আরশোলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Cockroach in Bengali
আরশোলা সম্পর্কে কিছু তথ্য - Facts About Cockroach in Bengali

আরশোলা সম্পর্কে কিছু তথ্য

Facts About Cockroach in Bengali 

আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali : তেলাপোকা হল ব্লাটোডিয়া ক্রমের পোকা, যার মধ্যে উইপোকাও রয়েছে। 4,600টির মধ্যে প্রায় 30টি তেলাপোকা আরশোলা (Cockroach) মানুষের আবাসস্থলের সাথে যুক্ত। প্রায় চারটি প্রজাতি কীটপতঙ্গ হিসাবে সুপরিচিত।

   আরশোলা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali বা আরশোলা এর কিছু বৈশিষ্ট্য বা (Cockroach Knowledge Bangla. A short Facts of Cockroach. Unknown Facts About Cockroach, Amazing Facts About Cockroach Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Cockroach Information in Bengali, Cockroach Rachana Bangla, Facts About Cockroach in Bengali) আরশোলা এর জীবন রচনা সম্পর্কে বা আরশোলা সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

আরশোলা কী ? What is Cockroach ?

আরশোলা (Cockroach) একটি বড় গাঢ় বাদামী পোকা, সাধারণত নোংরা বা সামান্য ভেজা জায়গায় পাওয়া যায়।

তেলাপোকা বা আরশোলা (Cockroach) হল ব্লাটোডা পর্বের পোকা, যাতে উই পোকারাও আছে। মানুষের বাসস্থানের সাথে সম্পর্কিত আছে এমন তেলাপোকার প্রজাতি রয়েছে 4600 প্রজাতির মধ্যে প্রায় 30টি। প্রায় চারটি প্রজাতিকে ক্ষতিকর হিসেবে ধরা হয়।

আরশোলা এর কিছু তথ্য – Facts About Cockroach in Bengali 

প্রাণীর নাম (Animal Name) আরশোলা (Cockroach)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 160-180 দিন
গতিবেগ (Speed) 5 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 35-41 Mm.
খাদ্য (Food) লার্ভা, ছোটপোকা, আবর্জনা ইত্যাদি

আরশোলা এর বিজ্ঞান – Biology of Cockroach : 

আরশোলা (Cockroach) তেলাপোকা সারা বিশ্বে প্রচুর পরিমাণে রয়েছে এবং বিস্তৃত পরিবেশে বাস করে, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় অঞ্চলে।

আরশোলা (Cockroach) তেলাপোকাগুলি অত্যন্ত ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে, তাদের আর্কটিক অঞ্চলে বসবাস করতে দেয়। কিছু প্রজাতি গ্লিসারল থেকে তৈরি অ্যান্টিফ্রিজ তৈরি করে −122 °C (−188 °F) তাপমাত্রায় টিকে থাকতে সক্ষম।

 উত্তর আমেরিকায়, পাঁচটি পরিবারে বিভক্ত 50টি প্রজাতি মহাদেশ জুড়ে পাওয়া যায়। অস্ট্রেলিয়ায় 450 প্রজাতি পাওয়া যায়। প্রায় চারটি বিস্তৃত প্রজাতি সাধারণত কীটপতঙ্গ হিসাবে বিবেচিত হয়।

আরশোলা (Cockroach) তেলাপোকা বিস্তৃত আবাসস্থল দখল করে। অনেকে পাতার আবর্জনার মধ্যে, ম্যাটেড গাছের ডালপালা, পচনশীল কাঠে, স্টাম্পের গর্তে, ছালের নীচে গহ্বরে, কাঠের স্তূপের নীচে এবং ধ্বংসাবশেষের মধ্যে বাস করে।

 কেউ কেউ শুষ্ক অঞ্চলে বাস করে এবং পানির উৎস ছাড়াই বেঁচে থাকার ব্যবস্থা তৈরি করেছে। অন্যরা জলজ, ব্রোমেলিয়াড ফাইটোটেলমাটা সহ জলাশয়ের পৃষ্ঠের কাছাকাছি বাস করে এবং খাবারের জন্য চারণে ডুব দেয়।

