উট সম্পর্কে কিছু তথ্য - Facts About Camel in Bengali
উট সম্পর্কে কিছু তথ্য - Facts About Camel in Bengali

উট সম্পর্কে কিছু তথ্য

Facts About Camel in Bengali

উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali : একটি উট (Camel) হল ক্যামেলাস প্রজাতির একটি সমান-আঙ্গুলযুক্ত আনগুলেট যা এর পিঠে “কুঁজ” নামে পরিচিত স্বতন্ত্র ফ্যাটি জমা বহন করে। উট দীর্ঘদিন ধরে গৃহপালিত এবং পশুপাল হিসাবে তারা খাদ্য ও বস্ত্র সরবরাহ করে।

   উট সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Beng বা উট এর কিছু বৈশিষ্ট্য বা (Camel Knowledge Bangla. A short Facts of Camel. Unknown Facts About Camel, Amazing Facts About Camel, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Camel Information in Bengali, Facts About Camel in Bengali) উট এর জীবন রচনা সম্পর্কে বা উট সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

উট কী ? What is Camel ?

উট (Camel) বা উষ্ট্র কুঁজ-বিশিষ্ট একটি চতুষ্পদ প্রাণী। উটের পূর্বপুরুষেরা সম্ভবতঃ উত্তর আমেরিকায় আবির্ভূত হয়। পরে একভাগ বেরিং প্রণালী পার হয়ে এশিয়া ও উত্তর আফ্রিকায় চলে যায়, যাদের উত্তরসূরী হল ড্রোমেডারী ও ব্যাক্ট্রীয়ান উট (Camel)। মরুভূমিতে বহুযুগ বাস করার ফলে আজ উট মরুভূমির জাহাজ হয়ে সহিষ্ণুতার প্রতীক।

উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali

প্রাণীর নাম (Animal Name) উট (Camel)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) ৪০ বছর (40 Years)
গতিবেগ (Speed) ৬৫ কিলোমিটার (65 KM)
উচ্চতা (Height) ১.৮ – ২ মিটার (1.8 – 2 Meter)
ওজন (Weight) ৪০০ – ৬০০ কেজি (400 – 600 KG)
খাদ্য (Food) তৃণভোজী 

উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel : 

উট (Camel), (জেনাস ক্যামেলাস), শুষ্ক আফ্রিকা ও এশিয়ার বৃহৎ রমিনেটিং খুরযুক্ত স্তন্যপায়ী প্রাণীর তিনটি প্রজাতির যে কোনো একটি মদ্যপান ছাড়াই দীর্ঘ সময় চলার ক্ষমতার জন্য পরিচিত।

 অ্যারাবিয়ান উট বা ড্রোমেডারি (ক্যামেলাস ড্রোমেডারিয়াস) এর পিঠের একটি কুঁজ থাকে, যেখানে গৃহপালিত ব্যাক্ট্রিয়ান উট (সি. ব্যাক্ট্রিয়ানাস) এবং বন্য ব্যাক্ট্রিয়ান উট (সি. ফেরাস) এর দুটি থাকে। 

 এই “মরুভূমির জাহাজগুলি” দীর্ঘকাল ধরে প্যাক বা স্যাডল প্রাণী হিসাবে মূল্যবান এবং এগুলি দুধ, মাংস, উল এবং চামড়ার জন্যও শোষিত হয়। খ্রিস্টপূর্ব 3000-2000 খ্রিস্টপূর্বাব্দে আরবে ড্রোমেডারি গৃহপালিত হয়েছিল, ব্যাক্ট্রিয়ান উটটি 4000 খ্রিস্টপূর্বাব্দে মধ্য এশিয়ার স্টেপসে।

 আজকের 13 মিলিয়ন গৃহপালিত ড্রোমেডারি এবং মোটামুটি 97টি গৃহপালিত শাবক ভারতে এবং আফ্রিকার হর্নে রয়েছে।

