হাইতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Haiti in Bengali
হাইতি সম্পর্কে কিছু তথ্য - Facts About Haiti in Bengali

হাইতি সম্পর্কে কিছু তথ্য

Facts About Haiti in Bengali

হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali : হাইতি (Haiti) দেশ উত্তর আমেরিকার কারাইবিয়ান সাগরের উত্তরে অবস্থিত একটি দেশ। এটি দক্ষিণ আমেরিকার আশেপাশে অবস্থিত দেশগুলির মধ্যে একটি। পূর্বে হাইতি (Haiti) একটি ফরাসি কলোনি ছিল, এখন এটি একটি প্রজাতন্ত্রিক রাষ্ট্র। হাইতি (Haiti) দেশের রাজধানী পোর্ট অফ প্রিন্স। এটি একটি ছোট দেশ হওয়াতেও বেশ প্রাচীন সভ্যতা ও সংস্কৃতির অন্যতম কেন্দ্রস্থানীয় হতে পারে। এছাড়াও হাইতি একটি প্রাকৃতিক সৌন্দর্যের দেশ, যেখানে একটি আদর্শ পরিবেশ এবং জলবায়ু রয়েছে। তবে দেশটি ব্যবসায়িক ও রাজনৈতিক উন্নয়নে অনেকখানি সমস্যার সম্মুখীন।

   হাইতি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali বা হাইতি এর কিছু বৈশিষ্ট্য বা (Haiti Knowledge Bangla. A short Facts of Haiti. Unknown Facts About Haiti, Amazing Facts About Haiti Country, Capital, Size, Population, History, Culture, Haiti Information in Bengali, Haiti Rachana Bangla, Facts About Haiti in Bengali) হাইতি এর বর্ণনা সম্পর্কে বা হাইতি সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

হাইতি কী ? What is Haiti ?

হাইতি (Haiti) ক্যারিবীয় সাগরের হিস্পানিওলা দ্বীপের পশ্চিম এক-তৃতীয়াংশ এলাকা নিয়ে রাষ্ট্রটি গঠিত। দ্বীপের বাকী অংশে ডোমিনিকান প্রজাতন্ত্র অবস্থিত। ১৮০৪ সালে হাইতি (Haiti) লাতিন আমেরিকার প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয়। এটিই দাসদের সফল বিপ্লবের ফলে সৃষ্ট একমাত্র রাষ্ট্র। হাইতি প্রথমে স্পেনীয় ও পরে ফরাসি উপনিবেশ ছিল। হাইতির সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান দাসেরা ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করলে হাইতি (Haiti) স্বাধীনতা লাভ করে। পর্তোপ্রাঁস দেশটির রাজধানী ও বৃহত্তম শহর।

হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali

দেশের নাম (Country Name) হাইতি (Haiti)
রাজধানী (Capital) পর্তোপ্রাঁস
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) ফরাসি
আয়তন (Size) ২৭,৭৫০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৪৩ তম
জনসংখ্যা (Population) ১১,৪৩৯,৬৪৬ জন
জাতীয় পশু (National Animal) Hispaniolan Trogon
রাষ্ট্রপতি (President) আরিয়েল অঁরি

হাইতি এর আয়তন – Haiti Size  : 

হাইতি (Haiti) দেশের মোট আয়তন প্রায় ২৭,৮০০ বর্গকিলোমিটার বা ১০,৭১০ বর্গমাইল। হাইতি দেশ উত্তর আমেরিকার কারাইবিয়ান সাগরের উত্তরে অবস্থিত একটি দেশ। এটি দক্ষিণ আমেরিকার আশেপাশে অবস্থিত দেশগুলির মধ্যে একটি। হাইতি দেশের সীমানা দক্ষিণে ডোমিনিকান প্রজাতন্ত্র, পশ্চিমে জামাইকা এবং উত্তরে বাহামাস ও কিউবা দেশসমূহের সাথে সীমাবদ্ধ। 

হাইতি এর লোকসংখ্যা – Population of Haiti : 

