তিলক বর্মা এর জীবনী - Tilak Varma Biography in Bengali
তিলক বর্মা এর জীবনী - Tilak Varma Biography in Bengali

তিলক বর্মা এর জীবনী

Tilak Varma Biography in Bengali

তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali : তিলক বর্মা (Tilak Varma) হলেন একজন ভারতীয় তরুণ ক্রিকেটার যিনি বাঁহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি অফ-স্পিন বোলার হিসেবে খেলেন। তিনি ঘরোয়া ক্রিকেটে হায়দ্রাবাদের হয়ে এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেন। 2020 অনূর্ধ্ব-19 বিশ্বকাপ ফাইনালে তিলক বর্মা (Tilak Varma) একটি দুর্দান্ত ইনিংস খেলেন এবং শিরোনাম করেছিলেন।  তিলক বর্মা (Tilak Varma) ভারতীয় ক্রিকেটের উদীয়মান তারকাদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার তিলক বর্মা এর একটি সংক্ষিপ্ত জীবনী । তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali বা তিলক বর্মা এর আত্মজীবনী বা (Tilak Varma Jivani Bangla. A short biography of Tilak Varma. Tilak Varma Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) তিলক বর্মা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তিলক বর্মা কে ? Who is Tilak Varma ?

তিলক বর্মা (Tilak Varma) একজন ভারতীয় ক্রিকেটার। ডিসেম্বর 2018-এ 2018-19 রণজি ট্রফিতে হায়দ্রাবাদের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়। 28 ফেব্রুয়ারি 2019-এ 2018-19 সৈয়দ মুশতাক আলী ট্রফিতে হায়দ্রাবাদের হয়ে তার টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় তিলক বর্মা (Tilak Varma) 28 সেপ্টেম্বর 2019 তারিখে হায়দ্রাবাদের হয়ে 2019-20 বিজয় হাজারে ট্রফিতে তার লিস্ট এ অভিষেক হয়।

Tilak Varma
Tilak Varma

তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali

নাম (Name) তিলক বর্মা (Tilak Varma)
জন্ম (Birthday) ৮ নভেম্বর ২০০২ (8th November 2002)
জন্মস্থান (Birthplace) তেলেঙ্গানা, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন বাঁহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফব্রেক
ভূমিকা  ব্যাটসম্যান অলরাউন্ডার

তিলক বর্মা এর প্রারম্ভিক জীবন – Tilak Varma Early Life : 

তিলক বর্মা (Tilak Varma) 8 নভেম্বর 2002 সালে তেলেঙ্গানার হায়দরাবাদে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম নাম্বুরি ঠাকুর তিলক বর্মা। তিলকের বাবার নাম নাম্বুরি নাগারাজু যিনি ইলেকট্রিশিয়ান হিসেবে কাজ করেন। তিলক বর্মা (Tilak Varma) মা গায়ত্রী দেবী একজন গৃহিণী। তার এক বড় ভাই তরুণ বর্মা আছে। তিলক শৈশব থেকেই ক্রিকেট খেলতে পছন্দ করতেন এবং কঠোর পরিশ্রমের ভিত্তিতে তিনি ভারতীয় ক্রিকেট দলে খেলার গৌরব অর্জন করেন। বাবা-মাও তিলককে ক্রিকেটে ক্যারিয়ার গড়তে পূর্ণ সমর্থন করেছিলেন।

তিলক বর্মা এর শিক্ষাজীবন – Tilak Varma Education Life : 

তিলক বর্মা (Tilak Varma) হায়দ্রাবাদের ক্রিসেন্ট মডেল ইংলিশ স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। এর পর তিনি হায়দ্রাবাদের লেপাক্ষী জুনিয়র কলেজ থেকে পড়াশোনা শেষ করেন।  বর্তমানে তিনি অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে পড়ছেন।

তিলক বর্মা এর শুরুর ক্যারিয়ার – Tilak Varma Starting Career : 

তিলক বর্মা (Tilak Varma) শৈশব থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহী ছিলেন এবং স্কুলের সময়কালে তিনি বড় সমবয়সীদের সাথে ক্রিকেট খেলতেন। 11 বছর বয়সে, কোচ সেলিম বেয়াশ তাকে টেনিস বল দিয়ে ক্রিকেট খেলতে দেখেন এবং তার পাওয়ার হিটিং দেখে মুগ্ধ হন। ব্যাশ তিলক বর্মা (Tilak Varma) তাকে নিয়ে যায় এবং লিগ ক্রিকেট একাডেমি, লিঙ্গাম্পলিতে তাকে প্রশিক্ষণ দেয়। একাডেমিটি তিলকের বাড়ি থেকে প্রায় 40 কিলোমিটার দূরে ছিল, তাই তিলকের পরিবার একাডেমির কাছাকাছি না যাওয়া পর্যন্ত ব্যাশ তাকে তার একাডেমিতে নিয়ে যাবে এবং তাকে তার স্কুটারে বাড়ি ফিরিয়ে আনবে। তিলক বর্মা (Tilak Varma) কোচ সালাম ব্যাশের কাছ থেকে ক্রিকেটের সব কৌশল শিখেছেন এবং অনেক টুর্নামেন্টে ভালো পারফর্ম করেছেন। যার কারণে তিনি হায়দ্রাবাদের রঞ্জি দলে নির্বাচিত হন।

তিলক বর্মা এর ঘোরুয়া ক্যারিয়ার – Tilak Varma Domestic Career : 

তিলক বর্মা (Tilak Varma) 30 ডিসেম্বর 2018-এ 2019-19 রঞ্জি ট্রফিতে হায়দ্রাবাদের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন।  সেই টুর্নামেন্টে, তিনি 147.26 স্ট্রাইক রেটে সাত ম্যাচে 215 রান করেছিলেন। এর পরে, 28 ফেব্রুয়ারি 2019-এ সৈয়দ মুশতাক আলী ট্রফিতে হায়দ্রাবাদের হয়ে তার টি-টোয়েন্টি অভিষেক হয়। 28 সেপ্টেম্বর 2019-এ, 2019-20 বিজয় হাজারে ট্রফিতে হায়দরাবাদের হয়ে তিলক তার লিস্ট এ ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। সেই মৌসুমে তিনি 5 ম্যাচে 180 রান করেন এবং 4 উইকেটও নেন।

 2019 সালের ডিসেম্বরে, ধারাবাহিক পারফরম্যান্সের পরে তাকে অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল। তিলক বর্মা (Tilak Varma) টুর্নামেন্টে 6 ম্যাচ খেলে 86 রান করেন। 2021-22 বিজয় হাজারে ট্রফিতে, তিনি পাঁচ ম্যাচে 180 রান করেছিলেন এবং চার উইকেট নিয়েছিলেন।

তিলক বর্মা এর IPL ক্যারিয়ার – Tilak Varma IPL Career : 

2022 সালের ফেব্রুয়ারিতে, ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের পরে, 2022 সালের আইপিএল নিলামে তিলক বর্মাকে মুম্বাই ইন্ডিয়ান্স 1.7 কোটি টাকায় কিনেছিল।  যেখানে তার ভিত্তিমূল্য ছিল 20 লাখ টাকা। 27 মার্চ 2022-এ, তিলক বর্মা (Tilak Varma) দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে তার আইপিএল অভিষেক করেছিলেন।  তিনি তার প্রথম ম্যাচে 22 রান করেন। যেখানে তার দ্বিতীয় ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে 33 বলে 61 রান করেন।

 তার অভিষেক মৌসুমে, তিনি 14টি ম্যাচ খেলেন এবং বিস্ফোরকভাবে ব্যাটিং করে মোট 397 রান করেন, যার মধ্যে 2টি অর্ধশতকও ছিল। মুম্বাই ফ্র্যাঞ্চাইজি 2023 সালের আইপিএল মরসুমের জন্য তিলক বর্মা (Tilak Varma) ধরে রেখেছে।  2023 মৌসুমে, তিনি 11টি ম্যাচ খেলে 164.11 স্ট্রাইক রেটে 343 রান করেন।

তিলক বর্মা এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Tilak Varma International Career : 

T-20 : 

আইপিএলে তিলক বর্মা (Tilak Varma) দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্সের কারণে, 2023 সালের জুলাইয়ে, তিলক বর্মা ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় ক্রিকেট দলে তার প্রথম ডাক পান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে 3 আগস্ট 2023-এ তিলক তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক করেন। তার অভিষেক ম্যাচে, তিনি 22 বলে 39 রানের ঝড়ো ইনিংস খেলেন এবং 2টি ক্যাচও নেন। 6 আগস্ট 2023-এ, তার দ্বিতীয় T20I ম্যাচে, তিলক তার আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করেন। তিনি রোহিত শর্মার পরে দ্বিতীয় সর্বকনিষ্ঠ ভারতীয় হিসেবে পুরুষদের টি-টোয়েন্টিতে 50 রান করেন। উপরন্তু, তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন।

এর পরে, তিলক বর্মা (Tilak Varma) আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং চীনের হ্যাংজুতে অনুষ্ঠিত 2022 এশিয়ান গেমসের জন্য ভারতীয় দলে অন্তর্ভুক্ত হন।  আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে বিশেষ কিছু করতে না পারলেও এশিয়ান গেমসে বাংলাদেশের বিপক্ষে সেমিফাইনালে 26 বলে 55 রানের দ্রুত ইনিংস খেলে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

One Day :

T20 ক্রিকেটে তিলক বর্মা (Tilak Varma) দুর্দান্ত পারফরম্যান্সের পরে, 2023 এশিয়া কাপের জন্য ভারতীয় দলে তিলক বর্মাকে নির্বাচিত করা হয়েছিল। 15 সেপ্টেম্বর 2023-এ, কলম্বোতে বাংলাদেশের বিপক্ষে তার ওডিআই অভিষেক হয়েছিল, যেখানে তিনি মাত্র পাঁচ রান করেছিলেন। এরপর থেকে ওয়ানডে দলে খেলার সুযোগ পাননি তিনি।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali FAQ : 

  1. তিলক বর্মা কে ?

Ans: তিলক বর্মা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. তিলক বর্মা এর জন্ম কোথায় হয় ?

Ans: তিলক বর্মা এর জন্ম হয় তেলেঙ্গানায় ।

  1. তিলক বর্মা এর জন্ম কবে হয় ?

Ans: তিলক বর্মা এর জন্ম হয় ৮ নভেম্বর ২০০২ সালে ।

  1. তিলক বর্মা এর ভূমিকা কী ?

Ans: তিলক বর্মা এর ভূমিকা অলরাউন্ডার ।

  1. তিলক বর্মা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: তিলক বর্মা এর ব্যাটিংয়ের ধরন বাঁহাতি ।

  1. তিলক বর্মা এর বোলিংয়ের ধরন কী ?

Ans: তিলক বর্মা এর বোলিংয়ের ধরন ডানহাতি ।

তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই তিলক বর্মা এর জীবনী – Tilak Varma Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।