ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য - Facts About Brazil in Bengali
ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য - Facts About Brazil in Bengali

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য

Facts About Brazil in Bengali

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali : ব্রাজিল (Brazil) দক্ষিণ আমেরিকার একটি দেশ। এটি বিশ্বের সবচেয়ে বড় দ্বিতীয় দেশ, যা মার্কিন মহাদেশের দক্ষিণ পূর্ব অংশে অবস্থিত। ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়া এবং এর জনসংখ্যা প্রায় ২১ কোটি।

ব্রাজিল (Brazil) একটি বিশাল দেশ এবং এর উত্তরে আমেরিকান বন্যা এবং দক্ষিণে আদ্রেনালিন প্রবাহিত ওয়াটারফল প্রচুর। এটি একটি সৌরশক্তি বাস্তবায়ন করা দেশ এবং বিশ্বের সবচেয়ে বড় জঙ্গল এলাকাগুলির মধ্যে একটি। ব্রাজিলের অর্থনৈতিক কেন্দ্রটি সাও পাউলো।

   ব্রাজিল সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali বা ব্রাজিল এর কিছু বৈশিষ্ট্য বা (Brazil Knowledge Bangla. A short Facts of Brazil. Unknown Facts About Brazil, Amazing Facts About Brazil Country, Capital, Size, Population, History, Culture, Brazil Information in Bengali, Brazil Rachana Bangla, Facts About Brazil in Bengali) ব্রাজিল এর বর্ণনা সম্পর্কে বা ব্রাজিল সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ব্রাজিল কী ? What is Brazil ?

সংযুক্ত প্রজাতন্ত্রী ব্রাজিল (Brazil) নামে পরিচিত, হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র। এছাড়াও জনসংখ্যা ও ভৌগোলিক আয়তনের দিক থেকে এটি বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। ৮,৫১৪,৮৭৭ বর্গকিলোমিটার (৫,২৯০,৮৯৯ বর্গমাইল) আয়তনের এই দেশটিতে বসবাসকৃত মানুষের সংখ্যা প্রায় ১৯ কোটি। এটি আমেরিকার একমাত্র পর্তুগিজভাষী দেশ, এবং বিশ্বের সর্ববৃহৎ পর্তুগিজভাষী রাষ্ট্র।

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali

দেশের নাম (Country Name) ব্রাজিল (Brazil)
রাজধানী (Capital) ব্রাসিলিয়া
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) পর্তুগিজ
আয়তন (Size) ৮৫,১৫,৭৬৭ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান পঞ্চম
জনসংখ্যা (Population) ২১২,৬৮৮,১২৫ জন
জাতীয় পশু (National Animal) জ্যাগুয়ার
রাষ্ট্রপতি (President) জাইর বলসোনারু

ব্রাজিল এর আয়তন – Brazil Size  : 

ব্রাজিল (Brazil) দক্ষিণ আমেরিকার একটি বৃহত্তম দেশ এবং এর আয়তন প্রায় ৮,৫১১,৩৭৬ বর্গকিলোমিটার। এটি পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম দেশ। ব্রাজিল মহাসাগর, উত্তরে গুয়ানা, সূরিনাম, গাইয়ানা এবং প্যারাগুয়ে, পূর্বে আতলান্টিক মহাসাগর, দক্ষিণে উরুগুয়ে, পরাগুয়ে, আর্জেন্টিনা, বলিভিয়া এবং পেরু এবং পশ্চিমে পেরু এবং বলিভিয়া দেশের সাথে সীমাবদ্ধ।

ব্রাজিল এর লোকসংখ্যা – Population of Brazil : 

2021 সালের তথ্য অনুযায়ী, ব্রাজিল (Brazil) জনসংখ্যা প্রায় ২১২ মিলিয়ন। এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম জনসংখ্যা বিশ্বে। ব্রাজিলে অধিকাংশ লোক পরিষ্কার বাংলা বলেন না, তবে পরিষ্কার বাংলা বলে লোকদের সংখ্যা প্রায় ১ কোটির উপর হলেও আছে।

ব্রাজিল এর রাজধানী – Capital of Brazil : 

