Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস
Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস

Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস

Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষাটি হলো ছাত্র-ছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা। তাই ভালো নম্বর পাওয়ার জন্য অবশ্যই টেক্সটগুলো ভালো করে খুঁটিয়ে পড়তে হবে এবং পরীক্ষাতে সমস্ত প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আসতে হবে। তোমরা প্রথমে ছোট প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবে কারণ তাতে ১ নম্বরের অতি সংক্ষিপ্ত প্রশ্নগুলির উত্তর ভালোভাবে দেওয়া যায়। তারপর বড় প্রশ্ন গুলোর উত্তর লিখবে এবং যে প্রশ্ন গুলোতে চিত্র দেওয়া সম্ভব তোমরা অবশ্যই চিত্র অঙ্কন করে কালার পেনসিল ব্যবহার করবে তাহলে পরীক্ষার খাতাটা দেখতে সুন্দর লাগবে এবং নম্বরও বেশি করে পাবে। প্রশ্ন উত্তর গুলো সিরিয়াল ভাবে করার চেষ্টা করবে। তোমরা উত্তর পত্র পেয়ে সাথে সাথে স্ক্যাল টিয়ে মার্জিন করে ভালো করে নিজের নাম এবং রোল নম্বর লিখবে। প্রশ্ন পত্র পাওয়া মাত্র খুঁটিয়ে খুঁটিয়ে পড়বে তার পর বুঝে শুনে লিখবে। কোন প্রশ্ন বুজতে অসুবিধা হলে শিক্ষকে জিজ্ঞাসা করবে।

MCQ প্রশ্ন ঠিক কতগুলি থাকে?

মাধ্যমিক বাংলা বিষয়ে ১৭টি মতো MCQ প্রশ্ন থাকবে। সেখানে গল্প থেকে ৩টি, কবিতা থেকে ৩টি, প্রবন্ধ থেকে ৩টি এবং ব্যাকরণ থেকে ৮টি প্রশ্নের উত্তর লিখতে হবে। এছাড়া মাধ্যমিক সমস্ত বিষয়ে ১৫টি থেকে ২০টি মতো MCQ প্রশ্ন থাকবে।

MCQ প্রশ্নের জন্য কোনগুলো গুরুত্বপূর্ণ ?

MCQ প্রশ্নের জন্য আলাদা করে গুরুত্বপূর্ণ কিছু না বলাই ভালো, কারণ MCQ প্রশ্নের জন্য টেক্সটগুলি খুঁটিয়ে পড়া উচিত। 

৩ নম্বরের প্রশ্নের জন্য ছাত্র-ছাত্রীরা কোন প্রশ্নগুলি ভালোভাবে পড়বে?

৩ নম্বরের প্রশ্নের জন্য ছাত্র-ছাত্রীরা ‘জ্ঞানচক্ষু’, ‘নদীর বিদ্রোহ’, ‘পথের দাবী’ এই গল্পগুলির ওপর জোর দিতে পারে। কবিতার ৩ নম্বরের প্রশ্নের জন্য ছাত্র-ছাত্রীরা কোনগুলির উপর বেশি জোর দেওয়া উচিত?

‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’, ‘অসুখী একজন’, ‘অভিষেক’, ‘সিন্ধু তীরে’, ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ এই কবিতাগুলো অবশ্যই ভালোভাবে পড়ে যাবে। অনন্য বিষয় গুলির ৩ নম্বরের প্রশ্নের জন্য টেক্সটগুলি খুঁটিয়ে পড়া উচিত। 

৫ নম্বরের প্রশ্নের জন্য কোনগুলি গুরুত্বপূর্ণ?

গল্পের ৫ নম্বরের প্রশ্নের জন্য ‘বহুরূপী’, ‘পথের দাবি’, ‘অদল বদল’এবং কবিতার ৫ নম্বরের প্রশ্নের জন্য ‘অসুখী একজন’, ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’, ‘আফ্রিকা’গুরুত্বপূর্ণ। অনন্য বিষয় গুলির ৫ নম্বরের প্রশ্নের জন্য টেক্সটগুলি খুঁটিয়ে পড়া উচিত। 

বঙ্গানুবাদ,প্রতিবেদন ,রচনা ও সংলাপের ক্ষেত্রে কোনগুলো ভালো করে নজর দিতে হবে?

বঙ্গানুবাদের ক্ষেত্রে বিগত পাঁচ-ছয় বছরের বঙ্গানুবাদ দেখে যেতে হবে। প্রতিবেদন, রচনা বা সংলাপের ক্ষেত্রে সমসাময়িক বিষয়গুলোর উপর নজর দিতে হবে। যেমন— ‘চন্দ্রযান ৩’ এ বছরে গুরুত্বপূর্ণ।

রচনার ক্ষেত্রে  প্রাত্যহিক জীবনে বিজ্ঞান, পরিবেশ সংক্রান্ত রচনা, ছাত্র জীবন সংক্রান্ত রচনা গুরুত্বপূর্ণ। আর সংলাপের ক্ষেত্রে ছাত্র জীবন সংক্রান্ত সংলাপ যেমন-মোবাইল ফোনের ভালো-মন্দ, তোমার পরীক্ষার প্রস্তুতি, প্লাস্টিক বর্জন ইত্যাদি বিষয়গুলি গুরুত্বপূর্ণ। তবে সংলাপের ক্ষেত্রেও বিগত পাঁচ বছরের সংলাপ দেখে যাওয়া ভালো।

Madhyamik Suggestion 2024 – মাধ্যমিক সাজেশন ২০২৪ :

মাধ্যমিক সমস্ত বিষয়ের 2024 পরীক্ষার সম্ভাব্য প্রশ্ন উত্তর ও শেষ মুহূর্তের সাজেশন ডাউনলোড। পশ্চিমবঙ্গ মাধ্যমিক সমস্ত বিষয়ের পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর বা মাধ্যমিক সাজেশন ২০২৪ – Madhyamik Suggestion 2024 নিচে দেওয়া রয়েছে।

শেষ মুহূর্তের গুরুত্বপূর্ণ টিপস :

তবুও ছাত্র-ছাত্রীদের আমরা বলবো তোমরা হাতে সময় নিয়ে অন্তত দুই ঘন্টা আগে বাড়ি থেকে পরীক্ষা কেন্দ্রের জন্য বেরিয়ে পড়বে। তার কারণ সকাল ৯:৪৫-এ পরীক্ষা শুরু হলেও তোমাদের রিপোর্টিং টাইম রয়েছে সাড়ে আটটায়। তো সেখানে সঠিক সময় পৌঁছানো এবং সেখানে গিয়ে সিট খোঁজা সেটারও তোমাদের সময় লাগবে। আগে পৌঁছালে তোমরা আরও একটা সুবিধা পাবে তোমরা পরীক্ষা কেন্দ্রের আবহাওয়া সঙ্গে নিজেদেরকে এডজাস্ট করে নিতে পারবে।

পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট: 

https://wbbse.wb.gov.in/ পরীক্ষার্থীদের কথা ভেবে এই ধরনের পদক্ষেপ নতুন নয় প্রতিবছরই এইরকম সুযোগ-সুবিধা থাকে। মাথার মধ্যে অতিরিক্ত চাপ না নিয়ে এই সময় সঠিক করে ঘুম পূরণ কর, এবং একটু রিল্যাক্স থাকো। সমস্ত পরীক্ষার্থী এবং অভিভাবকদের অসংখ্য অভিনন্দন ও অগ্রিম শুভেচ্ছা!

Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস  ” পােস্টটি পড়ার জন্য। Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই Madhyamik Exam 2024: মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের ভালো নম্বর পাওয়ার কিছু টিপস পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।