আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography) Geography
আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph – Practical Geography (Geography) Question and Answer in Bengali

আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (Climograph , Hythergraph , Fostergraph , Ergograph) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. CLIMOGRAPH বা CLIMOGRAM কী ? 

Ans: আবহাওয়ার বিভিন্ন উপাদানগুলির মধ্যে গড় মাসিক আর্দ্রতাকে X অক্ষ ধরে এবং গড় মাসিক উয়তাকে Y অক্ষ করে 12 মাসের মধ্যে বিন্দুগুলিকে যোগ করে যে কৌণিক লেখচিত্র পাওয়া যায় , তাকে Climograph বলে ।

গুরুত্ব : এতদ্বারা কোন স্থানের আবহাওয়া ঐ স্থানের অধিবাসীদের পক্ষে উপযুক্ত না অনুপযুক্ত তা নির্ণয় করা হয় । 1910 সালে J. Bell প্রথম Climograph প্রস্তুত করেন । তবে বর্তমানে যে Cimograph ব্যবহৃত হয় তা 1949 খ্রিস্টাব্দে G. Taylor আবিষ্কার করেন ।

2. গভীয় আবহাওয়া চিত্র বা DYNAMIC CLIMOGRAPH কী ? 

Ans: আবহাওয়ার বিভিন্ন উপাদান যেমন- বায়ুপ্রবাহ , তাপমাত্রা , আর্দ্রতা , চাপ , বৃষ্টিপাত প্রভৃতির প্রতিনিয়ত পরিবর্তন ঘটে । এরুপ পরিবর্তনকে বিশেষ দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ করা হয় , এরুপ বিষয় তথ্যাদি পরিলেখ দ্বারা লিপিবদ্ধ করে আবহাওয়ার পূর্বাভাষ দেওয়া হয় । আবহাওয়া লক্ষণের এইরূপ ক্রমিক পরিবর্তনকে বলা হয় Dynamic Climograph .

3. জলবায়ু চিত্র ( HYTHERGRAPHD কাকে বলে ? 

Ans: জলবায়ুচিত্র হল একটি বিশেষ প্রকার Climograph . এর X অক্ষ গড় বৃষ্টিপাত ও Y অক্ষ এর গড় উন্নতার সাপেক্ষে 12 মাসের প্রাপ্ত বিন্দুগুলিকে সরলরেখা দ্বারা যোগ করে যে 12 কৌণিক লেখচিত্র পাওয়া যায় , তাকে জলবায়ু চিত্র বলে ।

গুরুত্ব : i ) এর দ্বারা কোন স্থানের জনবসতি সম্পর্কে জানা যায় । ii ) কোন স্থানে মানুষের কার্যপ্রণালী কিরুপ তাও এর দ্বারা জানা সম্ভব হয় । iii ) এর দ্বারা স্থলভাগে বিভিন্ন জনঘনত্বের জনবসতির মধ্যে জলবায়ুর তারতম্য জানা যায় ।

4. OFOSTERGRAPH কী ? 

Ans: Fostergraph একটি বিশেষ ধরনের Climograph . 1944 খ্রিস্টাব্দে জলবায়ুবিজ্ঞানী E. E. Foster এটি তৈরি করেন । এতে অনুভূমিক অক্ষ এবং উলম্ব অক্ষ বরাবর দেখানো হয় তবে এখানে বিভিন্ন ধরনের জলবায়ু অঞ্চলগুলি আলাদা আলাদা অংশে ভাগ করা থাকে । এইপ্রকার লেখচিত্র থেকে কোন অঞ্চলের জলবায়ু সম্বন্ধে দ্রুত ধারণা লাভ করা যায় ।

5. ERGOGRAPHI কী ? 

Ans: Ergograph একটি বিশেষ ধরনের লেখচিত্র যার মাধ্যমে বার্ষিক আবহাওয়া বা ঋতুচক্রের সঙ্গে শয্যাবর্তনের সম্পর্ক দেখানো হয় । আবহাওয়া প্রধান দুটি উপাদান যা কৃষিকাজকে প্রভাবিত করে অর্থাৎ উয়তা ও বৃষ্টিপাতের সাপেক্ষে বিভিন্ন শস্যের বপন , পরিচর্যা ও ফসলকাটা ইত্যাদি পর্যায়গুলি দেখানো হয় ।

6. ক্লাইমোগ্রাফের সুবিধা ( Advantages of Climograph ) লেখো । 

Ans: a ) আবহাওয়ার বৈশিষ্ট্য : এই লেখচিত্রে কোন নির্দিষ্ট স্থানের বায়ুমণ্ডলের আবহাওয়ার বৈশিষ্ট্য জানতে পারা যায় ।

b ) জলবায়ু অঞ্চল চিহ্নিতকরণ : কোন স্থানের গড় আবহাওয়া থেকে জলবায়ু অঞ্চল চিহ্নিত করা যায় । c ) জলবায়ু ও মানুষের সম্পর্ক  ঃ এই লেখচিত্রের সাহায্যে জলবায়ু ও মানুষের আন্তঃসম্পর্ক জানতে পারা যায় ।

7. ক্লাইমোগ্রাফের শ্রেণিবিভাগ ( Types of Climograph ) কী ? 

Ans: ক্লাইমোগ্রাফ তিন প্রকারের হয় । যথা –

i ) The USDA type of Climograph ( 1941 – by the United States Department of Agriculture )

ii ) The foster type of Climograph ( 1944- by E.E. Foster )

iii ) The taylor type of Climograph ( 1949 – by G. Taylor )

8. হাইথেরাগ্রাফের ( Hythergraphy গুরুত্ব লেখো । 

Ans: a ) এই চিত্র দ্বারা কোন অঞ্চলের জনবসতি সম্পর্কে জানা যায় । b ) কোন অঞ্চলের মানুষের কার্যপদ্ধতি জানা যায় ।

9. মানচিত্রের আকৃতির পরিবর্তনের নিয়ম ( How Changed the Map Shape ? ) 

Ans: প্রয়োজন অনুসারে কোন মানচিত্রে স্কেল ছোট বা বড় করতে হয় । এই তিনটি পদ্ধতি হল a ) যান্ত্রিক পদ্ধতি : প্যান্টোগ্রাফ , এই ডোগ্রাফ ও সমানুপাতি কম্পাস । , b ) আলোকচিত্র পদ্ধতি  ঃ ফটোস্ট্যাট যন্ত্র , বিমান চিত্র , GIS ও দূরসংবেদন । c ) ছক পদ্ধতি  ঃ প্রয়োজনমতো নির্দিষ্ট স্কেল ব্যবহার করে ।

FILE INFO : আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (Climograph , Hythergraph , Fostergraph , Ergograph) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র – Climograph , Hythergraph , Fostergraph , Ergograph / আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) Quiz / আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) QNA / আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আবহাওয়া লক্ষণ , জলবায়ু চিত্র , ফস্টার চিত্র ও এরগো চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Climograph , Hythergraph , Fostergraph , Ergograph (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription