প্রসিধ কৃষ্ণা এর জীবনী - Prasidh Krishna Biography in Bengali
প্রসিধ কৃষ্ণা এর জীবনী - Prasidh Krishna Biography in Bengali

প্রসিধ কৃষ্ণা এর জীবনী

Prasidh Krishna Biography in Bengali

প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali : প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার, যিনি ঘরোয়া ক্রিকেটে কর্ণাটকের হয়ে খেলেন। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) একজন ডানহাতি ফাস্ট বোলার, যিনি নিয়মিত 140 কিমি/ঘন্টা গতিতে বোলিং করতে সক্ষম। বিখ্যাত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) প্রথম ভারতীয় বোলার যিনি ওডিআই আন্তর্জাতিক অভিষেকে চার উইকেট নেন। তিনি ভারতীয় ক্রিকেটের উঠতি সুপারস্টারদের একজন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার প্রসিধ কৃষ্ণা এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali বা প্রসিধ কৃষ্ণা এর আত্মজীবনী বা (Prasidh Krishna Jivani Bangla. A short biography of Prasidh Krishna. Prasidh Krishna Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রসিধ কৃষ্ণা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রসিধ কৃষ্ণা কে ? Who is Prasidh Krishna ?

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) একজন ভারতীয় ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে কর্ণাটকের হয়ে খেলেন। তিনি একজন ডানহাতি ফাস্ট বোলার। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন। 2021 সালের 23 মার্চ তিনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন। ওয়ানডে অভিষেকের সময় প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) প্রথম ভারতীয় বোলার হিসাবে 4 উইকেট শিকার করেছেন।

Prasidh Krishna
Prasidh Krishna

প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali

নাম (Name) প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna)
জন্ম (Birthday) ১৯ ফেব্রুয়ারি ১৯৯৬ (19th February 1996)
জন্মস্থান (Birthplace) কর্ণাটক, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট
ভূমিকা  বোলার

প্রসিধ কৃষ্ণা এর প্রারম্ভিক জীবন – Prasidh Krishna Early Life : 

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) 19 ফেব্রুয়ারি 1996 তারিখে কর্ণাটকের বেঙ্গালুরুতে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মুরলীকৃষ্ণা প্রসিধ কৃষ্ণা। প্রসিধের বাবা মুরলি কৃষ্ণাও একজন ক্রিকেটার ছিলেন। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) মা কালবতী কৃষ্ণা ছিলেন একজন ভলিবল খেলোয়াড়। তার একটি বোন আছে, যার নাম প্রকৃতি কৃষ্ণা। প্রসিদ্ধ কৃষ্ণা তার বান্ধবী রচনা কৃষ্ণাকে এই বছরের 8 জুন 2023-এ বিয়ে করেছিলেন।

প্রসিধ কৃষ্ণা এর শিক্ষাজীবন – Prasidh Krishna Education Life : 

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) কারমেল স্কুল, পদ্মাবনগর থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং তারপর বেঙ্গালুরুর মহাবীর জৈন কলেজ থেকে বি.কম ডিগ্রি লাভ করেন। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) তার শৈশবের কোচ শ্রীনিবাস মূর্তি থেকে ক্রিকেটের সমস্ত কৌশল শিখেছেন এবং তার কোচ তার জীবনে বিশাল ভূমিকা পালন করেছেন।

প্রসিধ কৃষ্ণা এর শুরুর ক্যারিয়ার – Prasidh Krishna Starting Career : 

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) প্রথম দিকে ক্রিকেটে কোনো আগ্রহ ছিল না।  তিনি ভলিবল এবং অ্যাথলেটিক্সের মতো অন্যান্য খেলায় অংশগ্রহণ করতে পছন্দ করতেন। যাইহোক, 12 বছর বয়সে, তিনি বেঙ্গালুরুর বাসাভানাগুড়ি ক্রিকেট একাডেমিতে ভর্তি হন এবং তার প্রতিভাকে সম্মানিত করতে শুরু করেন। তিনি তার স্কুল দলের হয়ে ক্রিকেটও খেলতেন।

