Chandra Shekhar Azad Biography in Bengali
Chandra Shekhar Azad Biography in Bengali

চন্দ্রশেখর আজাদ এর জীবনী

Chandra Shekhar Azad Biography in Bengali

চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali : আজ, ভারতের স্বাধীনতার পর 70 বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে, এবং অনেক স্বাধীনতা সংগ্রামী যারা ভারতকে স্বাধীন করেছেন তারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং এর জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন, তাদের একজন হলেন চন্দ্রশেখর আজাদ। আজাদ) যিনি স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাই আজ আমরা তার জীবন নিয়ে আলোচনা করব। 

   ভারতীয় স্বাধীনতা আন্দোলনের একজন বিপ্লবী চন্দ্রশেখর আজাদ এর একটি সংক্ষিপ্ত জীবনী । চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali বা চন্দ্রশেখর আজাদ এর আত্মজীবনী বা (Chandra Shekhar Azad Jivani Bangla. A short biography of Chandra Shekhar Azad. Chandra Shekhar Azad Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) চন্দ্রশেখর আজাদ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চন্দ্রশেখর আজাদ কে ? Who is Chandra Shekhar Azad ?

চন্দ্রশেখর আজাদ ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন বিপ্লবী ছিলেন। আরেক বিপ্লবী ভগৎ সিংয়ের আদর্শিক গুরু হিসেবে চন্দ্রশেখর আজাদের পরিচয় আছে।

গান্ধীর দ্বারা পরিচালিত ১৯২২ সালে অসহযোগ আন্দোলন স্থগিত হওয়ার পর, আজাদ বিপ্লবী হয়ে ওঠেন। তিনি তরুণ বিপ্লবী মনমোহননাথ গুপ্তের সাথে সাক্ষাৎ করেন, যিনি তাকে রামপ্রসাদ বিসমিলের সাথে পরিচয় করিয়েছিলেন, যিনি হিন্দুস্তান রিপাবলিকান এ্যসোসিয়েশনের (এইচআরএ) বিপ্লবী সংগঠন গঠন করেছিলেন। 

চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali 

নাম (Name) চন্দ্রশেখর আজাদ (Chandra Shekhar Azad)
জন্ম (Birthday) ২৩ জুলাই ১৯০৬ (23rd July 1906)
জন্মস্থান (Birthplace) উত্তরপ্রদেশ, ভারত
প্রতিষ্ঠান হিন্দুস্তান রিপাবলিকান অ্যাসোসিয়েশন
আন্দোলন ভারতীয় স্বাধীনতা আন্দোলন
মৃত্যু (Death) ২৭ ফেব্রুয়ারি ১৯৩১ (27th February 1931)

চন্দ্রশেখর আজাদ প্রারম্ভিক জীবন – Chandra Shekhar Azad Early Life : 

নির্ভীক চন্দ্রশেখর আজাদ আলীরাজপুর জেলার ভবরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষেরা ছিলেন বদরকা (বর্তমান উন্নাও জেলা)। অনেকে তার জন্মকে বদরকা বলেই বলে থাকেন। চন্দ্রশেখর আজাদের পিতার নাম ছিল সীতারাম তিওয়ারি, যিনি চাকরি ছেড়ে মধ্যপ্রদেশে (ভাবরা) বসতি স্থাপন করেছিলেন। তাঁর মায়ের নাম জাগরণী দেবী।  চন্দ্রশেখরের শৈশব কেটেছে খেলাধুলা ও শুটিংয়ে।

চন্দ্রশেখর আজাদ এর ইতিহাস – Chandra Shekhar Azad History : 

1919 সালের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড দেশের যুব সমাজের পুরো কাঠামোকে পাল্টে দিয়েছিল, চন্দ্রশেখর তখন পড়াশোনা করছিলেন। কিন্তু 1921 সালে, যখন গান্ধীজি অসহযোগ আন্দোলন শুরু করেছিলেন, তখন তাঁর আহ্বানে চন্দ্রশেখর এবং অন্যান্য যুবকরা এই আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। এই আন্দোলনে যুবকদের সম্পৃক্ততা আন্দোলনকে গতি দেয় কিন্তু 15 বছর বয়সে আন্দোলনে অংশ নেওয়ার কারণে চন্দ্রশেখরকে 15টি বেত্রাঘাতের শাস্তি দেওয়া হয়।  তিনি প্রতিটি আঘাতে “ভারত মাতা কি জয়” বলে চিৎকার করতেন যা তাকে ভিতরে আরও শক্তিশালী করে তুলছিল।

 বিচারক তাকে তু কৌন হো নাম জিজ্ঞাসা করলে তিনি বলেন “আজাদ”। তখন থেকে আজাদ তার মূল নাম চন্দ্রশেখর আজাদ এর সাথে সংযুক্ত হয়। তিনি প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি কখনই ব্রিটিশ পুলিশের হাতে গ্রেফতার হবেন না এবং একজন মুক্ত মানুষ হিসেবে মৃত্যুবরণ করতে পছন্দ করবেন।  তাই তিনি ভারতকে স্বাধীন করার সিদ্ধান্ত নেন।

 কিন্তু এমন একটা সময় ছিল যখন গান্ধীজি অসহযোগ আন্দোলন প্রত্যাহার করে নেন, তখন দেশের সমস্ত যুবক হতাশ হয়ে পড়ে। তার মধ্যে প্রতিশোধের আগুন স্পষ্টভাবে দেখা যায়, তারপর আজাদ বিসমিল, শচীন্দ্রনাথ সান্যাল এবং যোগেশচন্দ্র চ্যাটার্জি দ্বারা প্রতিষ্ঠিত হিন্দুস্তান রিপাবলিক অ্যাসোসিয়েশনের সদস্যপদ গ্রহণ করেন। যখন এই সংগঠনটি গ্রামের ধনী বাড়িতে ডাকাতি করত এবং এর অধীনে 1925 সালে কাকোরি রেল ডাকাতি হয়েছিল, যাতে সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করা যায়।

চন্দ্রশেখর আজাদ এর ভারতের স্বাধীনতা আন্দোলন – Chandra Shekhar Azad Freedom Fighter : 

1928 সালের 8 সেপ্টেম্বর সুভাষ দিল্লির ফিরোজ শাহ কোটলা মাঠে একটি গোপন বৈঠকের আয়োজন করেন। এই বৈঠকে ভগৎ সিংকে দলের প্রচার প্রধান করা হয়। সভায় উপস্থিত সকলেই বলেছিলেন যে বিপ্লবী দলগুলিকে তাদের উদ্দেশ্যগুলিকে এই নতুন দলে একীভূত করা উচিত।  এই কারণেই “হিন্দুস্তান রিপাবলিকান অ্যাসোসিয়েশন” এর নাম পরিবর্তন করে “হিন্দুস্তান সোশ্যালিস্ট রিপাবলিকান অ্যাসোসিয়েশন” করা হয়। চন্দ্রশেখর আজাদ সেনাপ্রধানের (কমান্ডার-ইন-চীফ) দায়িত্ব গ্রহণ করেন। তাদের এখন একটাই লক্ষ্য “চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত আমাদের লড়াই চলবে এবং সেই সিদ্ধান্ত জয় না মৃত্যু।”

চন্দ্রশেখর আজাদ এর মৃত্যু – Chandra Shekhar Azad Death : 

এমনিভাবে ঝাঁসি ও ওরছা ছিল তাঁর কর্মকাণ্ডের কেন্দ্রস্থল, এখানে তিনি বনের মধ্যে নিজে গুলি চালানোর অনুশীলন করতেন এবং তাঁর বিপ্লবী সদস্যদেরও গুলি করার অনুশীলন করতেন। ভগত সিং, রাজগুরু এবং সুখদেবকে ব্রিটিশ সরকার গ্রেপ্তার করলে, চন্দ্রশেখর আজাদ 27 ফেব্রুয়ারি 1931 সালে জওহরলাল নেহরুর সাথে দেখা করেন এবং তাঁর সাহায্য চান কিন্তু ব্যর্থ হন।

কিন্তু অন্য কেউ পুলিশকে খবর দিলে বিপুল সংখ্যক পুলিশ আলফ্রেড পার্ক ঘেরাও করে গুলি চালাতে থাকে, জবাবে চন্দ্রশেখর আজাদ পুলিশকে লক্ষ্য করে গুলি করেন।  পালানোর উপায় না দেখে শেষ বুলেটটি নিজেই গুলি করে, ব্রিটিশরা তাকে ধরতে পারেনি এবং শেষ পর্যন্ত মুক্ত থাকে। এই ছিল একজন স্বাধীন বিপ্লবীর বীরত্বগাথা।

চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali FAQ : 

  1. চন্দ্রশেখর আজাদ কে ?

Ans: চন্দ্রশেখর আজাদ একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ।

  1. চন্দ্রশেখর আজাদ এর জন্ম কোথায় হয় ?

Ans: চন্দ্রশেখর আজাদ এর জন্ম হয় উত্তরপ্রদেশে ।

  1. চন্দ্রশেখর আজাদ এর জন্ম কবে হয় ?

Ans: চন্দ্রশেখর আজাদ এর জন্ম হয় ২৩ জুলাই ১৯০৬ সালে ।

  1. চন্দ্রশেখর আজাদ এর প্রতিষ্ঠানের নাম কী ?

Ans: চন্দ্রশেখর আজাদ এর প্রতিষ্ঠানের নাম হিন্দুস্তান রিপাবলিকান অ্যাসোসিয়েশন ।

  1. চন্দ্রশেখর আজাদ এর আন্দোলনের নাম কী ?

Ans: চন্দ্রশেখর আজাদ এর আন্দোলনের নাম ভারতের স্বাধীনতা আন্দোলন ।

  1. চন্দ্রশেখর আজাদ এর মৃত্যু কবে হয় ?

Ans: চন্দ্রশেখর আজাদ এর মৃত্যু হয় ২৭ ফেব্রুয়ারি ১৯৩১ সালে ।

চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চন্দ্রশেখর আজাদ এর জীবনী – Chandra Shekhar Azad Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।