 বন্য ড্রোমেডারিগুলি বিলুপ্ত হয়ে গেছে, যদিও অস্ট্রেলিয়ার অভ্যন্তরে একটি বড় বন্য জনসংখ্যা রয়েছে যা 19 শতকে আমদানি করা প্যাক পশুদের থেকে এসেছে। মধ্যপ্রাচ্য থেকে চীন এবং মঙ্গোলিয়া পর্যন্ত প্রায় এক মিলিয়ন গৃহপালিত ব্যাক্ট্রিয়ান উট রয়েছে।

 ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (IUCN) 2002 সাল থেকে বন্য ব্যাক্ট্রিয়ান উটকে একটি সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। বৃহত্তম জনসংখ্যা-সংখ্যা প্রায় 650 প্রাপ্তবয়স্ক প্রাণী-গোবি মরুভূমিতে বাস করে।

উট এর বিজ্ঞান – Biology Of Camel : 

উট এর পরিবেশগত এবং আচরণগত অভিযোজন : 

উট (Camel) সরাসরি তাদের কুঁজে জল জমা করে না;  তারা ফ্যাটি টিস্যুর আধার। তাদের কুঁজে শরীরের চর্বি ঘনীভূত করা তাদের শরীরের বাকি অংশে বিতরণ করা হলে চর্বি নিরোধক প্রভাবকে কমিয়ে দেয়, উটের গরম জলবায়ুতে বেঁচে থাকতে সাহায্য করে।

 যখন এই টিস্যুটি বিপাকিত হয়, তখন এটি প্রক্রিয়াজাত চর্বিগুলির প্রতিটি গ্রামের জন্য এক গ্রামের বেশি জল দেয়।  এই চর্বি বিপাক, শক্তি নির্গত করার সময়, শ্বাস-প্রশ্বাসের সময় ফুসফুস থেকে জল বাষ্পীভূত হয় (যেহেতু বিপাকীয় প্রক্রিয়ার জন্য অক্সিজেন প্রয়োজন): সামগ্রিকভাবে, জলের নিট হ্রাস পাওয়া যায়।

 একটি দৃশ্যমান পুরু মানি সহ একটি উটের প্রতিকৃতি একটি উটের মোটা কোট তার অনেকগুলি অভিযোজনের মধ্যে একটি যা এটিকে মরুভূমির মতো পরিস্থিতিতে সহায়তা করে।

 উটের শারীরবৃত্তীয় অভিযোজনের একটি সিরিজ রয়েছে যা তাদেরকে পানির কোনো বাহ্যিক উৎস ছাড়াই দীর্ঘ সময় ধরে সহ্য করতে দেয়।

 ড্রোমেডারি উট খুব গরম অবস্থায়ও প্রতি 10 দিনে একবারের মতো কদাচিৎ পান করতে পারে এবং ডিহাইড্রেশনের কারণে তার শরীরের ভর 30% পর্যন্ত হারাতে পারে।

 অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের থেকে ভিন্ন, উটের লোহিত রক্তকণিকা বৃত্তাকার না হয়ে ডিম্বাকৃতির হয়। এটি ডিহাইড্রেশনের সময় লোহিত রক্তকণিকার প্রবাহকে সহজতর করে এবং প্রচুর পরিমাণে জল পান করার সময় ফেটে না গিয়ে উচ্চ অসমোটিক পরিবর্তন সহ্য করতে তাদের আরও ভাল করে তোলে: একটি 600 কেজি (1,300 পাউন্ড) উট তিন মিনিটে 200 লিটার (53 ইউএস গ্যাল) জল পান করতে পারে।

উট (Camel) শরীরের তাপমাত্রা এবং জল খাওয়ার পরিবর্তন সহ্য করতে সক্ষম যা বেশিরভাগ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীকে হত্যা করবে। তাদের তাপমাত্রা ভোরের সময় 34 °C (93 °F) থেকে থাকে এবং সূর্যাস্তের সময় 40 °C (104 °F) এ ক্রমাগত বৃদ্ধি পায়, রাতে আবার শীতল হওয়ার আগে।

 সাধারণভাবে, উট এবং অন্যান্য গবাদি পশুর মধ্যে তুলনা করার জন্য, উট প্রতিদিন মাত্র 1.3 লিটার তরল গ্রহণ হারায় যখন অন্যান্য পশুসম্পদ প্রতিদিন 20 থেকে 40 লিটার হারায় (Breulmann, et al., 2007)।