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) যখন স্কুলে অধ্যয়ন করছিলেন, কর্ণাটকের প্রাক্তন প্রথম-শ্রেণীর ক্রিকেটার এবং তার স্কুলের কোচ শ্রীনিবাস মূর্তি তাকে প্রথমবার বোলিং করতে দেখেছিলেন এবং তাকে বোলার হওয়ার পরামর্শ দিয়েছিলেন। 2010 সালে কারমেল স্কুলে পড়ার সময়, তিনি 14 বছর বয়সে কর্ণাটক রাজ্যে নিজের জন্য একটি নাম প্রতিষ্ঠা করেছিলেন।  2010 সালে, তাকে কর্ণাটক অনূর্ধ্ব-14 দলের জন্য নাম দেওয়া হয়েছিল।

প্রসিধ কৃষ্ণা এর ঘোরুয়া ক্যারিয়ার – Prasidh Krishna Domestic Career : 

2015 সালে, প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) কর্ণাটকের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। বাংলাদেশ ‘এ’-এর বিপক্ষে নিজের প্রথম ম্যাচেই 5 উইকেট নিয়ে শিরোনাম হয়েছেন তিনি। নিজের প্রথম বলেই রনি তালুকদারকে আউট করেন তিনি। এর পরে, তার প্রথম স্পেলে, তিনি আনামুল হক, সৌম্য সরকার এবং নাসির হুসেনের উইকেট নিয়ে বাংলাদেশ এ-কে 41/5-এ নামিয়ে দেন। এই ম্যাচে কর্ণাটক ৪ উইকেটে জিতেছে। তখন তার বয়স ছিল মাত্র 19 বছর।

এরপর 25 ফেব্রুয়ারি 2017-এ 2016-17 বিজয় হাজারে ট্রফিতে কর্ণাটকের হয়ে কৃষ্ণা তার লিস্ট এ অভিষেক করেন।  প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) 21 জানুয়ারী 2018-এ 2017-18 সৈয়দ মুশতাক আলী ট্রফিতে কর্ণাটকের হয়ে টি-টোয়েন্টিতে অভিষেক করেছিলেন। তিনি 2018-19 বিজয় হাজারে ট্রফিতে সাত ম্যাচে 13 উইকেট নিয়ে কর্ণাটকের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে আবির্ভূত হন। আগস্ট 2018 সালে, তাকে 2018 এ-টিম চতুষ্কোণ সিরিজের জন্য ভারত A ক্রিকেট স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। তারপর ডিসেম্বর 2018 এ, তাকে 2018 এসিসি এমার্জিং টিমস এশিয়া কাপের জন্য ভারতের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

2021-22 রঞ্জি ট্রফি চলাকালীন, প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) জম্মু ও কাশ্মীরের বিরুদ্ধে প্রথম ইনিংসে 6/35 এবং দ্বিতীয় ইনিংসে 4/59 নিয়ে তার প্রথম প্রথম-শ্রেণীর 10-উইকেট অর্জন করেছিলেন। এই দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে, প্রসিধ কৃষ্ণা বিসিসিআই নির্বাচকদের নজরে আসেন এবং শীঘ্রই তিনি ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলার সুযোগ পান।

প্রসিধ কৃষ্ণা এর IPL ক্যারিয়ার – Prasidh Krishna IPL Career : 

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna), যিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেট বোলার হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, আহত কমলেশ নগরকোটির বদলি হিসেবে 2018 সালে কলকাতা নাইট রাইডার্স তাদের দলে অন্তর্ভুক্ত করেছিলেন। 6 মে 2018-এ, প্রসিধ কৃষ্ণা আহত শিবম মাভির জায়গায় মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে তার আইপিএল অভিষেক করেন। তবে নিজের প্রথম ম্যাচে কোনো উইকেট নিতে পারেননি। 2018 সালের আইপিএল মৌসুমে 7টি ম্যাচ খেলে 10টি উইকেট লাভে সফল হন।

