পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali

84
পন্ডিত রবিশঙ্কর এর জীবনী - Ravi Shankar Biography in Bengali
পন্ডিত রবিশঙ্কর এর জীবনী - Ravi Shankar Biography in Bengali

পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali

পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali : পণ্ডিত রবিশঙ্কর ছিলেন একজন ভারতীয় বাঙালি সঙ্গীতজ্ঞ ও প্রখ্যাত সেতারবাদক । তিনি তাঁর সেতারবাদনের জন্য ছিলেন বিশ্বব্যাপী সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতকে তিনি এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন। বিশ্ব সঙ্গীতে নিজের শ্রেষ্ঠত্ব দিয়ে তিনি ধীরে ধীরে গানের জগতে সত্যিকার পণ্ডিত হয়ে ওঠেন। ভারতীয় শাস্ত্রীয় সংগীত যে কোনো সংগীতের চেয়ে কম নয়, তিনি তা প্রমাণ করে দিয়েছেন।

 বিশ্ববন্দিত সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর এর একটি সংক্ষিপ্ত জীবনী । পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali বা পন্ডিত রবিশঙ্কর এর আত্মজীবনী বা পন্ডিত রবিশঙ্কর এর (Ravi Shankar Jivani Bangla. A short biography of Ravi Shankar. Ravi Shankar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পন্ডিত রবিশঙ্কর কে ছিলেন ? Who is Ravi Shankar ?

পন্ডিত রবিশঙ্কর (Ravi Shankar) ছিলেন একজন ভারতীয় বাঙালি সঙ্গীতজ্ঞ যিনি সেতারবাদনে কিংবদন্তিতুল্য শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী সুপরিচিত। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মাইহার ঘরানার স্রষ্টা আচার্য আলাউদ্দীন খান সাহেবের শিষ্য রবি শঙ্কর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ঐতিহ্য এবং ভারতীয় সঙ্গীতকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে প্রথম তুলে ধরেন। পন্ডিত রবিশঙ্কর (Ravi Shankar) এর সাঙ্গীতিক কর্মজীবনের পরিব্যাপ্তি ছয় দশক জুড়ে। ২০১২ খ্রিষ্টাব্দে মৃত্যুকালে রবি শংকর দীর্ঘতম আন্তর্জাতিক কর্মজীবনের জন্য গিনেস রেকর্ডের অধিকারী ছিলেন।

বিশ্ববন্দিত সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali :

নাম (Name) রবীন্দ্র শঙ্কর চৌধুরী বা পন্ডিত রবিশঙ্কর (Ravi Shankar)
জন্ম (Birthday) ৭ এপ্রিল ১৯২০ (7th April 1920)
জন্মস্থান (Birthplace) ভারতের উত্তর প্রদেশের বেনারসে
অভিভাবক (Parents)/পিতামাতা  শ্যামশঙ্কর চৌধুরী, হেমাঙ্গিনী দেবী
পেশা (Occupation) সুরকার , সঙ্গীতজ্ঞ
ধরন  ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত
বাদ্যযন্ত্র সমুহ সেতার
পুরস্কার ভারতরত্ন, রাষ্ট্রপতি পদক, দুটি গ্র্যামি অ্যাওয়ার্ড,
কার্যকাল ১৯৩৯ – ২০১২ 
মৃত্যু (Death) ১১ ডিসেম্বর ২০১২ (11th December 2012)

রবিশঙ্কর এর জন্ম – Ravi Shankar Birthday :

 বিশ্ববিখ্যাত সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর ১৯২০ সালের ৭ ই এপ্রিল জন্মগ্রহণ করেন । তিনি বিশ্ববিখ্যাত নৃত্যশিল্পী উদয়শঙ্কর – এর ছােটভাই । পণ্ডিত রবিশঙ্কর বিশ্ববিখ্যাত যন্ত্রশিল্পী ওস্তাদ আলাউদ্দিন খাঁর কাছ থেকে সেতার বাদন শিক্ষালাভ করেন । 

আলাউদ্দিন খাঁ এর সাথে রবিশঙ্কর এর সাক্ষাৎ – Ravi Shankar meets Allauddin Kha :

 রবিশঙ্কর ১৯৩৫ সালে বড়ভাই উদয়শঙ্করের এক নাচের দলের সাথে ইউরােপ ভ্রমণে যান । ইউরােপ ভ্রমণের সময় তার সঙ্গে ওস্তাদ আলাউদ্দিন খাঁর সাক্ষাৎ ঘটে । ওস্তাদ আলাউদ্দিন খাঁ ভারতের মাইহারে থাকতেন । তিনি যখন দেশে ফিরে এলেন তখন রবিশঙ্কর পূর্ব পরিচয়ের সেই সূত্র ধরে তার কাছে সেতার বাজানাে শেখার জন্য আবেদন জানালেন । ওস্তাদ আলাউদ্দিন তাকে শিষ্য হিসাবে গ্রহণ করলেন ।

রবিশঙ্কর এর বিবাহ জীবন – Ravi Shankar Marriage Life :

 পন্ডিত রবিশঙ্কর ছ’বছর ধরে ওস্তাদ আলাউদ্দিন খাঁর কাছে । সেতারে নানা রকম ভারতীয় রাগ – রাগিনী বাজানাে শিখলেন । তিনি এমন কিআলাউদ্দিন খাঁর ছােট মেয়ে রওশন আরা ওরফে অন্নপূর্ণাকে বিয়েও করেন । তাদের এই বিয়ে অবশ্য স্থায়ী হয়নি, ছাড়াছাড়ি হয়ে যায় । পরে পন্ডিত রবিশঙ্কর আর একজন মহিলাকে বিয়ে করেন ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

আমেরিকায় সঙ্গীত পরিবেশন : 

 পাশ্চাত্যের সঙ্গীতের তুলনায় ভারতীয় রাগ – রাগিনী যে অতি উচু স্তরের এবং নানা বৈচিত্র্যে পূর্ণ , এ – কথা ইদানীং বিশ্বব্যাপী সঙ্গীতবােদ্ধারা উপলব্ধি করতে পারছেন । আর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ওস্তাদ আলাউদ্দিন খাঁর সুপুত্র ওস্তাদ আলী আকবর খাঁ এবং পন্ডিত রবিশঙ্কর আমেরিকায় নিয়মিত যন্ত্রসঙ্গীত পরিবেশন । করে এ – কথাটা বিশ্ববাসীকে বােঝাতে সক্ষম হয়েছেন । 

রবিশঙ্কর এর সঙ্গীত পরিচালনা – Ravi Shankar Music Management : 

 ভারতের স্বাধীনতা লাভের পর পন্ডিত রবিশঙ্কর প্রথমে সর্বভারতীয় বেতার কেন্দ্রে সঙ্গীত পরিচালকের দায়িত্ব পালন করেন ।১৯৪৯-৫৫ সাল ব্যাপী । এই সময় তিনি সত্যজিৎ রায়ের বিশ্ববিখ্যাত ছবি ‘ পথের পাঁচালী’র সঙ্গীত পরিচালনা করেন । ফ্রান্সে এবং আমেরিকায় ছবিটি বিশেষভাবে সমাদৃত হয় । ফলে এর পরিচালক সত্যজিৎ রায়ের সঙ্গে সঙ্গীত পরিচালকরবিশঙ্করকেও বরণীয় – স্মরণীয় করে তােলে । এরই ফলশ্রতিতে পরবর্তীকালে পন্ডিত রবিশঙ্করের সেতার বাদক হিসাবে পাশ্চাত্যে পরিচিতি লাভ অত্যন্ত সুগম হয়ে ওঠে । 

 পণ্ডিত রবিশঙ্কর একাধারে ইউরােপ , উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ায় ভারতীয় যন্ত্রসঙ্গীতকে অত্যন্ত মর্যাদাজনক স্থানে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন । বর্তমান বিশ্বে পন্ডিত রবিশঙ্কর সেতারবাদক হিসাবে অদ্বিতীয় এক প্রতিভা বলে পরিগণিত হয়েছেন । এ কারণেই তিনি পাশ্চাত্যের বিভিন্ন দেশের বিভিন্ন ছায়াছবিতে সঙ্গীত পরিচালনার দায়িত্ব পালন করেছেন অত্যন্ত সুচারুরূপে দক্ষতার সাথে । 

রবিশঙ্কর এর পুরস্কার – Ravi Shankar prizes :

রাষ্ট্রপতি পদক :

 ১৯৮২ খ্রীঃ দিল্লীতে অনুষ্ঠিত নবম এশিয়ান গেম্স – এ স্বাগতিক সঙ্গীত হিসাবে গৃহীত গানে তিনি সুর সংযােজন করেন । কয়েক দশক ব্যাপী বিস্তৃত তার সঙ্গীতজীবনে পন্ডিত রবিশঙ্কর অসংখ্য সম্মান এবং পুরস্কারে ভূষিত হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে । দেশে এবং বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী দিয়েছে । এছাড়া ১৯৬২ এবং ১৯৮০ সালে তিনি রাষ্ট্রপতির পদক লাভ করেন ।

রবিশঙ্কর এর ভারতরত্ন – Ravi Shankar Bharat Ratna :

 ১৯৯৯ সালে ভারতরত্ন সম্মানে সম্মানিত হন তিনি । ভারতীয় সঙ্গীতকে জনপ্রিয় করার জন্য পন্ডিত রবিশঙ্কর মার্কিন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসে সঙ্গীতের স্কুলও খুলেছিলেন ।

রবিশঙ্কর এর গ্রন্থ – Ravi Shankar Book :

 My music , My life নামক একটি আত্মজীবনীমূলক প্রামান্য গ্রন্থ রচনা করেছেন পণ্ডিত রবি শংকর । 

রবিশঙ্কর এর মৃত্যু – Ravi Shankar Death :

 ১২ ডিসেম্বর ২০১২ বিশ্ববন্দিত পন্ডিত রবিশংকর অমৃতলােকে যাত্রা করেন ।

রবিশঙ্কর এর জীবনী (প্রশ্ন ও উত্তর) – Ravi Shankar Biography in Bengali (FAQ):

  1. রবিশঙ্কর এর জন্ম কবে হয় ?

Ans: ৭ এপ্রিল ১৯২০ সালে ।

  1. রবিশঙ্কর এর জন্ম কোথায় হয় ?

Ans: উত্তরপ্রদেশের বারাণসী তে ।

  1. রবিশঙ্করের পিতার নাম কী ?

Ans: শ্যামসংকর চৌধুরী ।

  1. রবিশঙ্করের মায়ের নাম কী ?

Ans: হেমাঙ্গিনী দেবী ।

  1. রবিশঙ্কর কত সালে রাষ্ট্রপতি পদক পান ?

Ans: ১৯৮২ সালে ।

  1. রবিশঙ্কর কত সালে ভারতরত্ন পুরস্কার পান ?

Ans: ১৯৯৯ সালে ।

  1. রবিশঙ্কর এর গ্রন্থের নাম কী ?

Ans: My Music, My Life .

  1. রবিশঙ্কর কোন বিখ্যাত ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন ?

Ans: সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ ছবিতে ।

  1. 1. রবিশঙ্কর কবে জন্মগ্রহণ করেন ?

Ans: ৭ এপ্রিল ১৯২০ সালে ।

  1. রবিশঙ্করের মৃত্যু কবে হয় ?

Ans: ১২ ডিসেম্বর ২০১২ সালে ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী | Sarat Chandra Chattopadhyay Biography in Bengali

আরও দেখুন, সুকান্ত ভট্টাচার্য জীবনী – Sukanta Bhattacharya Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali]

পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই পন্ডিত রবিশঙ্কর এর জীবনী – Ravi Shankar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।