ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য - Facts About Grasshopper in Bengali
ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য - Facts About Grasshopper in Bengali

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য

Facts About Grasshopper in Bengali

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali : ঘাসফড়িং হল ক্যালিফেরা অধীনস্থ পোকামাকড়ের একটি দল। তারা সম্ভবত তৃণভোজী পোকামাকড়ের সবচেয়ে প্রাচীন জীবিত গোষ্ঠীর মধ্যে রয়েছে, যা প্রায় 250 মিলিয়ন বছর আগে আদি ট্রায়াসিকের সময় ছিল।

   ঘাসফড়িং সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali বা ঘাসফড়িং এর কিছু বৈশিষ্ট্য বা (Grasshopper Knowledge Bangla. A short Facts of Grasshopper. Unknown Facts About Grasshopper, Amazing Facts About Grasshopper Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Grasshopper Information in Bengali, Grasshopper Rachana Bangla, Facts About Grasshopper in Bengali) ঘাসফড়িং এর জীবন রচনা সম্পর্কে বা ঘাসফড়িং সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ঘাসফড়িং কী ? What is Grasshopper ?

ঘাসফড়িং (Grasshopper) হলো অর্থোপ্টেরা বর্গের অন্তর্গত সিলিফেরা উপবর্গের কীট। গুল্মের ঝিঁঝিঁ পোকা বা কেটিডিড থেকে পৃথক করার জন্য এদেরকে কখনো কখনো ছোট শিংওয়ালা ঘাসফড়িংও বলা হয়। বাংলাদেশের কিছু কিছু এলাকায় এটি কয়ার নামেও পরিচিত। যেসব প্রজাতি জনঘনত্বের উপর নির্ভর করে রং ও ব্যবহার বদলে ফেলে তাদের বলে পঙ্গপাল।

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali

প্রাণীর নাম (Animal Name) ঘাসফড়িং (Grasshopper)
শ্রেণী (Class) পতঙ্গ (Insect)
জীবনকাল (Lifetime) 1 বছর
গতিবেগ (Speed) 12 কিলোমিটার
দৈর্ঘ্য (Length) 7 CM.
খাদ্য (Food) তৃণভোজী 

ঘাসফড়িং এর বিজ্ঞান – Biology of Grasshopper : 

ঘাসফড়িং (Grasshopper) দের মাথা, বক্ষ এবং পেটের সাধারণ পোকামাকড়ের শরীরের পরিকল্পনা রয়েছে। মাথাটি শরীরের একটি কোণে উল্লম্বভাবে রাখা হয়, মুখটি নীচে থাকে।

 মাথায় এক জোড়া যৌগিক চোখ রয়েছে যা সর্বত্র দৃষ্টি দেয়, তিনটি সরল চোখ যা আলো এবং অন্ধকার শনাক্ত করতে পারে এবং এক জোড়া থ্রেড-সদৃশ অ্যান্টেনা যা স্পর্শ এবং গন্ধে সংবেদনশীল। নিম্নমুখী মুখের অংশগুলি চিবানোর জন্য পরিবর্তিত হয় এবং চোয়ালের সামনে দুটি সংবেদনশীল প্যাল্প রয়েছে।

 বক্ষ এবং পেট বিভক্ত এবং কাইটিন দ্বারা গঠিত ওভারল্যাপিং প্লেট দ্বারা গঠিত একটি শক্ত কিউটিকল রয়েছে। তিনটি ফিউজড থোরাসিক সেগমেন্ট তিন জোড়া পা এবং দুই জোড়া ডানা বহন করে।

 টেগমিনা নামে পরিচিত সামনের ডানাগুলো সরু এবং চামড়ার হয় আর পেছনের ডানাগুলো বড় এবং ঝিল্লিযুক্ত, শিরাগুলো শক্তি জোগায়।

 আঁকড়ে ধরার জন্য নখর দ্বারা পা বন্ধ করা হয়। পিছনের পা বিশেষভাবে শক্তিশালী; ফিমার শক্ত এবং এর বেশ কয়েকটি শিলা রয়েছে যেখানে বিভিন্ন পৃষ্ঠগুলি মিলিত হয় এবং অভ্যন্তরীণ শিলাগুলি কিছু প্রজাতির মধ্যে স্ট্রিডুলেটরি পেগ বহন করে।

 টিবিয়ার পশ্চাৎ প্রান্তে একটি দ্বিগুণ সারি কাঁটা রয়েছে এবং এর নীচের প্রান্তের কাছে একজোড়া উচ্চারিত স্পার রয়েছে।  বক্ষের ভিতরের অংশে পেশী থাকে যা ডানা এবং পা নিয়ন্ত্রণ করে।

ঘাসফড়িং এর খাদ্য এবং হজম – Grasshopper Diet and digestion : 

বেশিরভাগ ঘাসফড়িং (Grasshopper) পলিফ্যাগাস, একাধিক উদ্ভিদ উত্স থেকে গাছপালা খায়, তবে কিছু সর্বভুক এবং প্রাণীর টিস্যু এবং প্রাণীর মলও খায়। সাধারণভাবে তাদের পছন্দ ঘাসের জন্য, যার মধ্যে শস্য হিসাবে উত্থিত অনেক সিরিয়াল রয়েছে।