প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) কেকেআর-এর হয়ে পরের তিনটি মরসুম খেলেন এবং ভাল পারফর্ম করেন। তবে, 2022 আইপিএলের জন্য অনুষ্ঠিত মেগা নিলামে, রাজস্থান রয়্যালস এটি 10 কোটি টাকায় কিনেছিল। এই মৌসুমটি তার জন্য খুব ভালো ছিল এবং তিনি 17 ম্যাচে 8.29 ইকোনমি রেটে 19 উইকেট নিয়েছিলেন। কিন্তু ইনজুরির কারণে প্রসিধ কৃষ্ণা পুরো আইপিএল 2023 মৌসুমের বাইরে থেকে যান। এখন পর্যন্ত তিনি আইপিএলে 51টি ম্যাচ খেলেছেন এবং 49টি উইকেট নিয়েছেন।

প্রসিধ কৃষ্ণা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Prasidh Krishna International Career : 

ঘরোয়া ক্রিকেটে তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ওডিআই দলে নির্বাচিত হন। 23 মার্চ 2021-এ মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে তার ওডিআই অভিষেক হয়েছিল, যেখানে তিনি 8.1 ওভারে মাত্র 54 রান দিয়ে 4 উইকেট নিয়েছিলেন। এর মাধ্যমে প্রথম ভারতীয় বোলার হিসেবে ওয়ানডে অভিষেকে চার উইকেট নিলেন প্রসিধ কৃষ্ণা। তারপরে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বিখ্যাতভাবে প্রসিদকে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ 2020 এর জন্য একটি “সারপ্রাইজ প্যাকেজ” হিসাবে বর্ণনা করেছিলেন। 2022 সালের ফেব্রুয়ারিতে, প্রসিধকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজের জন্য ভারতীয় দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যেখানে প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) দ্বিতীয় ম্যাচে 12 রানে 4 উইকেট নিয়ে ‘ম্যান অফ দ্য ম্যাচ’ পুরস্কার জিতেছিলেন এবং তৃতীয় ম্যাচে তিন উইকেট নিয়ে ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরস্কার জিতেছিলেন।

19 অক্টোবর 2023-এ, ভারত বনাম বাংলাদেশ ম্যাচে গোড়ালির আঘাতের কারণে হার্দিক পান্ড্য বাদ পড়ার পরে, 5 নভেম্বর 2023-এ তাকে 2023 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতীয় দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna) এখন পর্যন্ত ভারতের হয়ে 17টি ওডিআই ম্যাচ খেলেছেন এবং 26 গড়ে 29টি উইকেট নিয়েছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali FAQ : 

  1. প্রসিধ কৃষ্ণা কে ?

Ans: প্রসিধ কৃষ্ণা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. প্রসিধ কৃষ্ণা এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রসিধ কৃষ্ণা এর জন্ম হয় কর্ণাটক-এ ।

  1. প্রসিধ কৃষ্ণা এর জন্ম কবে হয় ?

Ans: প্রসিধ কৃষ্ণা এর জন্ম হয় ১৯ ফেব্রুয়ারি ১৯৯৬ সালে ।

  1. প্রসিধ কৃষ্ণা এর ভূমিকা কী ?

Ans: প্রসিধ কৃষ্ণা এর ভূমিকা বোলার ।

  1. প্রসিধ কৃষ্ণা এর বোলিংয়ের ধরন কী ?

Ans: প্রসিধ কৃষ্ণা এর বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট ।

  1. প্রসিধ কৃষ্ণা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: প্রসিধ কৃষ্ণা এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রসিধ কৃষ্ণা এর জীবনী – Prasidh Krishna Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।