ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য - Facts About Unilever in Bengali
ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য - Facts About Unilever in Bengali

ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য

Facts About Unilever in Bengali

ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali : ইউনিলিভার (Unilever) একটি বৃহত্তর আন্তর্জাতিক প্রস্তুতি কোম্পানি, যা বিভিন্ন প্রকারের খাবার, ব্যক্তিগত যত্ন পণ্য, ওষুধ, সানিটেশন পণ্য, ও আরো অনেক পণ্য উৎপাদন ও বিপণন করে।

কিছু পরিষ্কার ইউনিলিভার পণ্যের উদাহরণ হলো: Dove, Knorr, Lipton, Lifebuoy, Lux, Rexona, Surf Excel, Sunsilk, Ben & Jerry’s, Magnum, ও অন্যান্য।

ইউনিলিভার (Unilever) একটি ব্যবসায়িক আদর্শমূলক কোম্পানি হয়ে প্রস্তুতি করে এবং সামাজিক দায়িত্ব নেয়। তার লক্ষ্যের একটি অংশ হলো “প্লানেট, পিপল, পজিটিভ প্লান” যা বিশ্বের সান্দর্ভে পরিবর্তন উৎপন্ন করতে সাহায্য করার জন্য তাদের কর্মী, উৎপাদন পদ্ধতি, ও প্রস্তুতি পদ্ধতি সামাজিক ও পরিবেশগত দিকের সাথে মিলিয়ে কাজ করে।

   ইউনিলিভার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা উচিত। ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali বা ইউনিলিভার এর কিছু বৈশিষ্ট্য বা (Unilever Knowledge Bangla. A short Facts of Unilever. Unknown Facts About Unilever, Amazing Facts About Unilever Company, Founder, CEO, Product, Service, Headquarters Revenue, Income, Profit, History, Unilever Information in Bengali, Unilever Rachana Bangla, Facts About Unilever in Bengali) ইউনিলিভার এর বর্ণনা বা ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

ইউনিলিভার কী ? What is Unilever ?

ইউনিলিভার (Unilever) একটি ভোগ্যপণ্য উৎপাদনকারী বহুজাতিক কোম্পানি যার হেডকোয়ারটার রটার্ডাম,নেদারল্যান্ডস। এই প্রতিষ্ঠানের পণ্যগুলোর মধ্যে রয়েছে খাদ্য ও পানীয় (প্রায় কোম্পানীর রেভিনিউর ৪০%),পরিষ্কারক পণ্য ও প্রসধনী সামগ্রী। ইউনিলিভার (Unilever) বিশ্বের সবচেয়ে বৃহৎ ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি ইউরোপের সবচেয়ে পুরনো দামী কোম্পানিগুলোর মধ্যে ৭ম। ইউনিলিভার (Unilever) সবচেয়ে পুরনো কোম্পানীগুলোর মধ্যে অন্যতম; এটির পণ্য বিশ্বের ১৯০ টি দেশ প্রাপ্য।

ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali

কোম্পানির নাম (Company) ইউনিলিভার (Unilever)
শিল্প (Product) ভোগ্যপণ্য 
প্রতিষ্ঠাকাল (Established) ২ সেপ্টেম্বর ১৯২৯ সালে 
প্রতিষ্ঠাতাগণ (Founder)
  • William Lever, 1st Viscount Leverhulme
  • James Darcy Lever
  • Samuel van den Bergh
  • Georg Schicht
  • Singrose
সদরদপ্তর (Headquarters) লন্ডন, যুক্তরাজ্য, নেদারল্যান্ড
প্রধানব্যক্তি (CEO) Paul Polman
কর্মীসংখ্যা (Employees) ১৫৫,০০০ জন

ইউনিলিভার এর ইতিহাস – Unilever History : 

ইউনিলিভার (Unilever) একটি বৃদ্ধিশীল উপাদান উৎপাদন কোম্পানি, যা মিল্কেন ও কোলগেটের মতো প্রসিদ্ধ ব্র্যান্ড উৎপাদন করে। এই কোম্পানির ইতিহাস বেশ দীর্ঘকালে যাচ্ছে। ইউনিলিভারের ইতিহাস শুরু হয় ১৯০৫ সালে, যখন বৃটিশ সাবান কোম্পানি (British Soap Company) এবং লিভার ব্থরুম কোম্পানি (Lever Brothers) একত্রিত হয়। এই দুটি কোম্পানি স্বাস্থ্যকর উপাদানের প্রস্তুতি করতে সাবুন ও বথরুম প্রোডাক্ট উৎপাদনে জড়িত ছিল। এরপর প্রসিদ্ধ ব্র্যান্ড যেমন ডাভ, সাবান, ডভ মিল্ক ক্রিম, কোলগেট, লুক্স, সুনসিল্ক, পন্দ্যা, ও আরো অনেক প্রোডাক্ট তৈরি করা হয়। ইউনিলিভার এখন বিশ্বের অগ্রণী কনসিউমার প্রোডাক্ট কোম্পানি হিসেবে পরিচিত, এবং তাদের প্রোডাক্ট রেঞ্জ বিশাল। ইউনিলিভারের সঙ্গে এই প্রস্তুতকারণের প্রগতির সাথে সম্পর্কিত অনেক ইতিহাস ও বৈপন্ডোন্ন সম্প্রদায়ে যুক্ত আছে।

