জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য - Facts About Jamaica in Bengali
জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য - Facts About Jamaica in Bengali

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য

Facts About Jamaica in Bengali

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali : জ্যামাইকা (Jamaica) উত্তর আমেরিকার কারাইবিয়ান সাগরের দক্ষিণে অবস্থিত একটি দ্বীপপুঞ্জ। এটি ব্রিটিশ প্রজাতন্ত্র এবং রাজধানী হাওর্টার। জ্যামাইকা (Jamaica) দেশটি দীর্ঘতম মার্গ পরিবহন মানেই মিসিসিপি নদীর পরে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ। এর জনসংখ্যা প্রায় ৩ মিলিয়ন জন। জ্যামাইকা (Jamaica) প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি এবং রংবিশিষ্ট স্থানীয় খাবারের জন্য পরিচিত। এটি বিশ্বমহাদেশের পর্যটকদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। জ্যামাইকার জামাইকান মিউজিক, রেগে, স্কা এবং দ্রুতগতি উপস্থাপন করে।

   জ্যামাইকা সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali বা জ্যামাইকা এর কিছু বৈশিষ্ট্য বা (Jamaica Knowledge Bangla. A short Facts of Jamaica. Unknown Facts About Jamaica, Amazing Facts About Jamaica Country, Capital, Size, Population, History, Culture, Jamaica Information in Bengali, Jamaica Rachana Bangla, Facts About Jamaica in Bengali) জ্যামাইকা এর বর্ণনা সম্পর্কে বা জ্যামাইকা সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

জ্যামাইকা কী ? What is Jamaica ?

জ্যামাইকা (Jamaica) বা জামাইকা ক্যারিবীয় সাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। জ্যামাইকা (Jamaica) আয়তন ১০,৯৯১ বর্গকিলোমিটার (৪,২৪৪ মা২), এটি বৃহৎ অ্যান্টিলিস এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জের মধ্যে (কিউবা এবং হিস্পানিয়োলার পরে) তৃতীয় বৃহত্তম দ্বীপ। জ্যামাইকা (Jamaica) কিউবার দক্ষিণে প্রায় ১৪৫ কিলোমিটার (৯০ মা) এবং হিস্পানিয়োলা থেকে (হাইতি এবং ডোমিনিকান প্রজাতন্ত্রের দ্বীপের) ১৯১ কিলোমিটার (১১৯ মা) পশ্চিমে অবস্থিত; ব্রিটিশ শাসিত কেইম্যান দ্বীপপুঞ্জের উত্তর-পশ্চিমে প্রায় ২১৫ কিলোমিটার (১৩৪ মা) পর্যন্ত বিস্তৃত।

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali

দেশের নাম (Country Name) জ্যামাইকা (Jamaica)
রাজধানী (Capital) কিংস্টন
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) ইংরেজি
আয়তন (Size) ১০,৯৯১ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৬০ তম
জনসংখ্যা (Population) ২,৮১৮,৫৯৬ জন
প্রধানমন্ত্রী (Prime Minister) অ্যান্ড্রু হলনেস

জ্যামাইকা এর আয়তন – Jamaica Size  : 

জ্যামাইকা (Jamaica) মোট আয়তন প্রায় ১০,৯১৫ বর্গ কিলোমিটার (৪,২৩৪ বর্গ মাইল)। এর উপর অবস্থিত দ্বীপপুঞ্জগুলি করিবিয়ান সাগরের উত্তর এবং পশ্চিম তীরে রয়েছে। এটি কারিবিয়ান মহাসাগর এবং সানডে সমুদ্র দ্বীপপুঞ্জের মধ্যে অবস্থিত।

জ্যামাইকা উত্তর দিকে কুবা এবং দক্ষিণে কারিবিয়ান সাগরের সাথে সীমাবদ্ধ। পূর্বে জ্যামাইকা হয়তো আন্তর্জাতিক মানেই পরিচিত ছিল রগুলার জন্য।

জ্যামাইকা এর লোকসংখ্যা – Population of Jamaica : 

