মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography) Geography
মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ | Map Classification And Interpretation – Practical Geography (Geography) Question and Answer in Bengali

মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (Map Classification And Interpretation) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মানচিত্র ( MAP ) কী ? 

Ans: ল্যাটিন শব্দ ‘ Mappa ‘ থেকে ‘ Map ‘ শব্দটির উৎপত্তি । পৃথিবী বা পৃথিবীপৃষ্ঠের কোন দেশ বা দেশের সীমা , সমুদ্র গভীরতা বা সমুদ্রস্রোত ইত্যাদি ক্ষুদ্র অংশবিশেষ যখন সমতল ক্ষেত্রবিশিষ্ট একখণ্ড কাপড় বা কাগজের উপর প্রচলিত চিহ্ন , নির্দিষ্ট স্কেল ও অভি সাহায্যে অঙ্কন বা উপস্থাপন করা । হয় , তাকে মানচিত্র বলে । মানচিত্র থেকেই ভূমিভাগের বিবরণ জানা সম্ভব । মানচিত্র মানুষ ও পরিবেশের মধ্যে আন্তঃ সম্পর্ক সৃষ্টি করে ।

2. মানচিত্রের গুরুত্ব ও ব্যবহার কী ? 

Ans: ভূগোলে মানচিত্র একটি অত্যন্ত প্রয়োজনীয় হাতিয়ার । কারণ- ( i ) ভূ – তাত্ত্বিক মানচিত্র থেকে ভূ – স্তরের প্রকৃতি ও অবস্থান জানা যায় ; ( ii ) প্রাকৃতিক মানচিত্র থেকে নদনদী , মৃত্তিকা , উদ্ভিদ সম্বন্ধে , ( iii ) সাংস্কৃতিক মানচিত্র থেকে কৃষি , জলসেচ , খনিজ ও শিল্প সম্পর্কে ; ( iv ) অর্থনৈতিক মানচিত্রে সম্পদের অবস্থান ও বন্টন ; ( v ) আকাশের মানচিত্রে গ্রহ , নক্ষত্র , জ্যোতিষ্কদের অবস্থান ও দূরত্ব নির্ণয়ে মানচিত্রের ব্যাপক ব্যবহার আছে ।

3. কার্টোগ্রাম ( CARTOGRAM ) 

Ans: ‘ Cartogram ‘ এই ইংরাজী শব্দ মূল গ্রীক শব্দ ‘ Carto ‘ থেকে এসেছে ; যার অর্থ হল ‘ মানচিত্র ‘ ও ‘ Gram ’ কথাটির অর্থ আঁকা বা লেখা । অর্থাৎ , ভৌগোলিক পরিসংখ্যানের সাহায্যে নির্দিষ্ট অঙ্কন পদ্ধতি অনুসারে যে চিত্র আঁকা হয় , তাকে কার্টোগ্রাম বলে ।

4. কাটোগ্রাফী ( CARTOGRAPHY ) কী ? 

Ans: কার্টোগ্রাফী হল মানচিত্র তৈরির বিজ্ঞান । এই শাস্ত্র দ্বারা বিভিন্ন পরিসংখ্যান থেকে প্রাপ্ত তথ্য বা ভূ – পৃষ্ঠের কোন বিষয়কে চিত্ররূপে উপস্থাপিত করার কৌশল জানা যায় । এটি বিজ্ঞান ও কলার সমমিশ্রণ । এর দ্বারা বিভিন্ন চিত্র , বিষয়ভিত্তিক মানচিত্র প্রস্তুত করা হয় ।

মেমরী প্লাস : 

মানচিত্র বিবর্তনের ইতিহাস ( History of evolution of maps ) মানচিত্রের ইতিহাস প্রায় 4,000 বছরেরও বেশি পুরানো । পৃথিবীর সব অনুসন্ধানবিশারদরা লক্ষ্য করেছেন মানুষ লেখার কৌশল আবিষ্কারের পূর্বেই মানচিত্র অঙ্কনে সমর্থ হয়েছিল । এস্কিমো , রেড ইন্ডিয়ান , মায়া – ইনকা – আজটেক সভ্যতাকে মানচিত্র বিদ্যার উন্নতি দেখে নৃতত্ত্ববিদরাও অভিভূত হয়েছিলেন । মানচিত্রাঙ্কন বিদ্যায় এক বিপ্লব , আগে যখন ব্যাবিলনীয়রা বৃত্তকে কয়েকটি ডিগ্রীতে ভাগ করেন ও আকাশ বৃত্তকে 360 ভাগে বিভক্ত করেন । মানচিত্রাঙ্কন আধুনিকতার ঢেউ আনেন । গ্রীসের মহাকবি হোমার , অ্যানাক্রিম্যানডার , পিথাগোরাস , হেরোডোটাস , স্টাবো , ডেমোক্রিটাস প্রমুখ দার্শনিক ও জ্যোতির্বিদরা । মানচিত্রাঙ্কন বিদ্যায় রেঁনেসাসের যুগ আসে কলম্বাস , আমেরিকো ভেসপুচির মতো দুঃসাহসিক নাবিক বিশ্বজয়ের আলোকে । আধুনিক মানচিত্রাঙ্কন বিদ্যায় টলেমীর অবদান অনস্বীকার্য । বিখ্যাত জার্মান ভৌগোলিক হামবোল্ড , র‍্যাটজল , রিটার হাতে মানচিত্রের গুণ বহু বৃদ্ধি পায় । পরবর্তীকালে বিশ্ব শতকে দুটি বিশ্বযুদ্ধ হওয়ায় মানচিত্রে ব্যাপক উদ্দীপনার সৃষ্টি হয় ও মানচিত্রাঙ্কন বিদ্যা উন্নতির চরম সীমায় পৌঁছায় যখন উপগ্রহ ও দুর সংবেদন ( Remote sensing ) দ্বারা চিত্র আহরিত হয় ।

FILE INFO : মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (Map Classification And Interpretation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ – Map Classification And Interpretation / মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) Quiz / মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) QNA / মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানচিত্র শ্রেণী ও বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Map Classification And Interpretation (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription