Abhinav Bindra Biography in Bengali
Abhinav Bindra Biography in Bengali

অভিনব বিন্দ্রা এর জীবনী

Abhinav Bindra Biography in Bengali

অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali : অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra) অলিম্পিকে ভারতের হয়ে প্রথম ব্যক্তিগত সোনা জিতেছেন।  2008 সালের বেইজিং অলিম্পিকে তিনি শুটিং 10 মিটার এয়ার রাইফেল ইভেন্টে MEN সোনা জিতেছিলেন।  এর আগে, 1998 সালের কমনওয়েলথ গেমসে অংশ নিয়ে অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra) সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছিলেন।  2009 সালে, তিনি পদ্মভূষণে ভূষিত হন। অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra), যিনি 22 বছরের ক্যারিয়ারে 150 টিরও বেশি পদক জিতেছেন, সেপ্টেম্বর 2016 এ তার অবসর ঘোষণা করেছিলেন।

   ভারতীয় বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমসে স্বর্ণ পদক বিজয়ী একজন ভারতীয় শ্যুটার অভিনব বিন্দ্রা এর একটি সংক্ষিপ্ত জীবনী । অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali বা অভিনব বিন্দ্রা এর আত্মজীবনী বা (Abhinav Bindra Jivani Bangla. A short biography of Abhinav Bindra. Abhinav Bindra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অভিনব বিন্দ্রা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অভিনব বিন্দ্রা কে ? Who is Abhinav Bindra ?

অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra) বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমসে স্বর্ণ পদক বিজয়ী একজন ভারতীয় শ্যুটার। তিনি সাধারণত ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra) ২০০৮ বেইজিং অলিম্পিক গেমসে প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ পদক জিতেন। এটি ছিল ১৯৮০ সালের পরে ভারতের প্রথম স্বর্ণ জয়, তখন পুরুষ ফিল্ড হকি দল স্বর্ণ পদক জিতেছিল। অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra) একমাত্র ভারতীয় ক্রীড়াবিদ, যিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমস উভয় প্রতিযোগিতায় একইসময়ে স্বর্ণ জিতেছে। ২০০৮ বেইজিং গেমসের আগে ২০০৬ আইএসএসএফ বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেছিল। এছাড়া বিন্দ্রা ২০১৪ কমনওয়েলথ গেমসে স্বর্ণ জিতেছে।

অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali

নাম (Name) অভিনব সিং বিন্দ্রা (Abhinav Bindra)
জন্ম (Birthday) ২৮ সেপ্টেম্বর ১৯৮২ (29th September 1982)
জন্মস্থান (Birthplace) দেরাদুন, ভারত 
জাতীয়তা ভারত
শিক্ষা বিবিএ
পেশা  ক্রীড়াব্যক্তিত্ব (শ্যুটার)
উচ্চতা ১৭৩ সেমি (৫ ফু ৮ ইঞ্চি) 
ওজন ৬৫.৫ কেজি (১৪৪ পাউন্ড)

 

অভিনব বিন্দ্রা এর জন্ম – Abhinav Bindra Birthday : 

অভিনব বিন্দ্রা উত্তরাখণ্ডের দেরাদুনে 28 সেপ্টেম্বর 1982 সালে জন্মগ্রহণ করেন।  তার বাবার নাম অপজিৎ বিন্দ্রা এবং মায়ের নাম বাবলি বিন্দ্রা।

অভিনব বিন্দ্রা এর ক্যারিয়ার – Abhinav Bindra Career : 

তিনি 1998 কমনওয়েলথ গেমসের সর্বকনিষ্ঠ শ্যুটার ছিলেন।  অভিনব, একজন এমবিএ, একটি ভবিষ্যত কোম্পানির সিইও।  বর্তমানে তিনি চণ্ডীগড়ে থাকেন।  অভিনব বিন্দ্রা 15 বছর বয়সে শুটিং শুরু করেছিলেন।

 2000 সালে, অভিনব সিডনি অলিম্পিকে সর্বকনিষ্ঠ শ্যুটার হয়েছিলেন, কিন্তু অভিজ্ঞতার দিক থেকে এটিই ছিল তার প্রথম অলিম্পিক।

 তিনি 2001 মিউনিখ কাপে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  একই বছর ম্যানচেস্টারে, তিনি 10 মিটার এয়ার রাইফেলে স্বর্ণপদক জিততে সক্ষম হন।

 2004 এথেন্স অলিম্পিকে, অভিনব একটি রেকর্ড গড়েন, কিন্তু একটি পদক জয় থেকে বঞ্চিত হন।

 2008 বেইজিং অলিম্পিকে, বিন্দ্রা সরাসরি সোনার পদক নিয়েছিলেন।

 অভিনব 2014 কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছিল।

অভিনব বিন্দ্রা এর পুরস্কার সমুহ – Abhinav Bindra Prizes : 

ক্রীড়া ক্ষেত্রে অভিনব বিন্দ্রাকে 2009 সালে ভারত সরকার পদ্মভূষণে ভূষিত করেছিল।  তিনি পাঞ্জাব রাজ্যের বাসিন্দা।  অভিনব বিন্দ্রাও প্রথম ভারতীয় যিনি জাগ্রেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনা এবং প্যারিসে সোনার পদক জিতেছিলেন।

 11 আগস্ট 2008-এ বেইজিং অলিম্পিক গেমসের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণপদক জিতে তিনি প্রথম ভারতীয় অ্যাথলিট হয়েছিলেন।  বাছাইপর্বের ম্যাচে 596 পয়েন্ট স্কোর করার পর, বিন্দ্রা দুর্দান্ত মানসিক একাগ্রতা প্রদর্শন করেছিলেন এবং চূড়ান্ত রাউন্ডে 104.5 স্কোর করেছিলেন।  তিনি মোট 700.5 পয়েন্ট নিয়ে সোনা জিততে সক্ষম হন।  বিন্দ্রা বাছাইপর্বে চতুর্থ স্থান অর্জন করেছিলেন, যখন তার প্রতিদ্বন্দ্বী গগন নারাং খুব কাছাকাছি ব্যবধানে ফাইনালে প্রবেশ করতে অস্বীকার করেছিলেন।  তিনি ছিলেন নবম স্থানে।  অভিনব বিন্দ্রা 2006 সালে এয়ার র‌্যাফেল শ্যুটিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নও হয়েছেন।

অভিনব বিন্দ্রা এর অবসর – Abhinav Bindra Retirement : 

অভিনব বিন্দ্রা, যিনি 22 বছরের ক্যারিয়ারে 150 টিরও বেশি পদক জিতেছেন, সেপ্টেম্বর 2016 এ তার অবসর ঘোষণা করেছিলেন।

অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali FAQ : 

  1. অভিনব বিন্দ্রা কে ?

Ans: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমসে স্বর্ণ পদক বিজয়ী একজন ভারতীয় শ্যুটার ।

  1. অভিনব বিন্দ্রা এর জন্ম কবে হয় ?

Ans: ২৮ সেপ্টেম্বর ১৯৮২ ।

  1. অভিনব বিন্দ্রা কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: দেরাদুন এ ।

  1. অভিনব বিন্দ্রা এর মাতার নাম কী ?

Ans: অপজিৎ বিন্দ্রা ।

  1. অভিনব বিন্দ্রা এর পিতার নাম কী ?

Ans: বাবলি বিন্দ্রা।

  1. অভিনব বিন্দ্রা কবে অবসর নেন ?

Ans: ২০১৬ সালে ।

  1. অভিনব বিন্দ্রা কত সালে পদ্মভূষণ পান ?

Ans: ২০০৯ সালে ।

অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অভিনব বিন্দ্রা এর জীবনী – Abhinav Bindra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।