জ্যামাইকা (Jamaica) বর্তমান লোকসংখ্যা প্রায় ৩ কোটি ৫২ লক্ষ জন। এটি কারিবিয়ান অঞ্চলে দ্বিতীয় বৃহত্তম দেশ। জ্যামাইকার প্রধান শহর কিংস্টন এবং এর প্রধান ধর্ম ক্রিশ্চনতা। জ্যামাইকান সংস্কৃতি প্রভাবশালী এবং বিশেষ করে মিউজিক, স্পোর্টস এবং খাদ্য পণ্যে খাঁটি পরিচয়।

জ্যামাইকা এর রাজধানী – Capital of Jamaica : 

জ্যামাইকা (Jamaica) রাজধানী হলো কিংস্টন। এটি দেশের পশ্চিমসীমানা অঞ্চলে অবস্থিত একটি শহর এবং জ্যামাইকার সবচেয়ে বড় শহরগুলির একটি। কিংস্টন একটি ব্যস্ত শহর এবং বিভিন্ন কর্মস্থল, কেন্দ্রীয় বিদ্যালয় এবং সরকারী দফতরগুলি এখানে অবস্থিত। জ্যামাইকার অন্যতম প্রধান শহর মন্টেগো।

জ্যামাইকা এর জাতীয় সঙ্গীত – Jamaica National Anthem : 

জ্যামাইকা (Jamaica) রাষ্ট্রীয় গান হলো “আইল্যান্ড ইন দি সান” (Island in the Sun)। এই গানটি হারি বেলাফন্টের লেখা এবং আর্চিবাল্ড রাজনীতির সঙ্গে একটি মিউজিক ব্যান্ড থেটে আসা হয়েছে। এই গানটি জ্যামাইকার সংস্কৃতি এবং প্রকৃতির সৌন্দর্য সম্পর্কে উল্লেখ করে এবং জ্যামাইকার লোকজীবনের বিভিন্ন পাশাপাশি একটি আনন্দময় বাণী নিয়ে গীতিনাট্য করা হয়েছে।

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica : 

জ্যামাইকা উত্তর আমেরিকার কারাইবিয়ান সাগরের দক্ষিণে অবস্থিত একটি দ্বীপপুঞ্জ। এটি ব্রিটিশ প্রজাতন্ত্র এবং রাজধানী হাওর্টার। জ্যামাইকা প্রায় ৩ মিলিয়ন জনের জনসংখ্যা রয়েছে। জ্যামাইকার অফিশিয়াল ভাষা ইংরেজি।

জ্যামাইকা দেশটি করিবিয়ান সাগরের তীরে অবস্থিত হওয়া কারণে এখানে জলপাই বহুল রয়েছে। এছাড়াও দেশটি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। জ্যামাইকার জলপাই, সৈতান এবং ডাইনামাইট পাটিগুলি বিশ্বব্যাপী খ্যাতি লাভ করেছে।

জ্যামাইকা একটি বিপন্ন দেশ না হওয়া সাথে সাথে একটি অর্থব্যবস্থাও রয়েছে। দেশের উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ অংশ গানিতিক বাস্তবতা এবং সেখানে প্রায় সবচেয়ে বড় শিল্পপদক্ষেপ বিপন্ন করা ক্ষুদ্র উপকরণ উৎপাদন করা।

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Jamaica Facts About in Bengali FAQ : 

  1. জ্যামাইকা কী ?

Ans: জ্যামাইকা একটি দেশ ।

  1. জ্যামাইকা এর রাজধানী কী ?

Ans: জ্যামাইকা এর রাজধানী কিংস্টন ।

  1. জ্যামাইকা এর লোকসংখ্যা কত ?

Ans: জ্যামাইকা এর লোকসংখ্যা ২,৮১৮,৫৯৬ জন ।

  1. জ্যামাইকা এর আয়তন কত ?

Ans: জ্যামাইকা এর আয়তন ১০,৯৯১ বর্গকিলোমিটার ।

  1. জ্যামাইকা এর প্রধানমন্ত্রী কে ?

Ans: জ্যামাইকা এর প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হলনেস ।

জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জ্যামাইকা সম্পর্কে কিছু তথ্য – Facts About Jamaica in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।