ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য - Facts About Denmark in Bengali
ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য - Facts About Denmark in Bengali

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য

Facts About Denmark in Bengali

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali : ডেনমার্ক, উত্তর-পশ্চিম ইউরোপে অবস্থিত একটি দেশ। এটি স্কান্ডিনেভিয়া উপখণ্ডের একটি অংশ এবং সীমান্ত দেশগুলো হলো জর্মানি ও ডেনমার্কের সংযোগস্থল, সুইডেন এবং ডেনমার্কের সংযোগস্থল ও নরওয়ে। এর রাজধানী হলো কোপেনহেগেন এবং এর জনসংখ্যা প্রায় ৫ মিলিয়ন।

   ডেনমার্ক সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali বা ডেনমার্ক এর কিছু বৈশিষ্ট্য বা (Denmark Knowledge Bangla. A short Facts of Denmark. Unknown Facts About Denmark, Amazing Facts About Denmark Country, Capital, Size, Population, History, Culture, Denmark Information in Bengali, Denmark Rachana Bangla, Facts About Denmark in Bengali) ডেনমার্ক এর বর্ণনা সম্পর্কে বা ডেনমার্ক সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ডেনমার্ক কী ? What is Denmark ?

ডেনমার্ক উত্তর-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। ডেনীয় ভাষায় এর সরকারি নাম Kongeriget Danmark (Kingdom of Denmark)। ভাইকিংয়েরা ১,১০০ বছর আগে ডেনীয় রাজ্য প্রতিষ্ঠা করে। এটি ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজত্বগুলির একটি। ডেনমার্কের বর্তমান জাতীয় পতাকা Dannebrog ১২১৯ সাল থেকে প্রচলিত। কোপেনহেগেন ডেনমার্কের রাজধানী ও বৃহত্তম শহর। এছাড়াও আরাফাস, আলব্রোগা দেশটির বৃহত্তম শহরগুলোর মধ্যে অন্যতম।

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali

দেশের নাম (Country Name) ডেনমার্ক (Denmark)
রাজধানী (Capital) কোপেনহেগেন
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) Danish
আয়তন (Size) ৪৩,০৯৪ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৩৪ তম
জনসংখ্যা (Population) ৫,৪৫১,৮২৬ জন
প্রধানমন্ত্রী (Prime Minister) মিটে ফ্রেদ্রিখসেন

ডেনমার্ক এর আয়তন – Denmark Size  : 

ডেনমার্কের মোট আয়তন প্রায় ৪৩,০৯৯ বর্গ কিলোমিটার (প্রায় ১৬,৬৫৭ বর্গ মাইল)। এটি উত্তরে সুইডেন, পূর্বে বাল্টিক সাগর, দক্ষিণে জার্মানি এবং পশ্চিমে নরওয়ে সহ সুইডেন এবং নরওয়ের সাথে সীমানা ভাগ করে।

ডেনমার্ক এর লোকসংখ্যা – Population of Denmark : 

ডেনমার্কের সর্বমোট জনসংখ্যা প্রায় ৫.৮ মিলিয়ন। এটি স্কান্ডিনেভিয়ান দেশগুলোর মধ্যে বৃহত্তম দেশের মধ্যে একটি এবং প্রতিষ্ঠান সংখ্যা প্রায় ৩.২ লাখ এবং সবচেয়ে বৃহত শহর হলো কোপেনহেগেন।

ডেনমার্ক এর রাজধানী – Capital of Denmark : 

ডেনমার্কের রাজধানী হলো কোপেনহেগেন। এটি ডেনমার্কের সবচেয়ে বৃহত শহর এবং সেখানে বেশ কিছু ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান রয়েছে যেমন মেরমের কস্টস, ন্যাশনাল মিউজিয়াম, লিটল মারমের মূর্তি এবং আমেলিয়া দ্বীপ ইত্যাদি।

ডেনমার্ক এর জাতীয় সঙ্গীত – Denmark National Anthem :  

ডেনমার্কের রাষ্ট্রীয় গান হলো “দেন লিল্লে লান্দে” (Der er et yndigt land)। এটি একটি প্রসিদ্ধ কপেনহেগেন নোট থেকে উদ্ভূত গান এবং এর লিরিক্স লুইস আন্দ্রি থমসেন দ্বারা লেখা হয়েছে। এই গানটি ডেনমার্কের জাতীয় ঐতিহ্য, স্মৃতি এবং মৌলিক সংস্কৃতির সাথে সম্পর্কিত এবং এটি ডেনমার্কের জনগণের সম্মান প্রকাশের সঙ্গে সম্পর্কিত হওয়ার কারণে গুরুত্বপূর্ণ।

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark : 

ডেনমার্ক একটি সুইডেন এবং নরওয়ে সহ স্কান্ডিনেভিয়ান দেশসমূহের একটি। এর অফিসিয়াল নাম হলো কিংডম অফ ডেনমার্ক। ডেনমার্ক সুইডেন এবং নরওয়ের সাথে সীমানা ভাগ করে এবং জার্মানি এবং ডেনমার্ক এর মধ্যে একটি সংযোগস্থল রয়েছে।

ডেনমার্ক একটি সাম্প্রতিক এবং সামাজিক দেশ। এর জনসংখ্যা প্রায় ৫.৮ মিলিয়ন এবং কোপেনহেগেন দেশের রাজধানী ও সবচেয়ে বৃহত শহর। ডেনমার্ক একটি পরিবেশবান দেশ এবং প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে অনেক বিখ্যাত।

ডেনমার্ক একটি উন্নয়নশীল দেশ এবং প্রধান আয়ের উৎস হলো উদ্যোক্তাপন্থী উদ্যোগ এবং বিপণি এবং একটি মানবাধিকারপ্রবণ দেশ। 

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Denmark Facts About in Bengali FAQ : 

  1. ডেনমার্ক কী ?

Ans: ডেনমার্ক একটি দেশ ।

  1. ডেনমার্ক এর রাজধানী কী ?

Ans: ডেনমার্ক এর রাজধানী কোপেনহেগেন ।

  1. ডেনমার্ক এর লোকসংখ্যা কত ?

Ans: ডেনমার্ক এর লোকসংখ্যা ৫,৪৫১,৮২৬ জন ।

  1. ডেনমার্ক এর প্রধানমন্ত্রী কে ?

Ans: ডেনমার্ক এর প্রধানমন্ত্রী মিটে ফ্রেদ্রিখসেন ।

  1. ডেনমার্ক এর প্রধানমন্ত্রী কে ?

Ans: ডেনমার্ক এর প্রধানমন্ত্রী মিটে ফ্রেদ্রিখসেন ।

ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ডেনমার্ক সম্পর্কে কিছু তথ্য – Facts About Denmark in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।