ইয়েমেন দেশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Yemen in Bengali
ইয়েমেন দেশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Yemen in Bengali

ইয়েমেন দেশ সম্পর্কে কিছু তথ্য

Facts About Yemen in Bengali

ইয়েমেন দেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali : ইয়েমেন (Yemen) একটি আরবি দেশ যা পূর্ব আব্যন্তরীণ এশিয়ায় অবস্থিত। এটি আরব সাগর, সৌদি আরব ও ওমানের সাথে সীমাবদ্ধ। ইয়েমেন (Yemen) রাজধানী সানা। এটি একটি ইসলামী দেশ এবং আরবি ভাষা এখানে প্রধান ভাষা। ইয়েমেন (Yemen) অর্থনীতি বিশেষভাবে কৃষি এবং প্রাকৃতিক খনিজ শস্যজাত উৎপাদনে ভিত্তি করে। এছাড়াও, ইয়েমেন প্রচুর প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত এবং পর্যটকদের মাঝে খুব জনপ্রিয়।

   ইয়েমেন সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali বা ইয়েমেন এর কিছু বৈশিষ্ট্য বা (Yemen Knowledge Bangla. A short Facts of Yemen. Unknown Facts About Yemen, Amazing Facts About Yemen Country, Capital, Size, Population, History, Culture, Yemen Information in Bengali, Yemen Rachana Bangla, Facts About Yemen in Bengali) ইয়েমেন এর বর্ণনা সম্পর্কে বা ইয়েমেন সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইয়েমেন কী ? What is Yemen ?

ইয়েমেন (Yemen) মধ্যপ্রাচ্যের একটি দেশ। এটি আরব উপদ্বীপের দক্ষিণ-পশ্চিম প্রান্তে অবস্থিত। সুউচ্চ পর্বতমালা ইয়েমেন (Yemen) উপকূলীয় সমভূমিকে অভ্যন্তরের জনবিরল মরুভূমি থেকে পৃথক করেছে। ইয়েমেন (Yemen) জনসংখ্যা অল্প। দেশের অর্ধেকের বেশি অংশ বসবাসের অযোগ্য। এখানকার আরবেরা বেশির ভাগই গ্রামীণ। প্রাচীনকালে এখানে অনেকগুলি সমৃদ্ধ সভ্যতার অবস্থান ছিল। কিন্তু ধীরে ধীরে এলাকাটির গুরুত্ব হ্রাস পায় এবং এক হাজার বছরেরও বেশি সময় এটি একটি দরিদ্র ও অবহেলিত দেশ হিসেবে বিরাজ করছিল। 

ইয়েমেন দেশ সম্পর্কে কিছু তথ্য

Facts About Yemen in Bengali

দেশের নাম (Country Name) ইয়েমেন (Yemen)
রাজধানী (Capital) সানা
মহাদেশ (Continent) এশিয়া
ভাষা (Language) আরবি
আয়তন (Size) ৫,২৭,৯৬৮ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৪৯ তম
জনসংখ্যা (Population) ২৩,৮৩৩,০০০ জন
জাতীয় পশু (National Animal) Arabian leopard
রাষ্ট্রপতি (President) আব্দরাব্বুহ মানসুর হাদি

ইয়েমেন এর আয়তন – Yemen Size  : 

ইয়েমেন (Yemen) দেশের আয়তন প্রায় ৫,৫০,০০০ বর্গকিলোমিটার। এটি দক্ষিণ পূর্ব আব্যন্তরীণ এশিয়ায় অবস্থিত একটি দেশ যা আরব সাগর, সৌদি আরব এবং ওমান দেশের সাথে সীমাবদ্ধ। এর সর্বমোট সীমানা প্রায় ২,২০০ কিলোমিটার।

ইয়েমেন এর লোকসংখ্যা – Population of Yemen : 

2021 সালে ইয়েমেন (Yemen) দেশের অনুমানিত জনসংখ্যা প্রায় 2 কোটি ২৬ লক্ষ মানুষ। এটি দক্ষিণ পূর্ব আব্যন্তরীণ এশিয়ার একটি দেশ যা আরব সাগর, সৌদি আরব এবং ওমান দেশের সাথে সীমাবদ্ধ।

ইয়েমেন এর রাজধানী – Capital of Yemen : 

ইয়েমেন (Yemen) দেশের রাজধানী হল Sana’a (সানা’আ), এটি দেশের উত্তরে অবস্থিত একটি শহর। এটি দক্ষিণ পশ্চিম এশিয়ার পর্যায়ে সীমাবদ্ধ অরব সাগরের উপকূলে অবস্থিত। Sana’a দেশের সবচেয়ে বড় শহর হিসাবে গণ্য হয় এবং এটি দেশের রাজনৈতিক ও আর্থিক কেন্দ্র হিসাবে পরিচিত।

ইয়েমেন এর জাতীয় সঙ্গীত – Yemen National Anthem : 

ইয়েমেন (Yemen) দেশের রাষ্ট্রীয় গান “النشيد الوطني اليمني” বা “al-Nashid al-Watani al-Yamani” নামে পরিচিত। এটি অরবি ভাষায় লেখা এবং সুদানি মুসিক সুধারণে তৈরি করা। ইয়েমেনের জাতীয় সঙ্গীতে ক্লাসিক্যাল, ফোক এবং ইসলামীক সঙ্গীত একত্রিত থাকে।

ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen : 

ইয়েমেন পূর্ব আব্যন্তরীণ এশিয়ায় অবস্থিত একটি দেশ।

এটি আরব সাগর, সৌদি আরব এবং ওমান দেশের সাথে সীমাবদ্ধ।

ইয়েমেনের রাজধানী সানা এবং আরবি ভাষা এখানে প্রধান ভাষা।

ইয়েমেন একটি ইসলামী দেশ।

প্রাকৃতিক খনিজ শস্যজাত উৎপাদন এবং কৃষি ইয়েমেনের অর্থনীতির প্রধান উৎস।

ইয়েমেন প্রচুর প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। এখানে একটি উচ্চতর পর্বতমালার মাধ্যমে গভীর নিকটবর্তী নদীসমূহ পাওয়া যায়।

ইয়েমেনে বিশ্বব্যাংকের তথ্যমতে দাবি থাকে যে, এখানে বিপন্নতা খুব বেশি।

ইয়েমেন সংবিধানের ভিত্তিতে একজন রাষ্ট্রপতি এবং একজন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়।

ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Yemen Facts About in Bengali FAQ : 

  1. ইয়েমেন কী ?

Ans: ইয়েমেন একটি দেশ ।

  1. ইয়েমেন এর লোকসংখ্যা কত ?

Ans: ইয়েমেন এর লোকসংখ্যা ২৩,৮৩৩,০০০ জন ।

  1. ইয়েমেন এর রাজধানী কী ?

Ans: ইয়েমেন এর রাজধানী সানা ।

  1. ইয়েমেন এর রাষ্ট্রপতি কে ?

Ans ইয়েমেন এর রাষ্ট্রপতি আব্দরাব্বুহ মানসুর হাদি ।

  1. ইয়েমেন এর আয়তন কত ?

Ans: ইয়েমেন এর আয়তন ৫,২৭,৯৬৮ বর্গকিলোমিটার ।

ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইয়েমেন সম্পর্কে কিছু তথ্য – Facts About Yemen in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।