চিলি সম্পর্কে কিছু তথ্য - Facts About Chile in Bengali
চিলি সম্পর্কে কিছু তথ্য - Facts About Chile in Bengali

চিলি সম্পর্কে কিছু তথ্য

Facts About Chile in Bengali

চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali : চিলি (Chile) দেশ দক্ষিণ আমেরিকার তলপাক অঞ্চলে অবস্থিত একটি দেশ। চিলি (Chile) দক্ষিণ মধ্যবর্তী দেশ হিসাবে পরিচিত এবং দক্ষিণ আমেরিকার তৃতীয় বৃহত্তম দেশ হিসাবে গন্য করা হয়। চিলি (Chile) দেশের রাজধানী সান্তিয়াগো এবং চিলি পেসো চিলির মুদ্রা। চিলি দেশের প্রাকৃতিক সৌন্দর্য, ঐতিহ্য, সংস্কৃতি এবং প্রাচীন সভ্যতা দেশটির পরিচালনার মূল ভারতীয়, স্পেনীয় এবং অমেরিকান সাংস্কৃতিক উপাদানের মিশ্রণে নির্মিত হয়েছে। চিলি দেশের অর্থনীতি প্রধানতঃ খনিজ উত্পাদন, কৃষি এবং প্রকৌশল উদ্যোগে ভিত্তিক।

   চিলি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali বা চিলি এর কিছু বৈশিষ্ট্য বা (Chile Knowledge Bangla. A short Facts of Chile. Unknown Facts About Chile, Amazing Facts About Chile Country, Capital, Size, Population, History, Culture, Chile Information in Bengali, Chile Rachana Bangla, Facts About Chile in Bengali) চিলি এর বর্ণনা সম্পর্কে বা চিলি সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

চিলি কী ? What is Chile ?

চিলি (Chile) দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিম অংশের একটি দেশ। চিলি (Chile) দেশটি প্রশান্ত মহাসাগরের উপকূল ঘেঁষে একটি লম্বা ফিতার মত প্রসারিত একটি ভূখণ্ড। উত্তর-দক্ষিণে চিলির দৈর্ঘ্য প্রায় ৪,২৭০ কিলোমিটার, কিন্তু এর গড় বিস্তার ১৮০ কিলোমিটারেরও কম। উত্তরের ঊষর মরুভূমি থেকে শুরু করে দক্ষিণের ঝঞ্ঝাপীড়িত হিমবাহ ও ফিয়র্ডসমূহ চিলির ভূ-দৃশ্যাবলির বৈচিত্র‌্যের স্বাক্ষর বহন করছে। দেশটির মধ্যভাগে একটি উর্বর উপত্যকা অবস্থিত। পূর্বে আন্দেস পর্বতমালা আর্জেন্টিনার সাথে সীমান্ত তৈরি করেছে। চিলির রাজধানী ও বৃহত্তম শহর সান্তিয়াগো মধ্যভাগের উপত্যকায় অবস্থিত।

চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali

দেশের নাম (Country Name) চিলি (Chile)
রাজধানী (Capital) সান্তিয়াগো
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্পেনীয়
আয়তন (Size) ৭,৫৬,৯৫০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৩৮ তম
জনসংখ্যা (Population) ১৬,৫৯৪,০৭৪ জন
জাতীয় পশু (National Animal) South Andean huemul
রাষ্ট্রপতি (President) মিশেল বাশলে

চিলি এর আয়তন – Chile Size  : 

চিলি (Chile) দেশের আয়তন প্রায় ৭,৫১৮ হাজার বর্গকিলোমিটার বা ২,৯০৫ বর্গমাইল। এটি দক্ষিণ আমেরিকার তলপাক অঞ্চলে অবস্থিত একটি দেশ। চিলি দেশ দক্ষিণ মধ্যবর্তী দেশ হিসাবে পরিচিত এবং দক্ষিণ আমেরিকার তৃতীয় বৃহত্তম দেশ হিসাবে গন্য করা হয়। চিলি দেশের উত্তরে পেরু এবং বলিভিয়া, পূর্বে আর্জেন্টিনা এবং পশ্চিমে প্যাসিফিক মহাসাগরের তাটস্থ দেশগুলি অবস্থিত।

চিলি এর লোকসংখ্যা – Population of Chile : 

2021 সালের জন্য, চিলি (Chile) দেশের আবাদি প্রায় 1 কোটি 93 লক্ষ জন।

চিলি এর রাজধানী – Capital of Chile : 

চিলি (Chile) দেশের রাজধানী সান্তিয়াগো (Santiago)। এটি দেশের সর্ববৃহৎ শহর এবং প্রধান অর্থনৈতিক এবং সংস্কৃতিক কেন্দ্র। সান্তিয়াগো চিলি দেশের মধ্যবর্তী অংশে অবস্থিত এবং আন্তর্জাতিক উড়ানবিলাস সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। সান্তিয়াগো একটি উন্নয়নশীল শহর এবং বিভিন্ন প্রকৃতির প্রাকৃতিক উপহারের জন্য পরিচিত, যেমন আন্দেশ্যমূলক সৌন্দর্য্য, পাহাড় ও তারাশমুকুট এবং খাদ্য এবং পানীয় উৎস।

চিলি এর জাতীয় সঙ্গীত – Chile National Anthem : 

চিলি (Chile) দেশের রাষ্ট্রীয় গান “Himno Nacional de Chile” অর্থাৎ “চিলির জাতীয় সঙ্গীত”। এটি আধিকারিকভাবে ১৮৪৭ সালে ঘোষণা করা হয়েছে। এই গানটি আধিকারিকভাবে সঙ্গীত বিদ্যালয়ে শিখান এবং দেশের সকল উচ্চতর স্থানগুলিতে সমারোহ করা হয়। চিলির জাতীয় সঙ্গীতটি স্প্যানিশ ভাষায় লেখা এবং উদ্ধৃত করা হয়েছে চিলির স্বাধীনতার প্রথম স্প্যানিশ নোটকেলার, জোসে জোয়াকিন পালমা দ্বারা।

চিলি এর জাতীয় পশু – Chile National Animal : 

চিলি (Chile) দেশের রাষ্ট্রীয় পশু সাউথ এমেরিকান লামা (South American llama)। লামা দক্ষিণ আমেরিকার প্রধান বৃষ্টিপাত জনিত প্রদর্শনী সিঙ্গানা উপকরণ হিসাবে জানা হয়। লামা চিলি দেশে প্রচলিত প্রাণী এবং বড় হাঁটানো প্রাণী হিসাবে পরিচিত। এটি একটি ঘাসখাওয়া প্রাণী এবং মুখের উপর পশুর সামান্য বাল রয়েছে। চিলি দেশে লামা চারপাশের সমৃদ্ধ দক্ষিণ আমেরিকান প্রচলিত প্রাণীদের মধ্যে একটি। 

চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile : 

চিলি (Chile) দেশ দক্ষিণ আমেরিকার তলপাক অঞ্চলে অবস্থিত।

চিলি দক্ষিণ মধ্যবর্তী দেশ হিসাবে পরিচিত এবং দক্ষিণ আমেরিকার তৃতীয় বৃহত্তম দেশ হিসাবে গন্য করা হয়।

চিলি দেশের জনসংখ্যা প্রায় ১৯ কোটি মানুষ।

চিলি দেশের রাজধানী সান্তিয়াগো।

চিলি পেসো চিলির মুদ্রা।

চিলি দেশের প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ এবং দেশটি বিশ্বব্যাপী প্রকৃতি উদ্যানের বিভিন্ন ঝর্ণার কারণে পর্যটকদের জনপ্রিয় একটি গন্তব্য।

চিলি দেশের অর্থনীতি প্রধানতঃ খনিজ উত্পাদন, কৃষি এবং প্রকৌশল উদ্যোগে ভিত্তিক।

চিলি দেশে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বৃহত্তম ভূমিখণ্ড পাটাগোনিয়া পর্বতমালার একটি অংশ অবস্থিত।

চিলি সম্পর্কে কিছু তথ্য – Chile Facts About in Bengali FAQ : 

  1. চিলি কী ?

Ans: চিলি একটি দেশ ।

  1. চিলি এর আয়তন কত ?

Ans: চিলি এর আয়তন ৭,৫৬,৯৫০ বর্গকিলোমিটার ।

  1. চিলি এর লোকসংখ্যা কত ?

Ans: চিলি এর লোকসংখ্যা ১৬,৫৯৪,০৭৪ জন ।

  1. চিলি এর রাজধানী কী ?

Ans: চিলি এর রাজধানী সান্তিয়াগো ।

  1. চিলি এর রাষ্ট্রপতি কে ?

Ans: চিলি এর রাষ্ট্রপতি মিশেল বাশলে ।

চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই চিলি সম্পর্কে কিছু তথ্য – Facts About Chile in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।