সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য - Facts About Switzerland in Bengali
সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য - Facts About Switzerland in Bengali

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য

Facts About Switzerland in Bengali

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali : সুইজারল্যান্ড (Switzerland) একটি দক্ষিণ-মধ্য ইউরোপীয় দেশ। এটি আকারে ছোট হলেও একটি সমৃদ্ধ দেশ এবং সুইজারল্যান্ড (Switzerland) বিভিন্ন অংশ পর্যটকদের জনপ্রিয় গন্তব্য।

সুইজারল্যান্ড একটি পর্যটক উদ্যোগের দেশ এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। এটি সাধারণত পাহাড়িময় এবং স্বচ্ছ জল সম্পন্ন হিমালয় দখল করে। সুইজারল্যান্ড (Switzerland) ভ্রমণ করতে গিয়ে আপনি সাধারণত পাহাড় পাহাড়িতে হাইকিং করতে পারেন এবং স্কি করতে পারেন।

সুইজারল্যান্ডের রাজধানী হলো বার্ন। সুইজারল্যান্ডের আরও কয়েকটি গুরুত্বপূর্ণ শহর রয়েছে, যেমন জেনেভা, জুস্ট, লুসার্ন এবং জুকারবার্গ।

   সুইজারল্যান্ড সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali বা সুইজারল্যান্ড এর কিছু বৈশিষ্ট্য বা (Switzerland Knowledge Bangla. A short Facts of Switzerland. Unknown Facts About Switzerland, Amazing Facts About Switzerland Country, Capital, Size, Population, History, Culture, Switzerland Information in Bengali, Switzerland Rachana Bangla, Facts About Switzerland in Bengali) সুইজারল্যান্ড এর বর্ণনা সম্পর্কে বা সুইজারল্যান্ড সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

সুইজারল্যান্ড কী ? What is Switzerland ?

সুইস বা সুইজারল্যান্ড (Switzerland) ইউরোপ মহাদেশে অবস্থিত একটি রাষ্ট্র। তবে এটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়। এর মুদ্রার নাম সুইস ফ্রাংক এবং বাৎসরিক স্থূল দেশজ উৎপাদনের পরিমাণ ৫১২.১ বিলিয়ন সুইস ফ্রাংক (২০০৭ খ্রিষ্টাব্দ)। এটি পৃথিবীর ধনী রাষ্ট্রসমূহের অন্যতম।

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali

দেশের নাম (Country Name) সুইজারল্যান্ড (Switzerland)
রাজধানী (Capital) বের্ন
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) ফরাসি, ইতালীয়, জার্মান
আয়তন (Size) ৪১,২৮৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৩৫ তম
জনসংখ্যা (Population) ৭,৫০৭,০০০ জন
রাষ্ট্রপতি (President) Alain Berset

সুইজারল্যান্ড এর আয়তন – Switzerland Size  : 

সুইজারল্যান্ড (Switzerland) এর মোট আয়তন প্রায় ৪১,২৯৯ বর্গ কিলোমিটার (প্রায় ১৬,০০০ বর্গ মাইল)। এর অধিকাংশ অংশ পাহাড়ি এবং প্রাকৃতিক উপকরণের সমৃদ্ধ একটি দেশ হওয়ায় এটি একটি মধ্যমাপের দেশ। সুইজারল্যান্ড এ আল্পস পর্বতমালার পাঁচটি উপদ্বীপ রয়েছে এবং এটি দক্ষিন মধ্যে জেনেভা এবং নর্দ সাগর দুটি বিশাল জলবায়ু সম্পন্ন হিমালয় সিরা দ্বারা ঘিরিত হয়েছে।

সুইজারল্যান্ড এর লোকসংখ্যা – Population of Switzerland : 

2021 সালের তথ্য অনুযায়ী, সুইজারল্যান্ড (Switzerland) জনসংখ্যা প্রায় ৮৬ লক্ষ (৮,৬০,০০০) জন। এর প্রধান শহরে রয়েছে যা প্রায় ২৯ লক্ষ (২,৯০,০০০) জন লোকবল বসবাস করে। সুইজারল্যান্ড একটি অতি সংক্ষিপ্ত এবং বিস্তৃত দেশ হওয়ায় এর জনসংখ্যা প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ২০০ জন হলেও, এটি উন্নয়নশীল এবং উন্নয়নসম্পন্ন একটি দেশ।

সুইজারল্যান্ড এর রাজধানী – Capital of Switzerland : 

সুইজারল্যান্ড (Switzerland) রাজধানী বের্ন (Bern)। এটি দেশের উত্তর-মধ্য অংশে অবস্থিত একটি শহর এবং সুইজারল্যান্ডের সমস্ত সরকারি দপ্তর ও সংস্থার অবস্থান এখানে রয়েছে। বের্ন নদী আর আর্ন নদীর মধ্যে অবস্থিত হয়ে থাকায় এটি একটি প্রাকৃতিক সৌন্দর্যে প্রচুর সম্পন্ন শহর।

সুইজারল্যান্ড এর জাতীয় সঙ্গীত – Switzerland National Anthem : 

সুইজারল্যান্ড (Switzerland) রাষ্ট্রীয় গান হল ‘সুইজারল্যান্ডের জনগীত’ (Schweizerpsalm বা Cantique suisse নামেও পরিচিত)। এটি সুইজারল্যান্ডের স্বিস জাতীয়তাবাদী চলচ্চিত্রকার হেনরি দি কাসের দ্বারা লেখিত এবং গায়ে উঠেছেন বাসেলের গায়ক লিসেট ভোগেনবাচ। এটি ফ্রিড্রিচ সিলচার দ্বারা সংগীত কমপক্ষে ১৮১১ সালে লিখিত হয়েছিল এবং প্রথম সমস্ত সুইজারল্যান্ড জাতীয় সম্মান পেয়েছিল পর্যায়ক্রমে ১৯৬১ ও ১৯৮১ সালে।

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland : 

সুইজারল্যান্ড (Switzerland) একটি দক্ষিণ-মধ্য ইউরোপীয় দেশ যা উত্তরে জার্মানি, পূর্বে অস্ট্রিয়া এবং দক্ষিণে ইটালি সীমিত। দেশটি সাধারণত পাহাড়িময় এবং স্বচ্ছ জল সম্পন্ন হিমালয়ের দখল করে। দেশটি ভ্রমণকারীদের জনপ্রিয় গন্তব্য এবং একটি পর্যটক উদ্যোগের দেশ।

সুইজারল্যান্ড একটি ছোট দেশ হওয়াতেও এটি একটি সমৃদ্ধ দেশ এবং বিশ্বব্যাপী বাণিজ্য ও প্রযুক্তি উন্নয়নে একটি প্রধান নামজাদ দেশ। এটি ভারতীয় মহাসাগর থেকে দূরত্বের মধ্যে অবস্থিত একটি ভূমি দেশ এবং মোট জমির পরিমাণ প্রায় ৪১,২৯৯ বর্গ কিলোমিটার।

সুইজারল্যান্ডের জনসংখ্যা প্রায় ৮ মিলিয়ন এবং বেশিরভাগ জনসংখ্যা শহর এলাকায় বাস করে।

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Switzerland Facts About in Bengali FAQ : 

  1. সুইজারল্যান্ড কী ?

Ans: সুইজারল্যান্ড একটি দেশ ।

  1. সুইজারল্যান্ড এর রাজধানী কী ?

Ans: সুইজারল্যান্ড এর রাজধানী বের্ন ।

  1. সুইজারল্যান্ড এর জনসংখ্যা কত ?

Ans: সুইজারল্যান্ড এর জনসংখ্যা ৭,৫০৭,০০০ জন ।

  1. সুইজারল্যান্ড এর আয়তন কত ?

Ans: সুইজারল্যান্ড এর আয়তন ৪১,২৮৫ বর্গকিলোমিটার ।

  1. সুইজারল্যান্ড এর রাষ্ট্রপতি কে ?

Ans: সুইজারল্যান্ড এর রাষ্ট্রপতি Alain Berset ।

সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুইজারল্যান্ড সম্পর্কে কিছু তথ্য – Facts About Switzerland in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।