 এর মধ্যে বেশিরভাগই পেটের ডগা দিয়ে জলের পৃষ্ঠকে ছিদ্র করে শ্বাস নেয় যা একটি স্নরকেল হিসাবে কাজ করে, তবে কেউ কেউ নিমজ্জিত হওয়ার সময় তাদের বক্ষের ঢালের নীচে বাতাসের বুদবুদ বহন করে।

 অন্যরা বনের ছাউনিতে বাস করে যেখানে তারা প্রধান ধরনের অমেরুদণ্ডী প্রাণী হতে পারে। এখানে তারা দিনের বেলা ফাটলের মধ্যে, মৃত পাতার মধ্যে, পাখি এবং পোকামাকড়ের বাসাগুলিতে বা এপিফাইটের মধ্যে লুকিয়ে থাকতে পারে, রাতে খাওয়ার জন্য উদয় হয়।

আরশোলা এর আচরণ – Cockroach Behaviour : 

আরশোলা (Cockroach) তেলাপোকা সামাজিক পোকামাকড়;  একটি বড় সংখ্যক প্রজাতি হয় সমন্বিত বা একত্রিত হওয়ার দিকে ঝুঁকছে, এবং একটি সামান্য ছোট সংখ্যা পিতামাতার যত্ন প্রদর্শন করে।

 এটা ভাবা হতো যে আরশোলা (Cockroach) তেলাপোকা একত্রিত হয় কারণ তারা পরিবেশগত সংকেতগুলিতে প্রতিক্রিয়া দেখায়, কিন্তু এখন বিশ্বাস করা হয় যে ফেরোমোন এই আচরণের সাথে জড়িত।  কিছু প্রজাতি অন্ত্রের সাথে তাদের মলের মধ্যে এটি নিঃসৃত করে।

 মাইক্রোবিয়াল সিম্বিওন্ট জড়িত, অন্যরা তাদের ম্যান্ডিবলে অবস্থিত গ্রন্থি ব্যবহার করে। কিউটিকল দ্বারা উত্পাদিত ফেরোমোন তেলাপোকাকে গন্ধ দ্বারা তেলাপোকার বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে পার্থক্য করতে সক্ষম করে।

 জড়িত আচরণগুলি শুধুমাত্র কয়েকটি প্রজাতির মধ্যে অধ্যয়ন করা হয়েছে, তবে জার্মান আরশোলা (Cockroach) তেলাপোকা একটি গন্ধ গ্রেডিয়েন্ট সহ মল পথ ছেড়ে যায়।

 অন্যান্য তেলাপোকা খাদ্য ও পানির উৎস এবং অন্যান্য তেলাপোকা কোথায় লুকিয়ে আছে তা আবিষ্কার করতে এই ধরনের পথ অনুসরণ করে। এইভাবে, আরশোলা (Cockroach) তেলাপোকার উদীয়মান আচরণ রয়েছে, যার মধ্যে স্বতন্ত্র মিথস্ক্রিয়াগুলির একটি সাধারণ সেট থেকে গোষ্ঠী বা ঝাঁকের আচরণ উদ্ভূত হয়।

আরশোলা এর জীবনকাল – Cockroach Lifecycle : 

আরশোলা (Cockroach) তেলাপোকার জীবনচক্র সাধারণত তিনটি ধাপ নিয়ে গঠিত: ডিম, নিম্ফ এবং প্রাপ্তবয়স্ক।

 ডিম: একটি স্ত্রী তেলাপোকা একটি সংরক্ষিত জায়গায় ডিম পাড়ে, যেমন ফাটল বা ফাটল। ডিমগুলি একটি ডিমের কেসের মধ্যে থাকে, যা একটি ওথেকা নামেও পরিচিত, যা প্রজাতির উপর নির্ভর করে 50টি পর্যন্ত ডিম ধারণ করতে পারে। ডিম সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে ফুটে ওঠে।

 নিম্ফ: ডিম ফুটে বাচ্চা বের হওয়ার পর নিম্ফ পর্যায় শুরু হয়। নিম্ফগুলি ছোট এবং প্রাপ্তবয়স্ক তেলাপোকার মতো, তবে তাদের ডানা নেই এবং এখনও যৌনভাবে পরিপক্ক নয়।  Nymphs তাদের বৃদ্ধি এবং বিকাশের সাথে সাথে কয়েকবার তাদের বহির্মুখী কঙ্কালগুলিকে গলিয়ে ফেলে বা ফেলে দেয়।  প্রজাতির উপর নির্ভর করে, একটি জলপরীকে প্রাপ্তবয়স্ক হতে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত সময় লাগতে পারে।

 প্রাপ্তবয়স্ক: একবার একটি জলপরী পর্যাপ্ত বার গলে গেলে, এটি প্রাপ্তবয়স্ক পর্যায়ে পৌঁছে। প্রাপ্তবয়স্ক আরশোলা (Cockroach) তেলাপোকার সম্পূর্ণরূপে বিকশিত ডানা রয়েছে এবং তারা প্রজনন করতে সক্ষম। একটি প্রাপ্তবয়স্ক তেলাপোকার জীবনকাল প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তবে কয়েক মাস থেকে কয়েক বছর পর্যন্ত হতে পারে।

সামগ্রিকভাবে, প্রজাতি এবং পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে একটি আরশোলা (Cockroach) তেলাপোকার সমগ্র জীবনচক্র কয়েক মাস থেকে এক বছরের বেশি সময় নিতে পারে।

আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Cockroach : 

আরশোলা (Cockroach) তেলাপোকা হল পতঙ্গ যা ব্লাটোডিয়া ক্রমভুক্ত। প্রায় 4,600 প্রজাতির তেলাপোকা রয়েছে, তবে সবচেয়ে সাধারণ প্রজাতি যা মানুষের বাসস্থান আক্রমণ করে তা হল জার্মান তেলাপোকা, আমেরিকান তেলাপোকা এবং ওরিয়েন্টাল তেলাপোকা।

আরশোলা (Cockroach) তেলাপোকা বিভিন্ন পরিবেশ ও পরিস্থিতিতে বেঁচে থাকার ক্ষমতার জন্য পরিচিত। লম্বা অ্যান্টেনা সহ তাদের একটি সমতল, ডিম্বাকার আকৃতির শরীর রয়েছে এবং প্রজাতির উপর নির্ভর করে ছোট থেকে বড় আকারের হতে পারে। আরশোলা (Cockroach) তেলাপোকা সাধারণত নিশাচর এবং মানুষের খাবার, পোষা প্রাণীর খাবার এবং আবর্জনা সহ বিভিন্ন ধরণের খাবার খায়।

আরশোলা (Cockroach) তেলাপোকা একটি উপদ্রব এবং স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে, কারণ তারা সালমোনেলা এবং ইকোলির মতো রোগ বহন করতে পারে এবং ছড়াতে পারে। এগুলি কিছু লোকের মধ্যে অ্যালার্জি এবং হাঁপানিও ট্রিগার করতে পারে। প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার মধ্যে রয়েছে একটি পরিষ্কার এবং শুষ্ক থাকার জায়গা রাখা, ফাটল এবং ফাটল সিল করা এবং টোপ এবং কীটনাশক ব্যবহার করা।

আরশোলা এর কিছু তথ্য – Facts About Cockroach in Bengali FAQ : 

  1. আরশোলা কী ?

Ans: আরশোলা এক পতঙ্গ ।

  1. আরশোলা এর জীবনকাল কত ?

Ans: আরশোলা এর জীবনকাল ১৬০ – ১৮০ দিন ।

  1. আরশোলা এর দৈর্ঘ্য কত ?

Ans: আরশোলা এর দৈর্ঘ্য ৩৫-৪১ মিমি ।

  1. আরশোলা এর খাবার কী ?

Ans: আরশোলা এর খাবার আবর্জনা, ছোটপোকা, লার্ভা ইত্যাদি ।

  1. আরশোলা এর গতিবেগ কত ?

Ans: আরশোলা এর গতিবেগ ৫ কিমি ।

আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আরশোলা সম্পর্কে কিছু তথ্য – Facts About Cockroach in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।