Navjot Singh Sidhu Biography in Bengali
Navjot Singh Sidhu Biography in Bengali

নবজ্যোত সিং সিধু এর জীবনী

Navjot Singh Sidhu Biography in Bengali

নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali : নভজ্যোত সিং সিধু এমন একটি নাম যে কাজটি কী করে তা নির্ধারণ করা কঠিন, আসলে এতগুলি কাজ একসাথে সেরা উপায়ে সম্পন্ন করা সবার কাজ নয়।  নভজ্যোত সিং সিধু একজন প্রাক্তন ক্রিকেটার পাশাপাশি এমপি, ধারাভাষ্যকার এবং কমেডি শো-এর বিচারক।  এই সমস্ত কাজ সময় চায়, এই সব দিয়ে নভজ্যোত সিং সিধুর জ্ঞান, যিনি দিন দিন এগিয়ে চলেছেন।

 আপনি অবশ্যই জানেন যে নভজ্যোত সিং সিধু ইংরেজি বলতে জানেন না, তিনি খেলাধুলাকে কম ভয় পেতেন তবে সাংবাদিকদের চেয়ে বেশি, ক্যামেরা থেকে পালানোর কারণ খুঁজতেন।  একটা ম্যাচ জিতলে জয়ের আনন্দের চেয়ে প্রশ্নের উত্তর দিতে ভয় পেতেন বেশি।  সেই নভজ্যোত সিং সিধু আজ কথা বলার ক্ষেত্রে একজন অলরাউন্ডার, কারণ একটি অভিজ্ঞতার পরে তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি এই অভাব পূরণ করবেন এবং তিনি তাই করেছেন।

   ভারতীয় জাতীয় কংগ্রেসের রাজনীতিবিদ, টেলিভিশন ব্যক্তিত্ব এবং অবসরপ্রাপ্ত আন্তর্জাতিক ক্রিকেটার নবজ্যোত সিং সিধু এর একটি সংক্ষিপ্ত জীবনী । নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali বা নবজ্যোত সিং সিধু এর আত্মজীবনী বা (Navjot Singh Sidhu Jivani Bangla. A short biography of Navjot Singh Sidhu. Navjot Singh Sidhu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নবজ্যোত সিং সিধু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নবজ্যোত সিং সিধু কে ? Who is Navjot Singh Sidhu ?

একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নভজ্যোত সিং সিধু ভারতীয় জাতীয় কংগ্রেসের রাজনীতিবিদ, টেলিভিশন ব্যক্তিত্ব এবং অবসরপ্রাপ্ত আন্তর্জাতিক ক্রিকেটার। তিনি পাঞ্জাব প্রদেশ কংগ্রেস কমিটির প্রাক্তন সভাপতি। পূর্বে, তিনি পাঞ্জাব রাজ্য সরকারের পর্যটন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ছিলেন।

নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali

নাম (Name)  নবজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu)
জন্ম (Birthday) ২০ অক্টোবর ১৯৬৩ (20th October 1963) 
জন্মস্থান (Birthplace)  পাতিয়ালা, ভারত 
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
ধর্ম  শিখ ধর্ম 
ডাকনাম Sixer Sidhu, Sheri Paaji 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা  ব্যাটসম্যান 

 

নবজ্যোত সিং সিধু এর জন্ম ও শিক্ষাজীবন – Navjot Singh Sidhu Birthday and Education Life :

নভজ্যোত সিং সিধু ভারতের পাঞ্জাবের পাতিয়ালায় 1963 সালের 20 অক্টোবর একটি জাট শিখ পরিবারে জন্মগ্রহণ করেন।  সিধুর প্রাথমিক শিক্ষা হয় পাতিয়ালার যদবিন্দ্র পাবলিক স্কুলে।  তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের চণ্ডীগড়ের মহিন্দ্রা কলেজ থেকে কলেজের পড়াশোনা করেছেন।  তারপর কিছু সময় পরে সিধু মুম্বাইতে পড়াশোনা করতে আসেন, এবং তিনি মুম্বাইয়ের এইচআর কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্স থেকে পড়াশোনা করেন।

নবজ্যোত সিং সিধু এর পরিবার – Navjot Singh Sidhu Family :

তার পরিবারে পিতা-মাতা ছাড়াও স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।  তাঁর পিতার নাম ভগবন্ত সিং, তিনি ছিলেন একজন ক্রিকেটার।  তার স্ত্রীর নাম নভজ্যোত কৌর সিধু, তিনি একজন ড. পাশাপাশি তিনি পাঞ্জাব বিধানসভার প্রাক্তন সদস্য ছিলেন।  তাদের দুই সন্তান করণ নামে এক ছেলে ও রাবিয়া নামে এক মেয়ে।

নবজ্যোত সিং সিধু এর ক্যারিয়ার – Navjot Singh Sidhu Career :

নভজ্যোত সিং সিধুর কর্মজীবন বৈচিত্র্যে পূর্ণ, তিনি খেলাধুলা, রাজনীতি এবং বিনোদনের ক্ষেত্রেও অবদান রেখেছেন, যা আমরা বিভিন্ন আকারে বর্ণনা করছি যা নিম্নরূপ-

নবজ্যোত সিং সিধু এর ক্রিকেট ক্যারিয়ার – Navjot Singh Sidhu Cricket Career :

নভজ্যোত সিং 18 বছর বয়সে প্রথম-শ্রেণীর ক্রিকেটার হিসেবে নিজের রাজ্যের হয়ে খেলা শুরু করেছিলেন।  তিনি 1983 সালে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন। 12 নভেম্বর 1983 তারিখে আহমেদাবাদে অনুষ্ঠিত টেস্ট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি মাত্র 19 রান করেছিলেন।  এরপর 1990 সালে তিনি ম্যাচ খেলেন এবং কোনো উইকেট না নেওয়ায় তাকে বহিস্কার করা হয়।  এরপর পরের ম্যাচেও কোনো রান পাননি।  1987 সালের ভারত বিশ্বকাপ ক্রিকেটে তিনি 73 রান করেছিলেন, এবার তিনি 5 ম্যাচের মধ্যে 4টিতে অর্ধশতক করেছিলেন, কিন্তু ভারত সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল।  ১৯৮৯ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওডিআই সেঞ্চুরি করেন তিনি।  এরপর গোয়ালিয়রে ইংল্যান্ডের বিপক্ষে ১৩৪ রান করেন, এই ম্যাচটি হয়েছিল ১৯৯৯ সালে।  এই সময়টিকে তার ১৬ বছরের ক্যারিয়ারের সেরা সময় বলা হয়।  এ সময় তিনি অবসরের সিদ্ধান্ত নেন।

 1997 সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি ডাবল সেঞ্চুরি করেন।  1996 সালে ইংল্যান্ড সফরে সিধু এবং মোহাম্মদ আজহারউদ্দিনের মধ্যে মতপার্থক্য হয়েছিল, যার কারণে তাকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল।  এরপর তিনি দলে ফিরে আসেন এবং কুইন্স পার্ক ওভালে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট ম্যাচে ২টি সেঞ্চুরি করেন।  তারপর এক ম্যাচে তিনি 201 রান করেন যা ছিল তার সর্বোচ্চ স্কোর।  তিনি শ্রীলঙ্কার বিপক্ষে 124 রান করেন, যার মধ্যে তার 8টি ছক্কা ছিল।  এরপর অস্ট্রেলিয়ায় পাঁচ ইনিংসে ৪১৫ রান করেন তিনি।  তিনি sherryontopp.com নামে একটি ওয়েবসাইট শুরু করেছিলেন, যেখানে ক্রীড়া ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এবং ভাষ্যকার সকলেই এই ওয়েবসাইটে তাদের পক্ষ রাখেন।  এতে মহান ক্রিকেটার কপিল দেবের পাশাপাশি অমিতাভ বচ্চনের মতো একজন ব্যক্তিও রয়েছেন।

নবজ্যোত সিং সিধু এর কমেন্টেটার রূপে ক্যারিয়ার – Navjot Singh Sidhu commentary career :

2001 সালে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের মাধ্যমে ধারাভাষ্যকার হিসেবে সিধু তার কর্মজীবন শুরু করেন।  একজন ভাষ্যকার হিসেবে, তাকে তার এক লাইনের ভাষ্যের জন্য সিধুইসমাস বলা হয়।  একজন ধারাভাষ্যকার হিসেবে, তিনি ইএসপিএন স্টার স্পোর্টসে কাজ করেছেন এবং একটি অসামান্য মন্তব্যের জন্য ইএসপিএন তাকে বহিষ্কার করেছে।  এরপর টেন স্পোর্টসেও কাজ করেন।  এছাড়াও তিনি বিভিন্ন ভারতীয় চ্যানেলে ক্রিকেট বিশ্লেষক হিসেবে উপস্থিত হন।  2012 সালে, তিনি ইএসপিএন স্টার স্পোর্টসের জন্য আবার কাজ শুরু করেন।

নবজ্যোত সিং সিধু এর টেলিভিশন ক্যারিয়ার : Navjot Singh Sidhu Television Career :

তিনি ভারতীয় টেলিভিশন অনুষ্ঠান ‘দ্য গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ’-এ শেখর সুমনের সঙ্গে বিচারকের ভূমিকায় অভিনয় করেছেন।  তিনি কালার্সের আসন্ন শো ‘কমেডি নাইটস উইথ কপিল শর্মা শো’-তে বিচারকের ভূমিকায়ও হাজির হয়েছেন।  এই শো হোস্ট করতেন কপিল শর্মা।  বর্তমানে তিনি কপিল শর্মার শো ‘দ্য কপিল শর্মা শো’-তে বিচারকের ভূমিকায় রয়েছেন।  এ ছাড়া আরও একটি অনুষ্ঠান ‘ফানবাজি চাক দে’-তেও দেখা গেছে তাকে।  তিনি একটি টিভি সিরিজ ‘কারিনা কারিনা’-তেও কাজ করেছেন।  তিনি কালারস-এর রিয়েলিটি শো ‘বিগ বস 6’-এ প্রতিযোগী হিসেবেও উপস্থিত হয়েছেন।  পরে তিনি মাঝপথেই শো ছেড়ে চলে যান, যার কারণে তিনি রাজনৈতিক কথা বলেছিলেন।

নবজ্যোত সিং সিধু এর ফিল্ম ক্যারিয়ার – Navjot Singh Sidhu Film Career :

টেলিভিশনের পাশাপাশি, তিনি চলচ্চিত্রেও তার উপস্থিতি অনুভব করেছেন, তিনি সালমান খানের চলচ্চিত্র ‘মুজসে শাদি করোগি’-তে উপস্থিত হয়েছেন।  এছাড়াও, তিনি একটি পাঞ্জাবি ছবিতেও অভিনয় করেছেন, সেই ছবির নাম ‘মেরা পিন্ড’, যেখানে তিনি পাঞ্জাবি গায়ক হরভজন মান, রানা রণবীর এবং একজন কৌতুক অভিনেতা গুরপ্রীত ঘুগির সাথেও অভিনয় করেছেন।  এই ছবিতে তিনি একজন এনআরআই নরভোজ সিং লাম্বার চরিত্রে অভিনয় করেছেন।  চলচ্চিত্রটি 20 সেপ্টেম্বর 2008 এ মুক্তি পায়।  সিধু ‘এবিসিডি 2’ ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন।

নবজ্যোত সিং সিধু এর রাজনীতির ক্যারিয়ার – Navjot Singh Sidhu Political Career :

নভজ্যোত সিং সিধু 2004 সালের ভারতীয় সাধারণ নির্বাচনে অমৃতসর থেকে ভারতীয় জনতা পার্টির টিকিটে জয়ী হন।  এরপর আদালতে তার বিরুদ্ধে মামলা হওয়ায় তাকে পদত্যাগ করতে হয়।  এরপর উপনির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করে তিনি প্রমাণ করেছেন যে, জনগণের মধ্যে এখনো তার গভীর অনুপ্রবেশ রয়েছে।  যখন 2009 সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়, ফলাফলও তার পক্ষে আসে, যাতে তিনি কংগ্রেস নেতা ওম প্রকাশ সোনিকে 6,858 ভোটে পরাজিত করেন এবং তিনি তার অমৃতসর আসনটি জয়ের সাথে ধরে রাখতে সক্ষম হন।

 কিন্তু যখন 2014 সালের ভারতীয় সাধারণ নির্বাচন হয়েছিল, তখন তিনি বিজেপি থেকে অমৃতসরের জন্য টিকিট পাননি, যার কারণে তিনি দুঃখ প্রকাশ করেছিলেন এবং বলেছিলেন যে ‘অমৃতসর সেই জায়গা যেখানে আমি আমার রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেছি।  আমি এখানে কাজ করেছি, আমি এখানকার মানুষকে কথা দিয়েছি যে আমি এই জায়গা ছেড়ে কোথাও যাবো না।  আমি নিজেই অমৃতসর থেকে প্রতিদ্বন্দ্বিতা করব, না হলে আমি নির্বাচনে লড়ব না’ সিধু তার সিদ্ধান্তে অটল।

 সিধু 28 এপ্রিল 2016-এ রাজ্যসভার সদস্য হিসাবে শপথ নেন, কিন্তু 18 জুলাই 2016-এ কয়েক মাস পরে রাজ্যসভার সদস্যপদ থেকে পদত্যাগ করেন।  এরপর তিনি পরগট সিং এবং বেইনসকে নিয়ে একটি নতুন দল গঠন করেন, যার নাম দেন ‘আওয়াজ-ই-পাঞ্জাব’।  এই দলটি যারা পাঞ্জাবের বিরুদ্ধে কাজ করে তাদের বিরোধিতা করে এবং তাদের বিরুদ্ধে লড়াই করে।  সিধু 2017 সালের জানুয়ারিতে ভারতীয় জনতা পার্টির প্রতি অসন্তোষ প্রকাশ করে ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেন এবং অমৃতসরের পূর্বাঞ্চল থেকে পাঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিপুল সংখ্যাগরিষ্ঠতার সাথে নির্বাচনে জয়ী হন।  পার্থক্য ছিল 42,809 ভোট।  এরপর মন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

