মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য - Facts About Meerkat in Bengali
মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য - Facts About Meerkat in Bengali

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য

Facts About Meerkat in Bengali

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali : মিরক্যাট (Meerkat) বা সুরিকেট হল একটি ছোট মঙ্গুজ এবং সুরিকাটা প্রজাতির একমাত্র সদস্য। মিরক্যাট (Meerkat) বতসোয়ানার কালাহারি মরুভূমিতে, নামিবিয়ার বেশিরভাগ নামিব মরুভূমি এবং দক্ষিণ-পশ্চিম অ্যাঙ্গোলা এবং দক্ষিণ আফ্রিকায় বাস করে। মিরক্যাট (Meerkat) দের একটি দলকে “মব”, “গ্যাং” বা “গোত্র” বলা হয়।

   মিরক্যাট সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali বা মিরক্যাট এর কিছু বৈশিষ্ট্য বা (Meerkat Knowledge Bangla. A short Facts of Meerkat. Unknown Facts About Meerkat, Amazing Facts About Meerkat Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Meerkat Information in Bengali, Meerkat Rachana Bangla, Facts About Meerkat in Bengali) মিরক্যাট এর জীবন রচনা সম্পর্কে বা মিরক্যাট সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

মিরক্যাট কী ? What is Meerkat ?

মিরক্যাট (Meerkat) হল বেজি জাতীয় স্তন্যপায়ী প্রাণী। আফ্রিকা মহাদেশের বতসোয়ানার কালাহারি মরুভূমি, নামিবিয়ার নামিবিয়া মরুভূমি, দক্ষিণ এঙ্গোলা এবং দক্ষিণ আফ্রিকায় এদের দেখতে পাওয়া যায়। মিরক্যাটরা সচরাচর দলবদ্ধ হয়ে থাকতে পছন্দ করে। এদের একটি দলে প্রায় 20 থেকে 50 টি মিরক্যাট (Meerkat) থাকতে পারে। কৃত্তিম পরিবেশে এরা প্রায় 12-14 বছর বাঁচলেও বন্য পরিবেশে এর অর্ধেক বাঁচে।

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali

প্রাণীর নাম (Animal Name) মিরক্যাট (Meerkat)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 14 বছর
বৈজ্ঞানিক নাম  Suricata suricatta
গতিবেগ (Speed) 35 কিলোমিটার
উচ্চতা (Height) 50 CM.
ওজন (Weight) 750 কিলোগ্রাম
খাদ্য (Food) সর্বভুক

মিরক্যাট এর বিজ্ঞান – Biology of Meerkat : 

মিরক্যাট (Meerkat) রা ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী, যারা একাধিক প্রবেশপথ সহ বৃহৎ ভূগর্ভস্থ নেটওয়ার্কে বাস করে যা তারা শুধুমাত্র দিনের বেলা ছেড়ে যায়, বিকেলের তাপ এড়াতে ছাড়া।

মিরক্যাট (Meerkat) খুব সামাজিক প্রাণী এবং তারা একসাথে উপনিবেশে বাস করে। একই দলের প্রাণীরা একে অপরকে নিয়মিত বর দেয়। শিকারীদের সন্ধান করার জন্য, এক বা একাধিক মেরকাটরা সেন্ট্রি করে, অন্যদের বিপদের কাছাকাছি আসার বিষয়ে সতর্ক করতে।

 যখন একটি শিকারীকে দেখা যায়, তখন সেন্ট্রি হিসাবে কাজ করা মেরকাত একটি সতর্কবাণী বা হুইসেল দেয় এবং দলের অন্যান্য সদস্যরা তাদের অঞ্চল জুড়ে ছড়িয়ে থাকা অনেক গর্তের মধ্যে একটিতে দৌড়ে লুকিয়ে থাকে।

