সজারু সম্পর্কে কিছু তথ্য - Facts About Porcupine in Bengali
সজারু সম্পর্কে কিছু তথ্য - Facts About Porcupine in Bengali

সজারু সম্পর্কে কিছু তথ্য

Facts About Porcupine in Bengali

সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali :  সজারু (Porcupine) হল ধারালো কাঁটা বা কুইলের আবরণযুক্ত বড় ইঁদুর, যা তাদের শিকারীদের থেকে রক্ষা করে। শব্দটি প্রাণীদের দুটি পরিবারকে অন্তর্ভুক্ত করে: হাইস্ট্রিসিডে পরিবারের পুরানো বিশ্বের শূকর এবং পরিবারের ইরেথিজোনটিডির নিউ ওয়ার্ল্ড পোর্কুপাইন।

   সজারু সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali বা সজারু এর কিছু বৈশিষ্ট্য বা (Porcupine Knowledge Bangla. A short Facts of Porcupine. Unknown Facts About Porcupine, Amazing Facts About Porcupine Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Porcupine Information in Bengali, Porcupine Rachana Bangla, Facts About Porcupine in Bengali) সজারু এর জীবন রচনা সম্পর্কে বা সজারু সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

সজারু কী ? What is Porcupine ?

 সজারু (Porcupine) সমস্ত শরীরে কাঁটা যুক্ত রোডেন্সিয়া বর্গের স্তন্যপায়ী প্রাণী। এরা প্রাচীন পৃথিবীতে এবং বর্তমানেও বিলুপ্ত প্রায় প্রাণী হিসেবে বিবেচিত। প্রায় বেশির ভাগ সজারুই 8-10 ইঞ্চি (200-250 মিমি) লম্বা লেজসহ লম্বায় 25-36 ইঞ্চি (640-910 মিমি) হয়।  সজারু (Porcupine) দের ওজন 12-35 পা (5-15 কেজি) এর মধ্যে, যা গোলাকার, বড় এবং ধীরগতির প্রাণী। বেশির ভাগ  সজারু (Porcupine) বাদামী, ছাই রঙের হয় এবং কিছু আবার সাদা রঙেরও হয়। সজারু একটি তৃণভোজী প্রাণী।

সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali

প্রাণীর নাম (Animal Name) সজারু (Porcupine)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 18 বছর
বৈজ্ঞানিক নাম  Hystrix indica
গতিবেগ (Speed) 3 কিলোমিটার
উচ্চতা (Height) 25-36 CM.
ওজন (Weight) 5-15 কিলোগ্রাম
খাদ্য (Food) তৃণভোজী

সজারু এর বিজ্ঞান – Biology of Porcupine : 

ইরেথিজোনটিডে (জেনার: কোয়েন্ডু, ইরেথিজোন এবং চ্যাটোমিস) বা হিস্ট্রিসিডে (জেনারা: অ্যাথেরুরাস, হাইস্ট্রিক্স এবং ট্রাইকিস) পরিবারের 58 প্রজাতির ইঁদুরগুলির মধ্যে যে কোনও একটি সজারু।

 পর্কুপাইনগুলির আকার উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়: দক্ষিণ আমেরিকার রথসচাইল্ডের সজ্জার ওজন এক কিলোগ্রাম (2.2 পাউন্ড) থেকে কম; ইতালি, সিসিলি, উত্তর আফ্রিকা এবং সাব-সাহারান আফ্রিকায় পাওয়া ক্রেস্টেড সজারু 27 কেজি (60 পাউন্ড) পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

 সজারু (Porcupine)দের দুটি পরিবার বেশ আলাদা, এবং যদিও উভয়ই বিশাল ক্রম রোডেন্টিয়ার হাইস্ট্রিকোগনাথি শাখার অন্তর্গত, তারা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত নয়।

সজারু এর খাবার – Porcupine Diet : 

উত্তর আমেরিকার  সজারু (Porcupine) একটি তৃণভোজী; এটি পাতা, ভেষজ, ডালপালা এবং ক্লোভারের মতো সবুজ গাছপালা খায়। শীতকালে এর ছাল খেতে পারে। এটি প্রায়ই খাবার খুঁজতে গাছে উঠে।

 আফ্রিকান  সজারু (Porcupine) পর্বতারোহী নয় এবং মাটিতে চারণ খায়। এটি বেশিরভাগই নিশাচর, তবে কখনও কখনও দিনে খাবারের জন্য চারায়, ছাল, শিকড়, ফল এবং বেরি এবং সেইসাথে খামারের ফসল খায়। কেনিয়াতে সজারু একটি উপাদেয় খাবার হিসাবে খাওয়া হয়।

সজারু এর বাসস্থান – Porcupine Habitat : 

এশিয়া, দক্ষিণ ইউরোপ, আফ্রিকা এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার গ্রীষ্মমন্ডলীয় এবং নাতিশীতোষ্ণ অঞ্চলে সজারুদের স্বল্প পরিসরে আবাসস্থল রয়েছে। তারা বন এবং মরুভূমিতে এবং পাথুরে ফসল এবং পাহাড়ের ধারে বাস করে।

 কিছু নিউ ওয়ার্ল্ড সজারু গাছে বাস করে, কিন্তু ওল্ড ওয়ার্ল্ড  সজারু (Porcupine) পাথরে থাকে। 3,700 মিটার (12,100 ফুট) উচ্চতা পর্যন্ত পাথুরে এলাকায় সজারু পাওয়া যায়। এরা সাধারণত নিশাচর, তবে দিনের আলোতে মাঝে মাঝে সক্রিয় থাকে।

সজারু এর জীবনচক্র – Porcupine Lifecycle : 

জন্ম: সজারু বাচ্চা, যা পোরকুপেট নামেও পরিচিত, প্রায় 7 মাস গর্ভধারণের পর বসন্তে জন্মগ্রহণ করে। তারা নরম কোয়েল নিয়ে জন্মায় যা জন্মের কয়েক ঘন্টার মধ্যে শক্ত হয়ে যায়।

 শৈশবকাল: জীবনের প্রথম কয়েক সপ্তাহে, পোরকুপেটরা তাদের মায়ের কাছাকাছি থাকে এবং তাদের দুধে সেবিকা দেয়। তারা চোখ খোলা রেখে জন্মগ্রহণ করে এবং জন্মের কয়েক ঘণ্টার মধ্যে হাঁটতে সক্ষম হয়।

 দুধ ছাড়ানো: পোর্কুপেটগুলি প্রায় 3-4 মাস বয়সে দুধ ছাড়ানো হয় এবং বাকল, ডালপালা এবং পাতা সহ শক্ত খাবার খেতে শুরু করে।

 কিশোর: তারা বড় হওয়ার সাথে সাথে পোরকুপেট তাদের নিজস্ব কুইল তৈরি করে এবং আরও স্বাধীন হয়ে ওঠে। তারা এক বছর পর্যন্ত তাদের মায়ের সাথে থাকতে পারে, কিন্তু অবশেষে, তারা নিজেরাই বের হয়ে যাবে।

 প্রাপ্তবয়স্ক: পর্কুপাইনগুলি প্রায় 2-3 বছর বয়সে যৌন পরিপক্কতায় পৌঁছে। তারা শরতের সময় সঙ্গম করে এবং পরের বছরের বসন্তে স্ত্রীরা একটি একক পোর্কুপেট জন্ম দেয়।

 বার্ধক্য: বয়স বাড়ার সাথে সাথে, সজারুদের দাঁতের সমস্যা হতে পারে, যা তাদের পক্ষে খাওয়া কঠিন করে তুলতে পারে।  তারা কম সক্রিয় হতে পারে এবং তাদের ঘনঘরে বেশি সময় ব্যয় করতে পারে।

সজারু সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Porcupine : 

 সজারু (Porcupine) হল একটি ইঁদুর যা এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন স্থানে পাওয়া যায়। এটি তার স্বতন্ত্র কুইলগুলির জন্য পরিচিত, যা তীক্ষ্ণ, কাঁটাযুক্ত কাঁটা যা এর পিঠ, পাশ এবং লেজ ঢেকে রাখে।

 কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর বনাঞ্চলে উত্তর আমেরিকার সজারু সহ বিভিন্ন প্রজাতির সজারু রয়েছে।  উত্তর আমেরিকান সজারু একটি বড়, ধীর গতিতে চলা প্রাণী যেটি পাতা, ডাল এবং বাকল খায়। এটি একটি মজবুত বিল্ড আছে এবং 36 ইঞ্চি (90 সেমি) লম্বা, 35 পাউন্ড (16 কেজি) পর্যন্ত ওজন হতে পারে।

সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali FAQ : 

  1. সজারু কী ?

Ans: সজারু এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. সজারু এর খাবার কী ?

Ans: সজারু একটি তৃণভোজী প্রাণী ।

  1. সজারু এর জীবনকাল কত ?

Ans: সজারু এর জীবনকাল ১৮ বছর ।

  1. সজারু এর ওজন কত ?

Ans: সজারু এর ওজন ৫-১৫ কিলোগ্রাম ।

  1. সজারু এর দৈর্ঘ্য কত ?

Ans: সজারু এর দৈর্ঘ্য ২৫-৩৬ সেমি ।

সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সজারু সম্পর্কে কিছু তথ্য – Facts About Porcupine in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।