বেজি সম্পর্কে কিছু তথ্য - Facts About Mongoose in Bengali
বেজি সম্পর্কে কিছু তথ্য - Facts About Mongoose in Bengali

বেজি সম্পর্কে কিছু তথ্য

Facts About Mongoose in Bengali

বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali : বেজি হল হারপেস্টিডি পরিবারের 34টি প্রজাতির মধ্যে 29টির সাধারণ ইংরেজি নাম, যা 14টি বংশ নিয়ে গঠিত। এরা দক্ষিণ ইউরেশিয়া এবং আফ্রিকার মূল ভূখণ্ডের স্থানীয় ছোট মাংসাশী।

   বেজি সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali বা বেজি এর কিছু বৈশিষ্ট্য বা (Mongoose Knowledge Bangla. A short Facts of Mongoose. Unknown Facts About Mongoose, Amazing Facts About Mongoose Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Mongoose Information in Bengali, Mongoose Rachana Bangla, Facts About Mongoose in Bengali) বেজি এর জীবন রচনা সম্পর্কে বা বেজি সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

বেজি কী ? What is Mongoose ?

বেজি বা নেউল (সংস্কৃত নকুল) হারপেস্টিডে গোত্রের শ্বাপদ (Herpestidae family of order Carnivora) স্তন্যপায়ী প্রাণী। লোমশ শরীর দ্রুত চলাচল করে। দিনের বেলায় খাবার সংগ্রহ করে রাতে মাটিতে নিজেদের তৈরীকৃত গর্তে বাস করে। মাছ, হাঁস-মুরগি, অন্য ছোট প্রাণী এদের খাদ্য। শহরে ঝোপ ঝাড় বিশিষ্ট এলাকায় এবং গ্রামে দেখা যায়।

বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali

প্রাণীর নাম (Animal Name) বেজি (Mongoose)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 12 বছর
বৈজ্ঞানিক নাম  Herpestidae
গতিবেগ (Speed) 32 কিলোমিটার
উচ্চতা (Height) 53 – 71 CM.
ওজন (Weight) 3-4 কিলোগ্রাম
খাদ্য (Food) মাংসাশী

বেজি এর খাবার – Mongoose Diet : 

মঙ্গুরা বেশিরভাগ পোকামাকড়, কাঁকড়া, কেঁচো, টিকটিকি, পাখি এবং ইঁদুর খায়। তবে এরা ডিম ও ক্যারিয়নও খায়।

 ভারতীয় ধূসর বেজি এবং অন্যান্যরা বিষাক্ত সাপ, বিশেষ করে কোবরাদের সাথে লড়াই এবং মারার ক্ষমতার জন্য সুপরিচিত।

 তারা তাদের তত্পরতা, মোটা আবরণ এবং বিশেষ অ্যাসিটাইলকোলিন রিসেপ্টরগুলির কারণে এই ধরনের কাজে পারদর্শী যা তাদের সাপের বিষ প্রতিরোধী বা প্রতিরোধী করে তোলে।  যাইহোক, তারা সাধারণত কোবরাকে এড়িয়ে চলে এবং এর মাংস খাওয়ার জন্য তাদের কোন বিশেষ সখ্যতা নেই।

 কিছু প্রজাতি সহজ কৌশল শিখতে পারে। এগুলি আধা-গৃহপালিত হতে পারে এবং পোকা নিয়ন্ত্রণের জন্য পোষা প্রাণী হিসাবে রাখা হয়। তারা পছন্দসই তুলনায় আরো ধ্বংসাত্মক হতে পারে।

 ইঁদুর মারার জন্য যখন ওয়েস্ট ইন্ডিজে আমদানি করা হয়, তখন তারা বেশিরভাগ ছোট, স্থল-ভিত্তিক প্রাণীজগতকে ধ্বংস করে দেয়। এই কারণে, মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ প্রজাতির মঙ্গুজ আমদানি করা অবৈধ,

 অস্ট্রেলিয়া, এবং অন্যান্য দেশ। বেজি 1883 সালে হাওয়াইতে প্রবর্তিত হয়েছিল এবং স্থানীয় প্রজাতির উপর উল্লেখযোগ্য বিরূপ প্রভাব ফেলেছিল।

বেজির প্রজনন – Mongoose Reproduction : 

সঙ্গম করার সময় বেজি একটি উচ্চ-পিচ শব্দ নির্গত করে, যা সাধারণত গিগলিং নামে পরিচিত। কোর্টশিপের সময় হাসির শব্দও শোনা যায়। মহিলা ব্যান্ডেড মুঙ্গোস (মুঙ্গোস মুঙ্গো) সম্প্রদায়ের দ্বারা শিশুহত্যা রোধ করার জন্য একই দিনে তাদের সাহায্যকে একত্রিত করে।

মানুষের সাথে সম্পর্ক – Relationship with Human : 

প্রাচীন মেসোপটেমিয়ায়, বেজিগুলি নিঙ্গিলিন দেবতার কাছে পবিত্র ছিল, যিনি নিঙ্গিরিমার সাথে মিলিত হয়েছিলেন, যা যাদুবিদ্যার দেবতা যাকে সাপের বিরুদ্ধে সুরক্ষার জন্য আহ্বান করা হয়েছিল।

 একটি ব্যাবিলনীয় জনপ্রিয় প্রবাদ অনুসারে, যখন একটি ইঁদুর একটি মঙ্গুজ থেকে সর্পের গর্তে পালিয়ে যায়, তখন এটি ঘোষণা করে, “আমি আপনাকে সাপের মন্ত্রকের কাছ থেকে শুভেচ্ছা জানাচ্ছি!” পুরাতন ব্যাবিলনীয় গ্লিপটিক শিল্পে মঙ্গুজের মতো একটি প্রাণীও দেখা যায়, তবে এর তাৎপর্য জানা যায়নি।

