গাধা সম্পর্কে কিছু তথ্য - Facts About Donkey in Bengali
গাধা সম্পর্কে কিছু তথ্য - Facts About Donkey in Bengali

গাধা সম্পর্কে কিছু তথ্য

Facts About Donkey in Bengali

গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali : বর্ণনা গাধা বা গাধা ঘোড়া পরিবারের একটি গৃহপালিত সদস্য, Equidae. গাধার বন্য পূর্বপুরুষ আফ্রিকান বন্য গাধা, E. africanus. গাধা (Donkey) কমপক্ষে 5000 বছর ধরে একটি শ্রমজীবী ​​প্রাণী হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

   গাধা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Beng বা গাধা এর কিছু বৈশিষ্ট্য বা (Donkey Knowledge Bangla. A short Facts of Donkey. Unknown Facts About Donkey, Amazing Facts About Donkey, Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Donkey Information in Bengali, Facts About Donkey in Bengali) গাধা এর জীবন রচনা সম্পর্কে বা গাধা সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

গাধা কী ? What is Donkey ?

গাধা (Donkey) বা গর্দভ বৈজ্ঞানিক নাম বা ত্রিপদী নাম ই. আফ্রিকানাস এসিনাস। গাধা হল Equidae পরিবার(family) এর অন্তর্গত একটি অযুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী প্রানী। এর উৎপত্তি হয়েছে আফ্রিকান বন্য এক গাধার প্রজাতি ই.এসিনাস যা থেকে পরবর্তীকালে উপপ্রজাতি [ই. আফ্রিকানাস এসিনাস]” (”Equus africanus asinus”) অথবা বর্তমান প্রজাতি ” ই. এসিনাস” এর সৃষ্টি হয়েছে।

গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali

প্রাণীর নাম (Animal Name) গাধা (Donkey)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 27-40 বছর
গতিবেগ (Speed) 70 কিলোমিটার
উচ্চতা (Height) 79-160 CM.
ওজন (Weight) 80-480 KG.
খাদ্য (Food) তৃণভোজী

গাধার বিজ্ঞান – Biology of Donkey : 

গাধা (Donkey)-র একটি জেনি সাধারণত প্রায় 12 মাসের জন্য গর্ভবতী থাকে, যদিও গর্ভাবস্থার সময়কাল 11 থেকে 14 মাসের মধ্যে পরিবর্তিত হয় এবং সাধারণত একটি একক বাচ্চার জন্ম দেয়। যমজ সন্তানের জন্ম বিরল, যদিও ঘোড়ার তুলনায় কম।

 গাধার গর্ভধারণের প্রায় 1.7 শতাংশ যমজ সন্তান হয়;  তাদের মধ্যে প্রায় 14 শতাংশে উভয় বেঁচে থাকে।  সাধারণভাবে জেনিদের গর্ভধারণের হার ঘোড়ার তুলনায় কম (অর্থাৎ, mares এর জন্য 60-65% হারের চেয়ে কম)।

 যদিও জেনিগুলি জন্ম দেওয়ার 9 বা 10 দিনের মধ্যে উত্তাপে আসে, তবে তাদের উর্বরতা কম থাকে এবং সম্ভবত প্রজনন ট্র্যাক্ট স্বাভাবিক অবস্থায় ফিরে আসেনি।

 এইভাবে পুনঃপ্রজননের আগে আরও এক বা দুটি অস্ট্রাস চক্র অপেক্ষা করা স্বাভাবিক, ঘোড়ার অনুশীলনের বিপরীতে।  জেনি সাধারণত তাদের বাচ্ছাদের খুব প্রতিরক্ষামূলক হয়, এবং কিছু তাদের পাশে একটি বাছুর থাকার সময় এস্ট্রাসে আসে না।

 পুনঃপ্রজননের সাথে জড়িত সময়ের ব্যবধান, এবং একটি জেনির গর্ভধারণের দৈর্ঘ্যের মানে হল যে একটি জেনির বছরে একটিরও কম বাচ্ছা থাকবে।

 এই কারণে এবং দীর্ঘ গর্ভকালীন সময়ের জন্য, গাধা প্রজননকারীরা প্রতি বছর একটি বাছুর পাওয়ার আশা করে না, যেমনটি ঘোড়ার প্রজননকারীরা প্রায়শই করে থাকে, তবে চার বছরে তিনটির জন্য পরিকল্পনা করতে পারে।

গাধার স্বভাব – Donkey Behaviour : 

গাধার একগুঁয়েমির জন্য একটি কুখ্যাত খ্যাতি রয়েছে, তবে এটি ঘোড়ার দ্বারা প্রদর্শিত হওয়ার চেয়ে আত্ম-সংরক্ষণের অনেক শক্তিশালী অনুভূতির জন্য দায়ী করা হয়েছে।

