বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Bangladesh in Bengali
বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Bangladesh in Bengali

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য

Facts About Bangladesh in Bengali

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali : বাংলাদেশ (Bangladesh) একটি দক্ষিণ এশিয়ার দেশ। এটি সমুদ্রের উত্তরে বাংলাদেশের দক্ষিণপূর্ব, পূর্বে মায়ানমারের উত্তর, দক্ষিণে বঙ্গোপসাগর এবং পশ্চিমে বাংলাদেশের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণে অবস্থিত। বাংলাদেশ (Bangladesh) এর রাজধানী ঢাকা।

বাংলাদেশ একটি প্রাচীন এবং ঐতিহ্যবাহী দেশ, যেখানে বিভিন্ন ধর্ম, সংস্কৃতি এবং ভাষা প্রচলিত। বাংলা দেশের প্রধান ভাষা এবং বাংলাদেশের জনসংখ্যার প্রায় অধিকাংশ একজন বাংলা ভাষী। বাংলাদেশ (Bangladesh) এর অর্থনীতি তেজস্ক্রিয় এবং প্রযুক্তি ও কৃষি উন্নয়নে বেশ কৌশলীপূর্ণ।

    বাংলাদেশ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali বা বাংলাদেশ এর কিছু বৈশিষ্ট্য বা (Bangladesh Knowledge Bangla. A short Facts of Bangladesh. Unknown Facts About Bangladesh, Amazing Facts About Bangladesh Country, Capital, Size, Population, History, Culture, Bangladesh Information in Bengali, Bangladesh Rachana Bangla, Facts About Bangladesh in Bengali) বাংলাদেশ এর বর্ণনা সম্পর্কে বা বাংলাদেশ সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

বাংলাদেশ কী ? What is Bangladesh ?

বাংলাদেশ (Bangladesh) দক্ষিণ এশিয়ার একটি সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। ভৌগোলিকভাবে বাংলাদেশের পশ্চিমে বাংলাদেশের পশ্চিমবঙ্গ, উত্তরে পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয়, পূর্ব সীমান্তে আসাম, ত্রিপুরা ও মিজোরাম, দক্ষিণ-পূর্ব সীমান্তে মিয়ানমারের চিন ও রাখাইন রাজ্য এবং দক্ষিণ উপকূলের দিকে বঙ্গোপসাগর অবস্থিত। ভৌগোলিকভাবে পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের সিংহভাগ অঞ্চল জুড়ে বাংলাদেশ (Bangladesh) ভূখণ্ড অবস্থিত। জনসংখ্যার বিবেচনায় ১৬ কোটির অধিক মানুষ নিয়ে বাংলাদেশ (Bangladesh) বিশ্বের ৮ম বৃহত্তম দেশ।

মানচিত্র বাংলাদেশ (Bangladesh Map)
মানচিত্র বাংলাদেশ (Bangladesh Map)

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali

দেশের নাম (Country Name) বাংলাদেশ (Bangladesh)
জনসংখ্যা (Population) ১৬ কোটি
মহাদেশ এশিয়া (Asia)
ভাষা (Lenguage) বাংলা (Bengali)
আয়তন ১,৪৮,৪৬০ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান অষ্টম
রাজধানী ঢাকা (Dhaka)
জাতীয় পশু (National Animal) বাঘ
প্রধানমন্ত্রী (Prime Minister) শেখ হাসিনা (Sheikh Hasina)

বাংলাদেশ এর আয়তন – Bangladesh Size : 

বাংলাদেশ (Bangladesh) এর আয়তন প্রায় ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার (৫,৬০,০৫০ বর্গ মাইল)। বাংলাদেশ (Bangladesh) এশিয়ার একটি ছোট দেশ এবং এর পশ্চিমে বাংলাদেশ (Bangladesh), উত্তরে ভুটান এবং মাইনমার, পূর্বে মাইনমার এবং দক্ষিণে বঙ্গোপসাগর রয়েছে।

বাংলাদেশ এর ভাষা – Bangladesh Language : 

বাংলাদেশ (Bangladesh) এর আধিকাংশ জনগোষ্ঠী বাংলা ভাষা ব্যবহার করে। বাংলা ভাষা দক্ষিণ এশিয়ার একটি প্রধান ভাষা এবং বাংলাদেশের অফিসিয়াল ভাষা। বাংলা ভাষার লিপি হলো বাংলা অক্ষর (বর্ণমালা) যা সাধারণত বর্ণমালার মধ্যে দেখা যায়। বাংলাদেশে ইংরেজি ভাষা প্রচলিত এবং প্রাথমিক শিক্ষা থেকেই ইংরেজি শেখানো হয়। অনেকে সাংস্কৃতিক কারণে বাংলাদেশে (Bangladesh) হিন্দি বা উর্দু ভাষা ও ব্যবহার করেন।

বাংলাদেশ এর জাতীয় সঙ্গীত – Bangladesh National Anthem : 

বাংলাদেশ (Bangladesh) এর জাতীয় সঙ্গীতকে বলা হয় “আমার সোনার বাংলা”, যার অর্থ ইংরেজিতে “আমার সোনার বাংলা”। এটি রবীন্দ্রনাথ ঠাকুর, বিখ্যাত বাঙালি কবি, সুরকার এবং দার্শনিক দ্বারা লিখেছেন এবং ১৯৭২ সালে বাংলাদেশ (Bangladesh) একটি স্বাধীন দেশ হওয়ার সময় জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়েছিল।

বাংলাদেশ এর জাতীয় পশু – Bangladesh National Animal : 

বাংলাদেশ (Bangladesh) এর জাতীয় প্রাণী হল রয়েল বেঙ্গল টাইগার। এটি বাঘের একটি উপপ্রজাতি এবং প্রাথমিকভাবে বাংলাদেশ ও বাংলাদেশে পাওয়া যায়। রয়েল বেঙ্গল টাইগার কালো ডোরা সহ তার স্বতন্ত্র কমলা কোটের জন্য পরিচিত, এবং বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী বিড়ালদের মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এটি একটি বিলুপ্তপ্রায় প্রজাতি, বন্য অঞ্চলে মাত্র ২৫০০ অবশিষ্ট রয়েছে। বাংলাদেশে, রয়্যাল বেঙ্গল টাইগার জাতীয় গর্বের প্রতীক এবং দেশের কোট অফ আর্মসের মধ্যে বিশিষ্টভাবে চিহ্নিত করা হয়।

বাংলাদেশ এর রাজধানী – Bangladesh Capital : 

বাংলাদেশ (Bangladesh) এর রাজধানী শহর হলো ঢাকা। এটি দেশের সরকারী, আর্থিক এবং সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে পরিচিত। ঢাকা বাংলাদেশের বৃহত্তম শহর এবং দক্ষিণ এশিয়ার একটি অর্থনৈতিক ও প্রশাসনিক কেন্দ্র হিসেবে পরিচিত। এটি বাংলাদেশের ব্যবসায়িক ও আর্থিক গতিপ্রবণতার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে বিশ্বব্যাপীভাবে পরিচিত।

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Bangladesh : 

বাংলাদেশ (Bangladesh) এশিয়ার একটি দেশ এবং রাজধানী ঢাকা।

বাংলাদেশ (Bangladesh) একটি জনসংখ্যার বেশ বড় দেশ, যেখানে প্রায় ১৬ কোটি লোক থাকে।

বাংলাদেশ (Bangladesh) একটি দ্বিভাষী দেশ, যেখানে বাংলা ও ইংরেজি দুটি ভাষা প্রচলিত।

বাংলাদেশ (Bangladesh) একটি সংবিধানমূলক গণতন্ত্র এবং প্রধানমন্ত্রী পদ বহন করেন।

বাংলাদেশের মুদ্রা টাকা।

বাংলাদেশ একটি প্রধান কৃষি ও কর্মশালা দেশ।

বাংলাদেশের প্রাথমিক শিক্ষার ব্যাপক নেটওয়ার্ক রয়েছে।

বাংলাদেশে একটি সাক্ষরতার হার রয়েছে প্রায় ৭২ ভাগ।

বাংলাদেশ একটি ইসলামী দেশ, যেখানে আধিকাংশ লোক মুসলিম।

বাংলাদেশে চট্টগ্রাম বনাম বরিশাল সড়ক হাইওয়ে দেশের দুটি প্রধান মহাসড়ক।

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali FAQ : 

  1. বাংলাদেশ কী ?

Ans: বাংলাদেশ এশিয়ার একটি দেশ ।

  1. বাংলাদেশ এর জাতীয় সঙ্গীত কী ?

Ans: বাংলাদেশ এর জাতীয় সঙ্গীত আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি ।

  1. বাংলাদেশ এর জাতীয় ভাষা কী ?

Ans: বাংলাদেশ এর জাতীয় ভাষা বাংলা ।

  1. বাংলাদেশ এর প্রধানমন্ত্রী কে ?

Ans: বাংলাদেশ এর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

  1. বাংলাদেশ এর আয়তন কত ?

Ans: বাংলাদেশ এর আয়তন ১,৪৮,৪৬০ বর্গকিলোমিটার ।

  1. বাংলাদেশ এর রাজধানী নাম কী ?

Ans: বাংলাদেশ এর রাজধানী নাম ঢাকা ।

[আরও দেখুন, ভারত সম্পর্কে কিছু তথ্য – Facts About India in Bengali

আরও দেখুন, বাঘ সম্পর্কে কিছু তথ্য – Facts About Tiger in Bengali]

বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Bangladesh in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।