 পরিপাকতন্ত্র হল পোকামাকড়ের সাধারণ, মালপিঘিয়ান টিউবুলস মিডগাটে নিঃসৃত হয়। শর্করা প্রধানত ফসলে হজম হয়, যখন প্রোটিন মিডগাটের সিকাতে হজম হয়।

 লালা প্রচুর কিন্তু এনজাইম মুক্ত, অন্ত্র বরাবর খাদ্য এবং ম্যালপিঘিয়ান ক্ষরণ সরাতে সাহায্য করে। কিছু ঘাসফড়িং সেলুলেজ ধারণ করে, যা উদ্ভিদ কোষের দেয়ালকে নরম করে উদ্ভিদের কোষের উপাদানগুলিকে অন্যান্য পাচক এনজাইমের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে।

ঘাসফড়িং এর জীবনচক্র – Grasshopper Lifecycle : 

বেশিরভাগ ঘাসফড়িং (Grasshopper) প্রজাতিতে, নারীদের উপর পুরুষদের মধ্যে দ্বন্দ্ব খুব কমই ধর্মীয় প্রদর্শনের বাইরে বেড়ে যায়। কিছু ব্যতিক্রমের মধ্যে রয়েছে গিরগিটি ঘাসফড়িং (Kosciuscola tristis), যেখানে পুরুষরা ডিম্বাণু সৃষ্টিকারী মহিলাদের উপরে লড়াই করতে পারে; পা নাড়াচাড়া করা, কামড়ানো, লাথি মারা এবং মাউন্ট করা।

 সদ্য আবির্ভূত মহিলা ফড়িংটির একটি বা দুই সপ্তাহের প্রিওভিপজিশন সময় থাকে যখন সে ওজন বৃদ্ধি পায় এবং তার ডিম পরিপক্ক হয়।

 মিলনের পর, বেশিরভাগ প্রজাতির স্ত্রী তার ওভিপোজিটর দিয়ে একটি গর্ত খনন করে এবং সাধারণত গ্রীষ্মকালে খাদ্য উদ্ভিদের কাছে মাটিতে একটি শুঁটিতে ডিম পাড়ে। ডিম পাড়ার পর সে গর্তটি মাটি ও আবর্জনা দিয়ে ঢেকে দেয়।

 কিছু কিছু, যেমন আধা-জলজ কর্নোপস অ্যাকুয়াটিকাম, শুঁটি সরাসরি উদ্ভিদের টিস্যুতে জমা করে। শুঁটির ডিমগুলি কিছু প্রজাতির মধ্যে একটি ফ্রোথ দিয়ে একসাথে আঠালো থাকে।

 কয়েক সপ্তাহের বিকাশের পরে, নাতিশীতোষ্ণ জলবায়ুর বেশিরভাগ প্রজাতির ডিমগুলি ডায়পজে যায় এবং এই অবস্থায় শীতকাল অতিক্রম করে।

 একটি পর্যাপ্ত নিম্ন স্থল তাপমাত্রার দ্বারা ডায়াপজ ভেঙে যায়, যেখানে ভূমি একটি নির্দিষ্ট প্রান্তিক তাপমাত্রার উপরে উষ্ণ হওয়ার সাথে সাথে বিকাশ পুনরায় শুরু হয়। একটি পডের মধ্যে থাকা ভ্রূণগুলি সাধারণত একে অপরের কয়েক মিনিটের মধ্যেই বেরিয়ে যায়। তারা শীঘ্রই তাদের ঝিল্লি ঝরায় এবং তাদের বহির্মুখী কঙ্কাল শক্ত হয়ে যায়। 

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Grasshopper : 

ঘাসফড়িং (Grasshopper) হল সাবঅর্ডার ক্যালিফেরার অন্তর্গত একটি পোকা, যা Orthoptera অর্ডারের অংশ। ঘাসফড়িংরা তাদের দীর্ঘ দূরত্ব লাফানোর ক্ষমতা এবং তাদের ডানা বা পা একসাথে ঘষে স্বতন্ত্র শব্দের জন্য পরিচিত। তাদের লম্বা, পাতলা শরীর এবং শক্তিশালী পিছনের পা লাফানোর জন্য অভিযোজিত। ঘাসফড়িং গাছপালা খাওয়ায় এবং তৃণভূমি, বন এবং মরুভূমি সহ বিভিন্ন ধরনের আবাসস্থলে পাওয়া যায়। ফড়িংয়ের কিছু প্রজাতি কীটপতঙ্গ হতে পারে, যা ফসল ও গাছপালার ক্ষতি করে, অন্যরা পাখি এবং অন্যান্য প্রাণীদের জন্য গুরুত্বপূর্ণ খাদ্য উৎস।

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali FAQ : 

  1. ঘাসফড়িং কী ?

Ans: ঘাসফড়িং একটি পতঙ্গ ।

  1. ঘাসফড়িং এর জীবনকাল কত ?

Ans: ঘাসফড়িং এর জীবনকাল ১ বছর ।

  1. ঘাসফড়িং এর খাবার কী ?

Ans: ঘাসফড়িং তৃণভোজী পতঙ্গ ।

  1. ঘাসফড়িং এর দৈর্ঘ্য কত ?

Ans: ঘাসফড়িং এর দৈর্ঘ্য ৭ সেমি ।

  1. ঘাসফড়িং এর গতিবেগ ১২ কিমি ।

ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঘাসফড়িং সম্পর্কে কিছু তথ্য – Facts About Grasshopper in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।