Sanju Samson Biography in Bengali
Sanju Samson Biography in Bengali

সঞ্জু স্যামসন এর জীবনী

Sanju Samson Biography in Bengali

সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali : ভারতীয় ক্রিকেটে অনেক বড় খেলোয়াড় আছে, কিন্তু এত কম বয়সে বড় রেকর্ড করার মতো খেলোয়াড় খুব কমই আছে।  সঞ্জু স্যামসন (Sanju Samson)ও তাদের মধ্যে একজন যিনি মাত্র 13 বছর বয়সে ক্রিকেটে অভিষেক করেছিলেন।  সঞ্জু স্যামসন (Sanju Samson)একজন উইকেটরক্ষক এবং ডানহাতি ব্যাটসম্যান। সঞ্জু স্যামসন (Sanju Samson) তিরুবনন্তপুরম (কেরল) এর বাসিন্দা।  আইপিএল এবং চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে হাফ সেঞ্চুরি করা সবচেয়ে কম বয়সী খেলোয়াড় সঞ্জু।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার সঞ্জু স্যামসন এর একটি সংক্ষিপ্ত জীবনী । সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali বা সঞ্জু স্যামসন এর আত্মজীবনী বা (Sanju Samson Jivani Bangla. A short biography of Sanju Samson. Sanju Samson Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সঞ্জু স্যামসন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সঞ্জু স্যামসন কে ? Who is Sanju Samson ?

সঞ্জু স্যামসন (Sanju Samson) একজন ভারতীয় ক্রিকেটার। তিনি ঘরোয়া ক্রিকেটে কেরল ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেন। তিনি দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আইপিএল এবং চ্যাম্পিয়ন্স লীগ টুয়েন্টি২০তে একটি হাফ সেঞ্চুরি করেন। ২০১৩ সালের ২৯ এপ্রিল ১৮ বছর বয়সে রাজস্থান রয়্যালসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেন। সঞ্জু স্যামসন (Sanju Samson) অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০১৩ শীর্ষ শেষ অনূর্ধ্ব-১৯ সিরিজ এবং ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারত অনূর্ধ্ব-১৯ দলের সহ-অধিনায়ক নিযুক্ত হন। তিনি ২০১৪ সালের ইংল্যান্ড সফরে সীমিত ওভারের ম্যাচের জন্য ভারতীয় দলে অন্তর্ভুক্ত ছিলেন। সঞ্জু স্যামসন (Sanju Samson) প্রথম উইকেট-কিপার ব্যাটসম্যান হিসেবে বিজয় হাজারে ট্রফিতে দ্বিশতক হাঁকান।

সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali

নাম (Name) সঞ্জু স্যামসন (Sanju Samson)
জন্ম (Birthday) ১১ নভেম্বর ১৯৯৪ (11th November 1994)
জন্মস্থান (Birthplace) কেরল, ভারত
জাতীয়তা ভারতীয়
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক
টি ২০ অভিষেক ১৯ জুলাই ২০১৫ বনাম জিম্বাবুয়ে
ভূমিকা উইকেট রক্ষক, ব্যাটসম্যান
আইপিএল দল রাজস্থান রয়্যালস

 

সঞ্জু স্যামসন এর প্রারম্ভিক জীবন – Sanju Samson Early Life : 

সঞ্জু স্যামসন 11 নভেম্বর 1994 সালে তিরুবনন্তপুরমে (কেরল) জন্মগ্রহণ করেন।  তার বাবা বিশ্বনাথ স্যামসন কেরালা পুলিশের একজন কনস্টেবল ছিলেন।  সঞ্জুর ক্রিকেট ক্যারিয়ার গড়তে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, এর জন্য তিনি চাকরিও ছেড়েছিলেন।  সঞ্জুর ভাই স্যালি স্যামসনও ক্রিকেট খেলেন।  তিরুবনন্তপুরমের জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল থেকে সঞ্জু তার স্কুলিং করেছেন।  এর পাশাপাশি ক্রিকেট খেলা শুরু করেন এবং ক্রিকেট কোচিং নেন।  তিনি ত্রিভান্দ্রমের মৌর ইভানিওস কলেজ থেকে বিএ ডিগ্রি অর্জন করেন।  2018 সালে, সঞ্জু স্যামসন তার কলেজের ব্যাচমেট চারুলতাকে বিয়ে করেছিলেন।