 সম্ভবত একটি শক্তিশালী শিকারের প্রবৃত্তি এবং মানুষের সাথে একটি দুর্বল সংযোগের উপর ভিত্তি করে, একটি গাধাকে এমন কিছু করতে বাধ্য করা বা ভয় দেখানো অনেক বেশি কঠিন যা এটি যে কোনও কারণেই বিপজ্জনক বলে মনে করে।

 একবার একজন ব্যক্তি তাদের আস্থা অর্জন করলে তারা ইচ্ছুক এবং সহচর অংশীদার হতে পারে এবং কাজে খুব নির্ভরযোগ্য হতে পারে।

 যদিও তাদের আচরণ এবং জ্ঞানের আনুষ্ঠানিক অধ্যয়ন বরং সীমিত, গাধাগুলি বেশ বুদ্ধিমান, সতর্ক, বন্ধুত্বপূর্ণ, কৌতুকপূর্ণ এবং শিখতে আগ্রহী বলে মনে হয়।

গাধার সাথে মানুষের সম্পর্ক – Donkey and Human Relationship : 

গাধা (Donkey) মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাচীন সময়ে গাধার সাথে মানুষের সম্পর্ক একটি প্রধান উপাদান ছিল। গাধা হিস্টোরিতে মানুষের পরিবার পালনে একটি গুরুত্বপূর্ণ পশু হিসাবে ব্যবহৃত হয়।

গাধার সাথে মানুষের সম্পর্ক বিভিন্ন দেশে বিভিন্ন হতে পারে। কিন্তু সাধারণতঃ গাধা মানুষের জীবনে অনেক উপকার করে। গাধা দুধ দিয়ে মানুষের পুষ্টি সম্পন্ন করে এবং তার মাংস মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও গাধা বহুপদী পরিবেশে চলতে পারে এবং পর্যটকদের জন্য আকর্ষণীয় দৃশ্য তৈরি করতে পারে।

সাধারণতঃ গাধার সাথে মানুষের সম্পর্ক এখনও প্রাচীন সময়ের মতোই গুরুত্বপূর্ণ রয়েছে। বিভিন্ন দেশে গাধা মানুষের জীবনে একটি অন্যতম পশু হিসাবে ভূমিকা পালন করেছে।

গাধার কিছু তথ্য – Amazing Facts Knowledge About Donkey : 

এখানে গাধা (Donkey) সম্পর্কে কিছু তথ্য রয়েছে:

  •  গাধা ঘোড়া পরিবারের সদস্য, Equidae, এবং ঘোড়া এবং জেব্রাদের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।
  •  গাধা হল গৃহপালিত প্রাণী যেগুলি হাজার হাজার বছর ধরে পরিবহন, কাজ এবং প্যাক পশু হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।
  •  গাধাদের একগুঁয়ে হওয়ার জন্য খ্যাতি রয়েছে, তবে এর কারণ তারা খুব বুদ্ধিমান এবং আত্ম-সংরক্ষণের একটি শক্তিশালী বোধ রয়েছে।
  •  গাধার একটি স্বতন্ত্র ব্রেয়িং কল আছে যা মাইলের পর মাইল শোনা যায়।
  •  গাধা তাদের ধৈর্যের জন্য পরিচিত এবং দীর্ঘ দূরত্বের জন্য ভারী বোঝা বহন করতে পারে।
  •  গাধা সামাজিক প্রাণী এবং দলবদ্ধভাবে থাকতে পছন্দ করে।
  •  গাধা তৃণভোজী এবং প্রাথমিকভাবে ঘাস, খড় এবং অন্যান্য গাছপালা খায়।
  •  গাধার দীর্ঘ জীবনকাল থাকে এবং 50 বছর পর্যন্ত বাঁচতে পারে।

গাধার কিছু তথ্য – Facts About Donkey in Bengali FAQ : 

  1. গাধা কী ?

Ans: গাধা এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. গাধা এর জীবনকাল কত ?

Ans: গাধা এর জীবনকাল ২৭ – ৪০ বছর ।

  1. গাধা এর উচ্চতা কত ?

Ans: গাধা এর উচ্চতা ৭৯ – ১৬০ সেমি ।

  1. গাধা এর ওজন কত ?

Ans: গাধা এর ওজন ৮০ – ৪৮০ কেজি ।

  1. গাধা এর গতিবেগ কত ?

Ans: গাধা এর গতিবেগ ৫০ – ৭০ কিমি ।

গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গাধা সম্পর্কে কিছু তথ্য – Facts About Donkey in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।