হাইতি (Haiti) দেশের প্রায় ১১ মিলিয়ন লোকসংখ্যা রয়েছে। ২০২১ সালের জনগণনার তথ্য অনুসারে, হাইতি দেশের আবাদি হলো ১১,২৩,২৬৩ জন। এটি সম্পূর্ণ একটি সূক্ষ্মদেশ এবং এর লোকসংখ্যা বিশেষভাবে প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে। এই দেশে জনসংখ্যার বেশিরভাগ লোক দাঁড়িয়ে আছে অর্থনৈতিক অস্থিতিতে এবং বেশিরভাগ লোক গুরুত্বপূর্ণ খাদ্য এবং ঔষধ সরবরাহের বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়।

হাইতি এর রাজধানী – Capital of Haiti : 

হাইতি (Haiti) দেশের রাজধানী পোর্ট অফ প্রিন্স। এটি দেশের পশ্চিম তীরে অবস্থিত এবং কারাইবিয়ান সাগরের তীরে অবস্থিত। এটি দেশের অর্থনীতি এবং প্রশাসনিক কেন্দ্র হিসাবে কাজ করে এবং এটি দেশের সর্বাধিক জনবহুল শহরের মধ্যে একটি। পোর্ট অফ প্রিন্সে সবচেয়ে বেশি বসবাস করে এবং এটি দেশের সবচেয়ে বড় বন্দরের মধ্যে একটি। এছাড়াও, পোর্ট অফ প্রিন্স দেশের শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং প্রযুক্তির কেন্দ্র হিসাবেও কাজ করে।

হাইতি এর জাতীয় সঙ্গীত – Haiti National Anthem : 

হাইতি (Haiti) দেশের রাষ্ট্রীয় গান হলো “La Dessalinienne” অর্থাৎ “ডেসালিন সংগীত”। এটি হাইতির প্রথম স্বাধীনতা প্রাপ্তির উপলক্ষ্যে লিখিত হয়েছে এবং ফ্রান্স থেকে আগমন করা একটি মিউজিক হলো “La Marseillaise” এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। রচনাকাল হল ১৮৩৮ সাল এবং রচীতা থাকলেন জিন জ্যাক ডেসালিন। এটি হাইতি সরকার ও সমাজে বিশেষ প্রাচীন একটি গান হিসাবে গণ্য হয়।

হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti : 

হাইতি দেশ উত্তর আমেরিকার কারাইবিয়ান সাগরের উত্তরে অবস্থিত একটি দেশ। এটি দক্ষিণ আমেরিকার আশেপাশে অবস্থিত দেশগুলির মধ্যে একটি।

হাইতি দেশের জনসংখ্যা প্রায় ১১ মিলিয়ন জন। এটি পূর্বে ফরাসি কলোনি ছিল এবং এখন এটি একটি প্রজাতন্ত্রিক রাষ্ট্র। হাইতি দেশের রাজধানী পোর্ট অফ প্রিন্স।

হাইতি দেশ একটি বেশিরভাগ সময় উষ্ণমণ্ডলীয় জলবায়ুতে বিদ্যমান। দেশটি প্রাকৃতিক সৌন্দর্যের দেশ হিসাবে পরিচিত এবং এখানে কিছু প্রাকৃতিক উপকরণ রয়েছে যেমন সুন্দর তালবৃষ্টি বন, পানির ঝর্ণা, এবং গুহাবিহার।

হাইতি দেশের অর্থনীতি এখন কঠিন সমস্যার সম্মুখীন। দেশটি দীন এবং ক্ষুদ্র পূর্ণবিস্তারক দেশ হিসাবে পরিচিত। 

হাইতি সম্পর্কে কিছু তথ্য – Haiti Facts About in Bengali FAQ : 

  1. হাইতি কী ?

Ans: হাইতি একটি দেশ ।

  1. হাইতি এর জনসংখ্যা কত ?

Ans: হাইতি এর জনসংখ্যা ১১ মিলিয়ন ।

  1. হাইতি এর রাজধানী কী ?

Ans: হাইতি এর রাজধানী পর্তোপ্রাঁস ।

  1. হাইতি এর ভাষা কী ?

Ans: হাইতি এর ভাষা ফরাসি ।

  1. হাইতি এর রাষ্ট্রপতি কে ?

Ans: হাইতি এর রাষ্ট্রপতি আরিয়েল অঁরি ।

হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হাইতি সম্পর্কে কিছু তথ্য – Facts About Haiti in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।