 নির্দিষ্ট সীমার মধ্যে মস্তিষ্কের তাপমাত্রা বজায় রাখা প্রাণীদের জন্য গুরুত্বপূর্ণ; এটিকে সহায়তা করার জন্য, উটের একটি রেট মিরাবিল থাকে, ধমনী এবং শিরাগুলির একটি জটিল একে অপরের খুব কাছাকাছি থাকে যা মস্তিষ্কে প্রবাহিত রক্তকে ঠান্ডা করতে বিপরীতমুখী রক্ত ​​​​প্রবাহকে ব্যবহার করে।

উট এর বিবর্তন – Camel Evaluation : 

প্রোটাইলোপাস নামক প্রাচীনতম উটটি 40 থেকে 50 মিলিয়ন বছর আগে (ইওসিনের সময়) উত্তর আমেরিকায় বাস করত।  এটি একটি খরগোশের আকার ছিল এবং এখন দক্ষিণ ডাকোটার খোলা বনভূমিতে বাস করত।

 35 মিলিয়ন বছর আগে, পোয়েব্রোথেরিয়াম একটি ছাগলের আকার ছিল এবং উট (Camel) এবং লামার মতো আরও অনেক বৈশিষ্ট্য ছিল। খুরযুক্ত স্টেনোমাইলাস, যা পায়ের আঙ্গুলের ডগায় হাঁটত, এই সময়েও বিদ্যমান ছিল এবং লম্বা গলার এপিক্যামেলাস মিওসিনে বিবর্তিত হয়েছিল।

 সমস্ত আধুনিক উটের সরাসরি পূর্বপুরুষ, প্যারাকামেলাস, উচ্চ মায়োসিন থেকে মধ্য প্লেইস্টোসিন পর্যন্ত বিদ্যমান ছিল।  প্রায় 3-5 মিলিয়ন বছর আগে, উত্তর আমেরিকার ক্যামেলিডি গ্রেট আমেরিকার অংশ হিসাবে দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়ে

 পানামার নবগঠিত ইস্তমাসের মাধ্যমে আদান-প্রদান, যেখানে তারা গুয়ানাকোস এবং সম্পর্কিত প্রাণীদের জন্ম দিয়েছে এবং বেরিং স্থল সেতুর মাধ্যমে এশিয়ায়।

 উচ্চ কানাডিয়ান আর্কটিক থেকে 2006 সালে শুরু হওয়া এলেসমের দ্বীপে প্যারাকামেলাসের জীবাশ্মের আশ্চর্যজনক আবিষ্কারগুলি ইঙ্গিত দেয় যে ড্রোমেডারিটি একটি বৃহত্তর, বোরিয়াল ব্রাউজার থেকে এসেছে যার কুঁজ একটি ঠান্ডা জলবায়ুতে অভিযোজন হিসাবে বিবর্তিত হতে পারে। এই প্রাণীটি প্রায় নয় ফুট (2.7 মিটার) লম্বা ছিল বলে অনুমান করা হয়।

 উত্তর আমেরিকার শেষ উটটি ছিল ক্যামেলপস হেস্টারনাস, যা এশিয়া থেকে মানুষের অভিবাসনের সাথে মিলে ঘোড়া, খাটো মুখের ভাল্লুক, ম্যামথ এবং মাস্টোডন, গ্রাউন্ড স্লথস, স্যাবারটুথ বিড়াল এবং অন্যান্য অনেক মেগাফানা সহ অদৃশ্য হয়ে গিয়েছিল।

19th and 20th centuries : 

মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী 19 শতকের শেষের দিকে ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ইউএস ক্যামেল কর্পস প্রতিষ্ঠা করে।  কেউ এখনও ক্যালিফোর্নিয়ার বেনিসিয়ার বেনিসিয়া আর্সেনালে আস্তাবল দেখতে পারে, যেখানে তারা আজকাল বেনিসিয়া ঐতিহাসিক যাদুঘর হিসাবে কাজ করে।