 গ্রীক ঐতিহাসিক ডিওডোরাস সিকুলাস (1.35 এবং 1.87) এর মতে, মিশরীয়রা তাদের বিষাক্ত সাপ পরিচালনা করার ক্ষমতা এবং তাদের মাঝে মাঝে কুমিরের ডিম খাওয়ার জন্য স্থানীয় মঙ্গুজ (হার্পেস্টেস ইকনিউমন) কে পূজা করত।

 সম্পদের হিন্দু দেবতা, কুবের (বিশ্রাবের পুত্র (“খ্যাতি”), কুবেরকে বৈশ্রবণও বলা হয়), প্রায়শই তার বাম হাতে একটি বেজি ধারণ করে চিত্রিত করা হয়, তাই কেউ কেউ বেজিের দর্শনকে ভাগ্যবান বলে মনে করেন।

 Suricata suricatta ব্যতীত সমস্ত মঙ্গুজ প্রজাতিকে নিউজিল্যান্ডের বিপজ্জনক পদার্থ এবং নতুন জীব আইন 1996 এর অধীনে একটি “নিষিদ্ধ নতুন জীব” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যা তাদের দেশে আমদানি করা থেকে বাধা দেয়।

বেজির জীবনচক্র – Mongoose Lifecycle : 

জন্ম: বেজি বাচ্চা, যা কিট বা কুকুরছানা নামেও পরিচিত, তারা অন্ধ এবং অসহায় হয়ে জন্মায়। এরা সাধারণত দুই থেকে চারটি বাচ্চার বাচ্চা হয়ে জন্মায়।

 নার্সিং: তাদের জীবনের প্রথম কয়েক সপ্তাহ, বেজি ছানারা তাদের ভরণ-পোষণের জন্য সম্পূর্ণরূপে মায়ের দুধের উপর নির্ভর করে।

 দুধ ছাড়ানো: কয়েক সপ্তাহ পরে, মা তার কুকুরছানাদের শক্ত খাবারের সাথে পরিচয় করিয়ে দিতে শুরু করবে, এবং তারা আরও সক্রিয়ভাবে তাদের আশেপাশের অন্বেষণ করতে শুরু করবে।

 কিশোর: প্রায় ছয় থেকে আট সপ্তাহ বয়সে, ছানাগুলি আরও স্বাধীন হয়ে ওঠে এবং তাদের ভাইবোন এবং তাদের দলের অন্যান্য সদস্যদের সাথে খেলতে এবং সামাজিকতা শুরু করে।

 প্রাপ্তবয়স্ক: প্রায় ছয় মাস বয়সে, বেজি বাচ্চারা যৌন পরিপক্কতায় পৌঁছে এবং প্রাপ্তবয়স্ক হিসাবে বিবেচিত হয়।  তারপর তারা তাদের জন্মগত দল ছেড়ে অন্য দলে যোগ দেবে বা তাদের নিজেদের প্রতিষ্ঠা করবে।

 প্রজনন: প্রাপ্তবয়স্ক বেজি সঙ্গম করে এবং সন্তান উৎপাদন করে, জীবনের চক্র অব্যাহত রাখে।

 বার্ধক্য: বেজি বয়সের সাথে সাথে তারা কম সক্রিয় এবং শিকারীদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। তারা স্বাস্থ্য এবং উর্বরতা হ্রাস অনুভব করতে পারে।

বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose : 

বেজি একটি ছোট মাংসাশী স্তন্যপায়ী প্রাণী যা Herpestidae পরিবারের অন্তর্গত। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপে প্রায় 34 প্রজাতির মঙ্গুজ পাওয়া যায়। বেজি তাদের ক্ষিপ্রতা এবং দ্রুত নড়াচড়ার জন্য পরিচিত, যা তারা পোকামাকড়, ছোট ইঁদুর এবং সরীসৃপের মতো শিকার ধরতে ব্যবহার করে।

 মঙ্গুজের সবচেয়ে পরিচিত প্রজাতিগুলির মধ্যে একটি হল ভারতীয় ধূসর বেজি, যা দক্ষিণ এশিয়ার স্থানীয়। এই বেজিগুলি সাধারণত প্রায় 20 ইঞ্চি লম্বা হয়, একটি লম্বা লেজ, বাদামী পশম এবং একটি সূক্ষ্ম থুতু দিয়ে থাকে।  ভারতীয় ধূসর বেজিগুলিকে প্রায়শই ভারতে পোষা প্রাণী হিসাবে রাখা হয়, যেখানে তারা বিষাক্ত সাপ শিকার এবং মেরে ফেলার ক্ষমতার জন্য পরিচিত।

বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali FAQ : 

  1. বেজি কী ?

Ans: বেজি এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. বেজি এর জীবনকাল কত ?

Ans: বেজি এর জীবনকাল ১২ বছর ।

  1. বেজি এর খাবার কী ?

Ans: বেজি এক মাংসাশী প্রাণী ।

  1. বেজি এর দৈর্ঘ্য কত ?

Ans: বেজি এর দৈর্ঘ্য ৫৩-৭১ সেমি ।

  1. বেজি এর ওজন কত ?

Ans: বেজি এর ওজন ৩-৪ কেজি ।

বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বেজি সম্পর্কে কিছু তথ্য – Facts About Mongoose in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।