ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য - Facts About Kangaroo in Bengali
ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য - Facts About Kangaroo in Bengali

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য

Facts About Kangaroo in Bengali

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali : ক্যাংগারু (Kangaroo) ম্যাক্রোপোডিডি পরিবারের একটি মার্সুপিয়াল।  সাধারণ ব্যবহারে শব্দটি এই পরিবারের সবচেয়ে বড় প্রজাতি, লাল ক্যাংগারু, সেইসাথে অ্যান্টিলোপাইন ক্যাংগারু, পূর্ব ধূসর ক্যাংগারু এবং পশ্চিম ধূসর ক্যাংগারুকে বর্ণনা করতে ব্যবহৃত হয়। ক্যাংগারুরা অস্ট্রেলিয়ার আদিবাসী।

   ক্যাংগারু সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Beng বা ক্যাংগারু এর কিছু বৈশিষ্ট্য বা (Kangaroo Knowledge Bangla. A short Facts of Kangaroo. Unknown Facts About Kangaroo, Amazing Facts About Kangaroo, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Kangaroo Information in Bengali, Facts About Kangaroo in Bengali) ক্যাংগারু এর জীবন রচনা সম্পর্কে বা ক্যাংগারু সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

ক্যাংগারু কী ? What is Kangaroo ?

ক্যাংগারু (Kangaroo) মারসুপিয়াল গোত্রের এক প্রকারের স্তন্যপায়ী প্রাণী। এদের কেবলমাত্র অস্ট্রেলিয়া ও প্রতিবেশী দ্বীপগুলিতে দেখা যায়। এরা পিছনের দুই পায়ের উপর লাফিয়ে লাফিয়ে চলে। মার্সুপিয়াল বলে ক্যাংগারুরা অপরিণত বাচ্চার জন্ম দেয়। বাচ্চাগুলি মায়ের পেটের থলিতে থেকে বড় হয়।

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali 

প্রাণীর নাম (Animal Name) ক্যাংগারু (Kangaroo)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) ১৫ – ২৫ (15 – 25 Years)
গতিবেগ (Speed) ৬৫ কিলোমিটার (65 KM)
দৈর্ঘ্য (Length) 2.8 M.
ওজন (Weight) 50 – 66 KG.
খাদ্য (Food) তৃণভোজী 

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo : 

ক্যাংগারু (Kangaroo), অস্ট্রেলিয়ান মার্সুপিয়ালের ছয়টি বড় প্রজাতির যেকোনো একটি তাদের পেছনের পায়ে লাফানোর জন্য এবং লাফানোর জন্য উল্লেখ করা হয়েছে। ক্যাংগারু শব্দটি, বিশেষভাবে ব্যবহৃত, পূর্বের ধূসর ক্যাংগারু, পশ্চিম ধূসর ক্যাংগারু এবং লাল ক্যাংগারু, সেইসাথে অ্যান্টিলোপাইন ক্যাংগারু এবং ওয়ালারুর দুটি প্রজাতিকে বোঝায় (নীচে দেখুন)।

 কম সুনির্দিষ্টভাবে, ক্যাংগারু ম্যাক্রোপাস গণের 14 টি প্রজাতিকে বোঝায়, যার মধ্যে কয়েকটিকে ওয়ালাবি বলা হয়। এর বিস্তৃত ব্যবহারে, ক্যাংগারু ম্যাক্রোপোডিডি পরিবারের যেকোনো সদস্যকে বোঝায়, যা প্রায় 65টি প্রজাতি নিয়ে গঠিত,

 গাছ ক্যাংগারু এবং কোওক্কা সহ; ইঁদুর ক্যাংগারুগুলিকে “বোন” পরিবার, পোটোরোইডে এবং হাইপসিপ্রিমনডোনটিডেতে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 ম্যাক্রোপোডিডি অস্ট্রেলিয়ায় পাওয়া যায় (তাসমানিয়া এবং অন্যান্য উপকূলীয় দ্বীপ, যেমন ক্যাংগারু দ্বীপ সহ), নিউ গিনি এবং বিসমার্ক দ্বীপপুঞ্জের পূর্বে অবস্থিত দ্বীপগুলি।  নিউজিল্যান্ডে বেশ কয়েকটি প্রজাতির প্রবর্তন করা হয়েছে।