ইউনিলিভার কোম্পানির প্রোডাক্টস – Unilever Products : 

ইউনিলিভার (Unilever) প্রাইভেট লিমিটেড একটি বৃহত্তর ব্রিটিশ মাল্টিন্যাশনাল কোম্পানি, যা বিভিন্ন উপাদান এবং পণ্যের নির্মাণ, বিপণন এবং বিতরণ সম্পর্কে ব্যবসা করে। তাদের প্রোডাক্ট রেঞ্জ অত্যন্ত বিশাল এবং বিবিধ। তাদের প্রধান বিভাগগুলি মধ্যে বিশেষভাবে নিম্নলিখিত কিছু আদর্শ উল্লিখন হতে পারে:

পার্সোনাল কেয়ার প্রোডাক্টস:

Dove: সাবান, শ্যাম্পু, বডি লোশন, ডিওডোরেন্ট ইত্যাদি।

Lynx/Axe: বডি স্প্রে/দেওডোরেন্ট, বডি শ্যাম্পু, বডি স্প্রে ইত্যাদি।

Sunsilk: শ্যাম্পু, ব্যাল্ম, হেয়ার স্প্রে, হেয়ার ক্রিম ইত্যাদি।

ফুড এন্ড বেভারেজ:

Lipton: চা এবং ড্রিংক মিক্সচার।

Knorr: সুপ, সস, নুডলস, রাইস ইত্যাদি।

Hellmann’s: মেয়োনিজ, সস, ড্রেসিং ইত্যাদি।

হোমকেয়ার প্রোডাক্টস:

Surf Excel: ডিটারজেন্ট।

Comfort: ফ্যাব্রিক সফটনার, কান্ডিশনার, ফ্যাব্রিক ফ্রেশনার।

Cif: ক্লিনিং প্রোডাক্টস, যেমন কিচেন ক্লিনার, বাথরুম ক্লিনার ইত্যাদি।

বিউটি প্রোডাক্টস:

Pond’s: স্কিনকেয়ার প্রোডাক্টস, যেমন ক্রিম, ক্লিনসার, মেকআপ রিমুভার ইত্যাদি।

TRESemmé: হেয়ার কেয়ার প্রোডাক্টস, যেমন শ্যাম্পু, কন্ডিশনার, হেয়ার স্প্রে।

ইউনিলিভার এর প্রধান ব্যাক্তি – Unilever important Person : 

ইউনিলিভার (Unilever) কোম্পানি একটি ব্রিটিশ-ওল্যান্ডি দ্বি-জনপ্রাধীকৃত মাল্টিন্যাশনাল কোম্পানি, যা ১৯২৯ সালে চালু হয়। ইউনিলিভার (Unilever)r গণ্য হয় যেভাবে Lever Brothers এবং Margarine Unie দুটি পূর্বকালীন কোম্পানি একত্রিত হয়ে সৃষ্টি পেয়, সেইসাথে এই নামে কোম্পানি স্থাপন করা হয়।

ইউনিলিভার এর সদর দপ্তর – Unilever Headquarter : 

ইউনিলিভার (Unilever) কোম্পানির সদর দপ্তর নেদারল্যান্ডসের রোটারড্যামে অবস্থিত। তাদের সদর মেইলিং এড্রেস হলো:

Unilever N.V.

Weena 455

3013AL Rotterdam

The Netherlands

এই সদর দপ্তরে প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) এবং অন্যান্য উচ্চতর নেতৃত্বের মৌখিক কাজ চলে, এবং কোম্পানির নীতি নির্ধারণ করা হয়।

ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali FAQ : 

  1. ইউনিলিভার কী ?

Ans: ইউনিলিভার একটি বৃহত্তর আন্তর্জাতিক প্রস্তুতি কোম্পানি ।

  1. ইউনিলিভার কবে চালু হয় ?

Ans: ইউনিলিভার ১৯২৯ সালে চালু হয় ।

  1. ইউনিলিভার এর CEO কে ?

Ans: ইউনিলিভার এর CEO Paul Polman .

  1. ইউনিলিভার এর কর্মী সংখ্যা কত ?

Ans: ইউনিলিভার এর কর্মী সংখ্যা ১৫৫,০০০ জন ।

  1. ইউনিলিভার এর সদর দপ্তর কোথায় ?

Ans: ইউনিলিভার এর সদর দপ্তর নেদারল্যান্ড এ ।

ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইউনিলিভার সম্পর্কে কিছু তথ্য – Facts About Unilever in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।