মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali

4
মার্ক টোয়েন এর জীবনী - Mark Twain Biography in Bengali
মার্ক টোয়েন এর জীবনী - Mark Twain Biography in Bengali

মার্ক টোয়েন এর জীবনী

Mark Twain Biography in Bengali

মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali : বিশ্বের শ্রেষ্ঠ ব্যঙ্গ সাহিত্যিক মার্ক টোয়েন কথাটির অর্থ হল দুই ফ্যাদম ( Fathom ) অর্থাৎ বারাে ফুট গভীর । বিচিত্র অভিজ্ঞতা ও হাস্যরসাত্মক ব্যঞ্জনায় পূর্ণ জনপ্রিয় লেখাগুলাের মধ্যে স্যামুয়েল । ল্যাহর্ন ক্লিমেনস – এর ছদ্মনামকে যথাযথ ভাবে মর্যাদা দান করেছে । বিখ্যাত মার্কিন ঔপন্যাসিক মার্ক টোয়েন – এই নাম আজ সারা বিশ্বে সুবিদিত ।

 কিংবদন্তী মার্কিন ঔপন্যাসিক মার্ক টোয়েন এর একটি সংক্ষিপ্ত জীবনী । মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali বা মার্ক টোয়েন এর আত্মজীবনী বা মার্ক টোয়েন এর (Mark Twain Jivani) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মার্ক টোয়েন কে ছিলেন ? Who is Mark Twain ?

মার্ক টোয়েন (Mark Twain) ছিলেন একজন মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক। তিনি অবশ্য “মার্ক টোয়েইন” (Mark Twain) ছদ্মনামেই বেশি পরিচিত। মার্ক টোয়েন (Mark Twain) এর সবচেয়ে জনপ্রিয় সাহিত্য কর্ম হচ্ছে “অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার” এবং “অ্যাডভেঞ্চার্স অফ হাকলবেরি ফিন”। 

কিংবদন্তী মার্কিন ঔপন্যাসিক মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali :

নাম (Name) মার্ক টোয়েন (Mark Twain)
জন্ম (Birthday) ৩০ নভেম্বর ১৮৩৫ (30th November 1835)
জন্মস্থান (Birthplace) ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র 
অভিভাবক (Parents)/পিতামাতা জন মার্সাল ক্লিমেনস ও জেন 
পেশা (Occupation) লেখক, অধ্যাপক 
দাম্পত্য সঙ্গী (Spouse) ওলিভিয়া ল্যাংডন ক্লেমেন্স
ছদ্মনাম  মার্ক টোয়েইন
জাতীয়তা আমেরিকান
উল্লেখযোগ্য রচনাবলী দি অ্যাডভেঞ্চার্স অব হাকলবেরি ফিন, দি অ্যাডভেঞ্চার্স অব টম সয়্যার
সন্তান  ল্যাংডন, সুসি, ক্লারা, জিন
মৃত্যু (Death) এপ্রিল ২১, ১৯১০ (21th April 1910)

মার্ক টোয়েন এর জন্ম ও পরিবার – Mark Twain Birthday and Family :

 ১৮৩৫ খ্রিঃ ৩০ শে নভেম্বর মিসিসিপি নদীর উপকূলবর্তী ফ্লোরিডা শহরে মার্ক টোয়েন জন্ম গ্রহণ করেন । মাত্র চার বছর বয়সের সময় তার বাবা জন মার্সাল ক্লিমেনস পরিবার নিয়ে মিসৌরির হ্যানিবল শহরে মিসিসিপি নদীর ধারে এসে বসবাস করতে থাকেন । 

মার্ক টোয়েন এর শৈশবকাল – Mark Twain Childhood :

 মিসিসিপি নদীর উপকূলবর্তী টোয়েনের ভাষায় এই ছােট্ট শহরটি ছিল একটি ‘ ঘুমন্ত শান্ত গ্রাম । এই শহর তাকে গভীরভাবে প্রভাবিত করেছিল । 

 মার্কের মা ছিলেন পরিহাসপ্রিয় মহিলা । কিন্তু অত্যন্ত অন্যমনস্ক স্বভাবের । মায়ের কাছ থেকে এই দুটি দোষ গুণই মার্ক পেয়েছিলেন । মার্কের বাবা ছিলেন পেশায় আইনজীবী । তিনি ছেলেকে হ্যানিবলের একটি স্কুলে ভর্তি করিয়ে দিয়েছিলেন । সেখানে কিছুদিন পড়াশােনার সুযােগ পেয়েছিলেন মার্ক । 

মার্ক টোয়েন এর কর্মজীবন – Mark Twain Work Life :

 মাত্র বারাে বছর বয়সে ১৮৪৭ খ্রিঃ মার্ক টোয়েনের বাবার মৃত্যু হয় । স্বাভাবিকভাবেই সংসারের দায়দায়িত্বের ভার চাপলাে তার কাঁধে । তাকে পড়াশােনার পাট চুকিয়ে ১৩ বছর বয়সেই নামতে হল কঠোর কঠিন জীবন সংগ্রামে । 

 খবরের কাগজের হকার , মুদির দোকানের কেরানি , কামারশালার মা , ওষুধের দোকানের কেরানি ও শেষে মিসিসিপি নদীর বাষ্পচালিত নৌকো চালকের পেশার মধ্যে চলতে লাগল তার বিচিত্র অভিজ্ঞতাপূর্ণসংগ্রামময় জীবন ।

মার্ক টোয়েন এর ছদ্মনাম – Mark Twain Pseudonym :

 ১৮৬২ খ্রিঃ তিনি ভার্জিনিয়া শহরের টেরিটোরিয়াল এন্টারপ্রাইজ পত্রিকায় সাংবাদিকের কাজ নিলেন । লেখায় হাতে খড়ি আগেই হয়েছিল । এবারে পত্রিকার জন্য নিয়মিত লেখার জোগান দিতে গিয়ে ছদ্মনাম নিলেন মার্ক টোয়েন । এই সময়ে তার বয়স আঠাশ ।

 এই কাগজে কাজ করার সময়েই মার্ক ক্ৰনিক্যাল নামে অন্য একটি কাগজের সম্পাদকের সঙ্গে ডুয়েলের চ্যালেঞ্জের ঝামেলায় জড়িয়ে পড়েন । শেষ পর্যন্ত অবশ্য এই ডুয়েল হয়নি । কিন্তু ডুয়েল । লড়তে চাওয়ার অপরাধে শহরের গভর্নর তার নামে গ্রেপ্তারী পরােয়ানা জারী করেন । গ্রেপ্তার এড়াবার জন্য মার্ক সীমান্ত পার হয়ে ক্যালিফোর্নিয়ায় চলে যান । সেখানে একটি কাগজে সাংবাদিকতার চাকরি নেন ।

কিন্তু সহসাই আবার বেকার হয়ে পড়লেন । আর্থিক অনটন মােকাবিলার জন্য বন্ধুদের পরামর্শে এবারে কিছুদিন বিভিন্ন এলাকায় বক্তৃতা দিয়ে বেড়ালেন । এতে তার ভালই উপার্জন হতে লাগল ।

মার্ক টোয়েন এর বিবাহ জীবন – Mark Twain Marriage Life :

 লেকচার ট্যুরে একবার ইউরােপ থেকে ফেরার পথে জাহাজে একসহযাত্রীর বােনের সঙ্গে আলাপ হয় । নিউইয়র্কে ফিরে ১৮৭০ খ্রিঃ অলিভিয়া ল্যাংডিন নামের এই মেয়েটিকে মার্ক বিয়ে করেন । 

 ১৮৭২ খ্রিঃ থেকে মার্ক তার পরিবার নিয়ে অ্যাব্রোড শহরে পাকাপাকিভাবে বাস করতে থাকেন । 

 এখানে তিনি প্রতিবেশী হিসেবে পেয়েছিলেন আঙ্কল টমস কেবিন । গ্রন্থের লেখিকা হ্যারিয়েট বিচার স্টো – কে । তাঁর সাহচর্যেই প্রধানত মার্ক পুরােপুরিভাবে লেখায় আত্মনিয়ােগ করেন । তিনি প্রতিদিন  টানা ১০ ঘন্টা লেখার মধ্যে ডুবে থাকতেন । 

 এভাবে কঠোর পরিশ্রমের মধ্য দিয়েই লেখা হতে লাগল মার্কের প্রতিটি বই অল্প সময়ের মধ্যেই তিনি অভূতপূর্ব জনপ্রিয়তা লাভ করেন ।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

মার্ক টোয়েন এর গ্রন্থ – Mark Twain Books :

 ১৯০৭ খ্রিঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মার্ককে ডক্টরেট ডিগ্রি দিয়ে সম্মানিত করে । কৈশাের ও যৌবনের জীবন – সংগ্রাম এবং স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ , ভূমধ্যসাগরীয় অঞ্চল এবং মধ্যপ্রাচ্য ভ্রমণ মার্ক টোয়েনের Rough ing It , The Innocent Abroad , Tramph Abroad , The Adventure of Tom Sawyer , The Adventure of Hucklebury Finn প্রভৃতি গ্রন্থে জীবন্ত হয়ে উঠেছে । আর প্রকাশ করেছে বিবিধ সংকীর্ণতা ও কূপমন্ডুকতার বিবরণ ।

 atata The Tragedy of Puddnhead Wilson , King Leap old’s Soliloquay , The Prince and Pauper , A Connecticut Yankee in King Arthur’s Court asfo গ্রন্থ পূর্ণ হয়ে উঠেছে জাতি বিদ্বেষ ও বর্ণবিদ্বেষের নির্মমতায় এবং সাবেকী সামন্ততান্ত্রিক সভ্যতার সঙ্গে নতুন মার্কিনী মূল্যবােধ ও সংস্কৃতির বিরােধিতায় ।

১৮৯৩ সালে ৫৮ বছর বয়সে মার্ক টোয়েন দেনার দায়ে আকণ্ঠ নিমজ্জিত ছিলেন । তিনি ইচ্ছে করলেই নিজেকে দেউলিয়া ঘােষনা করে সেই দেনার দায় থেকে নিস্তার পেতে পারতেন । কিন্তু তা না করে তিনি বৃদ্ধ বয়সেও রাতদিন পরিশ্রম করে বই লিখে ও বক্তৃতা দিয়ে অর্থ উপার্জন করে সমস্ত দেনা পরিশােধ করেন । 

মার্ক টোয়েন এর ভারতে আসা – Mark Twain India’s Tour :

 মার্ক টোয়েন ১৮৯৬ সালের ১৮ ই জুন ভারতবর্ষে এসেছিলেন । এই দেশের সৌন্দর্য , মানুষ , জীবনযাত্রা সবকিছু তাকে গভীরভাবে অভিভূত করেছিল । ভারতের বৈচিত্রে মুগ্ধতা হয়ে মার্কটোয়েন সারা ভারতবর্ষ পরিভ্রমন করেছিলেন । তার ভারত সম্পর্কে অভিজ্ঞতার বিবরন রয়েছে Following the Equator পুস্তকে ১৮৯৭ সালে । 

মার্ক টোয়েন এর মৃত্যু – Mark Twain Death :

 ১৯১০ খ্রীস্টাব্দে ৭৫ বছর বয়সে মহান এই সাহিত্যিকের জীবনাবসান ঘটে ।

মার্ক টোয়েন এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Mark Twain Biography in Bengali (FAQ):

  1. মার্ক টোয়েন এর জন্ম কবে হয় ?

Ans: ৩০ নভেম্বর ১৮৩৫ ।

  1. মার্ক টোয়েন এর পিতার নাম কী ?

Ans: জন মার্সাল ক্লিমেনস ।

  1. মার্ক টোয়েন এর মায়ের নাম কী ?

Ans: জেন ।

  1. মার্ক টোয়েন এর পিতা কে ছিলেন ?

Ans: পেশায় আইনজীবী ।

  1. মার্ক টোয়েন এর জন্ম কোথায় হয় ?

Ans: ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র ।

  1. মার্ক টোয়েন কবে ভারতে আসেন ?

Ans: ১৮৯৬ সালে ।

  1. মার্ক টোয়েন ভারত সম্পর্কে অভিজ্ঞতার বিবরণ কোন বইতে দিয়েছেন ?

Ans: Following the Equator পুস্তকে ।

  1. মার্ক টোয়েন এর উল্লেখযোগ্য রচনাবলীর নাম কী ?

Ans: দি অ্যাডভেঞ্চার্স অব হাকলবেরি ফিন, দি অ্যাডভেঞ্চার্স অব টম সয়্যার ।

  1. মার্ক টোয়েন এর ছদ্মনাম কী ?

Ans: মার্ক টোয়েইন ।

  1. মার্ক টোয়েন কবে মারা যান ?

Ans: ১৯১০ সালে ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, জেমস ওয়াট এর জীবনী – James Watt Biography in Bengali

আরও দেখুন, আগাথা ক্রিস্টি এর জীবনী – Agatha Christie Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali]

মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মার্ক টোয়েন এর জীবনী – Mark Twain Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।