সঞ্জু স্যামসন এর ঘরুয়া ক্রিকেট – Sanju Samson Domestic Career : 

সঞ্জু স্যামসনের ক্রিকেট ক্যারিয়ার কেরলের হয়ে শুরু হয়েছিল অনূর্ধ্ব-13 (U-13) ম্যাচে, তিনি শুধুমাত্র এই টুর্নামেন্টের অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেননি, পরবর্তী 5 ম্যাচে তিনি 4টি সেঞ্চুরিও করেছিলেন।  পরে তিনি কেরালা দলের অধিনায়কও হন।

 এর পরে, সঞ্জু অনূর্ধ্ব-16-এ কেরালা দলেরও অংশ ছিলেন এবং অধিনায়কও করা হয়েছিল।  এতেও দারুণ কাজ করেছেন তিনি।

 ক্রিকেটার সঞ্জুও বিজয় মার্চেন্ট ট্রফিতে খেলার সুযোগ পেয়েছিলেন, যেখানে তিনি গোয়ার বিরুদ্ধে 200 রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন এবং ট্রফিতে সর্বোচ্চ স্কোরও করেছিলেন।

 সঞ্জু স্যামসন 15 বছর বয়সে রঞ্জি ট্রফির জন্য নির্বাচিত হন, 03 নভেম্বর 2011-এ তিনি বিদর্ভের বিপক্ষে উইকেট-রক্ষক ব্যাটসম্যান হিসেবে রঞ্জিতে অভিষেক করেন এবং এর মাধ্যমেই তার প্রথম-শ্রেণীর ক্রিকেট ক্যারিয়ার শুরু হয়।  তার প্রতিভার কারণে, তাকে পরবর্তীতে রঞ্জি ট্রফিতে তার দলের সর্বকনিষ্ঠ অধিনায়ক করা হয়।

 তার অবিশ্বাস্য ক্রিকেটিং পারফরম্যান্সের কারণে, তিনি অনূর্ধ্ব-১৯ দলে একজন উইকেট-রক্ষক ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে খেলার সুযোগ পান।

 2012 সালের ফেব্রুয়ারিতে, সঞ্জু বিজয় হাজারে ট্রফিতে তার লিস্ট-এ অভিষেক হয়েছিল যেখানে তিনি অন্ধ্রের বিরুদ্ধে ম্যাচে 55 বলে 4 চারের সাহায্যে 41 রান করেছিলেন।

 2012 সালে, স্যামসন অনূর্ধ্ব-19 এশিয়া কাপের জন্য নির্বাচিত হন তবে তিনি এতে খুব বেশি পারফর্ম করতে পারেননি।  তারপর আবার 2013 অনূর্ধ্ব-19 এশিয়া কাপে, তিনি ভাল পারফরম্যান্স করেন এবং টুর্নামেন্টের ফাইনালে সেঞ্চুরি করে ভারতকে জয়ের দিকে নিয়ে যান।

সঞ্জু স্যামসন এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Sanju Samson International Career : 

স্যামসনের ধোঁয়াটে ক্রিকেট ক্যারিয়ারের কারণে, তিনি আগস্ট 2014 সালে ইংল্যান্ড সফরের জন্য ব্যাকআপ উইকেট-রক্ষক হিসাবে নির্বাচিত হন, কিন্তু সিরিজে খেলার সুযোগ পাননি।

 সঞ্জুকে পরবর্তীতে জিম্বাবুয়ের বিরুদ্ধে 2015 ওডিআইয়ের জন্য অম্বাতি রায়ডুর বিকল্প হিসাবে ডাকা হয়েছিল, কিন্তু পুনরায় একাদশে জায়গা পাননি।  যাইহোক, একই সিরিজে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে প্লেয়িং ইলেভেনে অন্তর্ভুক্ত হন এবং এইভাবে সঞ্জু স্যামসনের আন্তর্জাতিক অভিষেক, ম্যাচে 19 রান করেন।

 2020 সালে, সঞ্জু আবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টির জন্য নির্বাচিত হয়েছিল এবং একাদশে রাখা হয়েছিল।

সঞ্জু স্যামসন এর আইপিএল ক্যারিয়ার – Sanju Samson IPL Career :  

আইপিএল 2012-এ, সঞ্জুকে কলকাতা নাইট রাইডার্স থেকে কেনা হয়েছিল, তিনি এই মৌসুমে খেলার সুযোগ পাননি তবে সিনিয়র খেলোয়াড়দের কাছ থেকে অনেক কিছু শিখতে পেরেছেন।

 2013 সালের আইপিএলে, রাজস্থান রয়্যালস নিলামে সঞ্জু স্যামসনকে কিনেছিল, এই মরসুমে তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের সাথে তার আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন।  ব্যাঙ্গালোরের বিরুদ্ধে এই মরসুমের ম্যাচে, তিনি 42 বলে 63 রান করে রাজস্থান রয়্যালসকে জিতিয়েছিলেন।  2015 সালে, রাজস্থান স্যামসনকে কিনে তাদের দলে আবার 4 কোটিতে ধরে রাখে।

 2016 সালে রাজস্থান রয়্যালস যখন আইপিএল থেকে বাদ পড়েছিল, দিল্লি ডেয়ারডেভিলস সঞ্জু স্যামসনকে কিনেছিল এবং তাকে তাদের দলের একটি অংশ করেছিল।  এই মৌসুমে তিনি তার দলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

 2017 আইপিএলে, পুনের বিপক্ষে ম্যাচে আইপিএল টি-টোয়েন্টিতে সঞ্জু তার প্রথম সেঞ্চুরি করেন।

 2018 সালে, রাজস্থান রয়্যালস আইপিএলে প্রত্যাবর্তন করেছিল, তারপর আবার সঞ্জু স্যামসনকে রাজস্থান 8 কোটি টাকায় কিনেছিল।  29 মার্চ 2019-এ আইপিএল 2019 মৌসুমে, সঞ্জু স্যামসন সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে তার দ্বিতীয় আইপিএল সেঞ্চুরি করেন এবং মাত্র 55 বলে অপরাজিত 102 রান করেন যার মধ্যে 10টি চার এবং 4টি ছক্কা ছিল।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali FAQ : 

  1. সঞ্জু স্যামসন কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. সঞ্জু স্যামসন এর জন্ম কোথায় হয় ?

Ans: কেরল ভারতে ।

  1. সঞ্জু স্যামসন এর জন্ম কবে হয় ?

Ans: ১১ নভেম্বর ১৯৯৪ সালে ।

  1. সঞ্জু স্যামসন এর পিতার নাম কী ?

Ans: বিশ্বনাথ স্যামসন ।

  1. সঞ্জু স্যামসন এর টি ২০ অভিষেক কবে হয় ?

Ans: ১৯ জুলাই ২০১৫ সালে ।

  1. সঞ্জু স্যামসন এর মাঠে ভূমিকা কী ?

Ans: ব্যাটসম্যান, উইকেট রক্ষক ।

  1. সঞ্জু স্যামসন এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: ডানহাতি ।

  1. সঞ্জু স্যামসন এর স্ত্রীর নাম কী ?

Ans: চারুলতা ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সঞ্জু স্যামসন এর জীবনী – Sanju Samson Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।