নবজ্যোত সিং সিধু এর উপলব্ধি – Navjot Singh Sidhu Achivements :

নভজ্যোত সিং সিধু মোট 51টি টেস্ট ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি 3202 রান করেছেন।  এবং তিনি 136টি ওডিআই ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি 4413 রান করেছেন।  তিনি তার শেষ টেস্ট ম্যাচ খেলেন নিউজিল্যান্ডের বিপক্ষে 6 জানুয়ারি 1999 সালে এবং শেষ ওডিআই ম্যাচ খেলেন 20 সেপ্টেম্বর 1998 তারিখে পাকিস্তানের বিপক্ষে।

 1993, 1994 এবং 1995 এই বছরে প্রতিটিতে তিনি 5-5 শতাধিক রান করেছেন।

 1994 সালে, ওয়ানডেতে তার স্কোর ছিল 884।  সিধুই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে ৫টি সেঞ্চুরি করেছেন।

 1996 থেকে 1997 সালে, তিনি 11 ঘন্টার ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে 201 রান করেছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

নবজ্যোত সিং সিধু এর বিবাদ – Navjot Singh Sidhu Controversy :

1991 সালে, সিধু বিতর্কে পড়েছিলেন যখন তিনি, ভূপিন্দর সিং সান্ধু নামে তার এক সহযোগীর সাথে গুরনাম সিংকে আক্রমণ ও হত্যার অভিযোগে অভিযুক্ত হন।  এই ঘটনার জন্য পাঞ্জাব পুলিশ তাকে গ্রেফতার করে এবং কয়েকদিন ধরে পাতিয়ালার জেলে রাখে।  যদিও সিধু তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন।  এর সাথে, তিনি আদালতে দাবি করেছেন যে তিনি নির্দোষ, তাকে এই মামলায় মিথ্যাভাবে ফাঁসানো হচ্ছে, তবে সিধুর দাবি অস্বীকার করে, জসবিন্দর সিং, যিনি নির্যাতিতার চাচা, দাবি করেছেন যে সিধুকে এই অভিযোগ করা হয়েছে। অপরাধের সাক্ষী এবং সুপ্রিম কোর্টে তার সাক্ষ্য দিতে প্রস্তুত।

 2006 সালের ডিসেম্বরে, সিধু আবারও বিতর্কে আসেন যখন তাঁর বিরুদ্ধে রোড রেজ-এর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।  এই মামলায়, তাকে দোষী সাব্যস্ত করার পর তাকে 3 বছরের সাজা দেওয়া হয়েছিল, যার কারণে তাকে সংসদ সদস্যপদ ছাড়তে হয়েছিল।  তারপরে তিনি 2007 সালের জানুয়ারিতে সুপ্রিম কোর্টে আবেদন করেন, যার কারণে আদালত তার আবেদন গ্রহণ করে এবং 2007 সালের ফেব্রুয়ারিতে অমৃতসর থেকে লোকসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেয়।

 অল ইন্ডিয়া শিখ স্টুডেন্টস ফেডারেশন তার বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছিল, কারণ তিনি বলেছিলেন যে তিনি অকাল তখতের জন্য গুরবানির বাঁকানো এবং বাঁকানো শব্দে কথা বলেছিলেন।

 সবচেয়ে হাস্যকর রূপটি ছিল যখন একটি বেসরকারী সংস্থা তাকে 2 লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল, এই পুরস্কারটি সংসদীয় আসনে তার অনুপস্থিতির জন্য ঘোষণা করা হয়েছিল।

নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali FAQ : 

  1. নবজ্যোত সিং সিধু কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ও রাজনীতি বিদ ।

  1. নবজ্যোত সিং সিধু এর জন্ম কবে হয় ?

Ans: ২০ অক্টোবর ১৯৬৩ ।

  1. নবজ্যোত সিং সিধু এর জন্ম কোথায় হয় ?

Ans: পাতিয়ালা ।

  1. নবজ্যোত সিং সিধু এর পিতার নাম কী ?

Ans: ভগবন্ত সিং ।

  1. নবজ্যোত সিং সিধু এর স্ত্রীর নাম কী ?

Ans: নভজ্যোত কৌর ।

  1. নবজ্যোত সিং সিধু টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ১২ নভেম্বর ১৯৮৩ ।

  1. নবজ্যোত সিং সিধু এর ডাকনাম কী ?

Ans: সিক্সার পাজি ।

  1. নবজ্যোত সিং সিধু কোন রাজনৈতিক দলের সদস্য ?

Ans: ভারতীয় জাতীয় কংগ্রেস ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নবজ্যোত সিং সিধু এর জীবনী – Navjot Singh Sidhu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।