 যদিও উটের পরীক্ষামূলক ব্যবহারকে সাফল্য হিসেবে দেখা হয়েছিল (জন বি. ফ্লয়েড, 1858 সালে যুদ্ধের সেক্রেটারি, আরও এক হাজার উট পাওয়ার জন্য তহবিল বরাদ্দ করার সুপারিশ করেছিলেন),

 1861 সালে আমেরিকান গৃহযুদ্ধের প্রাদুর্ভাবে উট কর্পসের সমাপ্তি ঘটে: টেক্সাস কনফেডারেসির অংশ হয়ে ওঠে এবং বেশিরভাগ উট মরুভূমিতে ঘুরে বেড়ানোর জন্য ছেড়ে দেওয়া হয়।

 উট-সওয়ার তুয়ারেগ এবং আরব বিদ্রোহীদের উপর বৃহত্তর নিয়ন্ত্রণ প্রয়োগের জন্য ফ্রান্স 1912 সালে সাহারার আর্মি ডি’আফ্রিকের অংশ হিসাবে একটি মেহারিসে উট কর্পস তৈরি করে, কারণ তাদের পায়ে হেঁটে পরাজিত করার পূর্বের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

 ফ্রি ফ্রেঞ্চ ক্যামেল কর্পস দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লড়াই করেছিল, এবং উট-মাউন্ট করা ইউনিটগুলি 1962 সালে আলজেরিয়ার উপর ফরাসি শাসনের শেষ না হওয়া পর্যন্ত পরিষেবাতে ছিল।

 1916 সালে, ব্রিটিশরা ইম্পেরিয়াল ক্যামেল কর্পস তৈরি করেছিল। এটি মূলত সেনুসির সাথে যুদ্ধ করার জন্য ব্যবহৃত হয়েছিল, কিন্তু পরবর্তীতে প্রথম বিশ্বযুদ্ধে সিনাই এবং প্যালেস্টাইন অভিযানে ব্যবহৃত হয়েছিল।

উট এর শিল্প – Camel Textile : 

মরুভূমির উপজাতি এবং মঙ্গোলিয়ান যাযাবররা তাঁবু, ইয়র্ট, পোশাক, বিছানা এবং আনুষাঙ্গিক জন্য উটের চুল ব্যবহার করে। উটের বাইরের পাহারার লোম থাকে এবং ভিতরের নিচে নরম থাকে এবং তন্তুগুলি [কার দ্বারা?] প্রাণীর রঙ এবং বয়স অনুসারে বাছাই করা হয়।

 পশুপালকদের জন্য জলরোধী কোট হিসাবে গার্ডের চুলগুলিকে অনুভূত করা যেতে পারে, যখন নরম চুলগুলি প্রিমিয়াম পণ্যগুলির জন্য ব্যবহৃত হয়। ফাইবার বুননে ব্যবহারের জন্য কাঁটা বা হাত বুনন বা ক্রোশেটের জন্য সুতা তৈরি করা যেতে পারে।

 17 শতকের পর থেকে বিশুদ্ধ উটের চুল পশ্চিমা পোশাকের জন্য ব্যবহৃত হচ্ছে বলে রেকর্ড করা হয়েছে এবং 19 শতক থেকে উল এবং উটের চুলের মিশ্রণ ব্যবহার করা হয়েছিল।

উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel FAQ : 

  1. উট কী ?

Ans: উট বা উষ্ট্র কুঁজ-বিশিষ্ট একটি চতুষ্পদ প্রাণী ।

  1. উট কী শ্রেণীর প্রাণী ?

Ans: উট এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. উট এর জীবনকাল কত ?

Ans: উট এর জীবনকাল ৪০ বছর ।

  1. উট এর উচ্চতা কত ?

Ans: উট এর উচ্চতা ২ মিটার ।

  1. উট এর গতিবেগ কত ?

Ans: উট এর গতিবেগ ৬৫ কিমি ।

  1. উট এর খাবার কী ?

Ans: উট তৃণভোজী প্রাণী ।

উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উট সম্পর্কে কিছু তথ্য – Facts About Camel in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।