ক্যাংগারু এর বিজ্ঞান – Biology of Kangaroo :

ক্যাংগারু এর গতিবেগ – Kangaroo Locomotion : 

ক্যাংগারুই একমাত্র বড় প্রাণী যারা লোকোমোশনের মাধ্যম হিসেবে হপিং ব্যবহার করে। একটি লাল ক্যাংগারুর জন্য আরামদায়ক হপিং গতি প্রায় 20-25 কিমি/ঘন্টা (12-16 মাইল), কিন্তু স্বল্প দূরত্বে 70 কিমি/ঘন্টা (43 মাইল) পর্যন্ত গতি অর্জন করা যেতে পারে, যখন এটি একটি গতি বজায় রাখতে পারে  প্রায় 2 কিমি (1.2 মাইল) জন্য 40 কিমি/ঘন্টা (25 মাইল)।

 হপ করার সময়, শক্তিশালী গ্যাস্ট্রোকনেমিয়াস পেশীগুলি শরীরকে মাটি থেকে তুলে নেয় যখন ছোট প্লান্টারিস পেশী, যা বড় চতুর্থ পায়ের আঙ্গুলের কাছে সংযুক্ত থাকে, পুশ-অফের জন্য ব্যবহৃত হয়।

 সম্ভাব্য শক্তির সত্তর শতাংশ ইলাস্টিক টেন্ডনে সঞ্চিত থাকে।  ধীর গতিতে, এটি পেন্টাপেডাল লোকোমোশন নিযুক্ত করে, এর লেজ ব্যবহার করে তার দুই অগ্রভাগের সাথে একটি ত্রিপড তৈরি করে যখন এর পিছনের পা সামনে নিয়ে আসে।

 পেন্টাপেডাল হাঁটা এবং দ্রুত হপিং উভয়ই শক্তিশালীভাবে ব্যয়বহুল। মাঝারি গতিতে লাফানো সবচেয়ে বেশি শক্তি সাশ্রয়ী, এবং একটি ক্যাংগারু 15 কিমি/ঘন্টা (9.3 মাইল প্রতি ঘন্টা) এর উপরে গতিশীল একই আকারের প্রাণী একই গতিতে দৌড়ানোর চেয়ে শক্তির সামঞ্জস্য বজায় রাখে।

 ক্যাংগারুরা পারদর্শী সাঁতারু, এবং শিকারী দ্বারা হুমকির সম্মুখীন হলে প্রায়ই জলপথে পালিয়ে যায়। যদি পানিতে তাড়া করা হয়, একটি ক্যাংগারু তার কপাল ব্যবহার করে শিকারীকে পানির নিচে ধরে রাখতে পারে যাতে এটি ডুবে যায়।

ক্যাংগারু এর পরিবার – Kangaroo Family : 

ক্যাংগারু (Kangaroo) এর পেট গবাদি পশু এবং ভেড়ার থেকে একেবারে ভিন্ন, যার চারটি বগি রয়েছে। তারা কখনও কখনও তারা যে গাছপালা খেয়েছে তা পুনরুদ্ধার করে, এটিকে চুদে চিবিয়ে খায় এবং তারপর চূড়ান্ত হজমের জন্য আবার গিলে ফেলে।

 যাইহোক, এটি একটি ভিন্ন, আরও কঠোর, ক্রিয়াকলাপ যা র্যুমিন্যান্টের তুলনায়, এবং এটি প্রায়শই ঘটে না।