 মিরক্যাটসও দলে যুবকদের বেবিসিট করে। যে মহিলারা কখনও নিজের সন্তান জন্ম দেয়নি তারা প্রায়শই আলফা জোড়ার বাচ্চাদের খাওয়ানোর জন্য স্তন্যপান করে। তারা তরুণদের হুমকি থেকে রক্ষা করে, প্রায়ই তাদের নিজেদের জীবনকে বিপন্ন করে।

 বিপদের সতর্কবার্তায়, বেবিসিটার যুবককে আন্ডারগ্রাউন্ডে নিরাপদে নিয়ে যায় এবং বিপদ অনুসরণ করলে তাদের রক্ষা করার জন্য প্রস্তুত থাকে।

মিরক্যাট (Meerkat) রা হলুদ মঙ্গুস এবং গ্রাউন্ড কাঠবিড়ালির সাথে তাদের গর্ত ভাগ করে নিতেও পরিচিত। অনেক প্রজাতির মতো, মেরকাট তরুণরা প্রাপ্তবয়স্কদের আচরণ পর্যবেক্ষণ ও অনুকরণ করে শেখে, যদিও প্রাপ্তবয়স্করাও সক্রিয় নির্দেশনায় জড়িত থাকে।

মিরক্যাট এর খাবার – Meerkat Diet : 

মিরক্যাট (Meerkat)রা প্রাথমিকভাবে কীটপতঙ্গ, তবে অন্যান্য প্রাণীও খায় (টিকটিকি, সাপ, বিচ্ছু, মাকড়সা, ডিম, ছোট স্তন্যপায়ী প্রাণী, মিলিপিডস, সেন্টিপিডস এবং খুব কমই, ছোট পাখি), গাছপালা এবং মরুভূমির ট্রাফল কালাহারিটুবার পেফিলি।

 মিরক্যাটরা কালাহারি মরুভূমির বিচ্ছুদের খুব শক্তিশালী বিষ সহ নির্দিষ্ট ধরণের বিষ থেকে প্রতিরোধী।

 বেবি মিরক্যাটরা প্রায় এক মাস বয়স না হওয়া পর্যন্ত খাবারের জন্য চরাতে শুরু করে না এবং তারা দলটির একজন বয়স্ক সদস্যকে অনুসরণ করে যে কুকুরের গৃহশিক্ষক হিসাবে কাজ করে।

 মিরক্যাটরা একটি দলে চারণ চরায় যেখানে একজন সেন্ট্রি শিকারীদের খোঁজ করছে আর অন্যরা খাবারের সন্ধান করছে। সেন্ট্রি ডিউটি ​​সাধারণত প্রায় এক ঘন্টা দীর্ঘ হয়।  মিরক্যাট দাঁড়িয়ে থাকা প্রহরী সব ঠিক হয়ে গেলে উঁকি দেওয়ার শব্দ করে।

 একজন মিরক্যাট (Meerkat) মাত্র কয়েক সেকেন্ডে তার নিজের ওজনের সমান পরিমাণ বালি খনন করার ক্ষমতা রাখে। গর্ত তৈরি করতে, খাবার পেতে এবং শিকারীদের বিভ্রান্ত করার জন্য ধুলোর মেঘ তৈরি করতে খনন করা হয়।

মিরক্যাট এর জীবনচক্র – Meerkat Lifecycle : 

জন্ম: মিরক্যাটরা প্রায় 11 সপ্তাহের গর্ভধারণের পর জন্মগ্রহণ করে। লিটারে সাধারণত 2 থেকে 5টি ছানা থাকে, যারা জন্মের সময় অন্ধ এবং অসহায়।

 শৈশব: তাদের জীবনের প্রথম কয়েক সপ্তাহ, মেরকাট কুকুরেরা পুষ্টির জন্য তাদের মায়ের দুধের উপর নির্ভর করে।  তারা গর্তের নিরাপত্তায় থাকে এবং পিতামাতা এবং বড় ভাইবোন উভয়ের দ্বারা তাদের যত্ন নেওয়া হয়। তারা বড় হওয়ার সাথে সাথে, তারা গর্তের বাইরে উদ্যোগী হতে শুরু করে এবং তাদের গ্রুপের অন্যান্য সদস্যদের সাথে চরা এবং সামাজিকীকরণের মতো গুরুত্বপূর্ণ দক্ষতাগুলি শিখতে শুরু করে।

 কিশোর: মিরক্যাট ছানাগুলি প্রায় 6 মাস বয়সে কিশোর হয়। এই পর্যায়ে, তারা সম্পূর্ণরূপে দুধ ছাড়ানো হয় এবং গ্রুপের মধ্যে আরও দায়িত্ব নিতে শুরু করে।  তারা খাদ্যের জন্য চরাতে, শিকারীদের হাত থেকে দলকে রক্ষা করতে এবং ছোট ভাইবোনদের যত্ন নিতে সাহায্য করে।

 সাবডাল্ট: মিরক্যাটরা প্রায় 1 বছর বয়সে সাবডাল্ট হয়ে যায়। এই পর্যায়ে, তারা যৌন পরিপক্কতায় পৌঁছাতে শুরু করে এবং নতুন সঙ্গী এবং অঞ্চলের সন্ধানে তাদের জন্মগত গোষ্ঠী থেকে ছড়িয়ে পড়তে শুরু করতে পারে।

 প্রাপ্তবয়স্কতা: মিরক্যাট (Meerkat) প্রায় 2 বছর বয়সে পূর্ণ বয়স্ক হয়ে ওঠে। তারা এখন সঙ্গম করতে এবং পুনরুত্পাদন করতে এবং তাদের গ্রুপের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে সক্ষম হয় যেমন আলফা পুরুষ বা মহিলা। তারা নতুন শুরু করার জন্য তাদের জন্মগত গোষ্ঠী থেকে বিচ্ছুরিত হতে পারে।

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts About Meerkat : 

মিরক্যাট (Meerkat) হল মঙ্গুস পরিবারের অন্তর্গত একটি ছোট স্তন্যপায়ী প্রাণী। এরা দক্ষিণ আফ্রিকার কিছু অংশে আদিবাসী এবং প্রায়শই কালাহারি মরুভূমিতে পাওয়া যায়। মিরক্যাটরা তাদের পিছনের পায়ে দাঁড়ানোর এবং তাদের সামনের পাঞ্জা ব্যবহার করে খাবারের জন্য বা শিকারীদের নজরদারি করার জন্য তাদের স্বতন্ত্র আচরণের জন্য পরিচিত। তারা সামাজিক প্রাণী এবং দলে বাস করে যাকে মব বা গ্যাং বলা হয়, যার আকার কিছু ব্যক্তি থেকে 50 বা তার বেশি পর্যন্ত হতে পারে। মিরক্যাটরা প্রাথমিকভাবে কীটপতঙ্গ, তবে টিকটিকি, পাখি এবং ইঁদুরের মতো অন্যান্য ছোট প্রাণীও খাবে। বন্য অঞ্চলে তাদের 14 বছর পর্যন্ত জীবনকাল থাকে।

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali FAQ : 

  1. মিরক্যাট কী ?

Ans: মিরক্যাট এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. মিরক্যাট এর জীবনকাল কত ?

Ans: মিরক্যাট এর জীবনকাল ১৪ বছর ।

  1. মিরক্যাট এর ওজন কত ?

Ans: মিরক্যাট এর ওজন ৭৫০ গ্রাম ।

  1. মিরক্যাট এর গতিবেগ কত ?

Ans: মিরক্যাট এর গতিবেগ ৩৫ কিমি ।

  1. মিরক্যাট এর দৈর্ঘ্য কত ?

Ans: মিরক্যাট এর দৈর্ঘ্য ৫০ সেমি ।

মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিরক্যাট সম্পর্কে কিছু তথ্য – Facts About Meerkat in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।