফেব্রুয়ারি 2010-এ, তেজস্বী তার শেষ ক্রিকেট ম্যাচ খেলেন, যেটি কটকে ঝাড়খন্ড এবং ত্রিপুরার মধ্যে খেলা হয়েছিল।

তেজস্বী যাদব এর রাজনীতি ক্যরিয়ার – Tejashwi Yadav Politics Career : 

যখন তেজস্বী যাদব (Tejashwi Yadav) বুঝতে পেরেছিলেন যে ক্রিকেটে সফল ক্যারিয়ার গড়ার তার খুব কম সুযোগ রয়েছে, রাজনীতিই হবে তার ক্যারিয়ারের জন্য সেরা বিকল্প।

 তিনি 2010 সালে তার প্রথম জনসাধারণের বক্তৃতা করেছিলেন, 2010 সালের বিহার বিধানসভা নির্বাচনের আগে RJD-এর পক্ষে প্রচার করেছিলেন।  2015 বিহার বিধানসভা নির্বাচনে, তেজস্বী 26 বছর বয়সে সফলভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং রাঘোপুর কেন্দ্র থেকে তার প্রথম ভোটারদের ভোটে জিতেছিলেন।

 তার দল, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), 81টি আসন জিতেছে এবং জনতা দলের (ইউনাইটেড) সাথে জোট গঠন করেছে, যার 70টি আসন ছিল।  2015 সালে বিহারে RJD-JDU জোট সরকার গঠনের পর, তেজস্বী যাদব বিহারের উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

27 বছর বয়সে, তেজস্বী যাদব ভারতের বিরোধী দলের সর্বকনিষ্ঠ নেতা হয়েছিলেন।  তিনি 2017 থেকে 2020 সাল পর্যন্ত বিহার বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন।

 2020 বিহার বিধানসভা নির্বাচনে, তেজস্বী যাদব বিহারের রাঘোপুর বিধানসভা আসন থেকে 38000 ভোটের ব্যবধানে নির্বাচনে জয়ী হয়েছেন।  তেজস্বী যাদব (Tejashwi Yadav) দল, আরজেডি, রাজ্যের বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়;  তবে, জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে ক্ষমতা ধরে রেখেছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

তেজস্বী যাদব এর বিবাদ – Tejashwi Yadav Controversy : 

2008 সালের নববর্ষের প্রাক্কালে, তেজস্বী যাদব (Tejashwi Yadav) এবং তার ভাই, তেজ প্রতাপ যাদবকে দিল্লিতে একটি পার্টিতে একটি মেয়েকে শ্লীলতাহানির জন্য কিছু অজ্ঞাত লোকের দ্বারা মারধর করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

 16 এপ্রিল 2017-এ, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন তেজস্বী যাদব (Tejashwi Yadav), লালু যাদব এবং রাবড়ি যাদবের বিরুদ্ধে একটি বেসরকারী সংস্থাকে দুটি IRCTC হোটেলের রক্ষণাবেক্ষণের জন্য একটি চুক্তি দেওয়ার ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে একটি চার্জশিট দাখিল করে।  তার বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে অপরাধমূলক ষড়যন্ত্র (120-বি), প্রতারণা (420) এবং IPC-এর অধীনে দুর্নীতি।  পরে দিল্লির একটি আদালত এই মামলায় তিনজনকেই জামিন দেয়।

 5 অক্টোবর 2020-এ, প্রাক্তন আরজেডি নেতা শক্তি মালিককে হত্যার জন্য তেজস্বী যাদব (Tejashwi Yadav), তার ভাই তেজ প্রতাপ যাদব এবং অন্যান্য চার অভিযুক্তের বিরুদ্ধে একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছিল।

 মাই নেতা, একটি ওপেন ডেটা ডিপোজিটরি প্ল্যাটফর্মের শেয়ার করা তথ্য অনুসারে, তেজশ্বীর বিরুদ্ধে ১১টি ফৌজদারি মামলা রয়েছে;  তবে এর কোনোটিতেই তাকে দোষী সাব্যস্ত করা হয়নি।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali FAQ :

  1. তেজস্বী যাদব কে ?

Ans: তেজস্বী যাদব বিহারের একজন নেতা ।

  1. তেজস্বী যাদব এর পিতার নাম কী ?

Ans: তেজস্বী যাদব এর পিতার নাম লালু প্রসাদ যাদব ।

  1. তেজস্বী যাদব এর জন্ম কোথায় হয় ?

Ans: তেজস্বী যাদব এর জন্ম হয় বিহারে ।

  1. তেজস্বী যাদব এর মাতার নাম কী ?

Ans: তেজস্বী যাদব এর মাতার নাম রাবড়ি দেবী ।

  1. তেজস্বী যাদব এর জন্ম কবে হয় ?

Ans: তেজস্বী যাদব এর জন্ম হয় ১৯৮৯ সালে ।

  1. তেজস্বী যাদব এর স্ত্রীর নাম কী ?

Ans: তেজস্বী যাদব এর স্ত্রীর নাম রাজশ্রী যাদব ।

  1. তেজস্বী যাদব এর দলের নাম কী ?

Ans: তেজস্বী যাদব এর দলের নাম রাষ্ট্রীয় জনতা পার্টি ।

  1. তেজস্বী যাদব এর IPL দলের নাম কী ?

Ans: তেজস্বী যাদব এর IPL দলের নাম দিল্লি ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তেজস্বী যাদব এর জীবনী – Tejashwi Yadav Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।