দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India) Geography
দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

দারিদ্রতা | Proverty – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) দারিদ্রতা – Proverty প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (দারিদ্রতা – Proverty – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা দারিদ্রতা – Proverty – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

দারিদ্রতা (Proverty) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. দারিদ্র্যার ( Proverty ) কী ?

Ans: বিশ্বব্যাঙ্কের মত ” দারিদ্রতা হল মানুষের নুন্যতম জীবনযাত্রা মানের উন্নীত হওয়ার অক্ষমতা ” ( Proverty means the inability of the people to attain a minimum standard of living ) । রাম আহুজার মত । “ একজনের যা আছে , এবং একজনের যা থাকা উচিত এই দুইয়ের মধ্যেকার বিরোধের অনুভূমি যে অবস্থা সৃষ্টি করে , তাকে দারিদ্রতা বলে । ” হ্যারিংটনের অভিমত  ঃ “ খাদ্য , বস্তু , বাসস্থান , শিক্ষা প্রভৃতির নুন্যতম মান থেকে বর্ণনাই হল দারিদ্রতা ” ।

2. ভারতে দারিদ্রতা নির্ণয়ের মাপকাঠি ( Mesurment of proverty in India ) কী ? 

Ans: অমর্ত্য সেনের অভিমতঃ অমর্ত্য সেনের মতে আপেক্ষিক বঞ্চনা দারিদ্রতা বৃদ্ধির প্রধান কারণ । এই মাপকাঠি ভারতের সর্বত্র ব্যবহৃত হয় না ।

Planning Commission এর অভিমত : 1962 খ্রিঃ ভারতের পরিকল্পনা কমিশন দারিদ্র্যর সূচক হিসাবে মূল্যস্তরকে চিহ্নিত করেছেন ।

মেমরী গ্লাস : প্রখ্যাত অর্থনীতিবিদ সুরেশ তেন্ডুলকরের নেতৃত্বে পরিকল্পনা কমিশনের বিশেষজ্ঞ কমিটি । ভারতে দারিদ্ররেখা ও দারিদ্র্যার সম্পর্কে নানা তথ্য দিয়েছেন । ভারতে গ্রাম ও শহরের দারিদ্রসীমার নীচে অবস্থানকারী জনসমষ্টি দাঁড়িয়েছে মোট জনসংখ্যার 37.2 শতাংশ । ঐ পরিসংখ্যান অনুসারে মোট গ্রামবাসীদের মধ্যে 41.2 দারিদ্রসীমার নীচে । রয়েছে বলে দেখা যাচ্ছে ।

3. দারিদ্ররেখার সংজ্ঞা ( Proverty LINE ) দাও । 

Ans: দারিদ্ররেখা বলতে এমন একটি মাথাপিছু মাসিক ভোগব্যয়ের পরিমাণ বোঝানো হয় যার দ্বারা কোন ব্যক্তি দৈনিক অন্তত 2250 ক্যালোরিযুক্ত খাদ্যগ্রহণ করতে সক্ষম হয় । ভারতের পরিকল্পনা  কমিশন 1977 , সালে যে ‘ টাস্ক ফোর্স ‘ গঠন করেছিল , তাদের সুপারিশ অনুসারে ভারতের গ্রামাঞ্চলে ও শহরাঞ্চলে মাথাপিছু মাসিক ভোগব্যয়ের ভিত্তিতে দারিদ্ররেখা নির্ধারিত হয় । 1999-2000 সালে মূল্যস্তরের ভিত্তিতে গ্রামাঞ্চলে সর্বনিম্ন প্রয়োজনীয় মাসিক ভোগব্যয়ের পরিমাণ নির্ধারিত হয়েছিল প্রতি মাসে 335.46 টাকা ও শহরাঞ্চলে 451.19 টাকা ।

4. চরম দারিদ্রতা ( Ansolute Poverty ) ও আপেক্ষিক দারিদ্র ( Relative Poverty ) কী ? 

Ans: চরম দারিদ্রতা : যখন জীবনধারণের জন্য ন্যূনতম প্রয়োজনীয় বস্তুগত দ্ৰব্য ( খাদ্যশস্য , দুগ্ধ ) ব্রুয় করার জন্য কোন ব্যক্তি প্রয়োজনীয় অর্থ ব্যয় না করতে পারে , তাকে চরম দারিদ্রতা বলে ।

আপেক্ষিক দারিদ্রতা : সমাজে বিভিন্ন আয়শ্রেণিভুক্ত মানুষের আয়ের বন্টনটি বিচার করা হয় । এক্ষেত্রে সমাজের উচ্চ আয়ভুক্ত মানুষজনের সাথে নিম্ন আয়শ্রেণিভুক্ত মানুষের জীবনধারণের তুলনা করা হয় ।

5. দারিদ্র্য্যের দুষ্টচক্র ‘ কী ? 

Ans: ভারতের মতো স্বল্পোন্নত বা উন্নয়নশীল দেশগুলিতে মাথাপিছু আয়ের স্বল্পতার কারণে , সম্পদ বন্টনে বৈষম্যে , জনসংখ্যার ক্রমবর্ধমান চাপ ও বেকার সমস্যার সৃষ্টি হয়েছে । ফলে জনসংখ্যা বৃদ্ধির চাপে মাথাপিছু উৎপাদন বা আয় স্বল্প হয় । একেই দারিদ্র্যের দুষ্টচক্র বলে । এই কারণে অর্থনীতিবিদ রাগনার নার্কসে যথার্থই বলেছেন— “ একটি দেশ দরিদ্র , কারণ সে দরিদ্র ” ( A countny is poor because it is poor ) ।

6. বিশ্বে দারিদ্রতা বণ্টন করো ।

অঞ্চল দারিদ্রসীমার নীচে
i) পূর্ব এশিয়ার, প্রশান্ত মহসাগরীয় দেশ 19.6%
ii) পচ্ছিম এশিয়ার দেশ ও আফ্রিকার উত্তরাংশ 10.8%
iii) দক্ষিণ এশিয়া 40.2%
iv) সাহারা অধিকৃত দেশ 50.1%
v) লাতিন আমেরিকা 15%
vi) মধ্য এশিয়া 25.6%

 

FILE INFO : দারিদ্রতা – Proverty | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : দারিদ্রতা – Proverty | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – দারিদ্রতা (Proverty) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – দারিদ্রতা – Proverty “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – দারিদ্রতা – Proverty / দারিদ্রতা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) Quiz / দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) QNA / দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Proverty (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription