অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী - Arvind Kejriwal Biography in Bengali
অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী - Arvind Kejriwal Biography in Bengali

অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী

Arvind Kejriwal Biography in Bengali

অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali : অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তাৎক্ষণিক ভারতীয় রাজনীতির একটি নাম, যেটি প্রায়শই কোনো না কোনো বিতর্কে জড়িয়ে পড়ে। আন্না জন লোকপাল বিল আন্দোলনের মাধ্যমে ভারতীয় রাজনীতির সক্রিয় মাঠে পা রাখা অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এক সময় তার তীব্র রাজনৈতিক সক্রিয়তা দিয়ে সারা দেশের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। আন্না আন্দোলনের পর তিনি নিজের রাজনৈতিক দল গঠন করেন, যার নাম ‘আম আদমি পার্টি’। আম আদমি পার্টি প্রথমবারের মতো দিল্লি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং একটি ভাল ফলাফল নিয়ে এসেছিল৷ এটি 70টির মধ্যে মোট 28টি আসন পেয়েছে৷ কংগ্রেসের বাইরের সমর্থনে প্রায় দেড় মাস সরকার চালানোর পর পদত্যাগ করেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তার পদত্যাগের পর প্রায় এক বছর দিল্লি এলজি শাসন করে।  দ্বিতীয়বার নির্বাচন হলে ফলাফল আরও ভালো হয়।  এই দলটি 70টির মধ্যে মোট 67টি আসন পেয়েছে, এটি একটি ঐতিহাসিক বিজয়। রাজনীতির আগে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) আইআরএস অফিসার ছিলেন।

  ভারতীয় রাজনীতিবিদ এবং দিল্লির বর্তমান 7 তম মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এর একটি সংক্ষিপ্ত জীবনী । অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali বা অরবিন্দ কেজরিওয়াল এর আত্মজীবনী বা (Arvind Kejriwal Jivani Bangla. A short biography of Arvind Kejriwal. Arvind Kejriwal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অরবিন্দ কেজরিওয়াল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অরবিন্দ কেজরিওয়াল কে ? Who is Arvind Kejriwal ?

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) একজন ভারতীয় রাজনীতিবিদ, প্রাক্তন আমলা এবং কর্মী যিনি ফেব্রুয়ারী 2015 সাল থেকে দিল্লির বর্তমান এবং 7 তম মুখ্যমন্ত্রী৷ অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) ডিসেম্বর 2013 থেকে ফেব্রুয়ারি 2014 পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন, ক্ষমতা গ্রহণের 49 দিন পর পদত্যাগ করেন৷  বর্তমানে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক, যেটি 2015 সালের দিল্লি বিধানসভা নির্বাচনে ঐতিহাসিক সংখ্যাগরিষ্ঠতার সাথে জিতেছিল, 70টি বিধানসভা আসনের মধ্যে 67টি আসন পেয়েছে।  2006 সালে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) সরকারী দুর্নীতির বিরুদ্ধে অভিযানে তথ্যের অধিকার আইন ব্যবহার করে তৃণমূল পর্যায়ের আন্দোলন পরিবর্তনে তার জড়িত থাকার স্বীকৃতিস্বরূপ জরুরী নেতৃত্বের জন্য র্যামন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত হন। একই বছর, সরকারি চাকরি থেকে পদত্যাগ করার পর, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) একটি বেসরকারি সংস্থা (এনজিও) পাবলিক কজ রিসার্চ ফাউন্ডেশনের জন্য কর্পাস তহবিল হিসাবে তার ম্যাগসেসে পুরস্কারের অর্থ দান করেন।

অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali :

নাম (Name) অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)
জন্ম (Birthday) ১৬ আগস্ট ১৯৬৮ (16th August 1968)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পিতামাতা (Parents) গোবিন্দ রাম কেজরিওয়াল (বাবা), 

গীতা দেবী (মা)

রাজনৈতিক দল আম আদমি পার্টি
দাম্পত্য সঙ্গী সুনীতা কেজরিওয়াল
শিক্ষা যন্ত্রপ্রকৌশলে বি.টেক
ধর্ম হিন্দু
পুরস্কার রামোন ম্যাগসেসে পুরস্কার
দিল্লির মুখ্যমন্ত্রী ২০১৩ – বর্তমান

অরবিন্দ কেজরিওয়াল এর জন্ম ও পরিবার – Arvind Kejriwal Birthday and Family :

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) হরিয়ানায় জন্মগ্রহণকারী অরবিন্দের বাবা একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার।  অরবিন্দ কেজরিওয়াল মধ্যবিত্ত পরিবারের সদস্য।  ভাইবোনের মধ্যে তিনিই বড় ভাই।  অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) শৈশবের বেশিরভাগ সময় কেটেছে উত্তর ভারতের সোনেপত, গাজিয়াবাদ, হিসার ইত্যাদি শহরে।

অরবিন্দ কেজরিওয়াল এর শিক্ষা – Arvind Kejriwal Education : 

শৈশবে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) হিসারে অবস্থিত ক্যাম্পাস স্কুল এবং তারপর সোনেপতে অবস্থিত খ্রিস্টান মিশনারি স্কুলের ছাত্র ছিলেন। এখান থেকেই তার স্কুলের পড়াশোনা শেষ হয়।

 স্কুলের পরে, তিনি স্নাতকের জন্য আইআইটি খড়গপুরে ভর্তি হন। এখান থেকে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

 অরবিন্দ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনে (UPSC) তার সাফল্যও নথিভুক্ত করেছেন এবং একজন IRS অফিসার হিসাবে কাজ করার জন্য নিযুক্ত হন।

অরবিন্দ কেজরিওয়াল এর ক্যারিয়ার – Arvind Kejriwal Career :

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) কেরিয়ার রাজনীতির আগে বা রাজনীতির পরেও একটি সফল ক্যারিয়ার হিসাবে আবির্ভূত হয়।  তার ক্যারিয়ার সম্পর্কে কিছু বিশেষ তথ্য এখানে দেওয়া হচ্ছে।

 আইআইটি খড়গপুর থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জনের পর, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) 1989 সালে টাটা স্টিলের সাথে তার কর্মজীবন শুরু করেন।  তার পোস্টিং জামশেদপুরে হয়েছিল।

 এখানে তিন বছর কাজ করার পর, তিনি 1992 সালে তার প্রথম পদত্যাগ করেন, যাতে তিনি সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিতে পারেন।

 অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) সিভিল সার্ভিস পরীক্ষায় সাফল্য পান এবং এখান থেকে তিনি ভারত সরকারের অধীনে কাজ শুরু করেন। এখান থেকে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) রাজনীতির স্থল দিকগুলো সঠিকভাবে বুঝতেন।

অরবিন্দ কেজরিওয়াল এর রাজনীতিতে প্রবেশ এর করন – Arvind Kejriwal Political Career : 

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) আন্না হাজারের জন লোকপাল আন্দোলনে খুব সক্রিয়ভাবে কাজ করেছিলেন। কিন্তু সরাসরি কোনো সুফল না পাওয়ায় আন্দোলনের উদ্দেশ্য সফল হচ্ছে না। আন্নার মতে, রাজনীতি হল কাদা, যেখানে ঢুকলেই নোংরা হয়ে যায়, অন্যদিকে অরবিন্দ কেজরিওয়াল বলেছিলেন যে এই কাদা পরিষ্কার করাও দেশবাসীর কাজ। তাই আন্দোলনের পাশাপাশি সুস্থ সক্রিয় রাজনীতিও দরকার। জন লোকপাল বিল ইস্যু নিয়ে রাজনীতিতে পা রাখেন অরবিন্দ।  অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) মতে, যখন তিনি আইআরএস অফিসার হিসেবে কাজ করছিলেন, তখন প্রায়ই তাকে দুর্নীতির সমস্যায় পড়তে হতো। এ কারণে তিনি চাকরি ছেড়ে দেন।

অরবিন্দ কেজরিওয়াল এর সমাজসেবা – Arvind Kejriwal Social Work :

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তার কর্মজীবনের প্রথম দিন থেকেই সামাজিক কাজে আগ্রহী হতে শুরু করেন। অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) টাটা স্টিল জামশেদপুর থেকে পদত্যাগ করেন এবং সিভিল সার্ভিসের জন্য প্রস্তুত হন, অন্যদিকে কলকাতায় থাকার সময় তিনি মাদার তেরেসার সাথে দেখা করেন।  অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) মাদার তেরেসার আশ্রমে দুই মাস কাজ করেন।  এরপর তিনি ‘ক্রিশ্চিয়ান ব্রাদার্স অ্যাসোসিয়েশন’-এর সাথে কাজ করেন। অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) ‘রাম কৃষ্ণ মিশনের’ সাথে যুক্ত হয়ে গ্রামের জন্য বিভিন্ন কাজ করেছিলেন। পরবর্তীতে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তার সমাজকল্যাণমূলক কাজের প্ল্যাটফর্ম হিসেবে ‘নেহরু যুব কেন্দ্র’ বেছে নেন। আয়কর বিভাগে কর্মরত অবস্থায় অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) ‘পরিবর্তন’ নামে গণআন্দোলন শুরু করেন।  এই গণআন্দোলনের মধ্য দিয়ে তিনি দিল্লিতে অনুষ্ঠিতব্য রেশন কার্ড সংক্রান্ত কেলেঙ্কারি ফাঁস করেন।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

অরবিন্দ কেজরিওয়াল এর আম আদমি পার্টির স্থাপনা – Arvind Kejriwal Established AAP :

অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), চাকরি করার সময়, সরকারী ব্যবস্থায় গভীরভাবে বসে থাকা দুর্নীতি খুব ভালভাবে বুঝতে পেরেছিলেন। অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এটাও বুঝেছিলেন যে এই ব্যবস্থায় অফিসার করতে গিয়ে দুর্নীতি নিয়ন্ত্রণ করা যায় না। সামাজিক ইস্যুতে মনোযোগ দিয়ে ২০০৬ সালে আয়কর বিভাগের ‘যুগ্ম কমিশনার’ পদ থেকে পদত্যাগ করেন।  এই পদত্যাগের পর, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) ক্রমাগত সামাজিক সমস্যার সাথে যুক্ত ছিলেন এবং সমাধান খুঁজতে থাকেন।  তিনি আন্নার আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন, যেখানে তিনি একটি দল গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন। নভেম্বর 2012 সালে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) আম আদমি পার্টির ভিত্তি স্থাপন করেছিলেন।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali]

অরবিন্দ কেজরিওয়াল এর অ্যাওয়ার্ডস – Arvind Kejriwal Awards : 

2005 সালে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) সত্যেন্দ্র কে আইআইটি খড়গপুর কর্তৃক পুরস্কৃত হন।  দুবে পুরস্কার।  সরকারি ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়।

 2006 সালে, অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) পরিবর্তন জন আন্দোলনের নেতৃত্ব দেওয়ার জন্য রামন ম্যাগসেসে পুরস্কারে সম্মানিত হন। অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এই পুরস্কারের অর্থ একটি এনজিওকে দান করেন।

অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali FAQ :

  1. অরবিন্দ কেজরিওয়াল কে ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর জন্ম কোথায় হয় ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর জন্ম কবে হয় ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর জন্ম হয় ১৬ আগস্ট ১৯৬৮ সালে ।

  1. অরবিন্দ কেজরিওয়াল কবে জন্মগ্রহণ করেন ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল ১৬ আগস্ট ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর পিতার নাম কী ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর পিতার নাম গোবিন্দ রাম কেজরিওয়াল ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর মাতার নাম কী ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর মাতার নাম গীতা দেবী ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর স্ত্রীর নাম কী ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর স্ত্রীর নাম সুনীতা কেজরিওয়াল ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর দলের নাম কী ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর দলের নাম আম আদমি পার্টি ।

  1. অরবিন্দ কেজরিওয়াল কবে প্রথম দিল্লির মুখ্যমন্ত্রী হোন ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল ২০১৩ সালে দিল্লির মুখ্যমন্ত্রী হোন ।

  1. অরবিন্দ কেজরিওয়াল এর শিক্ষা কী ?

Ans: অরবিন্দ কেজরিওয়াল এর শিক্ষা যন্ত্রপ্রকৌশলে বি.টেক ।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অরবিন্দ কেজরিওয়াল এর জীবনী – Arvind Kejriwal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription