বয়স - লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age - Sex Composition & Population Pyramid (Human Geography) Geography
বয়স - লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age - Sex Composition & Population Pyramid (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড | Age – Sex Composition & Population Pyramid – Human Geography (Geography) Question and Answer in Bengali

বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (Age – Sex Composition & Population Pyramid) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বয়স – লিঙ্গ অনুপাত ব্যাখ্যা করো । ( AGE – SEX RATIO ) । 

Ans: যখন কোন দেশের মোট স্ত্রী ও পুরুষের সংখ্যাকে তাদের বয়সের শ্রেণী অনুসারে জন্মহার , মৃত্যুহার , আয়তন ইত্যাদির পারস্পরিক সম্পর্ক প্রকাশ করা হয় , তখন ওই বিস্তৃতিকে বয়স – লিঙ্গ অনুপাত বলে । সমগ্র জনসংখ্যাকে 16 , 6-14 , 14-20 , 20-60 এবং 60 ও তার বেশি বয়সের এই পাঁচটি ভাগে ভাগ করা যায় । এই অনুপাত থেকে জনসংখ্যার বিভিন্ন বয়সের স্ত্রী – পুরুষের কর্মক্ষমতা ব্যাখ্যা করা যায় ।

2. বয়স – লিঙ্গ অনুপাত গুরুত্বপূর্ণ কারণ ব্যাখ্যা করো ।

Ans: বয়স – লিঙ্গ অনুপাত অত্যন্ত গুরুত্বপূর্ণ । যেমন- ( i ) নারী – পুরুষের বয়সভিত্তিক অনুপাত বোঝা যায় । ( ii ) জন্ম ও মৃত্যুহার বোঝা যায় । ( iii ) কোন দেশের আর্থ – সামাজিক পরিস্থিতি জানা যায় ; ( iv ) জনবিবর্তনের স্তর বোঝা যায় ; ( v ) 1-14 বৎসর শ্রেণীর জনসংখ্যা জৈবিক দিক দিয়ে অনুউৎপাদনশীল [ সারা ভারতে এর পরিমাণ 23 % ; সারা পৃথিবীতে 36 % ] ; ( vi ) 14-20ও 20-60 বৎসর বয়সের জনসংখ্যা অর্থনৈতিক বৃদ্ধিতে সবচেয়ে উপযোগী ( যেমন- জাপানে 60 % এই শ্রেণীর হওয়ায় চরম অর্থনৈতিক বিকাশ লাভ করেছে ) । এইসব বয়স – লিঙ্গ অনুপাত থেকে বোঝা যায় ।

3. জনসংখ্যা পিরামিড কী ? ( POPULATION PYRAMID ) 

Ans: যে লেখচিত্রের সাহায্যে বিভিন্ন বয়সের শ্রেণীবদ্ধ বিভাগের ভিত্তিতে পিরামিডের আকারে লেখচিত্র তৈরি হয় ; তাকে জনসংখ্যা পিরামিড বলে । এই চিত্রের সাহায্যে কোন দেশ বা অঞ্চলের অধিবাসীদের বয়স অনুসারে স্ত্রী – পুরুষের জন্ম – মৃত্যুর পরিমাণ ও পারস্পরিক বিশ্লেষণ করা যায় । এই পিরামিডের আকৃতি যুদ্ধ , মহামারী , স্থানান্তর গমন , শিশুজন্মের আধিক্য ইত্যাদি কারণে পরিবর্তিত হতে পারে ।

4. বয়স – লিঙ্গ পিরামিড কী ? ( AGE – SEX PYRAMID ) । 

Ans: বয়স বিশ্লেষণের অন্যতম সুচক বয়স – লিঙ্গ পিরামিড । যখন কোন দেশ বা অঞ্চলের নাগরিকের বয়স অনুসারে , নারী – পুরুষ অর্থাৎ দুই লিঙ্গের জন্ম – মৃত্যুর আয়তন ও গঠনবিন্যাস যে লেখচিত্রের সাহায্যে প্রকাশ করা হয় ; তাকে বয়স – লিঙ্গ পিরামিড বলে । পৃথিবীর বিভিন্ন উন্নত ও উন্নয়নশীল দেশের বয়স – লিঙ্গ পিরামিড পরিকাঠামোর অত্যন্ত পার্থক্য লক্ষ্য করা যায় ।

5. উন্নত দেশের জনসংখ্যা পিরামিডের পরিকাঠামোর প্রধান বৈশিষ্ট্য কী ?

Ans: আমেরিকা যুক্তরাষ্ট্র , ব্রিটেন , সুইডেন ইত্যাদি উন্নত দেশের জনসংখ্যা পরিকাঠামোর গঠন বৈশিষ্ট্য হল – ( a ) কম জন্মহার ( 12 জন / হাজার ) ; ( b ) কম শিশুমৃত্যুর হার ( ৪ জন / হাজার ) ; ( c ) কম যুব নির্ভরশীলতার অনুপাত ( উদাহরণ – জাপানে মাত্র 23 % ) ; ( d ) শিশু ও কিশোর জনসংখ্যার চাপ কম ; ( e ) উপার্জনক্ষম মানুষের সংখ্যা বেশি ; ( f ) অর্থনৈতিকভাবে অধিক কর্মক্ষম ; ( g ) 15-24 কিশোর ও কিশোরীদের অনুপাত বেশি ( h ) দীর্ঘ অনুমিত আয়ু ।

6. উন্নয়নশীল দেশের জনসংখ্যা পিরামিডের পরিকাঠামোর বৈশিষ্ট্য কী ? 

Ans: ভারত , চীন , ইন্দোনেশিয়া , বাংলাদেশ , পাকিস্তান ইত্যাদি উন্নয়নশীল দেশের জনসংখ্যা পিরামিডের প্রধান বৈশিষ্ট্যগুলি হ’ল– ( a ) পিরামিডের আকৃতি সুতীক্ষ্ণ সমবাহু ত্রিভুজের মতো হয় ; ( b ) জন্মহারের তুলনায় মৃত্যু হবে কম ; তাই 0-15 বৎসরের শিশুর সংখ্যা বৃদ্ধি পেয়ে ভূমিভাগ প্রশস্থ হয় ; ( c ) আবার বৃদ্ধকালীন মৃত্যুহার বেশি হওয়ায় পিরামিডের শীর্ষ অত্যন্ত সংকীর্ণ ( যেমন – ইথিওপিয়া , নাইজেরিয়া ও রুয়ান্ডা ) ; ( d ) যুব নির্ভরশীলতার অনুপাত অধিক ; ( e ) সামগ্রিক নির্ভরশীলতার অনুপাত সহায়ক নয় ; ( f ) অধিক জন্মহার বৃদ্ধি ; ( g ) শিশুমৃত্যুর হার কিছু বেশি ( h ) সাধারণ অনুমিত আয় কর্ম ।

7. উন্নত ও অনুন্নত দেশের জনসংখ্যা পিরামিডের পার্থক্য লেখো । 

Ans: উন্নত দেশের জনসংখ্যা পিরামিডের ভূমি সংকীর্ণ ও মধ্য অংশ স্ফীত হয় । অর্থাৎ 0-15 বৎসরের নাবালকের অনুপাত অল্প এবং 16-60 বৎসরের উৎপাদনশীল জনসংখ্যা বেশি । ফলে মাথাপিছু উৎপাদন ও আয় বেশি । ফলে দেশের অগ্রগতি ব্যাহত হয় না । যেমন- নরওয়ে , সুইডেন , জাপান প্রভৃতি দেশ ।

অন্যদিকে , অনুন্নত দেশের জনসংখ্যা পিরামিডের ভূমি প্রসারিত ও শীর্ষ উন্নত দেশের পিরাজিত সংকীর্ণ । এইসব দেশে 0-15 বৎসরের শিশু ও নাবালকের সংখ্যার চাপ বেশি । অন্যদিকে 16-60 এর জনসংখ্যা তুলনামূলক কম । তাই অল্পসংখ্যক উৎপাদনশীল জনগণকে এক বিশাল উপার্জনহীন জনগোষ্ঠীর চাহিদা পূরণ করতে হয় । ফলে মাথাপিছু আয় ও উৎপাদন কম । ফলে দেশের অগ্রগতি সমুন্নত দেশের নির্বাসিত ব্যাহত হয় । বাংলাদেশ , আফ্রিকার দেশসমূহে এই অবস্থা লক্ষ্যণীয় ।

  1. জনসংখ্যার আকার কী ?

Ans: কোন নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে কি পরিমাণ জনসংখ্যা বসবাস করে তাদের অতীত ও ভবিষ্যতের অভিক্ষেপের তুলনা করতে জনসংখ্যা পরিমাণ এক গুরুত্বপূর্ণ উপাদান । এইরূপ জনসংখ্যার পরিমাণকে জনসংখ্যার আকার বলে । নারী পুরুষ অনুপাত প্রভৃতি থেকে জনসংখ্যার আকার বোঝা যায় । জনসংখ্যার আকার থেকে ভবিষ্যতের নানা পরিকল্পনা রূপয়ন করা , সমস্যা সম্পর্কে জানা ও সমাধানের পথ নির্দেশ করা যায় ।

মেমরী প্লাস : প্রতি মিনিটে পৃথিবীতে গড়ে 230 জন মানুষ জন্মায় ও 100 জনের মৃত্যু হয় ।

9. বিশ্বে অপ্রাপ্তবয়স্ক নির্ভরশীল অনুপাত কী ? 

Ans: মূলতঃ 15 বছরের কম বয়স্কদের অপ্রাপ্তবয়স্ক বলে , যারা প্রাপ্তবয়স্ক বা বয়স্কদের উপর নির্ভরশীল । এই দুই – এর অনুপাতকে অপ্রাপ্তবয়স্ক নির্ভরশীল জনসংখ্যার অনুপাত বলে ।

সূত্র : yd = PU¹⁵ / POV ¹⁵. এই অনুপাত উন্নত দেশ অপেক্ষা উন্নয়নশীল দেশে অনেক বেশী । যেমন — উত্তর আমেরিকায় 0.27 % , ইউরোপে 0.26 % , ওশিয়ানিয়া 0.38 % , এশিয়া 0.54 % , দক্ষিণ আমেরিকা 0.60 % , আফ্রিকা 0.83 % । গুরুত্ব : ( i ) এর থেকে কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের অবস্থা জানতে সাহায্য করে । ( ii ) উৎপাদক ও অনুৎপাদক জনসংখ্যা নিরূপণে সাহায্য করে । ( iii ) এই অনুপাত যত কম অর্থনৈতিক উন্নয়নের হার তত বেশী এবং এই অনুপাত যত বেশী অর্থনৈতিক উন্নয়নের হার কম ।

FILE INFO : বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (Age – Sex Composition & Population Pyramid) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড – Age – Sex Composition & Population Pyramid / বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) Quiz / বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) QNA / বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বয়স – লিঙ্গ অনুপাত এবং জনসংখ্যা পিরামিড (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Age – Sex Composition & Population Pyramid (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription