বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য - Facts About Belgium in Bengali
বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য - Facts About Belgium in Bengali

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য

Facts About Belgium in Bengali

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali : বেলজিয়াম (Belgium) উত্তর পশ্চিম ইউরোপের একটি দেশ। এটি ফ্রান্স, ওলান্ড এবং জার্মানি দেশগুলির সীমান্তে অবস্থিত। বেলজিয়াম একটি সংগঠিত রাজনৈতিক প্রদত্ত দেশ এবং রাজধানী ব্রাসেলস। বেলজিয়াম (Belgium) একটি ছোট দেশ এবং এর জনসংখ্যা প্রায় ১ কোটি জন। এর অর্থনৈতিক প্রধান শহর আনটওয়ার্প। বেলজিয়াম (Belgium) প্রধান ভাষা ফরাসি, দ্বিতীয় ভাষা ডাচ এবং তৃতীয় ভাষা জার্মান। 

   বেলজিয়াম সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali বা বেলজিয়াম এর কিছু বৈশিষ্ট্য বা (Belgium Knowledge Bangla. A short Facts of Belgium. Unknown Facts About Belgium, Amazing Facts About Belgium Country, Capital, Size, Population, History, Culture, Belgium Information in Bengali, Belgium Rachana Bangla, Facts About Belgium in Bengali) বেলজিয়াম এর বর্ণনা সম্পর্কে বা বেলজিয়াম সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

বেলজিয়াম কী ? What is Belgium ?

বেলজিয়াম (Belgium) উত্তর-পশ্চিম ইউরোপের একটি দেশ। এটি ইউরোপের ক্ষুদ্রতম ও সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির একটি। এটি একটি সাংবিধানিক রাজতন্ত্র। বেলজিয়াম (Belgium) ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠাতা সদস্য।

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali

দেশের নাম (Country Name) বেলজিয়াম (Belgium)
রাজধানী (Capital) ব্রাসেল্‌স
মহাদেশ (Continent) ইউরোপ
ভাষা (Language) ফরাসি, জার্মান, ওলন্দাজ
আয়তন (Size) ৩০,৫২৮ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ১৩৬ তম
জনসংখ্যা (Population) ১০,৪১৪,৩৩৬ জন
প্রধানমন্ত্রী (Prime Minister) সোফি উইলমেস

বেলজিয়াম এর আয়তন – Belgium Size  : 

বেলজিয়াম (Belgium) দেশের মোট আয়তন ৩০,৫২৪ বর্গ কিলোমিটার (১১,৭৮৮ বর্গ মাইল)। এটি ইউরোপের একটি ছোট দেশ এবং একটি উন্নয়নশীল এবং প্রস্পাদমূলক দেশ। বেলজিয়াম ফ্রান্স, হল্যান্ড এবং জার্মানির সীমান্তে অবস্থিত।

বেলজিয়াম এর লোকসংখ্যা – Population of Belgium : 

2021 সালের পরিসংখ্যান অনুযায়ী, বেলজিয়াম (Belgium) দেশের জনসংখ্যা প্রায় ১১,৬৩,৩৮৯ জন। বেলজিয়াম দেশ ইউরোপে একটি ছোট দেশ হওয়া সত্ত্বেও এটি একটি বিশেষ প্রস্পাদমূলক দেশ এবং আন্তর্জাতিক স্তরে একটি গুরুত্বপূর্ণ দেশ হিসাবে গণ্য করা হয়।

বেলজিয়াম এর রাজধানী – Capital of Belgium : 

বেলজিয়াম (Belgium) দেশের রাজধানী ব্রাসেলস। ব্রাসেলস একটি উন্নয়নশীল শহর এবং বেলজিয়াম দেশের সাথে একটি অনেক গুরুত্বপূর্ণ শহর। এটি ইউরোপের একটি প্রধান শহর এবং বেলজিয়ামের সরকারি কেন্দ্র হিসাবে কাজ করে। ব্রাসেলস একটি মাল্টিকালচারাল শহর এবং ইউরোপের বিভিন্ন দেশের সাথে ব্যাপক সম্পর্ক রয়েছে।

বেলজিয়াম এর জাতীয় সঙ্গীত – Belgium National Anthem : 

বেলজিয়াম (Belgium) দেশের রাষ্ট্রীয় গান “ব্রাবন্টিয়া” (La Brabançonne)। এটি বেলজিয়াম রাষ্ট্রের সমস্ত অফিসিয়াল উপস্থাপন সম্পর্কে ব্যবহৃত হয়। গানটি প্রথমবার লিখিত হয় 1830 সালে বেলজিয়ামের স্বাধীনতা প্রাপ্তির পর তখন এটি রাষ্ট্রীয় গান হিসাবে গ্রহণ করা হয়। ব্রাবন্টিয়া গানটি ফর্মালি ফর্মালি একটি রাষ্ট্রীয় গান নয় কিন্তু সে একটি রাষ্ট্রীয় বিষয়বস্তুর প্রতীক হিসাবে মোটামুটি গ্রহণ করা হয়।

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium : 

বেলজিয়াম একটি ছোট উত্তর পশ্চিম ইউরোপীয় দেশ যা একটি সংগঠিত রাজনৈতিক প্রদত্ত দেশ। বেলজিয়াম ফ্রান্স, ওলান্ড এবং জার্মানির সীমান্তে অবস্থিত। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস।

বেলজিয়াম একটি উন্নয়নশীল দেশ এবং এর অর্থনৈতিক প্রধান শহর আনটওয়ার্প। বেলজিয়ামের জনসংখ্যা প্রায় ১ কোটি জন। এর অফিশিয়াল ভাষা তিনটি – ফরাসি, ডাচ এবং জার্মান।

বেলজিয়াম একটি উন্নয়নশীল দেশ এবং উদ্যোগ বিনিময়, স্থানীয় উৎপাদন এবং বিদেশ পাঠানোর জন্য স্ট্রাটেজিক অবস্থান রয়েছে। বেলজিয়াম ভিশন পার্ক, মিউজিয়ামপ্লেস এবং গ্র্যান্ড প্লেস এমংস্ট বেলজিয়ামের পরিচিত আকর্ষণস্থল।

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Belgium Facts About in Bengali FAQ : 

  1. বেলজিয়াম কী ?

Ans: বেলজিয়াম একটি দেশ ।

  1. বেলজিয়াম এর রাজধানী কী ?

Ans: বেলজিয়াম এর রাজধানী ব্রাসেল্‌স ।

  1. বেলজিয়াম এর লোকসংখ্যা কত ?

Ans: বেলজিয়াম এর লোকসংখ্যা ১০,৪১৪,৩৩৬ জন ।

  1. বেলজিয়াম এর প্রধানমন্ত্রী কে ?

Ans: বেলজিয়াম এর প্রধানমন্ত্রী সোফি উইলমেস ।

  1. বেলজিয়াম এর আয়তন কত ?

Ans: বেলজিয়াম এর আয়তন ৩০,৫২৮ বর্গকিলোমিটার ।

বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বেলজিয়াম সম্পর্কে কিছু তথ্য – Facts About Belgium in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।