 বিভিন্ন প্রজাতির ক্যাংগারুর ভিন্ন ভিন্ন খাদ্য রয়েছে, যদিও সবগুলোই কঠোর তৃণভোজী। পূর্বের ধূসর ক্যাংগারু প্রধানত একটি চরায় এবং বিভিন্ন ধরণের ঘাস খায়, যেখানে লাল ক্যাংগারুর মতো কিছু অন্যান্য প্রজাতি তাদের খাদ্য তালিকায় উল্লেখযোগ্য পরিমাণে ঝোপঝাড় অন্তর্ভুক্ত করে।

 ছোট প্রজাতির ক্যাংগারুও হাইপোজিল ছত্রাক খেয়ে থাকে।  অনেক প্রজাতি নিশাচর, এবং ক্রেপাসকুলার, সাধারণত গরম দিনগুলি ছায়ায় বিশ্রাম করে এবং শীতল সন্ধ্যা, রাত এবং সকাল ঘুরে বেড়ায় এবং খাওয়ায়।

 এর চারণ অভ্যাসের কারণে, ক্যাংগারু বিশেষ দাঁত তৈরি করেছে যা স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে বিরল। এর ছিদ্রকারীরা মাটির কাছাকাছি ঘাস কাটতে সক্ষম হয় এবং এর গুড় ঘাস কাটে এবং পিষে।

ক্যাংগারু এর আচরণ – Kangaroo Behaviour : 

ক্যাংগারু (Kangaroo) এর দলগুলোকে মব বলা হয়, যাদের মধ্যে সাধারণত ১০ বা তার বেশি ক্যাংগারু থাকে। ভিড়ের মধ্যে থাকা গ্রুপের কিছু দুর্বল সদস্যদের সুরক্ষা প্রদান করতে পারে।

 ভৌগলিক অঞ্চলের মধ্যে ভিড়ের আকার এবং স্থিতিশীলতা পরিবর্তিত হয়, পূর্ব অস্ট্রেলিয়ার পশ্চিমের শুষ্ক এলাকার তুলনায় বৃহত্তর এবং আরও স্থিতিশীল সমষ্টি রয়েছে।

 বৃহত্তর সমষ্টিগুলি উচ্চ পরিমাণে মিথস্ক্রিয়া এবং জটিল সামাজিক কাঠামো প্রদর্শন করে, যা আনগুলেটের সাথে তুলনীয়।

 একটি সাধারণ আচরণ হল নাক স্পর্শ করা এবং স্নিফিং, যা বেশিরভাগই ঘটে যখন একজন ব্যক্তি একটি গ্রুপে যোগ দেয়। ক্যাংগারু যে স্নিফিং করছে তারা গন্ধের ইঙ্গিত থেকে অনেক তথ্য লাভ করে।

 এই আচরণ ফলস্বরূপ আগ্রাসন ছাড়াই সামাজিক সংহতি প্রয়োগ করে। পারস্পরিক স্নিফিংয়ের সময়, যদি একটি ক্যাংগারু ছোট হয়, তবে এটি তার শরীরকে মাটির কাছাকাছি ধরে রাখবে এবং এর মাথা কাঁপবে, যা জমা দেওয়ার সম্ভাব্য রূপ হিসাবে কাজ করে।

 পুরুষ এবং মহিলাদের মধ্যে অভিবাদন সাধারণ, বড় পুরুষরা মহিলাদের সাথে দেখা করার ক্ষেত্রে সবচেয়ে বেশি জড়িত। বেশিরভাগ অন্যান্য অ-বিরোধী আচরণ মা এবং তাদের বাচ্চাদের মধ্যে ঘটে।

 মা এবং যুবক সাজসজ্জার পরেও তাদের বন্ধনকে শক্তিশালী করে। স্তন্যপান করানোর সময় বা পরে একজন মা তার বাচ্চাকে লালন পালন করবেন। একটি জোয়ি তার মায়ের থলিতে নাজেল করবে যদি সে এটিতে অ্যাক্সেস চায়।

 ক্যাংগারুদের যৌন ক্রিয়াকলাপের মধ্যে রয়েছে স্ত্রী জোড়া।  অস্ট্রাস মহিলারা ব্যাপকভাবে বিচরণ করে এবং সুস্পষ্ট সংকেত দিয়ে পুরুষদের দৃষ্টি আকর্ষণ করে।