ব্রাজিল (Brazil) দেশের রাজধানী হলো ব্রাসিলিয়া। এটি দেশের উত্তর পূর্বাঞ্চলে অবস্থিত একটি নগরী যা ব্রাজিলের সবচেয়ে নতুন এবং পরিবেশগতভাবে বিন্যাসযুক্ত শহর হিসাবে পরিচিত। ব্রাসিলিয়া নগরীটি প্রায় ২৫০০ কিলোমিটার বর্গফুটে অবস্থিত এবং দেশের প্রশাসনিক ও নৈতিক কেন্দ্র হিসাবে গ্রহণযোগ্য।

ব্রাজিল এর জাতীয় সঙ্গীত – Brazil National Anthem : 

ব্রাজিল (Brazil) দেশের রাষ্ট্রীয় গান “Hino Nacional Brasileiro” অর্থাৎ “ব্রাজিলের জাতীয় সঙ্গীত”। এটি লোকসম্প্রদায়িক সঙ্গীত এবং ১৯২২ সালে স্বীকৃত হয়। গানটি পুরোটি পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী হেলিও গার্সিয়া তাবেফের দ্বারা লেখা হয়েছে এবং লুইজ কার্লোস পার্নাম্বুকো এর সঙ্গে সম্পাদন করা হয়েছে। এটি ব্রাজিলের ঐতিহ্য এবং স্বাধীনতা বিষয়ক ভাবনাগুলো উপস্থাপন করে।

ব্রাজিল এর জাতীয় পশু – Brazil National Animal : 

ব্রাজিল (Brazil) জাতীয় প্রাণী হল জ্যাগুয়ার, পর্তুগিজ ভাষায় ওনকা-পিন্টাডা নামেও পরিচিত। জ্যাগুয়ার  হল একটি বড়, শক্তিশালী বন্য বিড়াল যা ব্রাজিলের আমাজন রেইনফরেস্ট সহ মধ্য ও দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। এটি একটি শীর্ষ শিকারী এবং কালো দাগ এবং রোজেটে ঢাকা তার স্বতন্ত্র সোনালী-হলুদ আবরণের জন্য পরিচিত। জ্যাগুয়ার  ব্রাজিলিয়ান সংস্কৃতিতে শক্তি এবং শক্তির একটি গুরুত্বপূর্ণ প্রতীক, এবং এটি প্রায়শই ব্রাজিলিয়ান শিল্প, সাহিত্য এবং পুরাণে প্রদর্শিত হয়।

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil : 

ব্রাজিল (Brazil) দক্ষিণ আমেরিকার একটি দেশ এবং মার্কিন মহাদেশের দক্ষিণ পূর্ব অংশে অবস্থিত। এটি পৃথিবীর সবচেয়ে বড় দ্বিতীয় দেশ এবং সম্প্রসারণের দিকে বিশ্বের ছয়মহাদেশীয় দেশের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে। ব্রাজিল একটি প্রশাসনিক খন্ডবিহীন রাজনৈতিক এবং সামাজিক একতামূলক প্রজাতন্ত্র।

ব্রাজিল একটি বিশাল দেশ এবং এর জনসংখ্যা প্রায় ২১ কোটি। প্রায় তিনপাঁচটি বিভিন্ন স্থানীয় ভাষার মানুষ এখানে বাস করে থাকেন। ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়া। ব্রাজিল একটি বিপুল উৎপাদনশীল দেশ এবং এর অর্থনৈতিক কেন্দ্রটি সাও পাউলো। ব্রাজিলের প্রধান উৎপাদন পণ্যগুলি তেল, শস্য, কাগজ এবং মেষ কালো সম্পাদন করা গরু পালন।

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Brazil Facts About in Bengali FAQ : 

  1. ব্রাজিল কী ?

Ans: ব্রাজিল একটি দেশ ।

  1. ব্রাজিল এর আয়তন কত ?

Ans: ব্রাজিল এর আয়তন ৮৫,১৫,৭৬৭ বর্গকিলোমিটার ।

  1. ব্রাজিল এর লোকসংখ্যা কত ?

Ans: ব্রাজিল এর লোকসংখ্যা ২১২ মিলিয়ন ।

  1. ব্রাজিল এর রাজধানী কী ?

Ans: ব্রাজিল এর রাজধানী ব্রাসিলিয়া ।

  1. ব্রাজিল এর রাষ্ট্রপতি কে ?

Ans: ব্রাজিল এর রাষ্ট্রপতি জাইর বলসোনারু ।

ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ব্রাজিল সম্পর্কে কিছু তথ্য – Facts About Brazil in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।