 একজন পুরুষ একজন মহিলাকে পর্যবেক্ষণ করবে এবং তার প্রতিটি গতিবিধি অনুসরণ করবে। সে তার প্রস্রাব শুঁকে তা দেখতে সে অস্ট্রাসে আছে কিনা, একটি প্রক্রিয়া যা ফ্লেম্যানের প্রতিক্রিয়া প্রদর্শন করে। তারপরে পুরুষটি তাকে উদ্বেগ এড়াতে ধীরে ধীরে তার কাছে যাবে।

ক্যাংগারু এর শিকার – Kangaroo Predators : 

ক্যাংগারু (Kangaroo) -দের কিছু প্রাকৃতিক শিকারী আছে। থাইলাসিন, যাকে প্যালিওন্টোলজিস্টরা একসময় ক্যাংগারুর প্রধান প্রাকৃতিক শিকারী বলে মনে করেন, এখন বিলুপ্ত। অন্যান্য বিলুপ্ত শিকারীদের মধ্যে রয়েছে মার্সুপিয়াল সিংহ, মেগালানিয়া এবং ওনাম্বি।

 যাইহোক, কমপক্ষে 50,000 বছর আগে অস্ট্রেলিয়ায় মানুষের আগমন এবং প্রায় 5,000 বছর আগে ডিঙ্গো প্রবর্তনের সাথে, ক্যাংগারুদের মানিয়ে নিতে হয়েছিল।

 ওয়েজ-লেজযুক্ত ঈগল এবং অন্যান্য রাপ্টাররা সাধারণত ক্যাংগারু ক্যারিয়ন খায়। অন্যান্য খাদ্য উৎসের অভাব হলে গোয়ানা এবং অন্যান্য মাংসাশী সরীসৃপও ছোট ক্যাংগারু প্রজাতির জন্য বিপদ ডেকে আনে।

 ডিঙ্গোগুলির পাশাপাশি, শিয়াল, ফেরাল বিড়াল এবং উভয় গৃহপালিত কুকুরের মতো প্রবর্তিত প্রজাতিগুলি ক্যাংগারু জনগোষ্ঠীর জন্য হুমকিস্বরূপ।

 ক্যাংগারু এবং ওয়ালাবিরা পারদর্শী সাঁতারু, এবং বিকল্পটি উপস্থাপন করলে প্রায়শই জলপথে পালিয়ে যায়। যদি পানিতে তাড়া করা হয়, একটি বড় ক্যাংগারু তার কপাল ব্যবহার করে শিকারীকে পানির নিচে ধরে রাখতে পারে যাতে এটি ডুবে যায়।

 প্রত্যক্ষদর্শীদের দ্বারা বর্ণিত আরেকটি প্রতিরক্ষামূলক কৌশল হল আক্রমণকারী কুকুরটিকে সামনের পা দিয়ে ধরা এবং পিছনের পা দিয়ে ছিন্নভিন্ন করা।

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali FAQ : 

  1. ক্যাংগারু কী ?

Ans: ক্যাংগারু এক বন্যপ্রাণী ।

  1. ক্যাংগারু কী শ্রেণীর প্রাণী ?

Ans: ক্যাংগারু স্তন্যপায়ী প্রাণী ।

  1. ক্যাংগারু এর জীবনকাল কত ?

Ans: ক্যাংগারু এর জীবনকাল ১৫ – ২৫ বছর ।

  1. ক্যাংগারু এর গতিবেগ কত ?

Ans: ক্যাংগারু এর গতিবেগ ৬৫ কিমি ।

  1. ক্যাংগারু এর খাবার কী ?

Ans: ক্যাংগারু তৃণভোজী প্রাণী ।

  1. ক্যাংগারু এর ওজন কত ?

Ans: ক্যাংগারু এর ওজন ৫০ – ৬৬ কেজি ।

ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ক্যাংগারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Kangaroo in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।